Logo
শিরোনাম

ইতিহাসে আজকের এই দিনে

প্রকাশিত:শনিবার ২৬ মার্চ ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা।

আজ ২৬ মার্চ ২০২২, শনিবার। ১২ চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৮৫ তম (অধিবর্ষে ৮৬ তম) দিন।

এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।ঘটনাবলি:

১৭৭৪ - কলকাতায় সুপ্রীমকোর্ট প্রতিষ্ঠিত হয়।

১৮৭১ - প্যারি কমিউন প্রতিষ্ঠিত হয়।

১৮৮৫ - নিউইয়র্কে বাণিজ্যিকভাবে চলচ্চিত্রের জন্যে ফিল্ম প্রস্তুত শুরু।

১৯৪৮ - পশ্চিমবঙ্গে ভারতের কমিউনিস্ট পার্টি বেআইনি ঘোষিত।

১৯৫২ - জুমো কেনিয়াত্তার নেতৃত্বে কেনিয়ায় ইংরেজ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলনের শুরু হয়।

১৯৫৩ - যুক্তরাষ্ট্রের চিকিৎসাবিদ এবং চিকিৎসা গবেষক ডা. জোনাস সাল্ক ঘোষণা করেন তিনি পোলিও রোগের টিকা নিয়ে পরীক্ষায় সফল হয়েছেন।

১৯৭১ - বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস।

১৯৭২ - বাংলাদেশ প্রথম স্বাধীনতা দিবস উদযাপন করে।

১৯৭৯ - মিসরের প্রেসিডেন্ট আনোয়ার সাদাত এবং ইসরাইলের প্রধানমন্ত্রী মেনাচেম বেগিন যুক্তরাষ্ট্রে মধ্যস্থতা একটি শান্তিচুক্তি স্বাক্ষর করেন।

১৯৯২ - বাংলাদেশ-ভারত ৩ বিঘা নিয়ে চুক্তি স্বাক্ষর।

১৯৯৬ - সংসদে সংবিধান সংশোধনী বিল পাস।

১৯৯৭ - সোহরাওয়ার্দী উদ্যানে ব্যাপক আয়োজনে বহুল আলোচিত শিখা চিরন্তন স্থাপন।

২০১৫ - গুগল অনুবাদে বাংলা ভাষার সাত লাখ শব্দ যোগ করে রেকর্ড সৃষ্টি।

জন্ম:

১৯০৭ - মহাদেবী বর্মা, প্রখ্যাত হিন্দি ভাষার কবি।

১৯১৩ - পল এর্ডশ, একজন অতিপ্রজ (prolific) হাঙ্গেরীয় গণিতবিদ।

১৯৩১ - লিওনার্ড নিময়, মার্কিন অভিনেতা।

১৯৪১ - রিচার্ড ডকিন্স, ইংরেজ বিবর্তনবাদ বিশেষজ্ঞ, বিজ্ঞানী, এবং বিজ্ঞান লেখক।

মৃত্যু:

১৮২৭ - লুড‌উইগ ভ্যান বেইটোভেন, জার্মান সুরকার এবং পিয়ানো বাদক।

১৯৭১ - অনুদ্বৈপায়ন ভট্টাচার্য, বাঙালি শিক্ষাবিদ।

১৯৭১ - আতাউর রহমান খান খাদিম, বাংলাদেশী শিক্ষাবিদ।

১৯৭১ - গোবিন্দ চন্দ্র দেব, বাংলাদেশী বুদ্ধিজীবী।

২০১৫ - টমাস ট্রান্সট্রোমার, নোবেল বিজয়ী সুয়েডীয় কবি ও অনুবাদক।

২০১৫ - ফ্রেড রবশাহম, নরওয়ের চলচ্চিত্র অভিনেতা।

২০১৫ - ইয়ান মইয়ার, স্কটিশ ফুটবল খেলোয়াড়।

দিবস:

বাংলাদেশের স্বাধীনতা দিবস (১৯৭১)


আরও খবর

ইতিহাসে আজকের এই দিনে

বৃহস্পতিবার ১২ মে ২০২২

১১ মে: ইতিহাসের এই দিনে

বুধবার ১১ মে ২০২২




বেধড়ক মার, মুখে গুলির পর জীবন্ত পুঁতে দিয়েছিল! মৃত্যু ছুঁয়ে ফিরে বললেন ইউক্রেনীয়

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গেট ভেঙে বাড়িতে ঢুকে পড়েছিল রুশ সেনারা। ঘরে ঢুকে একের পর এক জিনিস টেনে বাইরে আছড়ে আছড়ে ফেলছিল আর অশ্লীল ভাষায় গালাগালি দিচ্ছিল। তার পরই তিন ভাইকে বাড়ির বাইরে টেনেহিঁচড়ে এনে বন্দুকে নলের মুখে হাঁটু গেড়ে বসানো হল। তখনও তল্লাশি চলছিল ঘরের ভিতরে। হঠাৎই এক সেনা চিৎকার করে উঠলেন। তার পরই হাতে একটি সেনার পদক নিয়ে বেরিয়ে এলেন।

তার পরই শুরু হল তিন ভাইকে বেধড়ক মার। বলতে বলতে শিউরে উঠছিলেন ইউক্রেনের চেরনিহিভের ডোভজিকে গ্রামের বাসিন্দা মাইকোলা। দুই ভাই ইভেয়েন, দিমিত্রো এবং বোন ইরিনাকে নিয়ে থাকতেন মাইকোলা। ১৮ মার্চ সব কিছু ওলটপালট হয়ে যায় মাইকোলার জীবনে। ওই দিন ডোভজিক দখল করে নিয়েছিল রুশ সেনারা। তার আগেই রুশ সেনার একটি দলের উপর ইউক্রেনীয় সেনারা বোমা হামলা চালায় ওই গ্রামেই। তার পরই গ্রামবাসীদের ঘরে ঘরে ঢুকে লুটপাট, তাণ্ডব এমনকি অত্যাচার করে খুন করার অভিযোগ ওঠে।

মাইকোলার বাড়িতেও ঢুকেছিল রুশ সেনারা। তাঁদের হাত-পা বেঁধে নিজেদের সঙ্গে নিয়ে যায় রুশ সেনারা। তিন দিন ধরে লোহার রড দিয়ে তিন ভাইকে বেধড়ক মারধর করে তারা। যত ক্ষণ না জ্ঞান হারিয়েছিল, তত ক্ষণ পর্যন্ত পিটিয়ে যাওয়া হয়েছিল তিন জনকেই। তার পরেও রুশ সেনাদের অত্যাচার থামেনি। সেনা পরিবারের হওয়ায় মাইকোলাদের উপর অত্যাচারের মাত্রা আরও বহু গুণ বাড়িয়ে দিয়েছিল রুশ সেনারা। তিন দিন ধরে মারধরের পর চতুর্থ দিন তিন ভাইকে একটি গাড়ির পিছনে বেঁধে হেঁচড়াতে হেঁচড়াতে নিয়ে যাওয়া হয়েছিল একটি ফাঁকা জমিতে। সেখানে আগে থেকেই বড় গর্ত খুঁড়ে রাখা ছিল।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে মাইকোলা বলেন, আমাদের সকলের চোখই বাঁধা ছিল। ফলে কী হতে চলেছে কেউই বুঝতে পারছিলাম না। কিছু সময় পরেই বন্দুকের গুলির আওয়াজ পেলাম। আমার পাশেই মেজ ভাই দিমিত্রি ছিল। ধপ করে মাটিতে পড়ে যাওয়ার আওয়াজ পেলাম। তার পরই আবার গুলি। আমার বাঁ পাশে ছিল ছোট ভাই ইভেয়েন। ও মাটিতে পড়ে গেল। তত ক্ষণে আমার আর বোঝার কিছু বাকি ছিল না।

মাইকোলা আরও বলেন, দুই ভাইয়ের পর আমার পালা ছিল। অপেক্ষা করছিলাম কখন গুলি এসে মাথাটা ফুঁড়ে দেয়। গুলি ওরা ছুড়েছিল ঠিকই, কিন্তু সেই গুলি সৌভাগ্যবশত মাথা না ফুঁড়ে, আমার গাল ফুঁড়ে বেরিয়ে গিয়েছিল। মাটিতে পড়ে গিয়েছিলাম। ফিনকি দিয়ে রক্ত বেরোচ্ছিল। সেনারা ভেবেছিল মরে গিয়েছি। তার পর লাথি মেরে আমাদের তিন ভাইকে ওই বড় গর্তের মধ্যে ফেলে দিল। তার পর মাটিচাপা দিয়েছিল। তার পরই ওরা চলে যায়। সবার নীচে ছিল ইভেয়েনের দেহ। তার উপর আমাকে ফেলা হয়। আমার উপর ছিল দিমিত্রির দেহ।

মাইকোলা জানিয়েছেন, ক্রমে দমবন্ধ হয়ে আসছিল। কোনও রকমে দিমিত্রির দেহটাকে আমার উপর থেকে সরিয়েছিলাম। তাঁর কথায়, জানি না, কোথা থেকে বাঁচার এত জোর চলে এসেছিল। নিজেকে ঠেলে তুলেছিলাম গর্ত থেকে। তার পর টলতে টলতে মাঠ ধরে এক মহিলার বাড়িতে পৌঁছেছিলাম। রাতভর ওই বাড়িতে থেকে ভোরে নিজের বাড়িতে পৌঁছেছিলাম। তখন বাড়িতে ইরিনা আমাদের জন্য অপেক্ষা করছিল।


আরও খবর



আসছে মুক্তিযুদ্ধের ওপর নির্মিত প্রথম আন্তর্জাতিক সিনেমা

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে নানাজন নানাভাবে প্রচেষ্টা চালিয়েছেন। যার অনেক ঘটনাই রয়েছে আমাদের অজানা। ঠিক তেমনি এক ঘটনা ফরাসি এক যুবক জ্যঁ কুয়ের বিমান ছিনতাইয়ের।

১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে ফ্রান্সের প্যারিসের অর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান ছিনতাই করেন জ্যঁ কুয়ে।

তার দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী।এই ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর নির্মিত প্রথম আন্তর্জাতিক সিনেমা জেকে ১৯৭১

ছবিটি নির্মাণ করেছেন ফাখরুল আরেফীন খান। সম্প্রতি সিনেমাটির দৃশ্যধারণ, সম্পাদনা, ডাবিং, কালার কারেকশন, ভিএফএক্সের কাজ শেষ হয়েছে।

পরিচালক বলেন, আমরা প্রথম বিশ্বযুদ্ধের, দ্বিতীয় বিশ্বযুদ্ধের, আফগান যুদ্ধ এমনকি সোমালিয়ার যুদ্ধ নিয়ে নির্মিত সিনেমা দেখি। কিন্তু আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে আমাদের দেশের মুক্তিযুদ্ধের কোনো সিনেমা নেই। তাই আমরা এই সিনেমাটি বানানোর সিদ্ধান্ত নিলাম। এরই মধ্যে আমরা ছবির সব কাজ শেষ করেছি। আশা করছি খুব শিগগির ছবিটি মুক্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারব।

গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীলসহ আরো ৩৬ জন অভিনয়শিল্পী।

নিউজ ট্যাগ: জেকে ১৯৭১

আরও খবর



সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকায় তিনে সাকিব

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বকালের সেরা অলরাউন্ডারদের তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে মোট ১০ জনের একটা তালিকা দেওয়া হয়েছে। সেই তালিকার তিন নম্বরে জায়গা করে নিয়েছেন টাইগার ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান।

আইসিসির দেওয়া টি-টোয়েন্টির সর্বকালের সেরাদের তালিকায় ১০ জনের মধ্যে পাঁচ জনের নাম প্রকাশ করেছে। বাকি পাঁচ ক্রিকেটারের দেশের নাম এবং রেটিং পয়েন্ট উল্লেখ করে দিলেও নির্দিষ্ট ক্রিকেটারের নাম দেয়নি আইসিসি। বরং দর্শকদের অনুমান করার জন্য বলা হয়েছে।

আইসিসির দেওয়া টি-টোয়েন্টির সর্বকালের সেরাদের তালিকায় শীর্ষে আছেন শেন ওয়াটসন। এই অজি ক্রিকেটার ৫৫৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন। দ্বিতীয় স্থানে আছেন এক পাকিস্তানি অলরাউন্ডার। তবে তার নাম প্রকাশ করেনি আইসিসি। এই পাকিস্তানির রেটিং পয়েন্ট ৪১২।

তালিকার তিন নাম্বার জায়গা সাকিবের। এই টাইগার অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৪০৭। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে ৯৬ ম্যাচে ১৯০৮ রানের পাশাপাশি ১১৯ উইকেট শিকার করেছেন সাকিব। এমনকি বিশ্বজুড়ে ৩৬৪টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়েছেন টাইগার এই ক্রিকেটার। যেখানে ৫৮৭২ রানের পাশাপাশি ৪১৬ উইকেট আছে সাকিবের নামের পাশে।

এই তালিকার চার নম্বরে ৩৯৭ রেটিং নিয়ে নাম প্রকাশ না হওয়া আরেকজন অজি অলরাউন্ডার আছেন। পাঁচে আছেন ভারতকে দুই সংস্করণে দুই বিশ্বকাপ জেতানো যুবরাজ সিং। তার রেটিং পয়েন্ট ৩৬৩। ছয় নম্বরে আছেন একজন শ্রীলঙ্কান অলরাউন্ডার (৩৬২) এবং সাত নম্বরে একজন আফগান অলরাউন্ডার (৩৫৫)।

আট নম্বরে আছেন অস্ট্রেলিয়ার ডেভিড হাসি (৩৫০)। নয়ে আছেন নাম প্রকাশ না হওয়া ওয়েস্ট ইন্ডিজের এক অলরাউন্ডার, যার রেটিং ৩২১। তালিকার তলানিতে ৩০০ রেটিং পয়েন্ট নিয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল।


আরও খবর



তেঁতুলিয়ায় নদীতে পাথর তুলতে গিয়ে মাটিচাপায় শ্রমিকের মৃত্যু

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৭৪জন দেখেছেন

Image

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় নদী থেকে নুড়িপাথর সংগ্রহ করতে গিয়ে মাটি চাপায় সকিরুল ইসলাম (৪০) নামে এক পাথর শ্রমিকের মৃত্যু হয়েছে।

রোববার (২৪ এপ্রিল) বিকেলে তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের ময়নাগুড়ি ভুটুজোত এলাকায় করতোয়া নদীতে এই ঘটনাটি ঘটে। জানা যায়, নিহত সকিরুল ময়নাগুড়ি ভুটুজোত এলাকার মৃত আঃ সামাদের ছেলে।

পুলিশ ও স্থানীয়রা জানান, করতোয়া নদীতে নুড়ি পাথর সংগ্রহ করতে প্রতিদিনের ন্যায় যায় সকিরুল। বিকেলে একপর্যায়ে করতোয়া নদীর ধারের কাছে পাথর সংগ্রহ করতে গেলে তীরের মাটি ভেঙ্গে পড়ে সকিরুলের উপর। এতে ঘটনাস্থলে পানিতে মাটির চাপায় মৃত্যু বরণ করে সে। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে ছুটে যায় মরদেহের প্রাথমিক সুরতহাল করে।

তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সায়েম মিয়া মাটি চাপায় ওই পাথর শ্রমিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু (ইউডি) মামলা দায়েরের প্রস্তুতি চলছে।


আরও খবর



গম রপ্তানিতে নিষেধাজ্ঞা শিথিল করছে ভারত

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গম রপ্তানিতে নিষেধাজ্ঞা শিথিলের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। রপ্তানির অপেক্ষায় কাস্টমসে আটকা পড়া গমগুলোকে রপ্তানি করতে দিচ্ছে ভারত। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে আজ মঙ্গলবার এ কথা জানা গেছে।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয় আজ মঙ্গলবার এক বিবৃতিতে রপ্তানি শিথিলের কথা জানানো হয়। মিসরে গম রপ্তানি করা যাবে বলেও জানানো হয়।

গতকাল সোমবার পর্যন্ত ভারতের বন্দরগুলোতে ২২ লাখ টন গম ছিল। এ নিয়ে রয়টার্স বিশেষ প্রতিবেদন করে। এতে বলা হয়, এলসি ক্লিয়ারেন্স না থাকায় ১৮ লাখ টন গম আটকা পড়েছে। বাকি চার লাখ টনের এলসি ক্লিয়ারেন্স রয়েছে। নিষেধাজ্ঞা অনুযায়ী সেগুলোর রপ্তানিতে কোনো বাধা ছিল না। এবার অপেক্ষমান ওইসব গম রপ্তানি করার অনুমোদন দিল ভারত সরকার।

গত শনিবার (১৪ মে) গম রপ্তানিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্তের কথা জানায় ভারত সরকার। ১৩ মের আগে আগে ইস্যু করা এলসি বা পেমেন্ট গ্যারান্টির বিপরীতের গমগুলো ছেড়ে দেওয়া হবে বলে জানানো হয়।


আরও খবর