শিরোনাম

ইন্দোনেশিয়ায় ৬.৬ মাত্রার ভূমিকম্প

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইন্দোনেশিয়ায় আঘাত হেনেছে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। বাংলাদেশ সময় বিকেল ৩টার দিকে জাকার্তা থেকে ১৫৯ কিলোমিটার পশ্চিমে আঘাত হানে এ ভূকম্পন। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) এ তথ্য নিশ্চিত করেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ইন্দোনেশিয়ার লাবুয়ান থেকে ৮৮ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং কেন্দ্র ৩৭ দশমিক ২ কিলোমিটার গভীরে।

তাৎক্ষণিকভাবে এ ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

নিউজ ট্যাগ: ইন্দোনেশিয়া

আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




সপ্তাহের ব্যবধানে কমেছে মুরগির দাম

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সপ্তাহের ব্যবধানে মুরগির দাম কমলেও ভরা মৌসুমেও চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি। বাজারে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ টাকা কমেছে। তবে বেড়েছে শসা, ফুলকপি ও শিমসহ বেশ কিছু পণ্যের দাম।

শুক্রবার (১৪ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছ।

বাজারে ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৭০ থেকে ১৭৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৮০ থেকে ১৮৫ টাকা। আর দুই সপ্তাহ আগে ছিল ১৯৫ থেকে ২০০ টাকা।

কমেছে সোনালি ও লাল লেয়ার মুরগি দামও। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৬০ থেকে ২৮০ টাকা। আর দুই সপ্তাহ আগে ছিল ৩০০ থেকে ৩৪০ টাকা। গত সপ্তাহে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি বিক্রি হওয়া লাল লেয়ার মুরগি কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকা।

সরবরাহ বাড়াতে মুরগির দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবাসয়ীরা। সামনে মুরগির দাম আরও কমবে।

এদিকে সবজির বাজারে সপ্তাহের ব্যবধানে শসার দাম বেড়ে প্রায় তিনগুণ হয়েছে। শসার কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা। গত সপ্তাহে যা ছিল ২৫ থেকে ৩০ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ কমে যাওয়ায় শসার দাম বেড়েছে। তবে শসার এই দাম বেশি দিন থাকবে না। অল্প সময়ের মধ্যেই শসার দাম কমে যাবে।

শসার পাশাপাশি বেড়েছে ফুলকপির দামও। গত সপ্তাহে ৩০ থেকে ৪০ টাকা পিস বিক্রি হওয়া ফুলকপির দাম বেড়ে ৪০ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে। শিম বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৬০ টাকার মধ্যে। তবে সপ্তাহের ব্যবধানে দাম অপরিবর্তিত রয়েছে পাকা টমেটো, গাজর, মুলা ও শালগমসহ অন্যান্য সবজির।

 

নিউজ ট্যাগ: আজকের বাজার দর

আরও খবর

মূল্যসূচকের বড় উত্থানে শেষ লেনদেন

সোমবার ১০ জানুয়ারী ২০২২




আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

প্রকাশিত:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ে দিন দিন বেড়েই চলছে শীতের দাপট। উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয়ের হিম ও ঘন কুয়াশার কারণে জেলাজুড়ে মৃদু শৈত্য প্রবাহ বইছে। ফলে কনকনে শীতে চরম দূর্ভোগে পড়েছে জেলার সাধারণ ও খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষরা।

শনিবার (৮ জানুয়ারি) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

এদিকে, সরেজমিনে দেখা যায় সন্ধ্যা হলেই এজেলার উপর দিয়ে হিমেল হাওয়া ও কুয়াশা আচ্ছাদিত হয় এবং তা ভোররাত থেকে আরও তীব্র হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের আলো খানিকটা উঁকি দিলেও থাকে শীত কমে না। ফলে কনকনে শীতে চরম বিপাকে পড়েছেন খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষরা।

এসব মানুষ সময় মতো যেমন শীতের কারণে কাজে যোগ দিতে পারছে না, তেমনি গরম কাপড়ের অভাবে শীতে কষ্ট পাচ্ছেন তারা। তাদের দাবি, শীত আসলেই তাদের কষ্ট বাড়ে।

এদিকে, জেলা প্রশাসক বলছেন, চলতি শীত মৌসুমে জেলার ৫ উপজেলায় ও ৩টি পৌরসভায় মোট ২৩ হাজার ৬০০ শীতবস্ত্র উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের মাধ্যমে গরীব,অসহায় ও শীতার্ত মানুষদের মাঝে বিতরণ করা হয়েছে। পাশাপাশি দূর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে শীতবস্ত্রের চেয়ে চাহিদা পত্র প্রেরণ করা হয়েছে। অথচ ভুক্তভোগীদের দাবি, কষ্টের দিনে তারা পায় না তেমন শীতবস্ত্র।


আরও খবর



আসছে সালমানের বজরঙ্গি ভাইজান-টু

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সালমান খান অভিনীতি বজরঙ্গি ভাইজান সিনেমাটি বক্স অফিসে তোলপাড় সৃষ্টি করেছিল।  ভারতের বাইরেও দর্শকদের বেশ সাড়া পেয়েছে।  সিনেমাটির গল্প ও অভিনয়শৈলী আজও দর্শকদের চোখে ভাসে।

এই সিনেমার সিক্যুয়াল করার ঘোষণা দিয়েছেন বলিউড ভাইজান।  সিনেমার গল্প লিখবেন এস এস রাজামৌলি ও কে ভে ভাইজেন্দ্রা প্রসাদ।  রাজামৌলি ও থ্রি আর টিমের সমর্থনে রোববার মুম্বাইয়ে এক অনুষ্ঠানে এই ঘোষণা দেন তিনি।  

এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন করন জোহর, এস এস রাজামৌলি, রাম চরণ এবং আলিয়া ভাট।  অজয় দেবগনের উপস্থিত থাকার কথা থাকলেও শেষ পর্যন্ত শারীরিক অসুস্থতার কারনে তিনি যাননি।

উল্লেখ্য যে, কে ভি ভিজেন্দ্র প্রসাদের লেখা গল্পে নির্মিত বজরঙ্গি ভাইজান সিনেমাটি পরিচালনা করেন কবির খান।  বলিউড সেনসেশন কারিনা কাপুর ও নওয়াজউদ্দিন সিদ্দিকী এতে অভিনয় করেন।  এই ছবি ছোট্ট শিশু মুন্নির ভূমিকাটি সবাইকে বিমোহিত করে।  ২০১৫ সালের ১৭ জুলাই বজরঙ্গি ভাইজান মুক্তি পেয়েছে।

 রোববারের অনুষ্ঠানে সালমান খান বলেন, তার ক্যারিয়ারে সবচেয়ে বড় সিনেমা বজরঙ্গি ভাইজান।  এস এস রাজামৌলির বাবাকে এই ছবিতে কাস্ট করার জন্য ধন্যবাদ জানান তিনি।  তিনি বজরঙ্গি ভাইজান টু করার ঘোষণা দেন।  এরপরই অনুষ্ঠানের আয়োজক করণ জোহর জানতে চান, এটি কি আমরা আনুষ্ঠানিক ঘোষণা হিসেবে ধরে নেব? জবাবে বলিউড ভাইজান বলেন, হ্যা করণ।  পরিচালক জানান, মুন্নিও এই সিনেমায় থাকবে।

নিউজ ট্যাগ: বজরঙ্গি ভাইজান

আরও খবর



চলন্ত বাসে গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণ, চালক-সুপারভাইজার-হেলপার গ্রেফতার

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জের মদনপুরে চলন্ত বাসে গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ উঠেছে। বন্দর থানায় সোমবার সকালে মামলা করেছেন ওই গৃহবধূ। পুলিশ বলছে, এই মামলায় তিনজনকে গ্রেপ্তার দেখিয়েছেন তারা।

যাদের গ্রেপ্তার করা হয়েছে তারা হলেন কিশোরগঞ্জের মিঠামইয়ের নুরুল হক, রূপগঞ্জের চনপাড়ার মো. বুলেট ও বরগুনার মো. শান্ত। নুরুল বাসটির চালক, বুলেট ও শান্ত তার সহযোগী।

এজাহারের বরাতে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, রোববার রাত ১০টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল থেকে মুক্তিযোদ্ধা পরিবহনের একটি বাসেন ওঠেন ওই নারী।

বাসের অন্য যাত্রীরা মদনপুর নেমে যান। এরপর চালক ও তার সহযোগীরা ওই নারীকে ধর্ষণ করেন। বাসটি মদনপুরে থামিয়ে তাকে রেখে চলে যান তারা। পরে তিনি ৯৯৯ ফোন করে ঘটনা জানালে পুলিশ তাকে উদ্ধার করে। রাত ৩টার দিকে অভিযান চালিয়ে চালক ও তার সহযোগীদের আটক করা হয়। জব্দ করা হয়েছে বাসটি।

আসামিদের আদালতে পাঠানোর পর করাগারে নেওয়া হবে বলে জানান ওসি।


আরও খবর



বিসিবি ছাড়ছেন আকরাম খান!

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান পদ থেকে সরে দাঁড়াচ্ছেন বিসিবি পরিচালক আকরাম খান। জানা গেছে, পারিবারিক সিদ্ধান্তে গুরুত্বপূর্ণ এই পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিসিবি পাড়ায় নতুন এক গুঞ্জনের তৈরি হয়েছে ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানের স্ত্রীর এক ফেসবুক পোষ্টকে ঘিরে। সোমবার (২০ ডিসেম্বর) বিকেলে আকরামের স্ত্রী সাবিনা আকরাম তার ফেসবুক পোস্ট দিয়ে জানান, ক্রিকেট অপারেশন্স ছেড়ে দিচ্ছে আকরাম খান।

সাবিনা আকরামের এই পোস্ট ঝড়ের বেগে সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়ে। এর পরপরই নিজের ফোন বন্ধ করে দেন আকরাম খান। যে কারণে ফোন করে তার প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সাবিনা আকরাম আরও লিখেছেন, ক্রিকেট নিয়ে জীবনের বড় একটা সময় পড়ে থাকলো আকরাম। আমরা চাই এখন সে ক্রিকেটের পাশাপাশি স্ত্রী-কন্যা তথা পরিবারকে আরও সময় দিক। কিন্তু ক্রিকেট অপারেশন্সের মতো গুরুত্বপূর্ণ জায়গায় থাকলে তো সেটা সম্ভব নয়। তাই আমরা পারিবারিকভাবে বসে সিদ্ধান্ত নিয়েছি যে আকরাম আর ক্রিকেট অপারেশন্সে থাকবে না। সে নিজ মুখেই আপনাদের (মিডিয়া) কে আনুষ্ঠানিকভাবে এ সিদ্ধান্ত জানাবে।

১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ী অধিনায়ক আকরাম খান ক্রিকেট বোর্ডের সঙ্গে যুক্ত হন ২০১৪ সালে। প্রথমবারের মতো নির্বাচিত হয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক হিসেবে। এরপর থেকেই ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

এদিকে আগামী সপ্তাহে বিসিবির প্রথম বোর্ড সভা অনুষ্ঠিত হবে। এই সভায় ঘোষণা করা হতে পারে ক্রিকেট অপারেশন্সের নতুন চেয়ারম্যানের নাম।


আরও খবর

উন্মোচন করা হল ঢাকা দলের জার্সি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২