Logo
শিরোনাম

জাম ভর্তা তৈরির রেসিপি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাজারে আম, কাঁঠাল, লিচুর সঙ্গে এখন দেখা মিলছে পাকা জামেরও। জাম ছোট্ট একটি ফল হলেও এটি স্বাদ ও পুষ্টিতে অনন্য। গরমে আরাম পেতে অনেকেই জাম ভর্তা খেয়ে থাকেন। এতে সহজেই দেহে প্রশান্তি চলে আসে।

তবে জাম ভর্তা বাইরে থেকে কিনে খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। তাই ঘরেই বানিয়ে নিন সুস্বাদু জাম ভর্তা।

চলুন জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ :

জাম ২৫০ গ্রাম, লবণ স্বাদমতো, ধনেপাতা পরিমাণমতো, কাঁচা মরিচ স্বাদমতো, গুঁড়া মরিচ আধা চা চামচ, সরিষার তেল সামান্য।

প্রণালী :

জাম ভালো করে ধুয়ে একটি পরিষ্কার পাত্রে নিন। এরপর তার সঙ্গে সব উপকরণ দিয়ে দিন। এবার একটি ঢাকনাসহ কৌটা বা পাত্রের মুখে একটি ঢাকনা দিয়ে ভালোভাবে ঝাঁকিয়ে নিন। ঝাঁকানো শেষে জামগুলো নরম হয়ে বিচি থেকে মাংসল অংশ অনেকটাই আলাদা হয়ে আসবে। এবার ঢেলে নিন পরিবেশন পাত্রে। কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এতে খেতে আরো বেশি ভালো লাগবে।


আরও খবর

আজকের ভালো মন্দ

শনিবার ০২ জুলাই 2০২2




রাত ৮টার পর খোলা থাকবে যেসব প্রতিষ্ঠান

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামীকাল সোমবার থেকে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাত ৮টার পর সারাদেশে দোকান, বিপণি-বিতান, মার্কেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে সিনেমা হল, তরিতরকারির দোকান, সেলুন, পান, বিড়ি, সিগারেটসহ বেশকিছু প্রতিষ্ঠান এই নির্দেশনার বাইরে থাকবে।

রোববার (১৯ জুন) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, এমপ্লয়ার্স ফেডারেশন, এফবিসিসিআই, এমসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএ, বাংলাদেশ দোকান মালিক সমিতি, ঢাকা চেম্বারসহ বিভিন্ন ব্যবসায়ী মালিক সংগঠন এবং শ্রমিক সংগঠনের প্রতিনিধি এবং বাণিজ্য, বিদ্যুৎ, শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

রাত ৮টার পর খোলা থাকবে যেসব প্রতিষ্ঠান

>>ডক, জেটি, স্টেশন, বিমানবন্দর এবং পরিবহন সার্ভিস টার্মিনাল অফিস।

>>তরিতরকারি, মাছ, মাংস, দুগ্ধজাতীয় সামগ্রী, রুটি, পেস্ট্রি, মিষ্টি এবং ফুল বিক্রির দোকান।

>>ওষুধ, অপারেশন সরঞ্জাম, ব্যান্ডেজ অথবা চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয় সামগ্রীর দোকান।

>>দাফন ও অন্ত্যেষ্টিক্রিয়া সম্পাদনের জন্য প্রয়োজনীয় সামগ্রী বিক্রির দোকান।

>>তামাক, সিগারেট, পান-বিড়ি, বরফ, খবরের কাগজ, সাময়িকী বিক্রির দোকান এবং দোকানে বসে খাওয়ার (হালকা) নাশতা বিক্রির খুচরা দোকান।

>>খুচরা, পেট্রল বিক্রির জন্য পেট্রলপাম্প এবং মেরামত কারখানা নয় এমন মোটরগাড়ির সার্ভিস স্টেশন।

>>নরসুন্দর এবং কেশ প্রসাধনীর দোকান।

>>যেকোনো ময়লা নিষ্কাশনকারী প্রতিষ্ঠান ও স্বাস্থ্যকেন্দ্র।

>>যেকোনো শিল্প, ব্যবসা বা প্রতিষ্ঠান যা জনগণকে শক্তি আলো অথবা পানি সরবরাহ করে এমন প্রতিষ্ঠান।

>> ক্লাব, হোটেল, রেস্তোরাঁ, খাবার দোকান, সিনেমা অথবা থিয়েটার।

মুদি দোকানের ক্ষেত্রে কী হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী বলেন, আইনে যেসব প্রতিষ্ঠান নির্দেশনার বাইরে থাকবে বলা হয়েছে, তার বাইরে সব ধরনের দোকান বন্ধ থাকবে। সেক্ষেত্রে মুদি দোকানও রাত ৮টার পর বন্ধ থাকবে।

এর আগে গত ১৬ জুন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকের সই করা চিঠিতে বলা হয়, বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্যবৃদ্ধিজনিত বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের নিমিত্তে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী সানুগ্রহ নির্দেশনা দিয়েছেন।

এ লক্ষ্যে বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ১১৪ ধারার বিধান কঠোরভাবে প্রতিপালনপূর্বক সারাদেশে রাত আটটার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপণি বিতান, কাঁচাবাজার ইত্যাদি খোলা না রাখার বিষয়টি যথাযথভাবে নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


আরও খবর



৪-০ ব্যবধানে পর্তুগালের জয়, রোনালদোর জোড়া গোল

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লিওনেল মেসির এস্তোনিয়ার বিপক্ষে পাঁচ গোল করার দিনে বসে ছিলেন না পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনিও জোড়া গোল করে দলকে জিতেয়েছেন।

সুইজারল্যান্ডকে পেয়ে আবারও জ্বলে উঠলেন রোনালদো। জোড়া গোল করে, সতীর্থের গোলেও নাম জড়িয়ে সুইজারল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে উয়েফা নেশন্স লিগের চলতি আসরে পর্তুগালকে প্রথম জয় এনে দিলেন সিআর সেভেন।

লিসবনে রোববার রাতে লিগের ২ নম্বর গ্রুপের ম্যাচটিতে ৪-০ ব্যবধানে জিতেছে স্বাগতিকরা। তাদের অন্য দুই গোলদাতা উইলিয়াম কারবাইয়ো ও জোয়াও কানসেলো। তিন বছর আগে ঠিক এই দিনেই রোনালদোর হ্যাটট্রিকে কপাল পুড়েছিল সুইসদের। সেদিন নেশন্স লিগের প্রথম আসরের ফাইনালসের শেষ চারে ৩-১ গোলে জিতেছিল পর্তুগাল।

পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের জাতীয় দলের হয়ে গোল হলো ১১৭টি। মেসির করা আন্তর্জাতিক গোলের সংখ্যা ৮৬।‘


আরও খবর



সীতাকুণ্ডের দুর্ঘটনায় নরেন্দ্র মোদির শোক

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের দুর্ঘটনায় শোক জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বার্তায় বলা হয়, চট্টগ্রামের কনটেইনার ডিপোতে মর্মান্তিক অগ্নিকাণ্ডে নিহত ও আহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্বোধন করা ওই চিঠিতে, ক্ষতিগ্রস্তদের ত্রাণ ও পুনর্বাসনের জন্য তার সরকারের সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়ার প্রচেষ্টা থাকবে বলে জানান ভারতীয় প্রধানমন্ত্রী।

চিঠিতে ভারত সরকার ও ভারতের ভ্রাতৃপ্রতিম জনগণের পক্ষ থেকে আন্তরিক সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করা হয়। আহতদের দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করা হয়।


আরও খবর



করোনা সংক্রমণ বাড়ছে, দ্রুত বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাচ্ছে জানিয়ে সবাইকে টিকার বুস্টার ডোজ নেওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, পার্শ্ববর্তী দেশসহ বাংলাদেশেও করোনা বাড়ছে। এ জন্য সবাই বুস্টার ডোজ নিন।’  আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে ওষুধ শিল্প সমিতির সঙ্গে বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বুস্টার ডোজ যারা নিয়েছেন তাদের মৃত্যুঝুঁকি নেই বললেই চলে। তাই আমরা আহ্বান করব, যারা এখনো বুস্টার ডোজ নেননি, অতি শিগগির নিয়ে নিন।

স্বাস্থ্যের কোনো বিষয় চাপিয়ে দেওয়ার নয় উল্লেখ করে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটা স্বাধীন দেশ, সব নাগরিকের স্বাধীন চিন্তা-ভাবনা রয়েছে। আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব তাদের অবহিত করা। টিকা নিলে কী সুবিধা না নিলে কী অসুবিধা- এ বিষয়গুলো আমরা তুলে ধরি। বাকি সিদ্ধান্ত যার যার, এখানে চাপিয়ে দেওয়ার কিছু নেই। আমরা চাপিয়ে দিতে পারবও না।

জাহিদ মালেক বলেন, প্রস্তাবিত বাজেটে ওষুধ তৈরিতে ব্যবহৃত কিছু কিছু কাঁচামালের দাম বেড়েছে। এতে ওষুধের দামেও প্রভাব পড়বে। উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমন্বয় করে ওষুধের দাম সহনীয় রাখতে সরকার কাজ করছে বলে জানান মন্ত্রী।


আরও খবর

করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ২১৮৩

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২




আজকের রাশিফল!

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জোতিষ বিচারের মাধ্যমে জেনে নিন, আজকের রাশিফল বুধবার ৮ জুন ২০২২। মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ, মীন এই রাশিগুলির দিনটি কেমন কাটবে।

মেষ রাশি: পুরনো কোনও বন্ধুর সঙ্গে দেখা। কর্মক্ষেত্রে আপনার দায়িত্ব বৃদ্ধি। প্রেমে আঘাত পাওয়ার সম্ভাবনা। সমাজের জন্য কিছু করার ফলে নিজের অর্থ খরচ। বাইরের কোনও লোকের জন্য চিন্তা।

বৃষ রাশি: জমি ক্রয় বিক্রয়ে প্রচুর লাভ হতে পারে। পড়াশোনার দিকে কোনও খারাপ কিছু ঘটার সম্ভাবনা। কোনও কাজের জন্য নিচু হতে হবে। ব্যবসার দিকে কোনও মহাজনের সঙ্গে বিবাদ। অর্থ ব্যাপারে কোনও সুবিধা আসতে পারে।

মিথুন রাশি:  আপনার অজান্তে শত্রু বৃদ্ধি। ব্যবসায় অশুভ সংকেত থাকলেও গুরু জনদের পরামর্শে কেটে যাবে। প্রতিবেশীর জন্য সংসারে ঝঞ্ঝাট। শত্রু পক্ষকে আজ মানিয়ে চলাই শ্রেয়। বিদ্যার্থীদের উন্নতি অপেক্ষা করছে।

কর্কট রাশি: দীর্ঘ প্রতীক্ষার পর প্রেমে সুখের সময়। অভিজ্ঞ ব্যক্তির পরামর্শে সংসার জীবনে আনন্দ। ব্যবসায় সফলতা পেতে একটু দেরি। পারিবারিক ক্ষেত্রে প্রতিকূলতা কেটে যেতে পারে। নিজের পাওনা পেতে ভোগান্তি হতে পারে।

সিংহ রাশি: চাকরিজীবীদের জন্য সময়টা ভাল যাবে না। আজ আপনার সঙ্গে ভাল কিছু হতে পারে। আজ সারা দিন ব্যবসা নিয়ে মনে একটু চাপ কাজ করবে। সন্তানদের ভাল কিছু খবর আসতে পারে। সংসারে ধৈর্য বজায় রাখতে হবে।

কন্যা রাশি: আত্মীয়দের থেকে খুব সাবধানে থাকুন অপমানের যোগ। কর্ম পরিবর্তনের যোগ দেখা যাচ্ছে। দাদা বা ভাইয়ের কাছ থেকে কোনও বিষয়ে সাহায্য পেতে পারেন। গহনা ব্যবসায় উন্নতি লাভ।

তুলা রাশি: প্রেমে বাধা থাকবে। বিদ্যার্থীদের নতুন যোগাযোগ আসতে পারে। আজ সহকর্মীর ভাল ব্যবহার করতে পারে। পেটের সমস্যা একটু থাকবে। পরিবারে পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়ে নিন।

বৃশ্চিক রাশি: ভ্রমনের জন্য খরচ। স্বামীস্ত্রীর মধ্যে সুসম্পর্ক একটু ক্ষুণ্ণ হতে পারে। স্বাস্থ্য ভাল যাবে না। আজ কোনও কিছু পাওয়ার জন্য মনে আনন্দ সৃষ্টি হতে পারে। আজ কর্মের জায়গায় প্রচুর সুনাম বৃদ্ধি পাবে।

ধনু রাশি: ব্যয় কম হবে। উচ্চশিক্ষার ক্ষেত্রে সময়টা খুব প্রতিকূল। অতিরিক্ত ক্রোধের ফলে সংসারে অশান্তির যোগ দেখা যাচ্ছে। গুরু জনদের কথায় বিশেষ মনোযোগ প্রয়োজন।

মকর রাশি: রাস্তায় যানবাহন নিয়ে সতর্কতা প্রয়োজন। নিজের দায়িত্ব পালন করতে না পারায় সংসারে জীবনে অশান্তি। পুরনো পাওনা আদায় হতে পারে। আজ সারা দিন কোনও মনে ভীতি ভাব থাকবে।

কুম্ভ রাশি: মাথার যন্ত্রনায় কষ্ট পেতে পারেন। বাড়িতে কিছু চুরি থেকে সাবধান। মনে উচ্চ আশা থাকলে আজ সেটা প্রকাশ না করা ভাল। মামলা মোকদ্দমা জন্য খরচ বাড়তে পারে। সাংসারিক শান্তি বজায় থাকবে।

মীন রাশি: দুপুরের পরে বাড়ির পরিবেশ আপনার অনুকূল থাকবে না। বাড়ির বড়দের শরীর নিয়ে একটু চিন্তা থাকবে। আপনি আপনার প্রতিভা দেখানোর সুযোগ পাবেন।


আরও খবর

আজকের ভালো মন্দ

শনিবার ০২ জুলাই 2০২2