Logo
শিরোনাম

জাবির হলের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহীদ রফিক জব্বার হলের ছাদ থেকে পড়ে অমিত কুমার বিশ্বাস (২৫) নামে এক ছাত্রের মৃত্যু হয়েছে। মৃত অমিত জাবির উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী। মঙ্গলবার (১০ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অমিতের মৃত্যু হয়। 

নিহত অমিত কুমার বিশ্বাস বিশ্ববিদ্যালয়ের শহীদ রফিক জব্বার হলের ৩১৫ নম্বর কক্ষে থাকতেন। তার গ্রামের বাড়ি খুলনায়। তার বাবা নিতাই কুমার বিশ্বাস বাংলাদেশ নৌ-বাহিনীতে কর্মরত আছেন। অমিত পরিবারের একমাত্র সন্তান।

এর আগে, এদিন দুপুর দুইটার দিকে শহীদ রফিক জব্বার হলের ছাদ থেকে পড়ে গুরুতর আহত হন অমিত। আহতাবস্থায় বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে নেওয়া হলে সংকটাবস্থায় সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠান কর্তব্যরত চিকিৎসক। সেখান থেকে তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় বিকেল সাড়ে ৫টায় কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ব্যাপারে শহীদ রফিক জব্বার হলের শিক্ষার্থী পরিবেশ বিজ্ঞান বিভাগের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী শাহরিয়ার খান হৃদয় বলেন, আমি তিনতলায় থাকা অবস্থায় ভারি কিছু ছাদ থেকে পড়ার শব্দ শুনি। তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে অমিতকে পড়ে থাকতে দেখি এবং সঙ্গে সঙ্গে হলের কিছু ছাত্রদের সহায়তায় তাকে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল নিয়ে আসি। সেখান থেকে তাকে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ডিউটি ম্যানেজার ইউসুফ আলী জানান, জাবির এক শিক্ষার্থী গুরুতর আহতাবস্থায় হাসপাতালে ভর্তি হয়। বিল্ডিংয়ের ছাদ থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হয়। তবে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। পরবর্তীতে আইসিউতে থাকা অবস্থায় তার মৃত্যু হয়েছে।


আরও খবর



করোনায় দেশে আরও ৪ জন শনাক্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মহামারী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৪ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৫২ হাজার ৭৪৭ জন।  শনাক্তের হার শূন্য দশমিক ১৮ শতাংশ। এছাড়া এ সময়ে করোও মৃত্যু হয়নি। ফলে মৃত্যুর সংখ্যাও ২৯ হাজার ১২৭ জনে অপরিবর্তিত থাকল।

বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২১২ জনের নমুনা পরীক্ষা করে দেশের ৬৪ জেলায় ৪ জনের করোনা শনাক্ত হয়। তাদের মধ্যে তিনজন ঢাকার একজন কক্সবাজারের বাসিন্দা। গত একদিনে ভাইরাসটি থেকে ২৫৭ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৬ হাজার ৭৮৮ জন।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেই বছর সর্বোচ্চ মৃত্যু হয়েছিল ৬৪ জনের।

ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় গত বছর জুন থেকে রোগীর সংখ্যা হু-হু করে বাড়তে থাকে। ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল।

২০২১ সালের ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়। এর মধ্যে ৫ ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যু হয়, যা মহামারির মধ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যু। এরপর বেশকিছু দিন ২ শতাধিক মৃত্যু হয়।

এরপর গত ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২০০ এর নিচে নামা শুরু করে। দীর্ঘদিন শতাধিক থাকার পর গত ২৮ আগস্ট মৃত্যু ১০০ এর নিচে নেমে আসে।


আরও খবর



সব ইউনিয়ন পরিষদে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের নির্দেশনা

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের প্রতিটি ইউনিয়ন পরিষদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন, ইউনিয়নের গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের নামফলক এবং বাংলাদেশের ইতিহাস সম্বলিত বিলবোর্ড স্থাপনের নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৬ এপ্রিল) পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউপি-১ শাখার সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধানের সই করা এক চিঠিতে জেলা প্রশাসকদের প্রতি এই নির্দেশনা দেয়া হয়।

এতে বলা হয়, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের চিঠির আলোকে দেশের ইউনিয়ন পরিষদগুলোতে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন, ইউনিয়নের গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের নামফলক ও বাংলাদেশের ইতিহাস সংবলিত বিলবোর্ড স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হলো।


আরও খবর



অর্জুন কপূরের সঙ্গে সাত পাক ঘুরতে চলেছেন মালাইকা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দিন আগে তাঁদের বিচ্ছেদের গুজবেও তোলপাড় হয়েছিল টিনসেল নগরী। সে সব পেরিয়ে এ বার কি নিজের থেকে বয়সে অনেকটাই ছোট অর্জুন কপূরের সঙ্গে সাত পাক ঘুরতে চলেছেন মালাইকা অরোরা? অভিনেত্রীর কথায় যেন তারই ইঙ্গিত।

গত কয়েক বছর ধরেই সম্পর্কে অর্জুন এবং অভিনেতা আরবাজ খানের প্রাক্তন স্ত্রী মালাইকা। আরবাজের সঙ্গে দীর্ঘদিনের দাম্পত্যে বিচ্ছেদের পর থেকেই অর্জুন-মালাইকার সম্পর্ক নিয়ে দেদার আলোচনা বলিপাড়ায়। সম্পর্কের কথা কখনও লুকোননি মালাইকা-অর্জুনও। নেটমাধ্যমে তাঁদের ছবি-ভিডিয়োই তার প্রমাণ। তবে বিয়ে বা সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে এর আগে কোনও দিনই মুখ খোলেননি দুজনের কেউই।

এত দিন পরে এই প্রথম বিয়ের ইঙ্গিত মালাইকার কথায়। সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেত্রী বলেছেন, আমাদের সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, আমরা আগামীতে একসঙ্গে কাটাতে চাই। তা নিয়ে নিজেদের কোনও ধন্দ নেই। আমরা এখন যেখানে দাঁড়িয়ে, তাতে দুজনেই ভবিষ্যৎ নিয়ে ভাবনাচিন্তা করছি। তা নিয়ে নিয়মিত আলোচনাও করছি। নিজেদের সম্পর্কের পরিণতি নিয়ে আমাদের ভাবনাগুলোও এক। আগামীতে একসঙ্গে কাটানো একটা সুন্দর জীবন চাই দুজনেই। আমি ওর সঙ্গেই বুড়ো হতে চাই!

মালাইকার দাবি, অর্জুনের সঙ্গে এই সম্পর্কে নিজেকে খুব নিরাপদ লাগে তাঁর। একে অন্যের প্রতি টান, ভালবাসা সেই সম্পর্কের পুরোটা জুড়ে রয়েছে। তাঁরা প্রত্যেকটা দিন কাটান গভীর প্রেমে। তবে সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে এখনই এর বেশি আর কিছু বলতে নারাজ অভিনেত্রী।


আরও খবর



দেশে প্রতিদিন আসছে ৬০০ কোটি টাকার রেমিট্যান্স

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ ২২তম রমজান। আর সাত বা আট রমজান পরই পবিত্র ঈদুল ফিতর। ঈদকে কেন্দ্র ক‌রে চলছে কেনাকাটার ধুম। তাই পরিবার-পরিজনের বাড়তি খরচের কথা মাথায় রেখে অন্য সময়ের চেয়ে বেশি অর্থ পাঠান প্রবাসী বাংলাদেশিরা। এবারও তার ব্যতিক্রম হয়নি।

রোববার প্রকাশ হওয়া কেন্দ্রীয় ব্যাংকের সবশেষ তথ্য বল‌ছে, চলতি এপ্রিল মাসের ২১ দিনে রেমিট্যান্স এসেছে ১৪০ কো‌টি ৭০ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় বর্তমান বিনিময় হার হিসাবে (প্রতি ডলার ৮৬ টাকা ২০ পয়সা) এ অর্থের পরিমাণ ১২ হাজার ১৩০ কোটি টাকা।

এ হিসেবে রোজায় প্রতিদিন গড়ে ৬০০ কোটি টাকার মতো রেমিট্যান্স দেশে আসছে। চলমান ধারা অব্যাহত থাকলে এপ্রিল মাস শেষে প্রবাসী আয়ের পরিমাণ ২০০ কোটি ডলার ছা‌ড়ি‌য়ে যাবে বলে আশা করছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি এপ্রিলের ২১ তারিখ পর্যন্ত রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ২৬ কোটি ৪৯ লাখ মার্কিন ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স এসেছে ১১১ কোটি ৮ লাখ মার্কিন ডলার। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৪৭ লাখ মার্কিন ডলার। বিশেষায়িত ব্যাংকে এসেছে দুই কোটি ৭০ লাখ মার্কিন ডলার।

এ ২১ দিনে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে ইসলামী ব্যাংকের মাধ্যমে। আলোচিত সময়ে ব্যাংকটির মাধ্যমে এসেছে ৩১ কোটি ৮ লাখ ডলার। এরপর ডাচ বাংলা ব্যাংকে ১৯ কোটি ১ লাখ ডলার, অগ্রণী ব্যাংকে ৯ কোটি ৫২ লাখ ও সোনালী ব্যাংক ৮ কোটি ১৩ লাখ এবং ব্যাংক এশিয়ায় ৭ কোটি ১১ লাখ ডলার।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, রেমিট্যান্স বাড়ছে আমাদের জন্য এটা ভালো খবর। সাধারণত সব সময় ঈদ উৎসব বা বিভিন্ন পার্বণে আমাদের প্রবাসী ভাই বোনেরা দেশে বেশি বেশি রেমিট্যান্স পাঠিয়ে থাকেন; তাদের পরিবার পরিজন যেন ঈদ উৎসব সুন্দরভাবে পালন করতে পারে। সেই ধারাবাহিকতায় এবারও রমজানের শুরু থেকেই রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। আমরা আশা করছি, প্রবাসীদের অর্থ পাঠানোর এ ধারা অব্যাহত থাকলে চলতি এপ্রিলে রেমিট্যান্স ২০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে।


আরও খবর



ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল স্বাভাবিক

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুমিল্লার রাজাপুর রেলস্টেশনে চট্টগ্রামগামী মালবাহী কন্টেইনার ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়। এতে ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-সিলেট, চট্টগ্রাম-ময়মনসিংহ ও ঢাকা-নোয়াখালী রুটে ট্রেন চলাচল বন্ধ থাকে। সোমবার (৯ মে) ভোর ৪টার দিকে এ দুর্ঘটনার কারণে লম্বা সময় ধরে বিভিন্ন স্টেশনে যাত্রীবাহী ট্রেন আটকা পড়ে।

দুর্ঘটনার পর আখাউড়া ও লাকসাম থেকে দুটি উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছে। প্রায় ৮ ঘণ্টা চেষ্টার পর দুপুর ১২টা ১০মিনিটের দিকে এ চার রুটের ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এর আগে ঢাকা অভিমুখী উপকূল এক্সপ্রেস ট্রেন লাকসাম জংশনে আটকা পড়ে। চট্টগ্রাম মেইল আটকা পড়ে শশীদল স্টেশনে। শিডিউল বিপর্যয় ঘটে মহানগর প্রভাতী, চট্টলা এক্সপ্রেস ও বিজয় এক্সপ্রেস ট্রেনের।

রেলওয়ে কুমিল্লার ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) লিয়াকত আলী মজুমদার বলেন, শিডিউল বিপর্যয় কাটাতে আমরা কাজ করছি। সবকিছু দ্রুততর সময়ের মধ্যে ঠিক হয়ে যাবে।


আরও খবর