Logo
শিরোনাম

ইতিহাসে আজকের এই দিনে

প্রকাশিত:শুক্রবার ২৫ মার্চ ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ ২৫ মার্চ ২০২২, শুক্রবার। ১১ চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ, ২১ সাবান, ১৪৪৩ হিজরি। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৮৪ তম (অধিবর্ষে ৮৫ তম) দিন।ইতিহাস ঘেঁটে দেখা যায় বছরের প্রতিটি দিনেই ঘটেছে নানা উল্লেখযোগ্য ঘটনা। অনেকের আজ জন্মবার্ষিকী আবার কেউ মৃত্যুবরণ করেছিলেন এই দিনেই।

চলুন এক নজরে দেখে নেয়া যাক আজকের দিনের ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু বিষয়- 

ঘটনাবলী:

১৫০৫ - দেশে ফ্রানসিসকো দি আলমেইদা বাইশটি নৌযানের বহর নিয়ে ভারতে শক্তি সংহত করার জন্য পর্তুগাল থেকে যাত্রা করেন।

১৫৭০ - পোপ পঞ্চম পায়াম কর্তৃক ব্রিটেনের রানী প্রথম এলিজাবেথ ধর্মচ্যুত হন।

১৫৮৬ - সম্রাট আকবরের সভাকবি বীরবল নিহত হন।

১৬৩৪ - মেরিল্যান্ডে প্রথম বসতি স্থাপনকারীদের আগমন ঘটে।

১৮০৭ - ব্রিটিশ পার্লামেন্ট দাসপ্রথা বিলোপ করে।

১৮৪৩ - টেমস নদীর বিখ্যাত সুড়ঙ্গ খোলা হয়।

১৮৬২ - মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম কাগজের মুদ্রা চালু হয়।

১৮৯৫ - ইতালীয় বাহিনী আবিসিনিয়া (ইথিওপিয়া) দখল করে নেয়।

১৮৯৬ - আধুনিক অলিম্পিক ক্রীড়ার প্রথম স্বর্ণপদক প্রদান করা হয়।

১৯৫৭ - যুক্তরাষ্ট্রের শুল্ক বিভাগ অশোভন বক্তব্যের অভিযোগ এনে অ্যালেন গিন্সবার্গের কবিতার কপি বাজেয়াপ্ত করে।

১৯৬১ - ব্রিটিশদের কাছ থেকে কুয়েত স্বাধীনতা লাভ করে।

১৯৬৯ - পাকিস্তানের একনায়ক আইয়ুব খান ক্ষমতাচ্যুত হন এবং ইয়াহিয়ার নেতৃত্বে নতুন সামরিক শাসন জারি হয়।

১৯৭১ - পাকিস্তানী সেনাবাহিনী ঢাকা সহ সারা দেশে বাঙালিদের উপর আক্রমণ শুরু করে নির্বিচারে গণহত্যা শুরু করে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করা হয়।

১৯৭১ - শিক্ষাবিদ ও দার্শনিক গোবিন্দচন্দ্র দেব পাক হানাদার বাহিনীর হাতে নিহত হন।

১৯৭৫ - সৌদি আরবের বাদশাহ ফয়সল তার ভ্রাতুস্পুত্র প্রিন্স আবদুল আজিজের গুলিতে রিয়াদের রাজপ্রাসাদে নিহত হন।

১৯৮৬ - গণঅভ্যুত্থানে বিশ বছরের অধিক ক্ষমতাসীন শাসক ফিলিপিনের মার্কোসের পতন ঘটে।

১৯৯৪ - হেবরনের ইস্রাহিম মসজিদে উগ্রপন্থী ইসরাইলিরা সেজদারত মুসল্লিদের ওপর গুলি চালালে ৬৩ জন নিহত এবং প্রায় ৫শ জন আহত হয়।

২০০১ - মিশরের রাজধানী কায়রোতে ডি-৮-এর তৃতীয় শীর্ষ সম্মেলন শুরু হয়।

জন্ম:

১২৫৯ - বাইজান্টাইন সম্রাট আন্ড্রনিকস দ্বিতীয় পালাইওলগস জন্মগ্রহণ করেন।

১২৯৭ - বাইজান্টাইন আন্ড্রনিকস তৃতীয় পালাইওলগস সম্রাট জন্মগ্রহণ করেন।

১৮৫৭ - মহাকবি কায়কোবাদ জন্মগ্রহণ করেন।

১৮৮১ - হাঙ্গেরীয় পিয়ানোবাদক ও সুরকার বেলা বারটোক জন্মগ্রহণ করেন।

১৯০৬ - ইংরেজ ইতিহাসবিদ ও সাংবাদিক অ্যালান জন পার্সিভাল টেইলর জন্মগ্রহণ করেন।

১৯০৮ - ইংরেজ পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার ডেভিড লীন জন্মগ্রহণ করেন।

১৯১৪ - নোবেল শান্তি পুরস্কার বিজয়ী আমেরিকান কৃষি বিজ্ঞানী নরম্যান বোরলাউগ জন্মগ্রহণ করেন।

১৯২০ - ব্রিটিশ ঔপন্যাসিক পল স্কট জন্মগ্রহণ করেন।

১৯২৪ - জাপানি অভিনেত্রী মাচিকো কিও জন্মগ্রহণ করেন।

১৯৪৭ - ইংরেজ গায়ক, গীতিকার ও পিয়ানো বাদক স্যার এলটন জন জন্মগ্রহণ করেন।

১৯৬২ - আমেরিকান অভিনেত্রী মার্শা ক্রস জন্মগ্রহণ করেন।

১৯৬৫ - আমেরিকান অভিনেত্রী, গায়ক ও প্রযোজক সারাহ জেসিকা পার্কার জন্মগ্রহণ করেন।

১৯৭৬ - ইউক্রেনীয় মুষ্টিযোদ্ধা ওলাডিমির ক্লিটসচক জন্মগ্রহণ করেন।

১৯৮৭ - নাইজেরিয়ান ফুটবলার ভিক্টর অবিনা জন্মগ্রহণ করেন।

মৃত্যু:

১৬২৫ - ইতালীয় কবি ও লেখক গিয়াম্বাটিস্টা মেরিনো মৃত্যুবরণ করেন।

১৭৫৪ - একজন ইংরেজ কবি উইলিয়াম হ্যামিলটন।

১৮০১ - জার্মান কবি ও লেখক নোভালিশ মৃত্যুবরণ করেন ।

১৯১৪ - নোবেল পুরস্কার বিজয়ী ফরাসি কবি ও সাহিত্যিক ফ্রেডেরিক মিস্ত্রাল মৃত্যুবরণ করেন ।

১৯৭৩ - লুক্সেমবার্গ বংশোদ্ভূত আমেরিকান ফটোগ্রাফার, চিত্রকর ও কিউরেটর এডওয়ার্ড স্টেইচেন মৃত্যুবরণ করেন ।

১৯৭৬ - জার্মান বংশোদ্ভূত আমেরিকান চিত্রশিল্পী ও শিক্ষাবিদ জোসেফ আলবেরস মৃত্যুবরণ করেন।

২০১২ - ইতালীয় লেখক ও শিক্ষাবিদ আন্তোনিও এন্টোনিও টাবুচি মৃত্যুবরণ করেন।

দিবস:

গণহত্যা দিবস।


আরও খবর

ইতিহাসে আজকের এই দিনে

বৃহস্পতিবার ১২ মে ২০২২

১১ মে: ইতিহাসের এই দিনে

বুধবার ১১ মে ২০২২




নাটোরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৬

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাটোরে দুটি যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে ছয় জন নিহত এবং ২৫ জন আহত হয়েছেন। শনিবার (৭ মে) সকাল সাড়ে ১১টার দিকে বড়াইগ্রাম উপজেলার বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

ঘটনাস্থল থেকে বনপাড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান জানান, বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের পাটোয়ারী ফিলিং স্টেশনের পাশে ন্যাশনাল ট্রাভেলস এবং জি এম ট্রাভেলস নামে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। তাৎক্ষণিকভাবে জানা গেছে, ঘটনাস্থলে ছয় জন নিহত এবং ২৫ জন আহত হয়েছেন।

বড়াইগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মারিয়ম খাতুন জানান, তিনি এ ঘটনায় পাঁচ থেকে ছয় জন নিহত এবং ২৫ জনের মতো আহত হয়েছেন বলে জানতে পেরেছেন।


আরও খবর



কান উৎসবে জুরি সদস্যদের ডিনারে দীপিকা

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পর্দা উঠছে কান চলচ্চিত্র উৎসবের এ বছরের আসর। মঙ্গলবার থেকে ১২ দিনের জন্য এই আয়োজন শুরু হচ্ছে। এবারের উৎসবে নতুন রূপে ধরা দিচ্ছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।

কান উৎসবে একাধিকবার রেড কার্পেটে দেখা গেছে এই ভারতীয় সুন্দরীকে। তবে এ বছর দীপিকা থাকছেন বিচারকের আসনে। ৭৫ তম কান চলচ্চিত্র উৎসবে ৯ জুরির একজন তিনি। এরই মধ্যে উৎসবে যোগ দিয়েছেন পদ্মাবতখ্যাত অভিনেত্রী। অংশ নিয়েছেন জুরি ডিনারে। 

সোমবার (১৬ মে) ফ্রান্সের রিভেরা শহরে পৌঁছেন দীপিকা। সেখানে গিয়ে হোটেল মার্টিনেজে কান ফিল্ম ফেস্টিভ্যাল জুরি ডিনারে অংশ নেন তিনি। রেবেকা হল, ভিনসেন্ট লিন্ডন, জেসমিন ট্রিনকা, আসগর ফারহাদি, লাদি লি, জেফ নিকোলাস এবং জোয়াকিম ট্রিয়ারসহ অন্যান্য জুরি সদস্যদের সঙ্গে রাতের খাবার খান এই অভিনেত্রী। এ দিন দীপিকাকে কালো-সাদা এবং রঙিন আউটফিটে দেখা গিয়েছে।

চলতি উৎসবের সেরা পুরস্কার পাম দ-র নির্বাচন কমিটির জুরিদের অন্যতম একজন দীপিকা। দীপিকার আগে বলিউড অভিনেত্রী বিদ্যা বালান, ঐশ্বরিয়া রাই বচ্চন, নন্দিতা দাস ও শর্মিলা ঠাকুর কান চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডের সদস্য হয়েছিলেন।


আরও খবর



ইমরান খানের দুটি মোবাইল ফোন চুরি

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের ব্যবহার করা দুটি মোবাইল ফোন চুরি হয়ে গেছে। সম্প্রতি তিনি অভিযোগ করেছিলেন, তাকে হত্যা করার চেষ্টা চলছে। হত্যাচেষ্টার প্রমাণসহ একটি ভিডিও তিনি তার কাছে নিরাপদে রেখে দিয়েছেন। এমন অভিযোগ তোলার পর ইমরান খানের মোবাইল ফোন চুরির তথ্য জানা গেল। খবর এনডিটিভির।

ইমরান খানের মুখপাত্র শাহবাজ গিল গতকাল সোমবার টুইট বার্তায় জানান, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান শনিবার পাকিস্তানের পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের শিয়ালকোট শহরে পিটিআই আয়োজিত এক বিশাল জনসমাবেশে ভাষণ দেন। ওই কর্মসূচি শেষ করে ফেরার সময় শিয়ালকোট বিমানবন্দর থেকে তার দুটি মোবাইল ফোন চুরি হয়ে যায়।

কেন তিনি ভিডিও রেকর্ড করে রেখেছেন, এ প্রসঙ্গে ইমরান বলেন, যদি আমার কিছু ঘটে যায়, তাই আমি দেশে ও দেশের বাইরে কারা এই ষড়যন্ত্রের সঙ্গে জড়িত, তা যেন দেশবাসী জানতে পারেন।


আরও খবর



গাইবান্ধায় ৯ মাস পর কবর থেকে উঠে এলেন নারী!

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাইবান্ধায় ৯ মাস আগে দাফন করা এক বৃদ্ধ নারী কবর থকে ফিরে এসেছেন বলে দাবি তার পরিবারের।

সংবাদটি ছড়িয়ে পড়লে কথিত বাছিরন বেগম (৭৫) নামের ওই নারীকে দেখতে গাইবান্ধা শহরের ডেভিড কোম্পানী পাড়ায় তার মেয়ের বাড়িতে ভিড় করছেন শত শত মানুষ।

জানা যায়, ৯ মাস আগে বাছিরন বেগম খাট থেকে পড়ে মারা যান। আত্মীয় স্বজন ও এলাকাবাসী তাকে যথারীতি দাফনও করেন। হঠাৎ করেই আজ সকালে ছোট মেয়ে মাজেদা বেগমের বাড়ি সংলগ্ন গাইবান্ধা রেল স্টেশনে আসেন তিনি। তার চেহারা ও আচরণ মৃত বাছিরনের মতো জানতে পেরে খবর পেয়ে মাজেদা বেগমকে বাড়িতে নিয়ে আসা হয়। এরপরই শুরু হয় শহর জুড়ে ব্যাপক আলোচনা। পরিবারের দাবি, তিনি সবাইকে চিনতে পারছেন। এমনকি তার ঘরটিও ঠিকই চিনেছেন। কবর থেকে ফিরে আসা কথিত বাছিরন আজ আসরের নামাজের পর সবার সাথে কথা বলবেন।

তবে, এমন ঘটনায় ভিন্নমত প্রকাশ করেছেন এলাকাবাসী। অনেকে বলছেন, এটি অসম্ভব। বিষয়টি রহস্যজনক। তাই তদন্ত করে ওই মহিলার প্রকৃত পরিচয় বের করা দরকার। এমনকি কেউ কেউ বলছেন ঘটনাটি গুজব।

কথিত বাছিরন ক্রমাগত নানা ধরণের অসংলগ্ন কথা বলছেন। পরিবারের অনেকের নাম বলছেন। তবে তার কিছু কিছু কথা মিলে গেলেও এর পিছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কিনা বোঝা যাচ্ছে না।

সেখানে উপস্থিত পুলিশ কর্মকর্তা বলেন, ব্যাপারটি খতিয়ে না দেখা পর্যন্ত কোনো মন্তব্য করা যাবে না। ঘটনাটি তদন্ত করে দেখা দরকার। পুলিশ উৎসুক জনতার ভিড় থেকে বয়স্ক নারীকে সুরক্ষা দিতে দুপুরে থানায় নিয়ে যান।


আরও খবর



দিনাজপুরে ঝড়ে লণ্ডভণ্ড ৯ গ্রাম, নিহত ১

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দিনাজপুরের পার্বতীপুরে  মাত্র ৫ মিনিটের ঝড়ে  লণ্ডভণ্ড হয়ে গেছে ৯টি গ্রাম। ঝড়ে ভেঙে পড়েছে কাঁচা পাকা ঘর। উড়ে গেছে ঘরের চালা। উপড়ে পড়েছে হাজার হাজার গাছ।  ভেঙে পড়েছে বিদ্যুৎ ব্যবস্থা। আর ঝড়ে ঘরের দেয়াল চাপা পড়ে উম্মে কুলসুম (১৩) নামের ষষ্ঠ শ্রেণির এক মাদ্রাসাছাত্রী নিহত হয়েছে। এ ছাড়া ঝড়ে বিভিন্নভাবে আহত হয়েছেন নারী-শিশুসহ কমপক্ষে অর্ধশত মানুষ।

মঙ্গলবার রাত সোয়া ৯টার দিকে উপজেলার হরিরামপুর ইউনিয়নের উপর দিয়ে ঝড়টি বয়ে যায়। নিহত কুলসুম ইউনিয়নের মুন্সীপাড়া গ্রামের শওকত আলীর মেয়ে। সে স্থানীয় গুড়গুড়ি বাহারুল উলুম দাখিল মাদরাসার ছাত্রী। বুধবার সকাল ৮ টায় ঝড়ে ক্ষতিগ্রস্ত গ্রামগুলো পরিদর্শনে করেন স্থানীয় সংসদ সদস্য ও সাবেকমন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

এদিকে ঝড়ের পরপরই পুলিশ ও ফায়ার সার্ভিস উদ্ধার তৎপরতা শুরু করে। হরিরামপুর ছুটে যান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ ইসমাঈল, সহকারী কমিশনার (ভূমি) প্রিতম সাহা ও ওসি ইমাম জাফর। এ সময় তাদের সঙ্গে ছিলেন স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মোজাহেদুল ইসলাম সোহাগ। পরে রাত ১টার দিকে নিহত মাদ্রাসা ছাত্রীর বাবার হাতে ২৫ হাজার টাকা তুলে দেন ইউএনও।

জানা যায়, রাত সোয়া ৯ টার দিকে পার্বতীপুর উপজেলায় আঘাত হানে ঝড়টি। ঝড়ের সঙ্গে মাঝারি আকারের শিলাও পড়েছে। ঝড়টি রামপুর, হামিদপুর ইউনিয়নের উপর দিয়ে গিয়ে হরিরামপুর ইউনিয়নে ব্যাপক আঘাত হানে। এতে এই ইউনিয়নের মুন্সীপাড়া, শুকুরডাঙ্গা, পলিপাড়া, শোহরকাঠি, মন্ডলপাড়া, শাহাপাড়া, মাঝাপাড়া লালকুঠি গ্রামের পাঁচ শতাধিক রাড়ি বিধ্বস্ত হয়।

ইউপি চেয়ারম্যান মোজাহেদুল ইসলাম সোহাগ বলেন, ঝড়ে পাঁচ শতাধিক বাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। ৫০ জনের মতো আহত হয়েছেন। গুরুতর আহতদের রংপুর ও ফুলবাড়ী হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঝড়ের তাণ্ডবের পর খোলা আকাশের নিচে আশ্রয় নেওয়া পরিবারগুলোকে রাতে সেহেরি খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

ইউএনও মুহাম্মদ ইসমাঈল বলেন, ঝড়ে ক্ষয়ক্ষতি নিরূপণে সকাল থেকে কাজ শুরু হয়েছে। ঝড়ে এক মাদ্রাসাছাত্রী নিহত হয়েছে। বেশ কিছু গবাদিপশু মারা গেছে। ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। মেডিকেলটিমসহ প্রতিটি বিভাগ কাজ করছে। প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহায়তা করা হবে।


আরও খবর