Logo
শিরোনাম

ইউক্রেইন নিয়ে উত্তেজনার মধ্যেই রাশিয়া সফরে ইমরান খান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৮৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই মস্কো সফরে গেছেন। পাইপলাইনের মাধ্যমে গ্যাস আমদানি করতে ৭ বছর আগে দুই দেশের মধ্যে যে চুক্তি হয়েছিল, মার্কিন নিষেধাজ্ঞার কারণে সেই প্রকল্পের কাজে জটিলতা দেখা দিয়েছে। সেটার একটা বিহিত করতেই তিনি দেশটি সফরে গেছেন।

রাশিয়ার রাজধানী মস্কোতে এক সংবাদ সম্মেলনে পাক প্রধানমন্ত্রী বলেন, রাশিয়া ও পাকিস্তানের মধ্যেকার নর্থ-সাউথ পাইপলাইন প্রকল্পের কাজে কিছু সমস্যা দেখা দিয়েছে। পাইপলাইন নির্মাণের দায়িত্ব আমরা যে কোম্পনিকে দিয়েছিলাম, সম্প্রতি সেটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রশাসন।

ইমরান খান বলেন, বর্তমান পরিস্থিতিতে প্রকল্পের কাজ সম্পন্ন করতে হলে আমাদের এমন একটি রুশ কোম্পানিকে বেছে নিতে হবে, যার ওপর কোনো মার্কিন নিষেধাজ্ঞা নেই। বিষয়টি নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করতেই তিনি সেখানে গেছেন বলেও জানান পাক প্রধানমন্ত্রী।

খবরে বলা হয়েছে, ২৪ ফেব্রুয়ারি ইসলামাবাদ থেকে মস্কোর উদ্দেশে বিমানে উঠেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তার সফরসঙ্গী হিসেবে রযেছেন দেশটির জ্বালানি বিষয়ক মন্ত্রী হাম্মাদ আজহার। প্রকল্পটির কাজ শেষ হলেই পাকিস্তানে গ্যাস সরবরাহ শুরু করবে রাশিয়া।

এ বিষয়ে ২০১৫ সালে রাশিয়ার সঙ্গে চুক্তি করে পাকিস্তান। চুক্তি অনুযায়ী, আরব সাগরের তলদেশ দিয়ে ১ হাজার ১০০ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন নির্মাণ করা হবে। এটি সম্পন্ন হলে রাশিয়া থেকে গ্যাস আমদানি করবে পাকিস্তান। নর্থ-সাউথ নামক এই পাইপলাইন প্রকল্পে মস্কো ও ইসলামাবাদ যৌথভাবে অর্থায়ন করবে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩