Logo
শিরোনাম
দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

জাল বুনে অবসর সময় পার করছেন জেলেরা

প্রকাশিত:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ১৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভোলা থেকে আকতারুজ্জামান সুজন

একদিকে লকডাউন অন্য দিকে মার্চ ও এপ্রিল এই দুই মাস ইলিশ ধরায় নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে জাল বুনে অবসর সময় পার করছেন উপকূলীয় অঞ্চল দ্বীপ জেলা ভোলার চরফ্যাসন উপজেলার জেলেরা। জেলেপল্লীগুলোতে এখন যেন জাল বুনার ধুম পড়েছে। ঘাট-সংলগ্ন সুবিধাজনক জায়গায় দলবেঁধে পুরাতন জাল মেরামতের কাজে ব্যস্ত সময় পার করছেন তারা।

এই উপজেলার বিভিন্ন ঘাটের দুই পাশে শত শত ট্রলার নোঙ্গর করে রেখেছেন। দলবেঁধে মনের আনন্দে জাল মেরামতের কাজ করছেন অধিকাংশ জেলে। উপকূলজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা মাছঘাট এবং ফাঁকা যায়গায় জেলেদের এভাবে জাল মেরামতের কাজ করতে সরেজমিনে দেখা গেছে।

আহাম্মদপুর ইউনিয়ন সুকনাখালী ঘাটের জেলে মোঃ বাবুল গাজি জানান, জেলেদের জন্য সরকারের দেওয়া কোনা সুবিধাই মেলেনি। তার অভিযোগ গত বছর স্থানীয় ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য আঃ মান্নান তার কাছ থেকে দেড় হাজার টাকা নিয়েছে তবুও তার জেলে কার্ডটি হয়নি। তাই সাগরে ইলিশ ধরার নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে জাল বুনে কিছু টাকা আয় করে সংসার চালাচ্ছি।

ওই ঘাটের জেলে ইকবাল হোসেন জানান, ইউপি সদস্য আঃ মান্নান তার কাছ থেকে এক হাজার টাকা নিয়েছে তবুও তার জেলে কার্ডটি হয়নি। অথচ তাদের সাথে নিবন্ধন করা অন্যান্য জেলেরা জেলে কার্ড পেয়েছে। তারপরও নিষিদ্ধ সময়ে বসে না থেকে পুরাতন জাল বুনে এই ব্যস্ত সময় পার করছেন।

জেলে হারুন জানান, নিষেধাজ্ঞার সময়ে সাগড়ে যাওয়া হয়না তাই জাল মেরামতের মধ্যে দিয়ে অবসর সময় পার করছি। জাল বুনে যে টাকা আসে তা দিয়ে সংসার চালাতে কষ্ট হয়ে যাচ্ছে। তাই সমিতি থেকে লোন নিয়ে সংসার চালাচ্ছি।

অধিকাংশ জেলেদের অভিযোগ, সরকারের দেওয়া কোন সুবিধা মেলেনি তাদের কপালে। বরাদ্দের সিংহভাগই স্থানীয় ইউপি সদস্য, প্রভাবশালী ও রাজনৈতিক ব্যক্তিরা লুটেপাটে খায়। তাই তারা সাগড়ে ইলিশ ধরা নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে মানবেতর জীবনযাপন করছে।

চরফ্যাসন উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানান, চরফ্যাসন উপজেলায় ৪০ হাজার ২৪৬  জন নিবন্ধীত জেলে রয়েছে। তার মধ্যে এই দুই মাস নিষিদ্ধ সময়ে ৪ কেজি করে ১৯ হাজার ৩৩জন জেলের মাঝে চাল বিতরণ করা হয়েছে। চরফ্যাসনে জেলেদের সংখ্যানুপাতে সীমিত পরিমাণ বরাদ্দের ফলে বঞ্চিত অনেক জেলে। মাছ ধরার নিষিদ্ধ সময়ে উপজেলার সব জেলেদের একসঙ্গে চালের সুবিধা দেওয়া যাচ্ছে না। তাই জেলেরা সুবিধা না পাওয়ার অভিযোগ তুলেছেন। পর্যায়ক্রমে সকল জেলেকে অবরোধ চালাকালীন সময়ে চালের সুবিধা প্রদানের চেষ্টা করা হচ্ছে।

নিউজ ট্যাগ: লকডাউন জেলে

আরও খবর

ভোলার মেঘনায় ফেরিতে আগুন, পুড়ল ৮ ট্রাক

বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১




একসঙ্গে চার সন্তান জন্ম দিলেন ফেনীর জান্নাতুল

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফেনীতে গৃহবধূর কোলজুড়ে একসঙ্গে জন্ম নেয়া চার সন্তান। একসঙ্গে চার সন্তান পেয়ে খুব খুশি হলেও তাদের সুস্থতা, লালনপালন ও ভবিষ্যৎ নিয়ে চরম উদ্বিগ্ন নোয়াখালীর সেনবাগ উপজেলার বাতাকান্দি গ্রামের রাজমিস্ত্রি ফরহাদের পরিবার।

ফেনীর ফেনী প্রাইভেট হাসপাতাল অ্যান্ড ল্যাপারোস্কোপি ইনস্টিটিউটে মঙ্গলবার (৩০ মার্চ) একসঙ্গে এ চার সন্তান জন্ম দিয়েছেন ফরহাদের স্ত্রী জান্নাতুল ফেরদৌস। চার নবজাতকের মধ্যে দুটি মেয়ে ও দুটি ছেলেসন্তান রয়েছে। শুক্রবার (২ এপ্রিল) হাসপাতাল থেকে গৃহবধূ ও সন্তানদের বাড়িতে নিয়ে যায় স্বজনরা।

মঙ্গলবার (৩০ মার্চ) প্রসব বেদনা শুরু হলে স্ত্রী জান্নাতুল ফেরদৌসকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দেবীপুরের ফেনী প্রাইভেট হাসপাতাল অ্যান্ড ল্যাপারোস্কোপি ইনস্টিটিউটে ভর্তি করানো হয়। ওই রাতেই জান্নাত স্বাভাবিক নিয়মে চার সন্তান প্রসব করেন।

হাসপাতালের গাইনি বিভাগের চিকিৎসক অধ্যাপক ডা. আবদুল কাইয়ুম বলেন, প্রথমে ওই নারীর পেটে তিনটি সন্তান রয়েছে বলে আমরা নিশ্চিত হই। প্রসবকালে তিনি একে একে ৪টি সন্তান প্রসব করেন। সন্তান জন্মদানের পর ছোটখাটো কিছু সমস্যা থাকলেও শুক্রবার তারা পুরোপুরি সুস্থ হওয়ায় হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়েছে।


আরও খবর

প্রতি কেজি সবজির দাম ১ লাখ টাকা

শনিবার ০৩ এপ্রিল ২০২১




গ্যারেজে অগ্নিকাণ্ড, পোড়া গাড়িতে মিলল ৬ লাখ ইয়াবা

প্রকাশিত:সোমবার ২৯ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারের মহেশখালীতে একটি গ্যারেজে অগ্নিকাণ্ডে তিনটি মোটরসাইকেল ও একটি প্রাইভেট কার পুড়ে গেছে। পোড়া কার থেকে পুলিশ ছয় লাখ ২২ হাজার ইয়াবা উদ্ধার করেছে।

মহেশখালী থানার ওসি আব্দুল হাই জানান, রবিবার রাত ২টার দিকে মহেশখালী পৌরসভার সিকদারপাড়ার সালাহ উদ্দিন সিকদার নামে এক ব্যক্তির বাড়িতে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।

খবর পেয়ে রাতেই পুলিশ ঘটনাস্থলে যায় এবং ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নেভায়।

ওসি বলেন, গ্যারেজে অগ্নিকাণ্ডে তিনটি মোটরসাইকেল ও একটি প্রাইভেট কার পুড়ে গেছে। আগুন নেভার পর পুড়ে যাওয়া প্রাইভেট কার থেকে প্যাকেটজাত অবস্থায় আংশিক পুড়ে যাওয়া দুই লাখ দুই হাজার এবং অক্ষত অবস্থায় চার লাখ ২০ হাজার ইয়াবা উদ্ধার করা হয়েছে।

নিউজ ট্যাগ: ইয়াবা

আরও খবর



বাংলাদেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিলো যুক্তরাজ্য

প্রকাশিত:শুক্রবার ০২ এপ্রিল 2০২1 | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্যে। শুক্রবার (২ এপ্রিল) যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে। আগামী ৯ এপ্রিল ভোর ৪টা থেকে এ আদেশ কার্যকর হবে। যদিও বাংলাদেশ আগামীকাল শনিবার (৩ এপ্রিল) থেকে যুক্তরাজ্যে বাদে ইউরোপের দেশগুলো থেকে যাত্রী পরবিহনে নিষেধাজ্ঞা দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যেকে রক্ষা করতে বাংলাদেশ,  ফিলিপাইন, পাকিস্তান, কেনিয়াকে লাল তালিকা ভুক্ত করা হয়েছে। তবে ব্রিটিশ, আইরিশ ও বাংলাদেশে ছাড়া অন্য দেশের নাগরিকরা বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে যেতে পারবেন। সেক্ষত্রে তাদের দেশটির সরকার নির্ধারিত হোটেলে ১০ দিন আইসোলেশনে থাকতে হবে।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




করোনায় আজও শনাক্ত সাড়ে ৩ হাজারের বেশি

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৬৭ জন এবং মারা গেছেন ২৫ জন। বুধবার (২৪ মার্চ) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।

বুধবারসহ (২৪ মার্চ) টানা দুই দিন করোনা শনাক্তের সংখ্যা সাড়ে তিন হাজারের বেশি। মঙ্গলবার শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৫৪ জন। এর আগে সর্বশেষ গত ১৫ জুলাই একদিনে শনাক্ত ছিল তিন হাজার ৫৩৩ জন। এরপর গত আট মাসে একদিনে করোনা শনাক্ত সাড়ে তিন হাজার অতিক্রম করেনি।

গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া তিন হাজার ৫৬৭ জনসহ দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে মোট শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৮০ হাজার ৮০৮ জন, আর মোট মারা গেছেন আট হাজার ৭৬৩ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৯১৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ২৭ হাজার ৯০৯  জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৭ হাজার ৬৮৩টি এবং নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৫০২টি। এ পর্যন্ত দেশে করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ৮৭ হাজার ৬৮৬টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৪ লাখ ১৪ হাজার ২৫৬টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১০ লাখ ৭৩ হাজার ৪৩০টি।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ১২ দশমিক ৯৭ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১২ দশমিক ৯৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৮৯ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫১ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২২১টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৩০টি পরীক্ষাগারে। আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭৩টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৫ জনের মধ্যে পুরুষ ১৮ জন ও নারী ৭ জন। এখন পর্যন্ত করোনায় পুরুষ মারা গেছেন ছয় হাজার ৬২৫ জন এবং নারী দুই হাজার ১৩৮ জন। শতকরা হিসাবে যা পুরুষ ৭৫ দশমিক ৬০ শতাংশ ও  নারী ২৪ দশমিক ৪০ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত ২৫ জনের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, আর ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন ২ জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, ২৫ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৮ জন, চট্টগ্রাম বিভাগের তিন জন, রাজশাহী, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের আছেন একজন করে। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।


আরও খবর



হেফাজতের সঙ্গে জঙ্গি সংগঠনগুলো সম্পৃক্ত থাকতে পারে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হরতালে দেশের নানা এলাকায় সহিংস হয়ে উঠা হেফাজতে ইসলামকে সতর্ক করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, তাদের এসব পথ থেকে সরে আসার আহ্বান জানাচ্ছে সরকার। অন্যথায় সরকারের জানমাল রক্ষা ও দেশের শান্তি শৃঙ্খলা সরকার কঠোর হবে।

দেশের বিভিন্ন এলাকায় সরকারি-বেসরকারি স্থাপনায় হামলার পর রবিবার সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলে তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিগত তিন দিন কিছু উচ্ছৃঙ্খল ব্যক্তি ধর্মীয় উত্তেজনা ছড়িয়ে ভূমি অফিস, থানা, রাজনৈতিক ব্যক্তিদের বাড়িতে হামলা চালাচ্ছে। হরতাল দিয়ে ভাঙচুর করার অধিকার তো তাদের নেই। বাড়িঘর জ্বালিয়ে দেয়া, বাচ্চাদের রাস্তায় নামিয়ে দেয়া, এসব অধিকার তাদের নেই। সরকার কঠোরভাবে এসব দমন করবে।

রবিবার হেফাজতের হরতালে ঢাকার কেন্দ্রস্থল শান্ত থাকলেও তাদের কর্মীরা সহিংস হয়ে উঠেছে নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, মুন্সিগঞ্জসহ বিভিন্ন এলাকায়। গত শুক্র ও শনিবারও চট্টগ্রামের হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব চালিয়েছে সংগঠনের নেতা-কর্মীরা।

কেন তাদের আইনের আওতায় আনা যাচ্ছে না- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, আমরা ধৈর্যের সঙ্গে দেখছি। আমরা তাদের আইনের আওতায় আনব।

২০১৩ সালের শাপলা চত্বরে তাণ্ডবের পর অভিযানের মুখে ঘরে ফেরা হেফাজতের হঠাৎ করে সহিংস হয়ে উঠায় কারও ইন্ধন থাকতে পারে বলেও মনে করেন মন্ত্রী।

তিনি বলেন, বাঁশের কেল্লার সম্পৃক্ততা থাকতে পারে। আগে যারা জঙ্গি সংগঠনগুলো ছিল, তারাও এর সঙ্গে যুক্ত থাকতে পারে। আইন শৃঙ্খলা বাহিনী বিষয়গুলো দেখভাল করছে। আমরা তাদের আইনের আওতায় আনব।


আরও খবর