Logo
শিরোনাম

ইরানে শাসনব্যবস্থা পরিবর্তনের আহ্বান যুক্তরাষ্ট্রের

প্রকাশিত:শুক্রবার ১০ মার্চ ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ৮৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভ বা মার্কিন যুক্তরাষ্ট্রের আইনসভার নিম্নকক্ষে এ বিষয় একটি জনমতের আয়োজন করা হয়। সেখানে হাউস অব রিপ্রেজেন্টেটিভের ৪৩৫ সদস্যের মধ্যে ২২২ সদস্য এ রায়ের পক্ষে সমর্থন দিয়েছেন। সেখানে ধর্মনিরপেক্ষ ইরানি প্রজাতন্ত্র প্রতিষ্ঠা এবং ইরান সরকারের মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করে।

বৃহস্পতিবার দেওয়া বিবৃতিতে বেশ কয়েকজন রিপাবলিকান এবং ডেমোক্র্যাট সেই সময় ইরানের জনগণের প্রতি তাদের সমর্থন ও ধর্মতান্ত্রিক ইরানি শাসনব্যবস্থাকে প্রতিস্থাপন করার জন্য একটি গণতান্ত্রিক সরকারের প্রতি তাদের আকাঙ্ক্ষার কথা জানিয়েছেন। একটি গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ ও অপারমাণবিক প্রজাতন্ত্রের জন্য ইরানের জনগণের আকাঙ্ক্ষার প্রতি সমর্থন প্রকাশ করা।

বিবৃতিতে বলা হয়, মাহসা আমিনির পুলিশ হেফাজতে মৃত্যুর পর গত বছরের সেপ্টেম্বরে শুরু হওয়া চলমান বিক্ষোভ চলাকালীন সরকার কর্তৃক মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করে। তেহরানের নৈতিকতা পুলিশ তাকে গ্রেফতার করার পরে ২২ বছর বয়সি ইরানি তরুণীর মাথায় গুরুতর আঘাত লেগেছিল যেটা ছিল অমানবিক।

আরও বলা হয়েছে, ইরানের জনগণ দমন-পীড়নের বিরুদ্ধে স্বাধীনতার জন্য, তাদের অধিকার রক্ষার জন্য আন্দোলন করছে। ইরানি সরকার কর্তৃক বিক্ষোভকারীদের নৃশংস হত্যার নিন্দা জানান হয়েছে। ইরানের জনগণের অধিকার, গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষতা ও অপারমাণবিক প্রজাতন্ত্র প্রতিষ্ঠার জন্য তাদের সংগ্রামকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানানো হয়।

রিপাবলিকান প্রতিনিধি পিট সেশনস এবং র‌্যান্ডি ওয়েবার উভয়ই টেক্সাস থেকে ইরানি জনগণের প্রতি তাদের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। ওয়েবার বলেছেন, ইরান পরমাণু অস্ত্র থাকতে পারে না। এ বিষয় তাদের বিরুদ্ধে সামরিক শক্তি ব্যবহারের জন্য তার সমর্থন প্রকাশ করেছেন।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩