Logo
শিরোনাম

জালে ধরা পড়েছে এক মণ ওজনের পোয়া মাছ

প্রকাশিত:মঙ্গলবার ০৯ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ১২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারের টেকনাফ উপজেলায় শাহপরীর দ্বীপে জেলেদের জালে ধরা পড়েছে এক মণ ওজনের একটি পোয়া মাছ। বঙ্গোপসাগর এলাকায় মাছটি ধরা পড়ে।

জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের মিস্ত্রীপাড়ার বাসিন্দা শাহ আলমের মালিকানাধীন একটি নৌকায় জেলেরা মাছ ধরতে যান। বঙ্গোপসাগর এলাকায় সোমবার সকালে জাল পাতেন। দুপুরে জালে পোয়া মাছটি ধরা পড়ে। এটির ওজন ৪০ থেকে ৪২ কেজি।

নৌকার মালিক শাহ আলম জানান, তিনি প্রথমে মাছটির দাম হাঁকেন আড়াই লাখ টাকা। পরে শাহপরীর দ্বীপের মাছ ব্যবসায়ী মো. লালু কয়েকজন মিলে ২ লাখ ৫০ হাজার টাকায় মাছটি কিনে নেন। মাছটি হিমাগারে রাখা হয়েছে।

ব্যবসায়ী লালু বলেন, মঙ্গলবার টেকনাফের বড় মাছ বাজারে মাছটি কেটে বিক্রি করা হবে। প্রতি কেজি ১ হাজার ২০০ টাকা করে বিক্রির জন্য বিকেল থেকে পৌর এলাকায় মাইকিং করা হয়েছে। এরই মধ্যে প্রতি কেজি মাছ আগাম বিক্রি হয়ে গেছে।

এ বিষয়ে টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, এ মাছ গভীর সাগরে পাওয়া যায়। নাফ নদীর ও সাগরের মোহনায় সাধারণত পাওয়ার কথা নয়। মাছটি পথ হারিয়ে এদিকে চলে আসায় জেলেদের জালে ধরা পড়েছে।


আরও খবর

প্রতি কেজি সবজির দাম ১ লাখ টাকা

শনিবার ০৩ এপ্রিল ২০২১




নদীবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ময়মনসিংহ, সিলেট এবং কুমিল্লা অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই সেসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া ঢাকা এবং টাঙ্গাইল অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (৩১ মার্চ) রাতে এক আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত।

এ অবস্থায় বৃহস্পতিবার (১ এপ্রিল) পাবনা ও বগুড়া অঞ্চলসহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

নিউজ ট্যাগ: কালবৈশাখী ঝড়

আরও খবর



পিটিয়ে ওসির মাথা ফাটালো পিকেটাররা

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ১১১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পিকেটারদের লাঠির আঘাতে মুন্সিগঞ্জের সিরাজদিখান থানার (ওসি) এসএম জালাল উদ্দিন (৫২) গুরুতর আহত হয়েছেন। বর্তমানে তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

রবিবার (২৮ মার্চ) হেফাজতের ডাকা হরতাল চলাকালের দুপুর ১২টার দিকে শোলপুর আউলাদ মার্কেটের সামনের রাস্তায় এ ঘটনা ঘটে।

আহত সিরাজদিখান থানার পরিদশর্ক (তদন্ত) কামরুজ্জামান বলেন, উপজেলার শোলপুরে ৭-৮শ জন হরতাল সমর্থক রাস্তায় ছিল। তাদের নিয়ন্ত্রণে ওসি জালালসহ ফোর্স নিয়ে সেখানে যাই। পরে হরতাল সমর্থকরা আমাদেরক লাঠিসোটা দিয়ে এলোপাথাড়ি আঘাত করতে থাকে। এতে পুলিশের বেশ কয়েকজন আহত হন। এদের মধ্যে ওসি জালাল উদ্দিনের অবস্থা গুরুতর।

তিনি নিজে, ওসি ও কনস্টেবল মো. শাহীন চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যালে আসেন বলেও জানান।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ক্যাম্পের পরিদশর্ক মো. বাচ্চু মিয়া জানান, আহত ওসির মাথায় গুরুতর আঘাত রয়েছে। তার মাথায় সেলাই করা হয়েছে। বাকি দুজনের আঘাত গুরুতর নয়।


আরও খবর



অক্সিজেন সাপোর্টে থাকা নারীকে ধর্ষণ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ১৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউতে ভেন্টিলেটরে থাকা এক নারী ধর্ষণের শিকার হয়েছে। এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে ওই হাসপাতালেরই এক কর্মী। ভারতের রাজস্থানের জয়পুরের এক হাসপাতালে সোমবার রাতে এ ঘটনাটি ঘটে।

পরদিন সকালে ওই নারীর স্বামী হাসপাতালে তাকে দেখতে যান। তখন ওই নারী কাগজে লিখে ঘটনার কথা তার স্বামীকে জানান। পরে তার স্বামী পুলিশে অভিযোগ দায়ের। অভিযুক্ত ব্যক্তিকে পুলিশ গ্রেপ্তার করেছে বলে জানা গেছে।

জানা গেছে, হাসপাতালের আইসিইউতে অক্সিজেন সাপোর্টে ছিলেন ওই নারী। মঙ্গলবার হাসপাতালে স্ত্রীকে দেখতে যান ওই নারীর স্বামী। অশ্রুসিক্ত চোখে স্ত্রী কিছু একটা বলার চেষ্টা করছেন দেখে তার হাতে একটি কলম ও কাগজ দেন স্বামী।

তখনই ঘটনাটি লিখে জানান ৩০ বছরের বেশি বয়সী ওই নারী। হাসপাতালেরই এক ২৬ বছরের কর্মীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেন। ওই নারীর স্বামী থানায় এফআইআর দায়ের করলে পুলিশ ওই যুবককে গ্রেপ্তার করেছে।

পুলিশের কাছে অভিযোগে ওই নারীর স্বামী জানান, সোমবার রাত ৮টার দিকে তার স্ত্রীকে আইসিইউতে স্থানান্তরিত করা হয়। তখন তাকে বাড়ি চলে যেতে বলা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, প্রয়োজনে তাকে ফোন করে ডাকা হবে।

পুলিশ কর্মকর্তা প্রদীপ মোহন শর্মা বলেছেন, অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে পুলিশ ছুটে যায়। তখন হাসপাতালে কে কে ডিউটিতে ছিলেন এবং সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে অভিযুক্ততে সনাক্ত করা হয়।

নিউজ ট্যাগ: ধর্ষণ

আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




সবজির দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে

প্রকাশিত:শুক্রবার ১৯ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ১৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সপ্তাহের ব্যবধানে প্রতিটি সবজির দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। সরবরাহ কম থাকাই সবজির দাম বাড়ার কারণ বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তবে উৎপাদন ভালো হওয়ায় পেঁয়াজের দাম কেজিতে পাঁচ টাকা কমেছে।

শুক্রবার (১৮ মার্চ) রাজধানীর কাজীপাড়া, শেওড়া পাড়া ও তালতলা বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে আলাপ করে এমন তথ্য জানা গেছে।

বিক্রেতারা জানিয়েছেন, সরবরাহ কম থাকায় সপ্তাহের ব্যবধানে সবজির দাম কিছুটা বেড়েছে। সরবরাহ বাড়লে দাম কমে আসবে। তবে পেঁয়াজের দাম কেজিতে পাঁচ টাকা করে কমেছে বলেও জানান তারা।

এসব বাজারে দেশি পেঁয়াজ খুচরা বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। গত সপ্তাহে এ পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৫ টাকা করে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিপ্রতি কমেছে পাঁচ টাকা করে। কেজিপ্রতি ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৬ টাকা দরে।

এসব বাজারে সবজির দাম সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। তবে অপরিবর্তিত রয়েছে ডিম, আলু, ভোজ্যতেল এবং গরু ও খাসির মাংসসহ অন্যান্য পণ্যের দাম।

এসব বাজারে সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি করলা ৬০ টাকা, ঢেঁড়স ৬০ থেকে ৭০ টাকা, বরবটি ৭০ থেকে ৮০ টাকা, পটল ৬০ টাকা, লতি ৭০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, সজনে ২০০ থেকে ২২০ টাকা, গাজর ২০ থেকে ৩০ টাকা, শিম ৬০ টাকা, বেগুন ৪০ টাকা, টমেটো ২০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ টাকা। মিষ্টি কুমরার কেজি ৩০ টাকা, আলু বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ টাকা কেজি, কলা এক হালি বিক্রি হচ্ছে ৩০ টাকায়। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। পেঁপে প্রতি কেজি বিক্রি হচ্ছে  ৩০ টাকায়। কেজিপ্রতি খিরাই ৪০ থেকে টাকায়, শসা ৫০ টাকায়, মটরশুঁটি ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। আকারভেদে লেবুর হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকায়।

এছাড়া রসুন ইন্ডিয়ান কেজি ১২০ টাকা, দেশি রসুন ৫০ টাকা, দেশি আদা ৬০ থেকে ৬৫ টাকা এবং চায়না আদা ১২০ থেকে ১৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এসব বাজারে প্রতি কেজি খোলা চিনি বিক্রি হচ্ছে ৬৮ টাকায়। প্রতি কেজি বিআর-২৮ চাল ৪৫ থেকে ৪৮ টাকায়, মিনিকেট ৬৫ টাকায়, নাজির ৬৫ থেকে ৭০ টাকায়, স্বর্ণা চাল ৪৮ টাকায়, পোলাওয়ের খোলা চাল ৯০ টাকায় বিক্রি হচ্ছে। খোলা ভোজ্যতেল লিটারপ্রতি বিক্রি হচ্ছে ১৩৫ টাকায়।

এক ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ৯০ টাকায়। হাঁসের ডিমের ডজন ১৫০ টাকা। দেশি মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ২০০ টাকায়। প্রতি কেজিতে ৫০ টাকা দাম বেড়ে সোনালি মুরগি ৩৪০ টাকায় ও ব্রয়লার মুরগি  ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। লেয়ার মুরগির কেজি ১৯০ থেকে ২০০ টাকা।

এসব বাজারে অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের দাম। এছাড়া মসলাসহ অন্যান্য পণ্যের দামও আগের সপ্তাহের মতোই আছে। বাজারে প্রতি কেজি খাসির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকায়, বকরির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকায়, গরুর মাংস ৫৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এসব বাজারে প্রতি কেজি রুই মাছের দাম বেড়ে (আকারভেদে) ২৫০ থেকে ৩৫০ টাকা, মাগুর মাছ ৬০০ টাকায়, প্রতি এক কেজি শিং মাছ (আকারভেদে) ৩০০ থেকে ৪৫০ টাকায়, মৃগেল ১১০ থেকে ১৫০ টাকায়, পাঙ্গাস ১১০ থেকে ১৫০ টাকায়, ইলিশ প্রতি কেজি (আকারভেদে) ৯০০ থেকে ১২০০ টাকায়, চিংড়ি প্রতি কেজি ৬০০ থেকে ৭০০ টাকায়, বোয়াল মাছ প্রতি কেজি ৪০০ থেকে ৫০০ টাকায়, কাতল ১৭০ থেকে ২৮০ টাকায়, ফোলি মাছ ৩০০ থেকে ৪০০ টাকায়, পোয়া মাছ ২০০ থেকে ২৬০ টাকায়, পাবদা মাছ ১৫০ থেকে ২৫০ টাকায়, টেংরা মাছ ২৫০ থেকে ৩৫০ টাকায়, টাটকিনি মাছ ১২০ টাকায়, তেলাপিয়া ১৪০ টাকায়, সিলভার কার্প ১০০ থেকে ১৪০ টাকায়, কৈ মাছ ১৬০ টাকায়, কাঁচকি ও মলা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৪৫০ টাকায়, আইড় মাছ ৫০০ টাকায়, রিঠা মাছ ২২০ টাকায় ও কোরাল ৩০০ থেকে ৫০০ টাকায়, গুড়া বেলে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।


আরও খবর



টিকা উৎপাদনে শূকরজাত উপাদান ব্যবহার করা হয়নি: অ্যাস্ট্রাজেনেকা

প্রকাশিত:রবিবার ২১ মার্চ 20২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
এই ভাইরাস ভেক্টর ভ্যাকসিন উৎপাদনের কোনো ধাপে শূকরজাত কোনো উপাদান ব্যবহার করা হয় না। এ টিকায় শূকরজাত কোনো উপাদানের সংস্পর্শ নেই

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, তাদের তৈরি কোভিড-১৯ টিকায় শূকরজাত কোনো উপাদান ব্যবহার করা হয়নি। বিশ্বের সবচেয়ে বেশি ইসলাম ধর্মাবলম্বী জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ার উলেমা কাউন্সিল অ্যাস্ট্রাজেনেকার টিকা হারাম উল্লেখ করার পরিপ্রেক্ষিতে আজ রবিবার এ তথ্য জানাল অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।  

ইন্দোনেশিয়ার মুসলিম আলেমদের শীর্ষ সংস্থা উলেমা কাউন্সিল গত শুক্রবার তাদের ওয়েবসাইটে জানায়, অ্যাস্ট্রাজেনেকার টিকা হারাম, কারণ এটি উৎপাদন করার সময় শূকরের অগ্ন্যাশয় থেকে ট্রিপসিন ব্যবহার করা হয়। তবে এরপরও অতিমারিজনিত জরুরি পরিস্থিতি বিবেচনায় উলেমা কাউন্সিল অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

উলেমা কাউন্সিলের বক্তব্যের পরিপ্রেক্ষিতে অ্যাস্ট্রাজেনেকার ইন্দোনেশীয় প্রতিনিধি বিবৃতিতে বলেছেন : এই ভাইরাস ভেক্টর ভ্যাকসিন উৎপাদনের কোনো ধাপে শূকরজাত কোনো উপাদান ব্যবহার করা হয় না। এ টিকায় শূকরজাত কোনো উপাদানের সংস্পর্শ নেই। অন্য কোনো প্রাণীজাত উপাদানও এ টিকার উৎপাদনের সময় ব্যবহার করা হয় না।

অ্যাস্ট্রাজেনেকার বক্তব্যের পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিক উলেমা কাউন্সিল বা ইন্দোনেশিয়ার খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

ইউরোপের কোথাও কোথাও অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া গ্রহীতার রক্ত জমাট বাঁধার তথ্য পর্যালোচনা করে গত শুক্রবার টিকাটির ব্যবহারে অনুমোদন দিয়েছিল ইন্দোনেশিয়া। এশিয়ার মধ্যে করোনায় পর্যুদস্ত দেশগুলোর মধ্যে ইন্দোনেশিয়া একটি। দেশটিতে গতকাল শনিবার পর্যন্ত মোট ১৪ লাখ ৫৫ হাজার ৭৮৮ জনের করোনা শনাক্ত হয়েছে এবং এখন পর্যন্ত সেখানে করোনায় মারা গেছে ৩৯ হাজার ৪৪৭ জন।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১