Logo
শিরোনাম

ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া

প্রকাশিত:সোমবার ১১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ৬৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান লাইন নর্ড স্ট্রিম। বাল্টিক সাগরের তলদেশ দিয়ে টানা এ লাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। সোমবার (১১ জুলাই) দেশটির সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অপারেটর নর্ড স্ট্রিম জানিয়েছে, পাইপ লাইন সংস্কারে রুটিন কাজ চলছে। এতে আগামী ১০ দিন গ্যাস সরবরাহ বন্ধ থাকতে পারে। অর্থাৎ এই সময়ে লাইনটি দিয়ে বিন্দুমাত্র গ্যাস ইউরোপে যাবে না। এ ব্যাপারে আগেই অংশীদারদের সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানানো হয়।

গত মাসে রাশিয়ার জ্বালানি সংস্থা জার্মানিতে এই লাইন দিয়ে সরবরাহ কমায় ৬০ শতাংশ। কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছিল টারবাইনে সমস্যা থাকার কারণে গ্যাসের প্রবাহ কমে গেছে। তবে জার্মানির অর্থমন্ত্রী মন্ত্রী রবার্ট হ্যাবেক যুক্তি দিয়েছিলেন যে এটি একটি রাজনৈতিক সিদ্ধান্ত।

রাশিয়ার গ্যাস উত্তলন ও বিতরণকারী সরকারি কোম্পানি গ্যাজপ্রমের একটি প্রকল্প নর্ড স্ট্রিম এজি পাইপলাইন। এ পাইপলাইনের মাধ্যমে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ করে রাশিয়া। পরে জার্মানির কাছ থেকে সেই গ্যাস ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে পাঠানো হয়। ২০০৫ সালের ৩০ নভেম্বর থেকে চালু হয় এ প্রকল্প।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩