Logo
শিরোনাম

হুজি প্রধান শফিকুর গ্রেফতার

প্রকাশিত:সোমবার ১৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ২০ আগস্ট ২০23 | ৭৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করাচির ইউসুফ বিন নুরী মাদ্রাসায় পড়তে গিয়ে সে তালেবান নাম লেখায়। সেটা ১৯৮৭ সাল। এর পরে অস্ত্র ও বিস্ফোরকের তালিম নিয়ে আফগানিস্তানে যায় লড়াই করতে। ১৯৮৯-এর শেষে নিজের দেশে ফিরে এসে আর এক আফগান-ফেরত জঙ্গি মুফতি হান্নানকে সঙ্গে নিয়ে পত্তন করে নতুন জঙ্গি সংগঠনহরকাতুল জিহাদ বাংলাদেশ।

এই জঙ্গি সংগঠন ঢাকায় রমনার বটমূলের নববর্ষের অনুষ্ঠানে বোমা হামলা চালিয়ে ১০ জনক‌ে হত্যা করেছিল। ২০০১-এর এই হামলার প্রধান সমন্বয়কারী হিসেবে উঠে আসে তার নাম, শফিকুর রহমান। ২০১৪-য় এই মামলার রায়ে মুফতি হান্নান-সহ যে ৮ জনকে আদালত মৃত্যুদণ্ড দেয়, তার মধ্যে ছিল শফিকুরের নাম। ২১টা বছর আত্মগোপন করে থাকার পরে সেই জঙ্গি-শিরোমণি শফিকুর রহমানকে কিশোরগঞ্জের একটি গ্রামে অভিযান চালিয়ে গ্রেফতার করেছে র‌্যাব।

পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই-এর প্রত্যক্ষ সহযোগিতায় তৈরি হুজি-বি জেএমবি বা আনসারুল্লা বাংলা টিমের চেয়ে অনেক পেশাদার এবং ভয়ঙ্কর ছিল। ভারতের দেওবন্দ মাদ্রাসার ছাত্র শফিকুরকে করাচিতে নিয়ে যাওয়া থেকে তালেবানে নাম লেখানো, আফগানিস্তানে লড়াইয়ে পাঠানো এবং বাংলাদেশে ফিরিয়ে এনে হুজি-বি তৈরি, সবকিছুর পিছনে ছিল আইএসআই। একটা সময়ে শফিকুর ছিল হুজি-র সর্বোচ্চ নেতা বা আমির।

তার গ্রেফতারে পুলিশ যেমন হাঁফ ছেড়েছে, তেমনই তাদের আত্মবিশ্বাসে কিছুটা চিড়ও ধরেছে। কারণ ২১টা বছর তাদের চোখে ধুলো দিয়ে দেশেই থেকে গিয়েছে মৃত্যুদণ্ড পাওয়া এক শীর্ষ জঙ্গি।


আরও খবর