Logo
শিরোনাম

ইসরায়েলের প্রতি নিন্দা জানিয়েছেন হলিউড তারকারা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পূর্ব জেরুজালেমে মুসলিম ও ইহুদিদের পবিত্র স্থান আল আকসা নিয়ে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে কয়েক সপ্তাহ ধরে চলছে উত্তেজনা। ইসরায়েলের দখলদার বাহিনীর নির্মমতার শিকার ফিলিস্তিনের জনগণ। সোমবার ভোরে পবিত্র আল-আকসা মসজিদে ঢুকে তাণ্ডব চালানোর পর সন্ধ্যায় গাজার বেশ কয়েকটি স্থাপনায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। নৃশংস হামলায় প্রাণ হারিয়েছেন বহু ফিলিস্তিনি। এই ঘটনায় ইসরায়েলের প্রতি নিন্দা জানিয়েছে নহলিউড তারকারা।

ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন মডেল বেলা হাদিদ ও গিগি হাদিদ ইসরায়েলের এমন ঘৃণ্য কর্মকাণ্ডের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন সোশ্যাল মিডিয়ায়। নিরপরাধ, নিরস্ত্র মানুষগুলোকে হত্যার প্রতিবাদে পুরো বিশ্বকে এক হতে বলেছেন তারা। এছাড়াও ডুয়া লিপা, রিজ আহমেদ, ভায়োলা ডেভিস, মার্ক রাফালো সহ অনেকেই ফিলিস্তিনের পক্ষে কথা বলেছেন সোশ্যাল মিডিয়ায়। গিগি হাদিদ নিজেকে গর্বিত ফিলিস্তিনি হিসেবে উল্লেখ করে এক ইনস্টাগ্রাম স্টোরিতে বলেন, ফিলিস্তিনকে কখনোই মুছে ফেলা যাবে না।

বেলা হাদিদ লিখেছেন, আমার পূর্বপুরুষদের কষ্ট হচ্ছে। সেখানে থাকা আমার ফিলিস্তিনি ভাই-বোনদের জন্য কাঁদছি, নিরাপত্তাহীনতা ও ভীষণ ভয়ের মাঝে তাদের সময় কাটছে । এর অবসান হওয়া উচিত। ২০২১ সালে এর কোনো স্থান থাকতে পারে না! তিনি মনে করেন, ফিলিস্তিন নিয়ে এখনই আওয়াজ না তুললে ভবিষ্যৎ প্রজন্মের প্রশ্নের সম্মুখীন হতে হবে সবার।

পশ্চিমতীরের প্রাচীন শহর পূর্ব জেরুজালেমের শেখ জারাহ থেকে সম্প্রতি আট ফিলিস্তিনি পরিবারকে উৎখাত করে সেখানে ইহুদি বসতি গড়ার চেষ্টা করে ইসরায়েলিবাহিনী। এই অবৈধ দখলদারিত্ব রুখতে গিয়ে চলতি সপ্তাহে শেখ জারাহতে প্রতিরোধ গড়ে তোলেন ফিলিস্তিনিরা অধিবাসীরা। ওই বসতি থেকে পরে পুরো ফিলিস্তিন জুড়ে এই আন্দোলন ছড়িয়ে পড়ে। শেখ জারাহর শহরের কথা উল্লেখ করে অস্কারজয়ী অভিনেত্রী ভায়োলা ডেভিস সোশ্যাল মিডিয়ায় লিখেছেন।, আসুন শেখ জারাহতে যা ঘটছে তা নিয়ে কথা বলি।

ব্রিটিশ গায়িকা ডুয়া লিপা তার ইনস্টাগ্রামে শেখ জারাহতে কী হচ্ছে শিরোনামে এক স্টোরিতে লিখে ঘটনার বিষয়ে বর্ণনা করেন। অভিনেত্রী ও চলচ্চিত্র প্রযোজক লিনা হিডি লিখেছেন, শেখ জারাহ বাঁচান। পিঙ্ক ফ্লয়েড এর কিংবদন্তী সংগীত তারকা রজার ওয়াটার্স লিখেছেন, ইসরায়েল একটি বিদ্বেষ সৃষ্টিকারী দেশ।

টুইটারে মার্ক রাফালো লিখেছেন, ১৫০০ ফিলিস্তিনির ওপর হামলা হয়েছে জেরুজালেমে। ২০০ মানুষ আহত হয়েছেন। ৯ জন শিশু মারা গেছে। দক্ষিণ আফ্রিকাকে দেয়া সহায়তায় তারা মুক্তি পেয়েছে। এখন সময় ফিলিস্তিনিদের মুক্ত করার জন্য অর্থ সংগ্রহ করার। রিজ আহমেদ লিখেছেন, ফিলিস্তিনিদের স্বাধীন হওয়ার সময় এসেছে।


আরও খবর



আহ্বায়ক কমিটিকে অবৈধ বলে ঘোষণা দিয়েছেন হেফাজতের আমীর ও মধুপুরী

প্রকাশিত:সোমবার ৩১ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আল্লামা জুনায়েদ বাবুনগরী ও নুরুল ইসলাম জিহাদীর নেতৃত্বাধীন হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কমিটি ও বর্তমান আহ্বায়ক কমিটিকে অবৈধ বলে ঘোষণা দিয়েছেন বিলুপ্ত কমিটির নায়েবে আমীর ও মধুপুরের পীর মাওলানা আবদুল হামিদ। 

রবিবার রাতে গণমাধ্যমে প্রেরিত এক বিশেষ ঘোষণায় মধুপুরের পীর তার এ সিদ্ধান্তের কথা জানান।

২৮ মে লেখা ওই ঘোষণাপত্রে হেফাজতের প্রয়াত আমীর আল্লামা আহমদ শফীর নীতি আদর্শে অবিচল থাকারও ঘোষণা দেন তিনি। সোমবার বিকালে মধুপুরের পীর মাওলানা আবদুল হামিদ বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

ঘোষণাপত্রে তিনি বলেন, আমি মাওলানা আবদুল হামিদ (পীর সাহেব, মধুপুর) শাইখুল ইসলাম আল্লামা আহমদ শফীর নীতি ও আদর্শের ওপর অবিচল আছি এবং আজীবন থাকব ইনশাআল্লাহ।

আমি দ্ব্যর্থহীনভাবে ঘোষণা করছি, হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কমিটির সঙ্গে আমার কোনো  সম্পর্ক নেই এবং নবগঠিত আহ্বায়ক কমিটির প্রতিও আমার কোনো সমর্থন নেই। এই কমিটিকে আমি বৈধ মনে করি না।

মাওলানা আবদুল হামিদ আরও বলেন, আমি হেফাজতে ইসলামের মোদি বিরোধী কর্মসূচিকে কেন্দ্র করে মুন্সীগঞ্জের মধুপুরে অপ্রত্যাশিত ঘটনাবলীর জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। বিশেষ করে আমার অত্যন্ত স্নেহভাজন মেজর জেনারেল আবুল কালাম হুমায়ুনের আম্মার আহত হওয়ার খবর শুনে অত্যন্ত দুঃখিত ও ব্যথিত হয়েছি। বিশেষ করে মেজর জেনারেল সাহেবের বাড়িঘরসহ অন্যান্যদের বাড়িঘরে হামলা ও ভাঙচুরের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। 

 

নিউজ ট্যাগ: হেফাজতে ইসলাম

আরও খবর



রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না কাল

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গ্যাসের পাইপলাইন স্থানান্তরের জন্য রাজধানীর বেশ কিছু এলাকায় আগামীকাল ৪ ঘন্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। সায়দাবাদ, মুগদা, গোলাপবাগ, মানিক নগর, গোপিবাগ, যাত্রাবাড়ি, ধলপুর এলাকাসহ আশেপাশের এলাকায় এই সরবরাহ বন্ধ রাখা হবে।

আজ শনিবার (৫ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিতাস এই বিষয়ে জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পদ্মা রেল সংযোগ লাইন টিটি পড়া হতে গোলাপবাগ পযন্ত গ্যাস পাইপলাইন স্থানান্তর কাজের জন্য আগামীকাল ৬ জুন রবিবার দুপুর ১টা হতে বিকাল ৫টা পযন্ত ৪ ঘন্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এই সময় কমলাপুর রেলস্টেশন হতে টিটিপাড়া, সায়দাবাদ বাস টার্মিনাল, মুগদা, গোলাপবাগ, বেলতলা, মানিক নগর, অতীশ দিপন্কর রোড, আর কে মিশন রোড, গোপিবাগ, উত্তর, যাত্রাবাড়ি, ধলপুর এলাকায় গ্যাস থাকবে না। এসব এলাকার সকল শ্রেণির গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে। একই সাথে আশেপাশের এলাকায় গ্যাসের চাপ কম থাকবে।


আরও খবর



হাসিবুর রশীদ বেরোবির নতুন উপাচার্য

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ও বর্তমান ট্রেজারার হাসিবুর রশীদকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ট্রেজারার হাসিবুর রশীদ। বুধবার (৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আইন ২০০৯ এর ধারা ১০(১) অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ও বর্তমান ট্রেজারার হাসিবুর রশীদকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ছয়টি শর্তে তাকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। 

শর্তগুলো হলো- উপাচার্য হিসেবে তার মেয়াদ চার বছর হবে। উপাচার্য হিসেবে তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন। এ নিয়োগ ১৪ জুন ২০২১ থেকে কার্যকর হবে এবং চ্যান্সেলর যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।


আরও খবর



বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ১৪ লাখ

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৫ লাখ ৬৪ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ১৪ লাখ ৫৫ হাজারের বেশি মানুষ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (১ জুন) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৭ হাজার ৮৮৬ জন মানুষ এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৮ হাজার ৩৩৫ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ১৩ হাজার ১৪৬ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৯ হাজার ৭৬৭ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৮১ লাখ ৭৩ হাজার ৬৫৫ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৩১ হাজার ৯০৯ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৬৫ লাখ ৪৭ হাজার ৬৭৪ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৬২ হাজার ৯৬৬ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৬৭ হাজার ৩২৪ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ৯ হাজার ৫২৩ জন।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



মেয়েকে কুপিয়ে হত্যার অভিযোগে সৎ মা আটক

প্রকাশিত:মঙ্গলবার ২৫ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর হাতিয়া উপজেলার হরনী ইউনিয়ন থেকে নিখোঁজের ১২ঘন্টা পর পুলিশ চতুর্থ শ্রেণীর এক স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার করেছে। মঙ্গলবার (২৫ মে) দুপুর দেড়টার দিকে পুলিশ উপজেলার দক্ষিণ আদর্শ গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিছনের একটি ঝোপঝাড় থেকে নিখোঁজ ওই স্কুল ছাত্রীর মরদেহ উদ্ধার করে।

গতকাল সোমবার দুপুর থেকে নিখোঁজ ছিল নিহত শাবনূর বেগম (১২)। সে হরনী ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডের দক্ষিণ আদর্শ বাজারের ব্যবসায়ী আবুল কাশেমের মেয়ে এবং স্থানীয় দক্ষিণ আদর্শ গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চতুর্থ শ্রেণির ছাত্রী ছিল। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ নিহতের সৎ মা খালেদা আক্তারকে (২৯) আটক করে। 

নিহতরে পিতা আবুল কাশেম জানান, গত ১২ বছর আগে সন্তান প্রসবের সময় তার প্রথম স্ত্রী মারা যায়। প্রথম ঘরে তার ৩ মেয়ে এক ছেলে সন্তান রয়েছে। দ্বিতীয় স্ত্রী খালেদা আক্তারের (২৯) ঘরে তার তিন ছেলে মেয়ে রয়েছে। তিনি স্থানীয় আদর্শ গ্রাম বাজারের একজন ব্যবসায়ী। গতকাল সোমবার সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত তার মেয়ে তাকে দোকানে সহযোগীতা করে। পরে তিনি মেয়েকে বাড়িতে পাঠিয়ে দেন। দুপুরের দিকে তিনি বাড়িতে গিয়ে মেয়েকে দেখতে না পেয়ে খোঁজাখুজি শুরু করেন। কিন্তু তিনি দিন রাত খুঁজে তার কোন সন্ধ্যান পাননি। মঙ্গলবার দুপুরের দিকে প্রতিবেশীরা দক্ষিণ আদর্শ গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিছনের ঝোপঝাড়ের মধ্যে শাবনূরের মরদেহ দেখতে পেয়ে আমাকে খবর দেয়।

নিহতের পিতা আবুল কাশেম অভিযোগ করেন, এ ঘটনার পর তার বসত ঘরের একটি কক্ষে কিছু রক্তের দাগ দেখতে পাওয়া যায়। তার একটি লুঙ্গি এবং নিহত শাবনূরের একটি নতুন ওড়না ঘরের মধ্যে ভিজে পাওয়া যায় এবং ঘরের পাশে দুটি লাঠি পাওয়া যায়। সৎ মা তাকে বেধড়ক পিটিয়ে এবং কুপিয়ে হত্যা করে বলে তিনি অভিযোগ করেন। তিনি আরো জানান, তার দ্বিতীয় স্ত্রী খালেদা আক্তার পারবারিক কলহের জের ধরে তাকে অনেকবার নির্যাতন করেছেন। একাধিকবার অন্ডকোষ চেপে হত্যা করতে চেষ্টা করেন।

হাতিয়া মোর্শেদবাজার তদন্ত কেন্দ্রের ইনচার্জ পুলিশ পরিদর্শক মো. হেলাল উদ্দিন জানান, শাবনূরকে মাথায়, মুখে, ঘাড়ে, কানে দা দিয়ে কুপিয়ে এবং পিটিয়ে হত্যা করে ঝোপঝাড়ে মরদেহ ফেলে দেওয়া হয়। পুলিশ মরদেহ উদ্ধার করেছে। নিহতের সৎ মাকে সন্দেহমূলক ভাবে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। পরবর্তীতে এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর