Logo
শিরোনাম

ইংল্যান্ডের নতুন টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালাম

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইংল্যান্ড টেস্ট দলের কোচ হিসেবে সাক্ষাৎকার দিয়েছেন আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। অবশেষে সব জল্পনাকে সত্যি প্রমাণ করে দিলো ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ম্যাককালামকেই টেস্ট দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে দেশটি।

বৃহস্পতিবারই (১২ মে) ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে ম্যাককালামকে তাদের পরবর্তী টেস্ট কোচ হিসেবে নিয়োগের কথা ঘোষণা করা হয়। নতুন অধিনায়কের (বেন স্টোকস) পর নতুন কোচ পেলো ইংল্যান্ড টেস্ট দল।

ম্যাককালাম ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকসের সঙ্গে মিলে এক নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন। অস্ট্রেলিয়ার কাছে অ্যাসেজ এবং ওয়েস্ট ইন্ডিজের কাছে টেস্ট সিরিজ পরাজয়ের পর আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ে অনেকটাই পিছিয়ে গেছে ইংল্যান্ড।

ইংল্যান্ড দলের হারানো গৌরব ফিরিয়ে এনে পুরনো জায়গায় নিয়ে যাওয়ার জন্য গুরুদায়িত্ব দেয়া হলো ম্যাককালামের ওপর।

ইংল্যান্ডের কোচ হওয়ার পর আসন্ন ভবিষ্যতের পাশাপাশি তার সামনে যে কঠিন চ্যালেঞ্জ রয়েছে, সে নিয়েও কথা বলেন ম্যাককালাম। নিউজিল্যান্ডের সাবেক এই অধিনায়ক বলেন, ইংল্যান্ডের টেস্ট সেটআপে ইতিবাচক প্রভাব ফেলা এবং দলকে এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ পাওয়ায় আমি ভিষণ খুশি। আমি জানি, দল বর্তমানে কেমন চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যাচ্ছে এবং আমি সে সমস্যা সমাধান করে ইংল্যান্ডকে এগিয়ে নিয়ে যেতে পারব বলে আমার পূর্ণ বিশ্বাস রয়েছে।’

ম্যাককালাম নিউজিল্যান্ডের হয়ে ১০১টি টেস্ট ম্যাচ খেলেছেন। কাকতালীয়ভাবে নিজের দেশের বিরুদ্ধেই আন্তর্জাতিক ক্রিকেটে কোচ হিসাবে নিজের যাত্রাপথ শুরু করবেন ম্যাককালাম।

২ জুন থেকে লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের শুরু হবে তিন ম্যাচের টেস্ট সিরিজ। এই সিরিজই হবে ইংল্যান্ডের কোচ হিসাবে তার যাত্রা। নতুন ইংল্যান্ড অধিনায়ক স্টোকসের সঙ্গে কাজ করতেও কিন্তু মুখিয়ে রয়েছেন বলেই জানালেন ম্যাককালাম।


আরও খবর



ধোনির নেতৃত্বে ফিরতেই জয়ের দেখা পেল চেন্নাই

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নেতৃত্বে ফিরলেন ধোনি, চেন্নাই সুপার কিংস কী আর পুরনো ম্যাড়ম্যাড়ে রূপে আর থাকতে পারে? ধোনিকে নেতৃত্বে পেয়েই আসল চেহারা প্রকাশ পেলো চেন্নাইয়ের। তার নেতৃত্বে প্রথম ম্যাচেই সানরাইজার্স হায়দরাবাদকে ১৩ রানে হারিয়ে নিজেদের প্লে-অফে খেলার সম্ভাবনা টিকিয়ে রাখলো চেন্নাই সুপার কিংস।

আইপিএলের শুরুতেই নেতৃত্ব থেকে সরে দাঁড়ান মহেন্দ্র সিং ধোনি। তার পরিবর্তে নেতৃত্ব দেয়া হয় রবিন্দ্র জাদেজাকে। কিন্তু অধিনায়কত্বের দায়িত্ব পেয়ে যেন নিজেকেই হারিয়ে ফেললেন জাদেজা। তার অধীনে একের পর এক ম্যাচে পরাজয়ের কারণে সমর্থকরাও হতাশ হয়ে পড়েছিল।

শেষ পর্যন্ত অধিনায়কত্ব থেকে নিজেই সরে দাঁড়ালেন জাদেজা। দল এবং নিজের পারফরম্যান্স বাড়াতে নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন তিনি। অধিনায়কত্ব ফিরিয়ে দিলেন ধোনির কাছেই।

জাদুর কাঠির ছোঁয়ার মত ধোনির অধীনেও যেন জ্বলে উঠলো চেন্নাই। পুনের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ২০২ রানের বিশাল স্কোর দাঁড় করিয়ে প্রতিপক্ষ সানরাইজার্স হায়দরাবাদকে ১৮৯ রানে থামিয়ে দিয়েছে ধোনির দল। যার ফলে ১৩ রানের জয় পেয়েছে চেন্নাই।

এই জয়ের ফলে ৯ ম্যাচ শেষে ৬ পয়েন্ট অর্জিত হলো চেন্নাই সুপার কিংসের। বাকি ৫ ম্যাচেও যদি টানা জয়লাভ করে তারা, তাহলে নিশ্চিত প্লে-অফের হিসেবে বড় ধরনের গোলমাল তৈরি করে দেবে ধোনির দল।

জয়ের জন্য ২০৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল হায়দরাবাদ। ৫.৫ ওভারে ৫৮ রানের জুটি গড়ে ফেলেছিল তারা। ২৪ বলে ৩৯ রান করে আউট হন অভিষেক শর্মা। অপর ওপেনার কেনে উইলিয়ামসন ৩৭ বলে করেন ৪৭ রান। রাহুল ত্রিপাথি আউট হয়ে যান কোনো রান না করেই।

এইডেন মারক্রাম করেন ১৭ রান। নিকোলাস পুরান ৩৩ বলে অপরাজিত থাকেন ৬৪ রানে। ৩ বাউন্ডারির সঙ্গে ৬টি ছক্কার মার মারেন তিনি। শশাঙ্ক সিং করেন ১৫ রান। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৯ রান সংগ্রহ করে সানরাইজার্স হায়দরাবাদ।

চেন্নাইয়ের বোলার মুকেশ চৌধুরী ৪ ওভারে ৪৬ রান দিয়ে নেন ৪ উইকেট। ১টি করে উইকেট নেন মিচেল সান্তনার এবং ডোয়াইন প্রিটোরিয়াস।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে রুতুরাজ গায়কোয়াড় এবং ডেভন কনওয়ে মিলে উদ্বোধনী উইকেটে গড়ে তোলেন ১৮২ রানের জুটি। ৯৯ রান করে আউট হন রুতুরাজ গায়কোয়াড় এবং ৮৫ রানে অপরাজিত থাকেন ডেভন কনওয়ে। চেন্নাইয়ের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেট হারিয়ে ২০২ রান।


আরও খবর



মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০, সর্বোচ্চ ৯০ টাকা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বপ্নের মেট্রোরেলের সর্বনিম্ন ২০ টাকা, আর সর্বোচ্চ ৯০ টাকা ভাড়া প্রস্তাব করা হয়েছে। আজ বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) সূত্র।

ডিটিসিএর নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) নীলিমা আখতার সংবাদমাধ্যমকে বলেন, মেট্রোরেলের ভাড়া হিসেবে আমরা একটি প্রস্তাব তৈরি করেছি। সেখানে মেট্রোরেলে চড়লেই সর্বনিম্ন ২০ টাকা এবং সর্বোচ্চ ৯০ টাকা ভাড়ার প্রস্তাব রয়েছে। তবে, ভাড়া এখনো চূড়ান্তভাবে নির্ধারণ করা হয়নি।

তিনি বলেন, এটা অনেক কম। কারণ, এসি বাসে চড়লে এর থেকে অনেক বেশি ভাড়া লাগে। সেই তুলনায় ভাড়া অনেক কম। শিগগিরই প্রধানমন্ত্রীর কাছে আমাদের প্রস্তাব উপস্থাপন করা হবে। তিনি চূড়ান্ত অনুমোদন দিলেই পরে এটা কার্যকর হবে।

সূত্র জানায়, মেট্রোরেলে ওঠার পর সর্বনিম্ন ২০ টাকা ভাড়া দিয়ে ২ স্টেশন পর্যন্ত যেতে পারবেন একজন যাত্রী। পরবর্তী প্রতি স্টেশনে যেতে বাড়তি ১০ টাকা করে ভাড়া দেওয়া লাগবে। উত্তরার ৩টি স্টেশন ছাড়া অন্য সব স্টেশনের প্রতিটির মধ্যে দূরত্ব ১ কিলোমিটার বা তার কম। ফলে প্রতি কিলোমিটারে ভাড়া প্রায় ১০ টাকা হবে। আর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত একজন যাত্রীর ৯০ টাকা ভাড়া হবে।

মেট্রোরেলের ভাড়া পরিশোধে থাকছে স্মার্ট কার্ড টিকিটিং ব্যবস্থা। এতে দুই ধরনের টিকিটের ব্যবস্থা থাকবে। একটা হচ্ছে স্থায়ী কার্ড। এই কার্ড রিচার্জ করে পুরো বছর বা মাসে যাতায়াত করা যাবে। এ কার্ড কিনতে ২০০ টাকা দিতে হবে। এরপর ২০০ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত রিচার্জ করা যাবে। আর অন্যটি হবে সাময়িক কার্ড, যা প্রতি যাত্রায় দেওয়া হবে।


আরও খবর



অশনি’র পর এবার আসতে পারে ‘করিম’

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঘূর্ণিঝড় অশনি’র সংকেতের মাঝেই আরও একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। এবার ভারত মহাসাগরে ঘূর্ণিঝড় করিম’ নামে আরেকটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার খবর পাওয়া গেছে।

আবহাওয়াবিদদের মতে, নতুন এই ঘূর্ণিঝড় ভারত মহাসাগরের উপকূলে হানা দেবে বলেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। সপ্তাহ শেষেই তৈরি হতে পারে এই নতুন ঘূর্ণিঝড়। ইন্ডিয়া টাইমসসহ সূত্রের বরাতে ভারতীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, করিম নামে এই নতুন ঘূর্ণিঝড় কতটা শক্তিশালী হয়ে আসবে, সে তথ্য এখনও দিতে পারেনি দেশটির আবহাওয়া অধিদপ্তর। তবে ওই ঘূর্ণিঝড়ের কারণে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলেই এখনও জানা যাচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার (১১ মে) থেকে ওড়িশার দিকে ঘুরতে পারে ঘূর্ণিঝড় অশনি’র গতিপথ। পরে সন্ধ্যা নাগাদ পৌঁছাতে পারে উপকূলে।

এদিকে ঘূর্ণিঝড় অশনি’ বাংলাদেশের স্থলভাগ থেকে এখনো এক হাজার কিলোমিটার দূরে থাকলেও এর অগ্রবর্তী অংশের প্রভাবে সোমবার থেকে সারাদেশে বৃষ্টি শুরু হয়েছে। এই বৃষ্টি আগামী তিনদিন অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

সোমবারের মত বুধবারও দেশের উপকূলীয় তিন বিভাগে (খুলনা, বরিশাল ও চট্টগ্রাম) অতিভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। উপকূলীয় এই তিন বিভাগে আগামী তিনদিন ভারী বৃষ্টি অব্যাহত থাকতে পারে।


আরও খবর



বিকাশ-রকেটে লেনদেনের সীমা বাড়ল

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিকাশ-রকেটের মতো মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানের লেনদেনের সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে  এমএফএসের গ্রাহকরা দিনে এজেন্ট থেকে ৩০ হাজার টাকা ও ব্যাংক হিসাব বা কার্ড থেকে ৫০ হাজার টাকা জমা করতে পারবেন।

আগে দৈনিক ৩০ হাজার টাকার বেশি জমা করা যেত না। আর কার্ড থেকে টাকা জমার সীমা নির্দিষ্ট ছিল না। একজন গ্রাহক আরেকজনকে মাসে ২ লাখ টাকা পাঠাতে পারবেন। আগে এ সীমা ছিল ৭৫ হাজার টাকা।

সোমবার (২৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়েছে, বর্তমানে দেশের সামগ্রিক পরিশোধ ব্যবস্থায় এমএফএস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কোভিড-১৯-এর উদ্ভূত পরিস্থিতিতে এমএফএসের আওতা ও লেনদেনের ব্যাপ্তি প্রসারের পাশাপাশি এ মাধ্যম ব্যবহার করে সরকারের বিভিন্ন প্রণোদনা, শিক্ষা, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আর্থিক সহায়তা প্রদান কার্যক্রম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে স্বল্পআয়ের মানুষের মধ্যে এমএফএস ব্যবহারের প্রবণতা উল্লেখযোগ্য হারে বেড়েছে। ফলে এমএফএসের ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনায় নিয়ে এবং ডিজিটাল লেনদেন উৎসাহিত করার লক্ষ্যে এমএফএসের ব্যক্তি হিসাবের লেনদেনের সীমা পুনঃনির্ধারণ করা প্রয়োজন।

নতুন নির্দেশনা অনুযায়ী, এই সেবার গ্রাহকেরা এজেন্ট পয়েন্টের মাধ্যমে দৈনিক ৩০ হাজার টাকা ও মাসে ২ লাখ টাকা জমা করতে পারবেন। আর ব্যাংকের হিসাব বা কার্ড থেকে দৈনিক ৫০ হাজার টাকা ও মাসে ৩ লাখ টাকা জমা করা যাবে। দৈনিক একজন গ্রাহকে ২৫ হাজার টাকা ও প্রতি মাসে সর্বোচ্চ দেড় লাখ টাকা উত্তোলন করতে পারবেন। আর এমএফএস হিসাবের জমা রাখতে পারবেন সর্বোচ্চ তিন লাখ টাকা। ব্যক্তি থেকে আরেক ব্যক্তির হিসাবে (পিটুপি) দৈনিক ২৫ হাজার টাকা ও প্রতি মাসে ২ লাখ টাকা পাঠাতে পারবেন। আগে প্রতি মাসে একজন গ্রাহক অন্য গ্রাহককে সর্বোচ্চ ৭৫ হাজার টাকা পাঠাতে পারতেন।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, এই সীমার মধ্যে এমএফএস প্রতিষ্ঠানগুলো ঝুঁকি পর্যালোচনা করে সীমা নির্ধারণ করতে পারবে।


আরও খবর



শেহনাজ গিলকে প্রস্তাব দিলেন সালমান খান

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বলিউডে বেশ কয়েকজন নায়িকাকে নিয়ে এসেছেন সালমান খান। তার হাত ধরে পরিচিতি পেয়েছেন জারিন খান কিংবা এই সময়ের সাই মাঞ্জেরকরসহ আরও অনেকে। এবার ভাইজানের চোখ পড়েছে টিভি জগতের জনপ্রিয় তারকা শেহনাজ গিলের ওপর। সুদর্শনা এই রমণীকেই এবার সিনেমার পর্দায় নিয়ে আসতে চলেছেন তিনি।

শোনা যাচ্ছে, সালমান খানের নতুন সিনেমা কাভি ঈদ কাভি দিওয়ালিতে দেখা যেতে পারে শেহনাজকে। সাল্লু নিজেই নাকি প্রস্তাব দিয়েছেন। এই সিনেমায় সালমানের ভগ্নীপতি আয়ুষ শর্মাও থাকছেন। তার বিপরীতে দেখা যাবে শেহনাজকে।

সুপারস্টারের সিনেমা দিয়ে বড় পর্দায় পা রাখতে চলেছেন শেহনাজ। এর জন্য কত পারিশ্রমিক পাচ্ছেন? শোনা যাচ্ছে, সালমান কোনো অংক বলেননি। বরং শেহনাজের ওপরই ছেড়ে দিয়েছেন। তিনি যতটা চান, তাই পাবেন। শুধু তাই নয়, শুটিং শিডিউলও নাকি নিজের পছন্দসই তারিখে নিতে বলেছেন সালমান।

তবে কি শেহনাজে মন গলেছ ভাইজানের? সে প্রশ্ন তোলা থাক। তবে সালমানের বিগ বস অনুষ্ঠানের ১৩তম আসরে ছিলেন শেহনাজ। তখন থেকেই তাকে পছন্দ করেন অভিনেতা। জীবনের বিভিন্ন ওঠা-নামার মাঝেও তার অবিকৃত সারল্য ও সততা মুগ্ধ করে সাল্লুকে।

টিভি তারকা সিদ্ধার্থ শুক্লার সঙ্গে গভীর প্রেম ছিল শেহনাজ গিলের। তাদের বিয়ে করার কথাও ছিল। তবে গত বছর হঠাৎ মারা যান সিদ্ধার্থ। এরপর একেবারে ভেঙে পড়েন শেহনাজ। কয়েক মাস হলো অভিনেত্রী স্বাভাবিক হয়ে কাজে ফিরেছেন।


আরও খবর