Logo
শিরোনাম

ইতিহাসের এই দিনে: ৩০ অক্টোবর

প্রকাশিত:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজকের দিনটি আগামীকাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ৩০ আগস্ট ২০২২, রোজ রোববার। এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল। কে কে জন্ম নিয়েছিলেন আর কারা মৃত্যুবরণ করেছিলেন।

ঘটনাবলি:

১৮৬৪- অস্ট্রিয়ার সম্রাট এবং প্রুশিয়া ও ডেনমার্কের রাজা দ্বয়ের মধ্যে ঐতিহাসিক ভিয়েনা চুক্তি স্বাক্ষরিত হয়।

১৮৯১ - জাপানে প্রবল ভূমিকম্পে তিন হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে।

১৯১৮ - হাঙ্গেরিতে বুর্জোয়া গণতান্ত্রিক বিপ্লবের সুচনা হয়।

১৯১৮ - প্রথম বিশ্বযুদ্ধে তুরস্ক আত্মসমর্পণ করে।

১৯১৮ - অস্ট্রিয়া বিপ্লব সংগঠিত হয়।

১৯২০ - ভারতের প্রথম শ্রমিক সংগঠন নিখিল ভারত ট্রেড ইউনিয়ন কংগ্রেস প্রতিষ্ঠিত হয়।

১৯২২ - ইতালিতে বেনিতা মুসোলিনি ফ্যাসিবাদী মন্ত্রিসভা গঠন করেন।

১৯৪৫ - ভারত জাতিসংঘের সদস্য পদ লাভ করে।

১৯৫২ - ঢাকায় এশিয়াটিক সোসাইটি প্রতিষ্ঠিত হয়।

১৯৫৮ - স্যার অ্যাডমন্ড হিলারি দৰিণ মেরুতে পদার্পণ করেন।

১৯৭৩ - কেনিয়ায় হাতি শিকার হাতির দাঁতের ব্যবসা নিষিদ্ধ ঘোষণা করা হয়।

১৯৮২ - পর্তুগালে ৮ বছরের সামরিক শাসনের অবসান ঘটে।

১৯৮৩ - পূর্ব তুরস্ক ভূমিকম্পে ১২০০ লোক মৃত্যুবরণ করে।

১৯৯১ - মার্কিন ও সোভিয়েত প্রেসিডেন্টদ্বয়ের উপস্থিতিতে মাদ্রিদে ইসরায়েলি আরব ও ফিলিস্তিনিদের শান্তি সম্মেলন শুরু হয়।

১৯৯২ - পৃথিবী গোলাকার বলে গ্যালিলিও গ্যালিলির মতবাদ যে সত্য ছিল, তা রোমান ক্যাথলিক চার্চ স্বীকার করে নেয় ৩৬০ বছর পর।

২০০৩ - ডা. মাহাথির মোহাম্মদ স্বেচ্ছায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব হস্তান্তর করেন।

২০১১ - দেশের প্রথম নারী মেয়র সেলিনা হায়াত আইভীর বিজয় লাভ করেন।

জন্ম:

১৭৩২ - দানবীর হাজী মুহম্মদ মহসীন।

১৭৩৫ - মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় রাষ্ট্রপতি জন এডামস।

১৭৯৫ - ইংরেজ কবি জন কিটসের ।

১৮২৮ - ইংরেজ রসায়নবিদ ও বিদ্যুৎ বাতির উদ্ভাবক জোসেফ সোয়ানে।

১৮৩৪ - ব্রিটিশ আলোকচিত্রশিল্পী স্যামুয়েল বোর্নের ।

১৮৫৩ - বিপ্লবী প্রমথনাথ মিত্র জন্মগ্রহণ করেন।

১৮৭০ - অস্ট্রেলীয় ঔপন্যাসিক হেনরি হ্যান্ডেল বিচার্ডসনের ।

১৮৮৭ - শিশুসাহিত্যিক সুকুমার রায় গ্রহণ করেন।

১৮৮৮ - নাট্যকার ও চিকিৎসক জেমস ব্রিডির ।

১৮৯৫ - গেরহারড ডমাগক, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী জার্মান রোগবিদ্যাবিদ ও জীবাণুবিদ।

১৮৯৫ - ডিকিনসন ডাব্লিউ রিচার্ডস, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান চিকিৎসক ও শারীরবিজ্ঞানী।

১৯০০ - রাগনার গ্রানিট, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ীফিনিশ সুইডিশ শারীরবিজ্ঞানী।

১৯০১ - বাংলা ভাষার অন্যতম আধুনিক কবি সুধীন্দ্রনাথ দত্ত গ্রহণ করেন।

১৯২৬ - রফিকউদ্দিন আহমদ, পূর্ব পাকিস্তানের ভাষা আন্দোলনের অন্যতম শহীদ গ্রহণ করেন।

১৯২৮ - ড্যানিয়েল নাটান্স, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান মাইক্রো জীববিজ্ঞানী।

১৯৩৯ - লেল্যান্ড এইচ হার্টওয়েল, তিনি নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান জীববিজ্ঞানী।

১৯৪১ - টেওডর ডব্লিউ. হানসচ, তিনি নোবেল পুরস্কার বিজয়ী জার্মান পদার্থবিদ ও শিক্ষাবিদ।

১৯৬০ - আর্জেন্টিনার ফুটবলার দিয়াগো ম্যারাডোনার ।

১৯৬৬ - আবু মুসআব আজ-জারকাবি, জর্ডানীয় সন্ত্রাসবাদী

১৯৭৭ - দিমিত্রি মাসকারেনহাস, ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ।

১৯৮৮ - জানেল প্যারিস, তিনি আমেরিকান অভিনেত্রী ও গায়িকা।

মৃত্যু:

১৫০১ - উজবেক কবি ও চিন্তানায়ক নাজিমুদ্দিন মির আলিশের নভোইয়।

১৬২৬ -  ওয়লেব্ররড স্নেল, তিনি ছিলেন ডাচ জ্যোতির্বিজ্ঞানী ও গণিতবিদ।

১৭৭৫ - তুর্কি সুলতান তৃতীয় ওসমান।

১৮৯৩ -  কানাডা জন অ্যাবট, তিনি ছিলেন কানাডিয়ান আইনজীবী, রাজনীতিবিদ ও তৃতীয় প্রধানমন্ত্রী।

১৯১০ -  হেনরি ডুনান্ট, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী সুইস সমাজ কর্মী ও রেড ক্রসের প্রতিষ্ঠাতা।

১৯৬১ -  লুইজি ইনাউডি, তিনি ছিলেন ইতালিয় অর্থনীতিবিদ, রাজনীতিবিদ ও ইতালীয় প্রজাতন্ত্রের দ্বিতীয় প্রেসিডেন্ট।

১৯৬৮ -  রামন নভাররো, তিনি ছিলেন মেক্সিকান বংশোদ্ভূত আমেরিকান অভিনেতা, গায়ক ও পরিচালক।

১৯৬৯ - ভিক রিচার্ডসন, অস্ট্রেলিয়ার বিখ্যাত ক্রিকেটার মৃত্যুবরণ করেন।

১৯৭৫ -  গুস্টাফ লুটভিগ হের্ৎস, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী জার্মান পদার্থবিদ।

১৯৮৫ - বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক ও টেলিভিশন ব্যক্তিত্ব ফজলে লোহানী।

২০১০ -  হ্যারি মুলিসচ, তিনি ছিলেন ডাচ লেখক, কবি ও নাট্যকার।


আরও খবর



বিতর্কিত মন্তব্যে ব্যবসায় লোকসান গুনছেন কানিয়ে ওয়েস্ট

প্রকাশিত:রবিবার ০৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ৩ অক্টোবর প্যারিসের ফ্যাশন সপ্তাহে যোগ দেন কানিয়ে ওয়েস্ট। গায়ে ‌‌হোয়াইট লাইভস ম্যাটার লেখা টি-শার্ট। সঙ্গে সঙ্গে সমালোচনার ঝড় ওঠে সামাজিক যোগাযোগমাধ্যমে। অবশ্য অ্যান্টি-সেমেটিক মন্তব্যের জেরে শিরোনাম হওয়ার অভিজ্ঞতা ওয়েস্টের জন্য নতুন নয়। তবে এবারের পরিস্থিতি বেশ জটিল। ঝাঁকুনি লেগেছে তার ব্যবসার সাম্রাজ্যে। কয়েক সপ্তাহ ধরেই ফ্যাশন, সংগীত, মিডিয়া ইন্ডাস্ট্রিতে প্রকাশিত চিত্র সেটাই প্রমাণ করে দিচ্ছে। এডিডাস, দ্য গ্যাপ, ব্যালেনসিয়াগা, সিএএ ও জেপি মরগান চেজের মতো প্রতিষ্ঠানের সঙ্গে অবনতি ঘটেছে সম্পর্কে।

সাত বছর একসঙ্গে কাজ করার পর ২৫ অক্টোবর ওয়েস্টের সঙ্গে সম্পর্ক ছেদের ঘোষণা দিল এডিডাস। এর মধ্য দিয়ে সমাপ্তি ঘটতে যাচ্ছে কানিয়ে ওয়েস্ট ও এডিডাসের যৌথ উদ্যোগ এডিডাস-ইজির। কোম্পানিটির দাবি অনুযায়ী ইজির ডিজাইনগুলোর মালিকানা তাদের থাকবে। ওয়েস্টের মালিকানায় থাকবে শুধু ইজি নামের ট্রেডমার্ক। ফলে সম্পর্ক ছেদ ঘটলেও এডিডাস তাদের মতো করে পুরনো ডিজাইনের স্নিকার উৎপাদন অব্যাহত রাখতে পারবে। ওয়েস্ট নিজেও ইজি নাম নিয়ে একই ডিজাইন কিংবা ভিন্ন ডিজাইনের পণ্য বাজারে আনতে পারবে। যদিও সৃজনশীলতার স্বাধীনতাকে কারণ দেখিয়ে ওয়েস্ট এডিডাসের সঙ্গে চুক্তির সমাপ্তি টানতে চাচ্ছিলেন। তবে এবারের বিষয়টি জটিল।

তারকাদের সঙ্গে কোনো কোম্পানির চুক্তিতে কিছু শর্ত থাকে। অবশ্যই চুক্তিবদ্ধ তারকাকে নৈতিক অবস্থান ধরে রাখতে হবে। অপরাধ কিংবা অন্য কোনো কারণে তারকার খ্যাতি নেমে গেলে সম্পর্ক ছেদ করা যৌক্তিক ইস্যুতে পরিণত হয়। ওয়েস্টের সাম্প্রতিক কর্মকাণ্ড ও মন্তব্যের জেরে এডিডাস তাই আর এগিয়ে নিতে চায় না সম্পর্ক। যদিও ইজি ও এডিডাসের সম্পর্ক লাভজনক ছিল। ওয়েস্টের পণ্য বছরে ২০০ কোটি ডলার পর্যন্ত বিক্রি করেছে এডিডাস। কিন্তু বর্তমানে বেশ বড় ধরনের ধাক্কা লেগেছে সে সাম্রাজ্যে। ওয়েস্টের আয় ২০০ কোটি ডলার থেকে একদিনেই ৪০ লাখ ডলারে নেমে এসেছে। এদিকে ১৫ ডিসেম্বর নাগাদ শেষ হয়ে যাবে আরেক প্রতিষ্ঠান ‌দ্য গ্যাপ-এর সঙ্গে চুক্তি। টানাপড়েনে রয়েছে বাকি কোম্পানির সঙ্গে সম্পর্ক। কিছু ব্র্যান্ড ও কোম্পানি ওয়েস্টের সঙ্গে কাজ করতে অনীহা প্রকাশ করেছে। টিজে ম্যাক্স, রিয়ালরিয়াল, স্কিচার্স, পেলোটন, ফুট লকার ও ক্রিস্টি তাদের মধ্যে অন্যতম। পেলোটন তাদের প্লাটফর্মে কানিয়ের গান আর প্রচার করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। স্থগিত রেখেছে সব সম্পর্ক।

ফুট লকারের পদক্ষেপ আরো গুরুতর। তারা ইজির কোনো পণ্যই নিজেদের শোরুমে রাখতে নারাজ। এদিকে বটম ব্যাংক স্নিকার হাউজ বন্ধ রেখেছে ইজির সব পণ্য। কর্তৃপক্ষ জানিয়েছে, ইজির পণ্য বিক্রিতে তাদের অতীত রেকর্ড ভালো। এডিডাস স্নিকারের তালিকায় ইজি সবচেয়ে জনপ্রিয়। ফলে এ সিদ্ধান্ত নেয়া খুব কঠিন। তাদের ব্যবসার প্রায় ৩০ শতাংশ ছিল ইজির। তার পরও তারা নতুনভাবে হাঁটতে চাচ্ছে এ পথে। সব মিলিয়ে ওয়েস্টের জন্য এবারের ধাক্কা বেশ বড়সড়ই মানতে হবে। ব্যবসা দাঁড় করানোর জন্য হলেও তাকে খ্যাতি পুনরুদ্ধার করতে হবে। সেজন্য নিজেকে নিয়ন্ত্রণ করতে হবে আগে।

নিউজ ট্যাগ: কানিয়ে ওয়েস্ট

আরও খবর



আজকের রাশিফল ১২ নভেম্বর ২০২২

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জ্যোতিষ শাস্ত্র মতে ভাগ্য পরিবর্তন হয় রাশিফল অনুযায়ী। জন্ম সময়কে হিসাব করে নির্ধারন করা হয় গ্রহের অবস্থান। আর সেই অবস্থান অনুযায়ী হয় রাশিফল নির্ধারন। গ্রহের অবস্থানের পরিবর্তনের ফলে পরিবর্তন হয় আমাদের ভাগ্য। এই বিশ্বের সকল মানুষের রাশি আলাদা আলাদা হয়ে থাকে। জেনে নিন রাশি অনুযায়ী আজ আপনার দিনটি কেমন যাবে।

মেষ রাশি: বন্ধু এবং পরিবারের সদস্যরা আপনাকে কোনো কাজে আত্মবিশ্বাস এবং সহায়তা প্রদান করবেন। অতীতের কঠোর পরিশ্রমের জেরে আজ আপনার কোনো বহুপ্রতিক্ষিত ইচ্ছে পূরণ হবে। আজ আপনি কোনো পার্কে বেড়াতে গিয়ে এমন ব্যক্তির মুখোমুখি হতে পারেন যাঁর সাথে অতীতে আপনার কোনো বিষয় নিয়ে তর্ক হয়েছিল। কোনো আনন্দদায়ক সফর এবং সামাজিক জমায়েত আজ আপনাকে চাপমুক্ত রাখবে।

বৃষ রাশি: বাড়িতে অতিথিদের আগমনের ফলে একটি চমৎকার সন্ধ্যে কাটবে। মানসিক দৃঢ়তার জন্য আজ ধ্যান এবং যোগ ব্যায়াম করতে শুরু করুন। আজ হঠাৎ করে সিদ্ধান্তের জেরে কোনো অপ্রয়োজনীয় পদক্ষেপ নিলে সমস্যায় পড়তে পারেন। আজ আপনি লেখায় কিছুটা ভালো সময় ব্যয় করে সৃজনশীলতার বিষয়টি স্পষ্ট করতে পারেন। অর্ধাঙ্গিনীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে।

মিথুন রাশি: আপনার ভাই অথবা বোনের সহায়তায় আজ আপনি আর্থিক সুবিধা অর্জন করতে পারবেন। আজ আপনি এমন কোনো সামাজিক অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন যা আপনাকে প্রভাবশালী ব্যক্তিদের ঘনিষ্ঠ সান্নিধ্যে আনবে। এই রাশির জাতকেরা আজকে নিজের ভাই অথবা বোনের সাথে বাড়িতে কোনো সিনেমা অথবা প্রতিযোগিতা দেখতে পারেন। আপনার পরিবারের সাথে আপনি আজ বিভিন্ন মল বা শপিং কমপ্লেক্সে যেতে পারেন। একে অপরকে ভালো করে জানার জন্য আপনি আপনার প্রি়য়জনের সঙ্গে আজ সময় ব্যয় করুন।

কর্কট রাশি: প্রেমের জীবনে আজ নতুন আশার সঞ্চার ঘটবে। আজ আপনি আপনার ইতিবাচক মনোভাব এবং আত্মবিশ্বাসের ওপর ভর করে আপনার চারপাশের মানুষের মনে ছাপ ফেলতে পারবেন। কর এবং বীমা সংক্রান্ত বিষয়গুলিতে আজ অবশ্যই নজর দিন। আজ আপনি অর্থের সঠিক গুরুত্ব সম্পর্কে সচেতন হবেন। অবসর সময়টিতে আজ কিছু ভালো বই পড়ুন এবং আপনার চিন্তাভাবনাকেও উন্নত করুন। সন্তানদের সাথে আজ ভালো সময় কাটবে।

সিংহ রাশি: সাফল্য অর্জনের জন্য সময়ের সাথে সাথে আপনাকে আপনার ধারণার পরিবর্তন করতে হবে। দ্রুতগতিতে নেওয়া কোনো পদক্ষেপ আজ আপনাকে লাভবান করবে। বাড়িতে অতিথিদের আগমনের ফলে একটি চমৎকার সন্ধ্যে কাটবে। আপনার বিবাহিত জীবন আজ সুখের হবে। বন্ধুত্ব শক্ত হওয়ার সাথে সাথে আজ আপনার জীবনে প্রেম আসবে। আজ আপনার ব্যক্তিত্বের উন্নতি হবে।

কন্যা রাশি: বাড়িতে কোনো পরিবর্তন করার আগে আজ অবশ্যই আপনার গুরুজনদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ নিন। অন্যথায়, তাঁদের রাগ হতে পারে। বন্ধুদের কাছ থেকে আজ কোনো কাজে সাহায্য পাবেন। পাশাপাশি, তাঁরা আপনাকে খুশিও রাখবেন। আজ আপনি কোনো খারাপ হয়ে যাওয়া বৈদ্যুতিক যন্ত্র সারাতে গিয়ের আপনার অর্থব্যয় করতে পারেন। বিবাহিতদের জন্য দিনটি নিঃসন্দেহে ভালো।

তুলা রাশি: আজকে আপনি পরিবারের সবথেকে ছোটো সদস্যকে নিয়ে কোনো পার্কে বা শপিং মলে যেতে পারেন। আপনার দয়ালু মনোভাব আজ একাধিক খুশির মুহূর্ত বয়ে আনবে। আজ আপনি কিছু নতুন বন্ধু তৈরি করতে পারবেন। আগের কাজগুলি শেষ না করে নতুন কোনো কাজে যুক্ত হবেন না। আপনার খরচ আজ বৃদ্ধি পেতে পারে। স্ত্রীর সাথে প্রথমে কোনো বিষয় নিয়ে ভুল বোঝাবুঝি হলেও পরে তা ঠিক হয়ে যাবে।

বৃশ্চিক রাশি: পরিবারের সদস্য এবং বন্ধুদের সাথে কেনাকাটা করতে গিয়ে আজ দুর্দান্ত দিন কাটবে। আজ আপনার স্বাস্থ্য ভালো থাকবে। আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। অযথা অর্থের অপচয় করার প্রবণতা ত্যাগ করতে হবে। ঘরোয়া জীবনে আজ কোনো সমস্যা হতে পারে। আপনার জীবনসঙ্গী আজ দুর্দান্ত কোনো কাজ করতে পারেন।

ধনু রাশি: আপনার রসিক স্বভাব কোনো সামাজিক অনুষ্ঠানে আপনাকে জনপ্রিয় করে তুলবে। বিবাহিতদের আজ সন্তানদের পড়াশোনার জন্য প্রচুর অর্থব্যয় হতে পারে। অবসর সময়টিতে কোনো আকর্ষণীয় ম্যাগাজিন বা বই পড়তে পারেন। নিজেকে সুস্থ রাখতে উচ্চ ক্যালোরির খাবার এড়িয়ে চলুন। জীবনসঙ্গীর কাছ থেকে আজ কোনো বিষ্ময়কর চমক পেতে পারেন। আজকে আপনি দীর্ঘক্ষণ যাবৎ ঘুমোতে পারেন।

মকর রাশি: কোনো কেনাকাটা এবং অন্যান্য কাজকর্মের ফলে আজ আপনি দিনের বেশিরভাগ সময়টাই ব্যস্ত থাকবেন। আজ আপনার আবেগকে নিয়ন্ত্রণ করা কঠিন হতে পারে। সেইসব আত্মীয়দেরকে আজ অবশ্যই ধন্যবাদ দিন যাঁরা বিপদের সময়ে আপনাকে সাহায্য করেছিলেন। যাঁরা অচেনা ব্যক্তিদের পরামর্শে অর্থ বিনিয়োগ করেছিলেন তাঁরা আজ অত্যন্ত সুবিধা পাবেন। আজ আপনার কোনো অস্বাভাবিক আচরণে আপনার চারপাশের মানুষেরা বিভ্রান্ত হতে পারেন।

কুম্ভ রাশি: সন্ধ্যেবেলায় সম্পন্ন হওয়া কোনো সামাজিক ক্রিয়াকলাপ আপনার প্রত্যাশার থেকেও বেশি ভালো প্রমাণিত হবে। আপনি আজ পূর্ণমাত্রায় জীবন উপভোগ করতে পারবেন। ভালোবাসার জন্য দিনটি সত্যিই স্পেশাল। আজ হঠাৎ করে না ভেবেচিন্তে কোনো সিদ্ধান্ত নেবেন না। রাত্রিবেলায় আজ আপনি ছাদে বা পার্কে একাকী হাঁটাহাঁটি করতে পছন্দ করবেন। রাত্রে কোনো ঘনিষ্ঠ ব্যক্তির সাথে আজ আপনি ফোনে অনেকক্ষণ ধরে কথা বলতে পারেন।

মীন রাশি: আজ আপনি দীর্ঘমেয়াদী ভিত্তিতে বিনিয়োগ করলে উল্লেখযোগ্যভাবে লাভ পাবেন। আপনার কোনো অসুস্থতা নিয়ে আলোচনা করা থেকে আজ বিরত থাকুন। পাশাপাশি, অসুস্থতা থেকে আপনার মনোযোগ সরানোর জন্য নিজেকে কোনো কাজে ব্যস্ত রাখুন। পারিবারিক দিকে আজ কোনো সমস্যা হতে পারে। আপনি আজ আপনার অর্ধাঙ্গিনীকে ভুল বুঝতে পারেন। যার ফলে আপনি বিচলিত থাকতে পারেন। কোনো সুপরিচিত ব্যক্তিত্বের আত্মজীবনী পড়তে পারেন আজ।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

আপনার আজকের দিন- ৩০ নভেম্বর, ২০২২

বুধবার ৩০ নভেম্বর ২০২২

আজকের রাশিফল!

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২




রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৫৮

প্রকাশিত:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে ৫৮ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। রোববার (২৭ নভেম্বর) সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ডিএমপি জানায়, নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে শনিবার ভোর ৬টা থেকে রোববার ভোর ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

এ সময় গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ৯১৯ পিস ইয়াবা, ২১৫.৪ গ্রাম ১৩০ পুরিয়া হেরোইন, ৫৩ কেজি ৭৫০ গ্রাম গাঁজা ও ১০২ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়।গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪৫টি মামলা দায়ের করা হয়েছে।


আরও খবর



পাকিস্তানে পুলিশের টহল দলের ওপর গুলি, নিহত ৬

প্রকাশিত:বুধবার ১৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানে ৬ পুলিশ সদস্যকে গুলি করে হত্যা করা হয়েছে। নিহত পুলিশ সদস্যদের মধ্যে একজন কর্মকর্তা ও পাঁচজন কনস্টেবল। গাড়ি নিয়ে রাস্তায় টহল দেওয়ার সময় সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে তারা প্রাণ হারান। আজ বুধবার (১৬ নভেম্বর) পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রদেশে এ ঘটনা ঘটে। দ্য ডন ও এক্সপ্রেস ট্রিবিউনের।

প্রতিবেদনে বলা হয়েছে, খাইবার-পাখতুনখোয়া (কেপি) প্রদেশের লাকি মারওয়াত এলাকায় অজ্ঞাত বন্দুকধারীরা টহলরত পুলিশের একটি গাড়িতে হামলার পর বুধবার অন্তত ছয় পুলিশ সদস্য নিহত হয়েছেন। পুলিশের মুখপাত্রের মতে, খাইবার-পাখতুনখোয়া প্রদেশের চৌকি আব্বাসি এলাকায় হামলার এই ঘটনা ঘটে এবং নিহতরা একটি পুলিশ ভ্যানে সেখানে রুটিন টহলে নিযুক্ত ছিলেন।

নিহত পুলিশ সদস্যদের মধ্যে একজন হচ্ছেন এএসআই আলম দ্বীন। এ ছাড়া অন্য পাঁচ কনস্টেবল হলেন পারভেজ, মাহমুদ, দিল জান, উবায়দুল্লাহ আহমেদ এবং নওয়াজ। এ ঘটনার পর এলাকায় আরও পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ ঘটনায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ পুলিশ ভ্যানে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা করেছেন এবং নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। তিনি বলেছেন, পুলিশ সন্ত্রাসবাদের বিরুদ্ধে অগ্রগামী হিসেবে গর্বিত ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, মাতৃভূমির জন্য জীবন উৎসর্গকারী সন্তানদের জাতি স্যালুট জানায়। সন্ত্রাসীরা পাকিস্তানের শত্রু, সমগ্র পাকিস্তান সন্ত্রাসের বিরুদ্ধে শক্তিশালী প্রাচীর হয়ে থাকবে।

এদিকে খাইবার-পাখতুনখোয়া প্রদেশের মুখ্যমন্ত্রী মেহমুদ খান এ ঘটনা আমলে নিয়েছেন এবং পুলিশের আইজির কাছে প্রতিবেদন চেয়েছেন। এ ছাড়া তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন।

মেহমুদ খান এক বিবৃতিতে বলেছেন, ঘটনাটি অত্যন্ত দুঃখজনক, শহীদদের আত্মত্যাগ বৃথা যাবে না।’ এর আগে গত মাসে খাইবার-পাখতুনখোয়া প্রদেশে হাজার হাজার মানুষ সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্য প্রদর্শনে রাস্তায় নেমে আসেন। মূলত প্রদেশটির চারবাগে একটি স্কুল ভ্যান বন্দুক হামলার কবলে পড়লে প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন তারা। স্কুল ভ্যানে গুলির ওই ঘটনায় চালক নিহত এবং দুই শিশু আহত হয়েছিল।


আরও খবর



দয়া করে আমাকে মেসেজ দেবেন না, ছাত্রলীগের উদ্দেশে কাদের

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের ভিড় করাকে ভালো চোখে দেখছেন না দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তাকে গভীর রাতে মোবাইলফোনে কোনো মেসেজ না দিতেও সংগঠনটির নেতাকর্মীদের প্রতি অনুরোধ করেছেন ছাত্রলীগের সাবেক এই সভাপতি।

ছাত্রলীগ নেতাকর্মীদের নিয়ে বলতে গিয়ে ওবায়দুল কাদের বলেন, ছাত্রলীগের ব্যাপারগুলো হলো—রাতে মোবাইল সাইলেন্ট করি, সকালে দেখি মোবাইল ভরে গেছে। সারারাত মেসেজ আসে, বেশিরভাগই পড়ি।

‘আওয়ামী লীগের বিভিন্ন জেলার প্রার্থীরাও এর মধ্যে (মেসেজ দেয়) আছে। এসব জ্বালাতন, প্লিজ! সকালে উঠলে আমার মেডিটেশন আছে, বাইরে যেতে হয়। সকালে উঠলে মেসেজ পড়তে পড়তে শেষ, সময় ফুরিয়ে যায়। দয়া করে আমাকে মেসেজ দেবেন না।’

সোমবার ঢাকার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির এ সভার আয়োজন করে।

বঙ্গবন্ধু এভিনিউতে ছাত্রলীগের জন্য করে দেওয়া সুন্দর অফিস’ ব্যবহার করতেও সংগঠনটিকে পরামর্শ দেন ওবায়দুল কাদের। বলেন, ছাত্রলীগ এখানে (ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়) আসে। তদবির করলে (বঙ্গবন্ধু এভিনিউয়ের) ওই অফিসে, এখানে তো তাদের আসার কথা না।’

‘কেউ মনে করবেন না আমার থেকে আমার অতিউৎসাহী ভক্ত যারা তারা সুবিধা পাবেন। বাড়ি নোয়াখালী হোক আর কোম্পানিগঞ্জ হোক তাতে কিছু আসে যায় না। আমি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সব নেতাকর্মীকে একই চোখে দেখি। এলাকায় গেলেও কারো প্রতি বিশেষ দৃষ্টি দিতে পারি না।’

আওয়ামী লীগের সম্মেলন সামনে কাউকে তার অতিউৎসাহী ভক্ত না সাজার অনুরোধ জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, পার্টির নেতাকর্মীদের মনের খবর শেখ হাসিনার চেয়ে কেউ বেশি জানেন না। নেতাকর্মী, কাউন্সিলদের মনের খবর, জীবনের খবর, কে অসুস্থ কে আর্থিকভাবে অসচ্ছল, সব খবরই তিনি রাখেন। কাজেই এ পার্টির সভাপতি শেখ হাসিনার বিকল্প নেই।’

১৪ বছরের আগের আওয়ামী লীগ আর আজকের আওয়ামী লীগ এক নয় মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, এটা শেখ হাসিনার ম্যাজিক্যাল পাওয়ারে পরিবর্তন হয়েছে। আমাদের রূপান্তরের রূপকার হয়েছেন তিনি। তাই আমার অতিউৎসাহী ভক্ত হয়ে আমাদের নিজেদের মধ্যে বিভেদ সৃষ্টি করবেন না। আমি ভালো আছি, নেত্রী আমাকে যে দায়িত্ব দেবেন, যেখানে রাখবেন সেখানেই থাকব।’

নেতাকর্মীদের উদ্দেশ্য তিনি আরও বলেন, এক নেতা একাধিক পদে বা উপকমিটিতে থাকতে পারবে না। কেউ যদি থাকে তাহলে বাদ দেয়া হবে। এমনকি যারা জেলা ও উপজেলায় আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের সম্পৃক্ত তাদের ক্ষেত্রেও এ নিয়ম থাকবে।’

দলের সভাপতি শেখ হাসিনা নির্দেশনার কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, নেত্রীর নির্দেশনা আছে সম্মেলনকে ঘিরে বর্ণাঢ্য আয়োজন, সাজসজ্জা করা হবে না। মানুষ কষ্টে আছে, সংকটে আছে। তাই এই অবস্থায় আওয়ামী লীগের বিলাসবহুল সন্মেলন শোভা পায় না। বিশ্বসংকট বাংলাদেশকেও সংকটে ফেলছে। এবার একদিনের সম্মেলনে হবে। সম্মেলন উপলক্ষে পোস্টার ডিজাইন করা হবে নতুন করে।’

এসময় বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি গণতন্ত্রের কথা বলে। তাদের জাতীয় সম্মেলন কবে হয়েছে মনে আছে? তাদের জাতীয় কমিটির সভা কবে হয়েছে মনে আছে?

‘যারা দলের মধ্যে গণতন্ত্র চর্চা করে না তারা কিভাবে দেশের মধ্যে গণতন্ত্র চর্চা করবে? তাদের দল ও সংগঠন করার দরকার নাই। তাদের দরকার নালিশ করা এ জন্য কয়েকজন লোক দরকার। সকাল হলেই বিভিন্ন রাষ্ট্রদূতের সঙ্গে বসে নাস্তা করা নালিশ করা এ হলো তাদের কাজ।’

বিএনপির জনপ্রিয়তা দেখে আওয়ামী লীগ ঈর্ষানিত হচ্ছে বলে বিএনপি নেতাদের বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ বিএনপির সঙ্গে পাল্টাপাল্টি সমাবেশ নেই। আওয়ামী লীগ যেসকল জেলায় সম্মেলন করছে সেগুলো নিয়মিত কাজ।’

‘সরকারের উন্নয়ন দেখে বিএনপি ঈর্ষান্বিত হচ্ছে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেও উদ্দেশ্য দেশের মানুষের সেবার মোহ। আর বিএনপির কাছে ক্ষমতার মোহ হলো হাওয়া ভবন।বিএনপিকে আমাদের দুর্বল করার প্রয়োজন নেই, তাদের নেতিবাচক কাজের কারণেই তারা দুর্বল হচ্ছে।’

আওয়ামী লীগের যত কাজ তত প্রচার নেই উল্লেখ করে তিনি বলেন, ফেসবুকে প্রচার বাড়াতে হবে। এদেশের জন্য শেখ হাসিনা যা করেছে অন্য কোনো সরকার তা করেননি।ডিসেম্বর শেষে মেট্রোরেল উদ্বোধন করা হবে। শেখ হাসিনার কাছে ইতোমধ্যে সামারি পাঠানো হয়েছে।’

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সম্মেলনকে ঘিরে বিভিন্ন অপপ্রচারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। সামজিক যোগাযোগ মাধ্যমে আওয়ামী লীগের সম্মেলনের বিভিন্ন বিষয় প্রচার করতে হবে। ব্যানার পোস্টারের চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা যাবে বেশি। তাই সবাইকে এ মাধ্যমে ব্যবহার করে প্রচার করতে হবে।’

প্রচার ও প্রকাশনা উপকমিটির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা মো. সাহাবুদ্দিন চুপ্পুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আওয়ামী লীগের উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপদপ্তর সম্পাদক সায়েম খানসহ প্রমুখ নেতাকর্মী।

নিউজ ট্যাগ: ওবায়দুল কাদের

আরও খবর