Logo
শিরোনাম

ইউক্রেনের রাজধানী থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে রুশ বহর

প্রকাশিত:শুক্রবার ১১ মার্চ ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ১০৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনের রাজধানী কিয়েভ অভিমুখী রাশিয়ার সামরিক বহর গত ২৪ ঘণ্টায় আরও ৫ কিলোমিটার অগ্রসর হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক প্রতিরক্ষা কর্মকর্তা।

তিনি বলেন, উত্তর-পশ্চিম দিক দিয়ে কিয়েভের দিকে অগ্রসরমান রুশ সেনাবহরটি বর্তমানে কিয়েভের কেন্দ্রস্থল থেকে আর মাত্র ১৫ কিলোমিটার দূরে রয়েছে।  

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে। 

ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, কিয়েভের উত্তর-পূর্ব দিক থেকে আরেকটি রুশ সেনাবহর ইউক্রেনের রাজধানীর দিকে এগিয়ে আসছে এবং সেটি বর্তমানে কিয়েভের কেন্দ্রস্থল থেকে ৪০ কিলোমিটার দূরে রয়েছে।

স্যাটেলাইট থেকে পাঠানো ছবিতেও কিয়েভের কাছে একটি রুশ সেনাবহর দেখা গেছে। সেখানে কিয়েভের আশপাশের অঞ্চলে রুশ বাহিনীকে পুনরায় মোতায়েন হতে দেখা গেছে। এটি ইউক্রেনের রাজধানীর দিকে রুশ বাহিনীর নতুন করে অগ্রসর হওয়ার ইঙ্গিত দিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার কিয়েভের মেয়র বলেছিলেন, রুশ আক্রমণ মোকাবিলায় রাজধানী শহরটিকে কার্যত একটি দুর্গে পরিণত করা হয়েছে এবং সশস্ত্র বেসামরিক নাগরিকরা এটির সতর্ক অবস্থানে রয়েছেন।

এদিকে ইউক্রেনে চলমান সামরিক অভিযানে যারা রুশ সেনাদের হামলা করবে, তাদের ওপর নির্বিচারে হামলা চালানো বলে হুশিয়ার করেছে দিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রুশ সেনাদের লক্ষ্য বেসামরিক স্থাপনা বা লোকজন নয়, কিন্তু কোনো ব্যক্তি বা গোষ্ঠী যদি রাশিয়ার সেনাবাহিনীকে হামলা করে, সে ক্ষেত্রে অবশ্যই তাকে বা তাদের লক্ষ্যবস্তু হিসেবে নির্ধারণ করা হবে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩