Logo
শিরোনাম

ইতালির ভেনিসে বাংলাদেশি চলচ্চিত্র উৎসব

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ২৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একতারা ইন্টারন্যাশনাল ও ম্যাড-স্যুটকেসের যৌথ উদ্যোগে ইতালির ভেনিসে "চেজার দা মিশেলিস" অডিটোরিয়ামে শুরু হতে যাচ্ছে  ভেনিস বাংলা স্কুলের সহযোগিতায় "বাংলা-ইতালিয়ান চলচ্চিত্র প্রদর্শনী"

প্রদর্শনী চলবে ২৪ জুলাই থেকে ২৮ আগস্ট-২০২১ পর্যন্ত। এই উৎসবে ৩১ তারিখ সন্ধ্যা ৭টায় সাহিল রনি'র  স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মানুষ (The Soul) প্রদর্শন করা হবে।

এছাড়া ও বাংলাদেশের বেশ কিছু ফিল্ম প্রদর্শন করা হবে।

মোহাম্মদ শিহাব উদ্দিন এর 'আগামীকাল' (টুমরো)

সাহিল রনি'র 'মানুষ' (দ্য সোল)

কাজী টিপু'র '১৮+'

গিয়াস উদ্দিন সেলিম এর 'স্বপ্নজাল'

ফরহাদ শাহী'র 'ভাল থেকো ফুল'

মেজানুর রহমান লাবু'র 'মালা ভাবী'

জিয়াউল হক রাজু'র 'বাতিক বাবু'

হেমন্ত সাদীক এর 'এ লেটার টু গড'

ইতালির পক্ষে "একতারা ইন্টারন্যাশনাল" এর কাজী টিপু এবং বাংলাদেশের পক্ষে সাহিল রনি'র প্রতিষ্ঠান "ম্যাড-স্যুটকেস" কো-অর্ডিনেটর করেছে এই উৎসবের।

ভেনিস এ বসবাসরত সকল বাংলাদেশি স্বজনদের বাংলাদেশি চলচ্চিত্র উৎসবে উপস্থিত থেকে নির্মাতাদের প্রেরণা যোগাবার জন্য আমন্ত্রণ জানিয়েছেন কাজী টিপু।


আরও খবর



ঈদে কঠোর বিধিনিষেধ থাকবে কিনা জানা যাবে আজ

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা ভাইরাস পরিস্থিতি ভয়াবহ রূপ ধারন করেছে। রবিবার দেশে সর্বোচ্চ মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এদিন সর্বোচ্চ ১১ হাজার ৮৭৪ জন নতুন শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ২১ হাজার ১৮৯ জনে। স্বাস্থ্য অধিদফতরের রোববারের বুলেটিনে আরও জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৩০ জনের মৃত্যু হয়েছে, যা এখন পর্যন্ত সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট ১৬ হাজার ৪১৯ জনের মৃত্যু হলো।

সর্বাত্মক লকডাউন দিয়েও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না পরিস্থিতি। মানুষের চলাচল সেইভাবে নিয়ন্ত্রণ করা যায়নি।

এদিকে সর্বাত্মক লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে ১৪ জুলাই। সামনে কোরবানির ঈদ। এমতাবস্থায় কঠোর লকডাউন আরও বাড়ানো হবে কিনা সেই প্রশ্ন এখন মুখে মুখে।

এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন রোববার জানান, সোমবার রাতে এ সংক্রান্ত কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। সে অনুযায়ী ১৩ জুলাই বিধিনিষেধ সংক্রান্ত আদেশ জারি হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

দেশের করোনা সংক্রমণ রোধে আরও এক সপ্তাহ চলমান কঠোর লকডাউন বা কঠোর বিধিনিষেধ বাড়ানো হতে পারে বলেও এসময় ইঙ্গিত দেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, পবিত্র ঈদুল আজহা ও কোরবানির হাট- এ দুটোই নিয়ন্ত্রণ করাই সরকারের জন্য বড় চ্যালেঞ্জ। এসব পরিস্থিতি সুনিয়ন্ত্রিতভাবে মোকাবিলা করতে চায় সরকার।

এদিকে লকডাউন নিয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী একই দিন বলেছেন, ১৪ জুলাই পর্যন্ত বিধিনিষেধ আছে। সরকারের পরামর্শক কমিটি আছে। তারা যদি মনে করে চলমান বিধিনিষেধ এগিয়ে নেয়া দরকার, তাহলে এগিয়ে নিতে হবে। তবে সবকিছু পরিস্থিতির ওপর নির্ভর করছে।

নিউজ ট্যাগ: কঠোর বিধিনিষেধ

আরও খবর



সর্বাত্মক লকডাউন আরও এক সপ্তাহ বাড়ল

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের উর্ধ্বগতি না কমায় সর্বাত্মক লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে।

সোমবার চলমান কঠোর বিধিনিষেধ  ১৪ জুলাই পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

করোনা নিয়ন্ত্রণে গত ১ জুলাই থেকে এক সপ্তাহের কঠোর লকডাউন শুরু হয়েছে সারা দেশে। লকডাউনের চুতর্থ দিন রবিবার চলমান কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। পরদিনই লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত এলো সরকারের পক্ষ থেকে।

 

নিউজ ট্যাগ: কঠোর লকডাউন

আরও খবর



শহর রক্ষা বাঁধে ধস, আতঙ্কে সিরাজগঞ্জবাসী

প্রকাশিত:মঙ্গলবার ২৯ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ১১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টানা বর্ষণ ও যমুনা নদীতে পানি বাড়ার ফলে হঠাৎ করেই সিরাজগঞ্জ যমুনা নদীর স্থায়ী শহররক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। পানি উন্নয়ন বোর্ড ধস ঠেকানোর জন্য বালুভর্তি জিওব্যাগ ডাম্পিং শুরু করেছে। ভাঙনের খবরে আতঙ্কিত হয়ে পড়েছে শহরবাসী।

মঙ্গলবার দুপুর থেকে শহর রক্ষা বাঁধের পুরাতন জেলখানা ঘাট এলাকায় এ ধস শুরু হয়। কয়েক মুহূর্তের মধ্যেই বাঁধের ১১০ মিটার নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

ভাঙনের খবর পেয়ে জেলা প্রশাসক (ডিসি) ড. ফারুক আহাম্মেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার পারভেজসহ প্রশাসনের কর্মকর্তা এবং জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট হোসেন আলী হাসানসহ নেতারা ভাঙনস্থল পরিদর্শন করেন।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নাসির উদ্দিন জানান, মঙ্গলবার দুপুর থেকে হঠাৎ করেই শহর রক্ষা বাঁধের পুরাতন জেলখানা ঘাট অংশে ধস দেখা দেয়। মুহূর্তের মধ্যে প্রায় ১০০ মিটার নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম বলেন, টানা বর্ষণ ও নদীর পানির তীব্র স্রোতে ঘূর্ণাবতের সৃষ্টি হয়ে বাঁধের নিচ থেকে মাটি সরে সিসি ব্লকগুলো দেবে গেছে। দুদিন আগেও আমরা এখানে ভালো অবস্থা দেখেছি। আজ আকস্মিকভাবে হঠাৎ করেই ধস দেখা দিয়েছে। ধস ঠেকাতে বালিভর্তি জিওব্যাগ ডাম্পিং শুরু করা হয়েছে।

সিরাজগঞ্জ শহরকে যমুনা নদীর ভাঙন থেকে রক্ষায় ২০০১ সালে ৩৩১ কোটি টাকা ব্যয়ে আড়াই কিলোমিটার দীর্ঘ বাঁধটি নির্মাণ করা হয়।


আরও খবর



সাভারে বলাৎকারের চেষ্টার অভিযোগে অধ্যক্ষসহ মাদ্রাসা শিক্ষক গ্রেফতার

প্রকাশিত:রবিবার ০৪ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাভার থেকে সাব্বির হোসেন

সাভারের এক মাদ্রাসায় ১০ বছরের শিশু শিক্ষার্থীকে যৌন হয়রানি ও বলাৎকারের চেষ্টা করার অভিযোগে রবিবার ভোরে অধ্যক্ষ ও এক শিক্ষককে আটক করেছে সাভার মডেল থানা পুলিশ।

অভিযোগে জানা গেছে, নাটোরের শিকার পাড়া থেকে এসে সাভারের একটি গার্মেন্টসে কাজ করতো শিশুটির পিতা। তার ১০ বছরের শিশুকে লেখাপড়া করার জন্য ছায়াবীথি আমতলা মোড়ের তাহফিজুল কুরআন মাদ্রাসায় ভর্তি করেন। সেখানে শিশুটি হিফজুতে লেখাপড়া করে আসছিলো। গত শনিবার ভোরে মাদ্রাসার শিক্ষক ইব্রাহীম মিয়া শিশুটিকে খাবারের লোভ দেখিয়ে নিজের কক্ষে নিয়ে যৌন হয়রানি করে এবং বলাৎকার করার চেষ্টা করে। ঘটনাটি অন্যান্য শিক্ষার্থী ও অভিভাবকদের জানায় ভুক্তভোগী। পরে ঐ রাতেই মাদ্রাসার অধ্যক্ষ মওলানা ফরিদ উদ্দিন ও শিক্ষক ইব্রাহীম মিয়ার বিরুদ্ধে থানায় অভিযোগ করা হয়।

সাভার মডেল থানা পুলিশ জানায়, শিশুটিকে নিরাপত্তা হেফাজতে নিয়ে আদালতে প্রেরণ করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা ও তাদের আদালতে প্রেরণ করা হয়েছে।


আরও খবর



কাল পবিত্র ঈদুল আজহা

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুসলিম উম্মাহর বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা আগামীকাল বুধবার। ধর্মপ্রাণ মুসলমানদের ত্যাগের মহিমায় ভাস্বর এই ঈদ। ইসলাম ধর্মালম্বীদের দ্বিতীয় বৃহত্তম এই ধর্মীয় উৎসব গত বছরের মতো এবারও অনেকটা ম্রিয়মান। ঈদের আমেজ নেই বললেই চলে। বৈশ্বিক করোনা মহামারিতে স্বজন হারানোর বেদনা এবং আতংকের আবহ বিরাজ করছে উৎসবে। গতবারের মতো এবারও একেবারে ভিন্ন মাত্রা ও আবহে পালিত হবে ঈদুল আজহা। করোনার ঘাত প্রতিঘাতে ঈদ পালনের অনুষঙ্গগুলোতে ইতোমধ্যে নিদারুণ ছন্দপতন ঘটেছে। কোরবানির পশুর বাজার থেকে শুরু করে ঈদের কেনাকাটা পর্যন্ত কোথাও উৎসব নেই।

এদিকে দেশবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীও ঈদুল আযহা উপলক্ষে নগরবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বৈশ্বিক মহামারীর বিশেষ পরিস্থিতিতে ঈদ আনন্দ উপভোগ করতে গিয়ে কোনভাবেই যেন নিজের ও পরিবারের বিপদ ডেকে না আনেন সেজন্য নগরবাসীর প্রতি যথাযথ স্বাস্থ্যবিধি ও সুরক্ষা মেনে ঈদ উদ্‌যাপন করার আহ্বান জানিয়েছেন।

ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রীয়ভাবে সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ভবনগুলোতে আলোকসজ্জা করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেলগুলো ঈদ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা সমপ্রচার করবে। ঈদের দিন সরকারিভাবে হাসপাতাল, কারাগার, এতিমখানা ও শিশু সদনে উন্নত খাবার পরিবেশন করা হবে। চট্টগ্রামে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে। এখানে সকাল ৭টায় প্রথম জামাত এবং সকাল ৮টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। নগরীর আন্দরকিল্লাহ শাহী জামে মসজিদেও সকাল ৭টা ও ৮টায় দুইটি জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া নগরীর অন্যান্য মসজিদগুলোতেও এলাকাভিত্তিক সিদ্ধান্তের উপর ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ঈদের জামাতসহ নগরীর নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব ও পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ এ্যাকশন প্ল্যান তৈরি করেছে।

উল্লেখ্য ঈদুল আজহা হজরত ইব্রাহিম (আ.) ও তাঁর পুত্র হজরত ইসমাইল (আ.) এর সঙ্গে সম্পর্কিত। হজরত ইব্রাহিম (আ.) স্বপ্নে আদিষ্ট হয়ে নিজের অতি প্রিয় পুত্র ইসমাইলকে (আ.) আল্লাহর সন্তুষ্টির জন্য কোরবানি করতে নিয়ে গিয়েছিলেন। আল্লাহর পক্ষ থেকে এই আদেশ ছিল হজরত ইব্রাহিমের জন্য পরীক্ষা। তিনি পুত্র ইসমাইলকে (আ.) আল্লাহর নির্দেশে জবাই করার সব প্রস্তুতি নিয়ে সেই পরীক্ষায় উত্তীর্ণ হন। ইসলামে বর্ণিত আছে, নিজের চোখ বেঁধে পুত্র ইসমাইলকে ভেবে যখন জবেহ সম্পন্ন করেন তখন চোখ খুলে দেখেন ইসমাইলের পরিবর্তে একটি দুম্বা (পশু) কোরবানি হয়েছে। আল্লাহর পক্ষ থেকে গায়েবিভাবে এই দুম্বা দেয়া হয়েছিল। সেই ঐতিহাসিক ঘটনার স্মৃতি ধারণ করেই পশু জবাইয়ের মধ্য দিয়ে কোরবানির বিধান এসেছে ইসলামী শরিয়তে। প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের জন্য পশু কোরবানি করা ওয়াজিব।

সুরা হজ্জে বলা হয়েছে, এগুলোর (কোরবানির পশুর) গোশত ও রক্ত আল্লাহর কাছে পৌঁছায় না, কিন্তু তোমাদের তাকওয়া পৌঁছে যায়। আল্লাহর বান্দারা কে কতটুকু ত্যাগ ও খোদাভীতির পরিচয় দিতে প্রস্তুত এবং আল্লাহপাকের নির্দেশ পালন করেন তিনি তা-ই প্রত্যক্ষ করেন কেবল। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি সামর্থ্য থাকার পরও কোরবানি দিল না, সে যেন আমার ঈদগাহে না আসে (মুসনাদে আহমদ)। আল কোরআনের সুরা কাউসারে বলা হয়েছে, অতএব, তোমার পালনকর্তার উদ্দেশে নামাজ পড়ো এবং কোরবানি করো। সুরা হজ্জে আরো বলা হয়েছে, কোরবানি করার পশু মানুষের জন্য কল্যাণের নির্দেশনা।

জিলহজ মাসের ১০, ১১ ও ১২ তারিখের যে কোনো এক দিন কোরবানি করা যায়। কোরবানিকৃত পশুর তিন ভাগের এক ভাগ গরিব-মিসকিন, এক ভাগ আত্মীয়স্বজনের মধ্যে বিলিয়ে দেওয়ার বিধান আছে। আবার পুরোটাই বিলিয়ে দেওয়া যায়। এদিকে ৯ জিলহজ ফজরের নামাজের পর থেকে ১৩ জিলহজ আসর পর্যন্ত প্রত্যেক ফরজ নামাজের পর তাকবিরে তালবিয়াহ পাঠ করা ওয়াজিব। তালবিয়াহ হলো, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়ালিল্লাহিল হামদ।



আরও খবর

পবিত্র ঈদুল আজহা আজ

বুধবার ২১ জুলাই 20২১