Logo
শিরোনাম

ইতিহাসের এই দিনে: ১৩ নভেম্বর

প্রকাশিত:রবিবার ১৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ ১৩ নভেম্বর ২০২২, রবিবার। ২৮ কার্তিক, ১৪২৯ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৩১৭ তম (অধিবর্ষে ৩১৮ তম) দিন। ১৯৪৮ সালের এই দিনে জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ জন্মগ্রহণ করেন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:

১৭৭৫- আমেরিকার বিদ্রোহীরা কানাডার মন্ট্রিল দখল করে।

১৮০৫- ফরাসিরা ভিয়েনা দখল করে।

১৮৩৫- টেক্সাস মেক্সিকোর কাছ থেকে আলাদা হয়ে স্বাধীনতার ঘোষণা দেয়।

১৮৬৪- গ্রিসের নতুন সংবিধান গৃহীত হয়।

১৯১৮- প্রথম বিশ্বযুদ্ধের শেষ প্রান্তে এসে সম্মিলিত বাহিনী অটোমান সা¤্রাজ্যের রাজধানী কনস্টান্টিনোপল দখল করে।

১৯৭৪- ফিলিস্তিন মুক্তি সংস্থা বা পি এল ও’র নেতা ইয়াসির আরাফাত জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেন।

১৯৭৭- ঢাকায় বিজ্ঞান যাদুঘর উদ্বোধন করা হয়।

১৯৮৫- কলম্বিয়ায় এক ভূমিকম্পে ২৩ হাজারেরও বেশী মানুষ প্রাণ হারায়।

১৯৮৯- আকস্মিক ধসে পশ্চিমবঙ্গের রানীগঞ্জের কয়লাখনির অভ্যন্তওে ৭১ শ্রমিক আটকা পড়েন। পরে বিশেষজ্ঞদের সহায়তায় ক্যাপসুলের সাহায্যে ৬৫ জনকে জীবিতাবস্থায় উদ্ধার করা হলে এই উদ্ধার পদ্ধতি বিশ্বে বিস্ময়ের সৃষ্টি করে।

১৯৯৪- সুইডেন এক গণভোটের মাধ্যমে ইউরোপীয় জোটে যোগ দেয়।

২০০২- ইরাকের সাদ্দাম হোসেনের সরকার জাতিসংঘের অস্ত্র পরিদর্শক দলকে ইরাকে ফিরে আসার অনুমতি দেয়।

জন্ম:

১৮৪৭- ঔপন্যাসিক মীর মশাররফ হোসেন।

১৯২১- অশোক বড়ুয়া, বাঙালী লেখক।

১৯৪৮- জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ।

১৯৬৭- জুহি চাওলা, জনপ্রিয় ভারতীয় অভিনেত্রী।

মৃত্যু:

১৯০৭- ইংরেজ কবি ফ্রান্সিস থমসন।

দিবস:

জার্মানী- শোক দিবস।

নিউজ ট্যাগ: ইতিহাসে এই দিনে

আরও খবর

২৬ নভেম্বর ইতিহাসের এই দিনে

শনিবার ২৬ নভেম্বর ২০২২

আজকের এই দিনে : ২৪ নভেম্বর ২০২২

বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২




গরিব মানুষের কাছে বেশি সুদ নিচ্ছে এনজিও: গভর্নর

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) দেশের সবচেয়ে গরিব মানুষদের কাছ থেকে বেশি সুদ নিচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

তিনি বলেন, এনজিওগুলো দেশের গরিব মানুষেরা সবচেয়ে বেশি সুদ দিচ্ছে। এটি নৈতিকভাবে গ্রহণযোগ্য নয়।

মঙ্গলবার (১৫ নভেম্বর) মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) ই-সেবা উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন গভর্নর।

গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, মানুষের সেবা করার জন্য এনজিও প্রতিষ্ঠানের সৃষ্টি হয়েছে। কিন্তু কেন এত উচ্চ চার্জ নেওয়া হয় সেখান থেকে। ক্ষুদ্রঋণে নগদ অর্থের ব্যবহার কমাতে হবে, লাভের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, আমাদের সুদহার কমানোর বিকল্প নেই। ক্ষুদ্রঋণে নগদ টাকার বিনিময় কমিয়ে আনলে স্বচ্ছতা বাড়বে। গরিবদের কাছ থেকে বেশি সুদ নেওয়া নৈতিকভাবে গ্রহণযোগ্য নয়।

সারাদেশে প্রায় ৮৮১টি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ৭৪৭টি প্রতিষ্ঠানের ২২ হাজার শাখা রয়েছে। যারা দেশব্যাপী বিশেষ করে প্রান্তিক পর্যায়ে ঋণদান কার্যক্রম পরিচালনা করছে। এনজিওগুলোর ঋণ আদায়ের হার ৯৮ শতাংশের বেশি। ক্ষুদ্রঋণ পরিষেবার আওতায় রয়েছে প্রায় সাড়ে ৩ কোটি পরিবার।


আরও খবর

আরেক দফা বাড়ল এলপিজির দাম

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




ঠাকুরগাঁওয়ে বাসচাপায় একই পরিবারের তিনজন নিহত

প্রকাশিত:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুরে বেপরোয়া গতির একটি বাসের চাপায় শিশুসহ মোটরসাইকেল আরোহী একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। রোববার (২৭ নভেম্বর) সকালে রহিমানপুরের দাসপাড়া বিলের সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- মাসুদুর রহমান (৫০) তার স্ত্রী হামিদা খাতুন (৪০) ও শিশু সন্তান মেহের নেগার (১৪)। নিহতরা ঠাকুরগাঁও কলেজ পাড়া এলাকার বাসিন্দা।

প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা গেছে, লক্ষীপুর এলাকার একটি মাদসায় পড়ালেখা করতো শিশু মেহের। সকালে মেয়েকে মাদরাসায় রাখতে একটি মোটরসাইকেলে করে পরিবার নিয়ে রওনা করেন মাসুদুর রহমান। এসময় বালিয়াডাঙ্গী থেকে ছেড়ে আসা হানিফ পরিবহনের একটি বাস মোটরসাইকেলটিকে চাপা দিয়ে পালিয়ে যায়।

এতে ঘটনাস্থলে হামিদা খাতুন মারা যান। স্থানীয়রা গুরুতর অবস্থায় মাসুদুর ও মেহেরকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। সেখানেই এক ঘণ্টার ব্যবধানে তারাও মারা যান।

ঠাকুরগাঁও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। স্থানীয়রা জানিয়েছে, হানিফ পরিবহনটি বেশ বেপরোয়া গতিতে যাচ্ছিলো। লাশ তিনটি পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’


আরও খবর

আজ ঠাকুরগাঁও হানাদার মুক্ত দিবস

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২




দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায়

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মৌসুমের শুরুতেই তীব্র শীতে কাঁপছে চুয়াডাঙ্গা। সোমবার (১৪ নভেম্বর) এই জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শীত মৌসুমের এটিই সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের দেখা মিললেও কমেনি শীতের দাপট। শিশু ও বয়স্কদের অনেকে ঠান্ডাজনিত অসুখে ভুগছে। এতে চাপ বাড়ছে হাসপাতালেও।

চুয়াডাঙ্গা সদর হাসাপাতালের শিশু কনসালটেন্ট আসাদুর রহমান মালিক খোকন বলেন, আবহাওয়ার পরিবর্তন ও তাপমাত্রা হঠাৎ কমে যাওয়ায় শিশু ও বয়স্করা ঠান্ডাজনিত রোগে বেশি আক্রান্ত হচ্ছেন। সকালে, সন্ধায় ও রাতে শীত অনুভূত হচ্ছে এবং দুপুরে গরম লাগছে। আবহাওয়ার তারতম্যের কারণে রোগে আক্রান্ত হচ্ছে। এ সময় শিশু ও বয়স্কদের প্রতি বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল হক জানান, সোমবার সকাল ৬টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এটাই দেশের এবং এই জেলার এবারের শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।


আরও খবর



কুড়িগ্রামে আড়াই কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুড়িগ্রামের বিভিন্ন সীমান্ত থেকে বিগত তিন বছরে উদ্ধারকৃত আড়াই কোটি টাকার বেশি মূল্যমানের বিভিন্ন ধরনের বিপুল পরিমাণ মাদকদ্রব্য ধ্বংস করেছে বিজিবি।

আজ মঙ্গলবার দুপুরে জেলা শহরের ভোকেশনাল মোড় এলাকায় অবস্থিত ২২ বিজিবি ব্যাটালিয়ন সদর দপ্তরে প্রশিক্ষণ মাঠে মাদকদ্রব্যগুলো ধ্বংস করা হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজিবির রংপুর রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এবিএম নওরোজ এহসান এবং বিশেষ অতিথি হিসেবে বিজিবির রংপুর সেক্টর কমান্ডার কর্নেল মো. ইয়াছির জাহান হোসেন ও জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম উপস্থিত ছিলেন। এছাড়া অতিথি হিসেবে পৌরসভার মেয়র কাজিউল ইসলাম, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুমল আলী, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু জাফর, কাস্টমস সুপার তাপস কুমার সাহা এবং ২২ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মো. আব্দুল মোত্তাকিমসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিগত ২০১৯ সালের ১ আগস্ট থেকে ২০২২ সালের ৩১ আগস্ট পর্যন্ত সময়ে বিভিন্ন সীমান্ত থেকে মালিকবিহীন অবস্থায় উদ্ধারকৃত ২ কোটি ৫৫ লাখ ১ হাজার ৬৫ টাকা মূল্যমানের ৬ হাজার ৬০৭ বোতল ভারতীয় মদ, ৯৫ বোতল ফেনসিডিল, ২৪২ কেজির মতো গাঁজা, ৪৯ হাজার ১৮ পিস ইয়াবা এবং ৫ বোতল বিয়ার ধ্বংস করা হয়েছে বলে বিজিবির পক্ষ থেকে জানানো হয়েছে।


আরও খবর



ভারত থেকে পাইপলাইনে জ্বালানি তেল আমদানি ২০২৩ থেকে

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী বছর পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে জ্বালানি তেল আমদানি শুরু হবে বলে আশাবাদ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশ পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে তেল আমদানি করতে চায়। আশা করছি আগামী বছর তা শুরু করা যাবে।’ রবিবার (২০ নভেম্বর) গণভবনে আসাম বিধানসভার স্পিকার বিশ্বজিৎ দাইমারি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

বিশ্বজিৎ দাইমারি চার সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির ৩২ সদস্যের বিধায়কের প্রতিনিধি হিসেবে দলটি বাংলাদেশ সফর করছে। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। ১৩০ কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপিএল) প্রকল্পের লক্ষ্য ভারত থেকে বাংলাদেশে তেল পণ্য রফতানি করা।

এসময় প্রধানমন্ত্রী বলেন, করোনাকালে বন্ধ হয়ে যাওয়ায় দুই দেশের সীমান্ত লাইনের বিভিন্ন অংশে বাংলাদেশ ও ভারতের মধ্যে বর্ডার হাটগুলো আবার চালু হবে। খবর বাসস।


আরও খবর