Logo
শিরোনাম

ইউএনও'র বিরুদ্ধে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগ, তদন্তে প্রশাসন

প্রকাশিত:শনিবার ০৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৯৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টাঙ্গাইলের বাসাইল উপজেলার সাবেক নির্বাহী অফিসার (ইউএনও) মো. মনজুর হোসেনের বিরুদ্ধে বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ করেছেন এক কলেজছাত্রী। এ বিষয়ে প্রতিকার চেয়ে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবের কাছে আবেদনের পাশাপাশি মো. মনজুর হোসেনেকে আইনি নোটিশও পাঠিয়েছেন।

অভিযুক্ত ইউএনও মো. মনজুর হোসেন (পরিচিতি নং-১৭৩০০) বর্তমানে কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলায় নির্বাহী অফিসার হিসেবে দায়িত্বপালন করছেন। এ ঘটনা তদন্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে।

স্থানীয় একাধিক সূত্র ও কলেজছাত্রীর লিখিত অভিযোগে জানা যায়, ২০২১ সালে টাঙ্গাইলের বাসাইল উপজেলায় নির্বাহী অফিসার (ইউএনও) মো. মনজুর হোসেন দায়িত্ব থাকাকালীন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কথোপকথনের মাধ্যমে ওই কলেজছাত্রীর সাথে ইউএনও এর পরিচয় হয়। এক পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসার মো. মনজুর হোসেন ওই কলেজছাত্রীকে উদ্দেশ্যমূলকভাবে তার বাসাইলস্থ সরকারি বাসভবনে নিয়ে যান। সেখানে বিয়ের প্রলোভন দেখিয়ে কলেজছাত্রীকে তিনি ধর্ষণ করেন।

এরই মধ্যে একাধিকস্থান থেকে ওই কলেজছাত্রীকে বিয়ের প্রস্তাব এলে ইউএনও মনজুর হোসেনের পরামর্শে তা প্রত্যাখ্যান করে দেওয়া হয়। এক পর্যায়ে ওই কলেজ ছাত্রী ও ইউএনও মো. মনজুর হোসেন টাঙ্গাইল শহরের কুমুদিনী কলেজের পাশে পাওয়ার হাউজের পেছনে একটি বাসা ভাড়া নিয়ে ভিন্ন পরিচয়ে স্বামী-স্ত্রী হিসেবে বসবাস শুরু করেন। সেখানে তারা দুই মাস থাকার পর কলেজছাত্রী বিয়ের মাধ্যমে সামাজিক স্বীকৃতি দেওয়ার জন্য ইউএনও মো. মনজুর হোসেনকে চাপ প্রয়োগ করতে থাকেন। এসময় ইউএনও মো. মনজুর হোসেন ওই কলেজছাত্রীকে জানায়- তারা দুজন ভারত ভ্রমণ শেষে দেশে ফিরে বিয়ে করবেন।

২০২১ সালের ২৪ সেপ্টেম্বর রাতে সরকারি গাড়িতে তারা বেনাপোল সীমান্ত দিয়ে চিকিৎসা ভিসায় ভারত যান। ওই বছরের ১২ অক্টোবর তারা ভারত থেকে দেশে ফিরে আসেন। ভারতে অবস্থানকালে তারা অধিকাংশ সময় নিজেদেরকে স্বামী-স্ত্রী পরিচয় দেন। ভারতের হায়দারাবাদে হাসপাতালের কাছে একটি বাসা নিয়ে সেখানে অবস্থান করে তারা দুইজনই চিকিৎসা নেন। ওই সময় কলেজছাত্রী ইউএনও এর পার্সোনাল ব্যাগ থেকে পাসপোর্ট বের করে জানতে পারেন ইউএনও মো. মনজুর হোসেন বিবাহিত এবং তার দুইটি সন্তান রয়েছে। ইউএনও এর কাছে এ বিষয়ে জানতে চাইলে বিয়ের বিষয়টি তিনি গোপন করেছেন বলে জানান।

১২ অক্টোবর ভারত থেকে বাংলাদেশে আসার পর তারা যার যার বাড়িতে চলে যান। পরে ধানমন্ডির রবীন্দ্র সরোবরে তারা আবার দেখা করেন এবং ইউএনও মো. মনজুর হোসেন পুনরায় স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাসের প্রস্তাব দেন। কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হওয়ার পরও ইউএনও মো. মনজুর হোসেন তাকে বিয়ে না করায় পুনরায় স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাসের প্রস্তাব ওই কলেজ ছাত্রী প্রত্যাখ্যান করেন এবং প্রতিকার চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত কমিটির পরিধি বা সদস্য সংখ্যা সম্পর্কে টাঙ্গাইল জেলা প্রশাসনের কেউ মুখ খুলতে রাজি হননি। এ বিষয়ে বাসাইল উপজেলা নির্বাহী অফিসারের গাড়িচালক বুলবুল হোসেন জানান, তিনি তৎকালীন বসের হুকুম পালন করেছেন। কাজের অংশ হিসেবে তিনি ওই কলেজ ছাত্রীসহ তিন জনকে বেনাপোল সীমান্তে নিয়ে গেছেন। এর আগেও ওই কলেজ ছাত্রী উপজেলা নির্বাহী অফিসারের সরকারি বাসভবনে একাধিকবার এসেছেন বলেও জানান তিনি।

প্রতারণার শিকার কলেজছাত্রী জানান, ইউএনও মো. মনজুর হোসেন তাকে বিয়ের প্রলোভন দিয়ে স্বামী-স্ত্রী পরিচয়ে বাসা ভাড়া করে বসবাস করেছেন। মনজুর হোসেন বিবাহিত হয়েও তিনি অবিবাহিত পরিচয় দিয়েছেন। তিনি সরল মনে তার কথা বিশ্বাস করেছেন। তিনি শুধু তাকে ব্যবহারই করেছেন। তাকে সামাজিক স্বীকৃতি বা স্ত্রীর মর্যাদা দেননি।

এ বিষয়ে কলেজ ছাত্রীর মা জানান, ইউএনও মো. মনজুর হোসেন তার মেয়ের সাথে প্রতারণা করেছেন। একাধিক পাত্র পক্ষ বিয়ের প্রস্তাব পাঠালেও ইউএনও এর পরামর্শে তারা ফিরিয়ে দিয়েছেন। এখন বিয়ের স্বীকৃতি না দেওয়ায় তারা সামাজিকভাবে হেয় হয়ে পড়েছেন। তার মেয়ে কলেজে যেতে পারছেনা। মেয়ের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। তিনি এর প্রতিকার চান।

অভিযোগের বিষয়ে ইউএনও মনজুর হোসেনের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করে মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়। বাসাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম জানান, ইউএনও মো. মনজুর হোসেন বাসাইল থেকে চলে যাওয়ার পর তাকে একদিন ফোন করে জানান- একটি মেয়ে তার বিরুদ্ধে জনপ্রশাসন মন্ত্রণালয়ে অভিযোগ দিয়েছে। বিষয়টি তিনি দেখার জন্য তাকে অনুরোধ করেন। তিনি ওই মেয়েটির সাথে কথা বলে মিমাংসার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।

এ বিষয়ে টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসনক (রাজস্ব) ও তদন্ত কমিটির সদস্য সোহানা নাসরিন জানান, এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তদন্ত চলছে। আগামি বৃহস্পতিবার (১৪ এপ্রিল) এর মধ্যে তদন্ত কমিটির শুনানী হওয়ার কথা রয়েছে। তদন্ত শেষে বিস্তারিত জানানো যাবে। 

নিউজ ট্যাগ: টাঙ্গাইল

আরও খবর



সোমালিয়ায় রেস্তোরাঁয় জঙ্গি হামলা, নিহত ৬

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে সমুদ্র সৈকতের এক রেস্তোরাঁয় জঙ্গি সংগঠন আল শাদাবের করা বোমা বিস্ফোরণে ছয় জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরো ৭ জন। দেশটির জরুরি অ্যাম্বুলেন্স পরিষেবার এক কর্মকর্তা বিবিসিকে এই তথ্য নিশ্চিত করেছেন।

আমিন অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক আবদিকার আবদিরাহমান বলেন, আমরা ছয় জনের মৃতদেহ ও গুরুতর আহত সাতজনকে হাসপাতালে নিয়ে গেছি। মোগাদিশুর ওই রেস্তোরাঁয় হামলার সময় সোমালিয়ার একজন পুলিশ কমিশনারসহ উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানা গেছে। তবে তারা সবাই নিরাপদে রয়েছেন বলে নিশ্চিত করেছেন পুলিশ কর্মকর্তা মোহামেদ আলী। সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ভিডিওতে দেখা গেছে, বোমা বিস্ফোরণের পর ওই রেস্তোরাঁ থেকে কালো ধোঁয়া উড়তে দেখা গেছে।

জঙ্গি সংগঠন আল শাদাব এই হামলার দায়ভার স্বীকার করেছে। এই সংগঠনের মুখপাত্র বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, স্বধর্মভ্রষ্ট হওয়ায় তারা রাজনীতিবিদ ও নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের টার্গেট করেছিলেন। জঙ্গি সংগঠন আল কায়েদার সহযোগী হিসেবে পরিচিত আল শাদাব মোগাদিশুতে এর আগেও সশস্ত্র হামলা চালিয়ে দাবি করছে, এটি সরকারের বিরুদ্ধে যুদ্ধের অংশ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মোগাদিশুর দক্ষিণে সৈকতে সম্প্রতি যাত্রা শুরু করার পর দ্য প্যাসকেটোরে নামের ওই রেস্তোরাঁ সি ফুডের জন্য ভোজনরসিকদের ভীষণ প্রিয় হয়ে উঠে। সরকারি কর্মকর্তাদের পাশাপাশি সোমালিয়ার নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের প্রায়ই দেখা যেত ওই রেস্তোরাঁয়।

পার্লামেন্ট নেতা নির্বাচন নিয়ে আফ্রিকার দেশটির রাজনীতিতে যখন নানা টানাপড়েন চলছে, তখনই এই হামলার ঘটনা ঘটেছে।  বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির আইনপ্রণেতারা নতুন পার্লামেন্ট শুরু করতে বেশ লম্বা সময় নিয়েছেন। গত সপ্তাহে তারা শপথ নেওয়ার পর ঘোষণা দিয়েছেন তারা নতুন নেতা নির্বাচন করবেন শিগগির। এ নিয়ে দেশটিতে রাজনৈতিক দ্বন্দ্ব চলছে দীর্ঘদিন ধরে।


আরও খবর



রাস্তা পার হতে গিয়ে মাইক্রোবাস চাপায় প্রাণ গেল শিশুর

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১৪৮জন দেখেছেন

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর সেনবাগ উপজেলায় বোনের সাথে রাস্তা পারপারের সময় মাইক্রোবাস চাপায় এক শিশুর মৃত্যু  হয়েছে। এই ঘটনায় মেহজাবিন সামারুক মিরা নামে (৮) আরও শিশু গুরুতর আহত হয়।

নিহত শিশুর নাম মাহি (৮) সে উপজেলার ছাতারপাইয়া ইউনিয়নের শাকায়েত মিয়ার মেয়ে।

গতকাল শুক্রবার বিকেলে উপজেলার ছাতারপাইয়া টু সোনাইমুড়ী সড়কের ছাতারপাইয়ার পশ্চিম বাজারে এ দুর্ঘটনা ঘটে।

সেনবাগ থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন পাটোয়ারী বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল শুক্রবার বিকেলে মাহি ও মিরা উপজেলার ছাতাপাইয়া রোডে পশ্চিম বাজারের রাস্তার পাশে দাঁড়িয়ে ছিল। রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা দুই শিশু মাইক্রোবাস দেখে হঠাৎ দৌড় দেয়। এ সময় সোনাইমুড়ী গ্রামী একটি মাইক্রোবাসের চাপা পড়ে শিশু মাহি ঘটনাস্থলেই মারা যায়। এ ঘটনায় মিরা (১০) গুরুতর আহত হয়। পরে স্থানীয়রা আহত অবস্থায় মিরাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যায়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় নিয়ে যাওয়ায় হয়।

ওসি ইকবাল হোসেন পাটোয়ারী আরও জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ঘটনায় নিহতের পরিবার কোন অভিযোগ করেননি। তারা পারিবারিক ভাবে ঘটনাটি নিষ্পত্তি করে পেলে বলে পুলিশকে জানায়।


আরও খবর



জাতীয় স্বেচ্ছাসেবা নীতিমালা-২০২২ এর খসড়ার অনুমোদন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় স্বেচ্ছাসেবা নীতিমালা-২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) মন্ত্রিপরিষদ সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সবিচ খন্দকার আনোয়ারুল ইসলাম। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‌পৃথিবীর অনেক দেশেই এই নীতিমালা আছে। এর ফলে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে স্বেচ্ছাসেবীরা বাংলাদেশে এসে কাজ করতে পারবে। আবার বাংলাদেশের স্বেচ্ছাসেবীরাও বিদেশে গিয়ে কাজ করতে পারবে।

মন্ত্রিসভায় গৃহীত আরও সিদ্ধান্তের মধ্যে রয়েছে, শেখ হাসিনা পল্লি উন্নয়ন অ্যাকাডেমি, জামালপুর আইন- ২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন। পল্লি উন্নয়ন অ্যাকাডেমি, রংপুর আইন-২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন। গত ২ থেকে ৪ মার্চ-২০২২ মেয়াদে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের মিশর সফর সম্পর্কে মন্ত্রীসভাকে অবহিতকরণ। গত ৩ থেকে ৯ মার্চ-২০২২ মেয়াদে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের মরক্কো সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণ।


আরও খবর



জরুরি পরিষেবা ছাড়া ঢাকায় রাত ৮টার পর কিছু খোলা থাকবে না: মেয়র তাপস

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, যানজট নিরসনের লক্ষ্যে জরুরি পরিষেবা ছাড়া রাত ৮টার পর রাজধানীতে সব দোকানপাট, শপিংমল বন্ধ থাকবে। আমরা এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করব। সোমবার (১৬ মে) মেয়র হিসেবে দায়িত্ব পালনের দুই বছর পূর্তিতে নগর ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, শহর পরিচালনা ও ব্যবস্থাপনাকে একটি সময়সীমায় আওতায় নিয়ে আসতে হবে, সুনির্দিষ্ট সময়সীমা বেঁধে দিতে হবে। শহর কখন জেগে উঠবে, কখন ঘুমাবে সে বিষয়ে পৃথিবীর অন্যান্য শহরের মতোই সুনির্দিষ্ট সময়সীমা ঢাকা শহরের জন্যও থাকা আবশ্যক। সুতরাং আমরা মনে করি, ঢাকা শহরকে একটি বাসযোগ্য ও উন্নত শহর হিসেবে গড়ে তুলতে অন্যান্য অনুষঙ্গের পাশাপাশি রাত আটটার মধ্যে বেসরকারি অফিস, দোকান-পাট, বাজার (মার্কেট), শপিং মল ইত্যাদি বন্ধ করতে হবে।

খাবার হোটেল রাত ১০টার পর খোলা রাখা যাবে না। ঔষধালয়, চিকিৎসালয় ইত্যাদি একান্ত জরুরি সেবা ও প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য প্রতিষ্ঠানকে নির্দিষ্ট সময়ের পর খোলা রাখতে হলে করপোরেশনের বিশেষ অনুমতি নিতে হবে। এতে যেমন শহরের কার্যক্রম শৃঙ্খলায় আসবে তেমনি লোকজনও তাদের পরিবার-পরিজন, বন্ধুবান্ধবদের সাথে সময় কাটাতে পারবে, পারিবারিক ও সামাজিক বন্ধন মজবুত ভিত্তি লাভ করবে।

তিনি আরও বলেন, ঢাকার ধারণক্ষমতা সব সীমাবদ্ধতা ছাড়িয়ে গেছে। এ থেকে দ্রুত পরিত্রাণ ছাড়া উপায় নাই। বর্জ্য ব্যবস্থাপনা ও পয়ঃনিষ্কাশন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। আমরা চাই, দ্রুত এ সমস্যা সমাধান করতে। এজন্য রাত আটটার মধ্যেই ঢাকার সব দোকানপাট, শপিং মল বন্ধ করতে হবে। শুধু খাবারের দোকান রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে

মেয়র তাপস বলেন, দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তিতে দৃঢ়তার সঙ্গে বলতে চাই দুর্নীতি মুক্তির দিক থেকে আমরা আমাদের অবস্থান তৈরি করেছি। যদি সরকারের পক্ষ থেকে তালিকা করা হয়, তাহলে নিশ্চিত করে বলতে পারি এই দুর্নীতি মুক্তির দিক থেকে এক নম্বর প্রতিষ্ঠান হবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। অগ্রযাত্রার দিক থেকে ডিএসসিসিকে কেউ দাবায় রাখতে পারবে না।


আরও খবর



খিলক্ষেতে ভেকুর ধাক্কায় ট্রেনের ইঞ্জিন বিকল

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর খিলক্ষেত এলাকায় ভেকু মেশিনের সঙ্গে ধাক্কা লেগে রাজশাহী থেকে ছেড়ে আসা বনলতা এক্সপ্রেস’ ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে গেছে। এ ঘটনায় দুর্ঘটনা কবলিত রেললাইন দিয়ে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

তবে পাশের লাইন দিয়ে ট্রেন চলাচল অব্যাহত আছে। বুধবার (১৮ মে) দুপুরে এ তথ্য নিশ্চিত করেন কমলাপুর স্টেশনের স্টেশন ম্যানেজার মাসুদ সরোয়ার।

তিনি জানান, দুপুরে খিলক্ষেত বনরুপা এলাকায় রাজশাহী থেকে ছেড়ে আসা বনলতা এক্সপ্রেস’ নামে একটি ট্রেনের লাইনের পাশে থাকা ভেকু মেশিনের সঙ্গে ধাক্কা লাগে। এতে ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যায়। ঘটনার পর একটি লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়, অপর লাইন দিয়ে চালু আছে।

বিমানবন্দর রেলস্টেশনের পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) কামরুল হাসান জানান, ভেকু মেশিনটি রেললাইনের পাশে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজের জন্য ব্যবহৃত হচ্ছিল।

এ রিপোর্ট লেখা পর্যন্ত দুর্ঘটনাকবলিত ট্রেনের লাইনটি চালু হয়নি। তবে শিগগিরই তা চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ঠরা।


আরও খবর