Logo
শিরোনাম

‘ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর ৭ জেনারেল নিহত, একজন বরখাস্ত’

প্রকাশিত:শনিবার ২৬ মার্চ ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ৯৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনে চলমান যুদ্ধে নিহত হয়েছেনএমন সাত জন রুশ জেনারেলের নাম শুক্রবার প্রকাশ করেছেন পশ্চিমা কর্মকর্তারা। যুদ্ধ চলাকালে একজন রুশ জেনারেলকে বরখাস্ত করা হয়েছে বলেও দাবি করেছেন তাঁরা। বার্তা সংস্থা এএফপির বরাতে সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

একজন পশ্চিমা কর্মকর্তা জানিয়েছেন, যুদ্ধে সর্বশেষ নিহত হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজানস্টেভ। তিনি রাশিয়ার ৪৯তম সম্মিলিত সশস্ত্র বাহিনীর একজন কমান্ডার ছিলেন। তবে, এএফপি পশ্চিমা কর্মকর্তাদের নাম প্রকাশ করেনি।

এ ছাড়া এএফপি জানিয়েছে, এক সপ্তাহ আগে রাশিয়ার ষষ্ঠ সম্মিলিত সশস্ত্র বাহিনীর কমান্ডার জেনারেল ভ্লাইসলেভ ইয়েরশভকে বরখাস্ত করেছে ক্রেমলিন। বলা হচ্ছে, প্রতিবেশী দেশ ইউক্রেনে মাসব্যাপী সামরিক অভিযানে রুশ বাহিনীর ক্ষয়ক্ষতি বেশি হওয়া এবং নীতিগত ব্যর্থতার কারণে জেনারেল ইয়েরশভকে বরখাস্ত করা হয়েছে।

এ ছাড়া যেসব রুশ জেনারেল প্রাণ হারিয়েছেন, তাঁদের একজনের নাম জেনারেল মেগোমড তুশায়েভ। তিনি চেচেন বিশেষ বাহিনীর একজন জেনারেল। এ বিশেষ বাহিনীকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে নিয়োগ করেছেন।

এদিকে, ক্রেমলিন শুক্রবার দাবি করেছেইউক্রেনে যুদ্ধে এক হাজার তিনশোর বেশি সেনা নিহত হয়েছেন। তবে, ইউক্রেনের দাবি, এ আরও বেশি।

পশ্চিমা কর্মকর্তারা বলছেনইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি হামলা শুরু করা ১১৫ থেকে ১২০ রুশ ব্যাটেলিয়নের মধ্যে প্রায় ২০ ব্যাটেলিয়ন এ মুহূর্তে আর লড়াই চালিয়ে যাওয়ার মতো অবস্থায় নেই। এর কারণ হিসেবে পশ্চিমা কর্মকর্তারা বলছেনযুদ্ধরত রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩