Logo
শিরোনাম

ইউনিয়ন মডেল কেন্দ্রে বছরে ১২ লাখ সন্তান প্রসব সম্ভব: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৮ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শনিবার ১৮ নভেম্বর ২০২৩ | ৭৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রের মাধ্যমে বছরে ১২ লাখ সন্তান প্রসব সম্ভব। এতে করে মা ও শিশু মৃত্যুর হার কমে আসবে।

শহীদ শেখ রাসেলের জন্মদিনে আজ মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ৫০০ মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে প্রাতিষ্ঠানিক প্রসব এখনো অনেক কম। প্রত্যন্ত অঞ্চলে মাতৃসেবায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলো ৮ ঘণ্টা কাজ করে। এভাবে সেবা নিশ্চিত করা সম্ভব নয়। তাই সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা সেবা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জন্মের সময় অনেক শিশু মারা যায়। অনেকে অসুস্থ অবস্থায় জন্ম নেয়। এটি যেন না হয় সেই লক্ষ্যে আমরা কাজ করছি। আমরা চাই মায়েরা স্বাস্থ্যকেন্দ্রে আসুন এবং সার্বক্ষণিক সেবা নিন। আমরা মোট ৫০০ সেবাকেন্দ্রে এই সেবা চালু করেছি। এখানে পর্যাপ্ত জনবল ও যন্ত্রপাতি দেওয়া হয়েছে।

জাহিদ মালেক বলেন, দেশে প্রতিবছর ১ লাখ শিশুর মৃত্যু হয়। মোট প্রসবের ৬০ ভাগই সিজারিয়ান (অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসব) হয়। এ অবস্থা থেকে আমরা বের হয়ে আসতে চাই। এ লক্ষ্যে আমরা এসব স্বাস্থ্যকেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছি। এখন ৫০০ করেছি, সামনে আরও ৫০০ করার পরিকল্পনা রয়েছে। আমাদের যে পরিকল্পনা, তা বাস্তবায়ন করতে পারলে ৯০ থেকে শতভাগ প্রসব প্রাতিষ্ঠানিক হয়ে যাবে।

মায়ের স্বাস্থ্যে নজর দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, মা সুস্থ না থাকলে শিশু সুস্থ থাকবে না। আমাদের ব্রেস্টফিডিংয়ের হার বেড়েছে। এতে মা ও শিশু উভয়ের স্বাস্থ্যের উন্নতি হয়। তাই এটি বৃদ্ধিতে সবার ভূমিকা রাখতে হবে।


আরও খবর