Logo
শিরোনাম

জানুয়ারিতেই মিক্সড রিয়েলিটি হেডসেট আনবে অ্যাপল

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২৩ সালের জানুয়ারিতেই বাজারে মিক্সড রিয়েলিটি হেডসেট আনতে যাচ্ছে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এরই মধ্যে ডিভাইসের সামগ্রিক নকশা প্রণয়নের কাজ সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি।  সম্প্রতি ব্লুমবার্গ প্রকাশিত একটি প্রতিবেদন সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গিয়েছে। পাওয়ার অন নিউজলেটারে সর্বশেষ প্রকাশিত প্রতিবেদনে মার্ক গুরম্যান জানান, আধুনিক চিপ, ডিসপ্লে, সেন্সর ও অ্যাভাটারভিত্তিক ফিচার নিয়ে আগামী বছরের শুরুতে নিজেদের প্রথম ফ্ল্যাগশিপ হেডসেট ডিভাইস আনতে যাচ্ছে অ্যাপল।

অ্যাপল একটি এআর/ভিআর হেডসেট বা মিক্সড রিয়েলিটি হেডসেট নিয়ে কাজ করছে প্রযুক্তি বাজারে, এমন গুঞ্জন চলছে বেশ কিছুদিন ধরেই। সর্বশেষ তথ্যানুযায়ী, টিম কুকের দল ডিভাইসের নকশার কাজ গুছিয়ে এনেছে এবং ডিভাইসটি উন্মোচন করতে খুব বেশি সময় নেবে না বলে জানা গিয়েছে। আর্স টেকনিকা প্রকাশিত আরেকটি প্রতিবেদনে বলা হয়, অ্যাপল সম্প্রতি যে কর্মী নিয়োগের বিজ্ঞাপন দিয়েছে, তা বিশ্লেষণ করলে মনে হতে পারে যে নতুন ডিভাইসের জন্য কনটেন্ট নির্মাতাদের খোঁজা হচ্ছে। চাকরির বিজ্ঞাপনগুলোর বিবরণ বলছে, ত্রিমাত্রিক মিক্সড-রিয়েলিটি দুনিয়া নির্মাণে অংশ নিতে হবে আগ্রহীকে।

চাকরির বিজ্ঞাপন বিশ্লেষণ করে মার্ক গুরম্যান জানান, সম্ভবত নতুন হেডসেটের জন্য আলাদা ভিডিও সেবা দাঁড় করাতে চায় অ্যাপল। অন্যদিকে স্বচালিত গাড়ি প্রকল্পের জ্যেষ্ঠ প্রকৌশলীদের কয়েকজনকে মিক্স রিয়েলিটি পণ্য নির্মাতা দলে পাঠিয়েছে কোম্পানিটি। তার দাবি, অ্যাপলের হেডসেটের ভেতরে-বাইরে অন্তত ১০টি ক্যামেরা থাকবে। এছাড়াও বড় পরিসরে বাজারজাতকৃত হেডসেটগুলোর মধ্যে সবচেয়ে হাই-রেজল্যুশনের ডিসপ্লে থাকবে। গুরম্যান আরো বলেন, হেডসেটটি রিয়েলিটি ওএস নামের নতুন অপারেটিং সিস্টেমে পরিচালিত হবে। মেসেজেস, ম্যাপস, ফেসটাইম ও অন্যান্য অ্যাপের মিশ্র সংস্করণও আনবে প্রযুক্তি জায়ান্টটি।

অ্যাপল নতুন হেডসেটটিকে রিয়েলটি প্রো অথবা রিয়েলিটি ওয়ান নামে বাজারজাত করতে পারে বলে ধারণা করছেন মার্ক। বাজারজাতের সময় এর মূল্য ২-৩ হাজার ডলারের মধ্যে থাকতে পারে, যা বর্তমানে প্রচলিত হেডসেটগুলোর তুলনায় দামি। প্রযুক্তি খাতের অপর এক বিশ্লেষক মিং-চি কুওর মতে, আগামী বছরের জুনে অনুষ্ঠিত হতে যাওয়া ডেভেলপার সম্মেলনকে সামনে রেখে ২০২৩ সালের শুরুতেই অ্যাপল নতুন মিক্সড রিয়েলিটি হেডসেট উন্মোচন করতে পারে। মার্চ থেকে প্রতিষ্ঠানটি নতুন হেডসেটের উৎপাদন শুরু করতে পারে বলেও ধারণা প্রযুক্তিবিদ ও বিভিন্ন সংস্থার।


আরও খবর

হাইড্রোজেন দিয়ে উড়বে উড়োজাহাজ

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২

পুরোনো টুইট আর্কাইভ করবেন যেভাবে

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




বিশ্বে করোনায় আরও ৪৯৯ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনায় বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় ৪৯৯ জনের মৃত্যু হয়েছে। এ সময় ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৩ লাখ ১১ হাজার ৩০২ জন। রোববার (২৭ নভেম্বর) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এতথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৩২৭ জন এবং মারা গেছেন ১৬৪ জন।

এ ছাড়া রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৮৮ জন এবং মারা গেছেন ৫৩ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৩৬ জন এবং মারা গেছেন ৮ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৫২ হাজার ৬৪৮ জন এবং মারা গেছেন ৫২ জন। ইন্দোনেশিয়ায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪৬৯ জন এবং মারা গেছেন ৪১ জন। তাইওয়ানে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ২৬৯ জন এবং মারা গেছেন ২৯ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৬৮৪ জন এবং মারা গেছেন ২৫ জন। ব্রাজিলে মারা গেছেন ৪৫ জন এবং সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৩৫৪ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৩৩১ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৬৪ কোটি ৫৮ লাখ ৭১ হাজার ২৩৩ জন। এর মধ্যে মারা গেছে ৬৬ লাখ ৩৫ হাজার ৭৫৩ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর পর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




ইউক্রেনের বন্দিদশা থেকে ৫০ রুশ সেনার মুক্তি: রাশিয়া

প্রকাশিত:শুক্রবার ২৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেন রুশ সেনাবাহিনীর গ্রেফতারকৃত ৫০ সদস্যকে মুক্তি দিয়েছে। দুই দেশের মধ্যে বন্দি বিনিময়ের অংশ হিসেবে তাদের মুক্তি দেওয়া হয়েছে বলে জানা গেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায় রাশিয়ান সংবাদ সংস্থা তাস।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের রুশ প্রধান জানান, ইউক্রেনের ৫০ জনকে মুক্তি দেওয়া হবে। তবে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে রাশিয়া। বুধবার (২৩ নভেম্বর) দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে অন্তত ৭০টি হামলা চালানো হয়।

হামলায় ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র জাতীয় বিদ্যুৎ গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে আবারও বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যাহত হয়।

হামলায় ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র জাতীয় বিদ্যুৎ গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে যায়হামলায় ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র জাতীয় বিদ্যুৎ গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে যায়

অন্যদিকে প্রতিবেশী দেশ ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে রুশ হামলার কারণে মলদোভাতেও বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। দেশটির উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই স্পিনু এক টুইটার পোস্টে লিখেছেন, ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে রুশ বাহিনীর হামলার পর মলদোভার অর্ধেকের বেশি এলাকা অন্ধাকারাছন্ন হয়ে আছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর থেকেই দুই দেশের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছে। পুতিন ইতোমধ্যে ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার অন্তর্ভুক্ত করেছেন। যদিও খেরসনকে দখল মুক্ত করেছে ইউক্রেনের বাহিনী।


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




ময়মনসিংহে ট্রাকচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ময়মনসিংহের ত্রিশালে বালুবাহী ট্রাকের চাপায় সিএনজিচালিত অটোরিকশার পাঁচ যাত্রী নিহত হয়েছেন। রোববার (২০ নভেম্বর) রাত সোয়া ৭টার দিকে উপজেলার ত্রিশাল-নান্দাইল সড়কের বালিপাড়ায় এই দুর্ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে নিহত ব্যক্তিদের নাম-পরিচয় জানা যায়নি।

ত্রিশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাঈন উদ্দিন এই দুর্ঘটনার খবর নিশ্চিত করেছেন। 

প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায়, অটোরিকশাটি যাত্রী নিয়ে বালিপাড়া থেকে ত্রিশালের দিকে যাচ্ছিল। এ সময় বালু বোঝাই একটি ট্রাক অটোরিকশাটিকে পেছন থেকে ধাক্কায় দেয়। এতে ঘটনাস্থলেই পাঁচজনের মৃত্যু হয়।

দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ ও ফায়ার সার্ভিস। নিহতদের মধ্যে পুরুষ তিনজন, এক শিশু ও এক নারী রয়েছেন। তাৎক্ষণিকভাবে তাদের নাম-পরিচয় জানা যায়নি।


আরও খবর

মা-ছেলের একসঙ্গে এসএসসি পাস

বুধবার ৩০ নভেম্বর ২০২২




রাজবাড়ীতে যুবদল নেতা বাবলু হত্যায় ২ জনের ফাঁসি

প্রকাশিত:সোমবার ২৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজবাড়ী জেলা যুবদলের আহবায়ক সামসুল আলম বাবলু হত্যা মামলায় দুই জনের ফাঁসি ও ৫ যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। আজ সোমবার দুপুরে রাজবাড়ী জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. রুহুল আমিন এই রায় ঘোষণা করেন।

রায়ে মৃত্যুদন্ডপ্রাপ্তরা হলো- রাজবাড়ী পৌরসভার সাবেক কাউন্সিলর মীর এনাম আলী বাচ্চু ও স্থানীয় সন্ত্রাসী সানোয়ার রহমান জকি। দন্ডপ্রাপ্তদের মধ্যে সানোয়ার রহমান জকি পলাতক রয়েছে। 

যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্তরা হলো- রাজবাড়ী পৌরসভার বিনোদপুর এলাকার মৃত জামাল মিয়ার ছেলে ইয়াকুব, বাবলু মিয়ার ছেলে রানা, কালুখালী উপজেলা হুগলাডাঙ্গী এলাকার আকমল বিশ্বাসের ছেলে রশিদ, রাজবাড়ী পৌরসভার আজিজ দেওয়ানের ছেলে শাহিন ও বেড়াডাঙ্গা এলাকার আজিজ খানের ছেলে ফরহাদ হোসেন বাপ্পি। যাবজ্জীবন প্রাপ্ত আসামিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদন্ড অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্তদের মধ্যে রানা ও ফরহাদ হোসেন বাপ্পি পলাতক রয়েছে।

রায়ে রাজবাড়ী পৌরসভা এলাকার খাইরুল, উজ্জল, আরিফ মন্ডল ও আরিফ মিয়া নামের ৪ আসামীর অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ার কারণে গঠিত অভিযোগের দায় থেকে খালাস প্রদান করা হয়েছে।

রাজবাড়ী জেলা ও দায়রা জজ আদালতের পিপি মো. উজির আলী শেখ বলেন, ২০১২ সালে ২৪ আগষ্ট রাতে রাজবাড়ী জেলা যুবদলের সাবেক আহবায়ক বাবলুকে গুলি করে হত্যা করা হয়। দীর্ঘ বিচার প্রক্রিয়ার মাধ্যমে ১৬৪ ধারায় আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দী ও ১৯ জনের সাক্ষ্যপ্রমাণ শেষে বিজ্ঞ আদালতের বিচারক এই মামলায় রায় ঘোষনা করেন। রায়ে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট হয়েছেন।

আসামীপেক্ষর আইনজীবী বলেন, আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবো। সেখান থেকে ন্যায়বিচার পাবো বলে আশা করি।


আরও খবর



ইতিহাসের গড়লেন রোনালদো

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইতিহাসের সামনে দাঁড়িয়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। এদিন বার কয়েক হতাশ হবার পর অবশেষে এলো সেই মুহূর্ত। ঘানার বিপক্ষে পেনাল্টিই থেকে গোল করে প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করার ইতিহাস গড়লেন তিনি।

বৃহস্পতিবার দোহার ৯৭৪ স্টেডিয়ামে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে 'এইচ' গ্রুপে ঘানার মুখোমুখি হয়েছে পর্তুগাল। ব্ল্যাক স্টারদের বিপক্ষে লক্ষ্যভেদ করে অনন্য কীর্তির মালিক হয়েছেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী তারকা।

৬৩ মিনিটে ঘানার বক্সে বল পেয়ে গিয়েছিলেন রোনালদো। তাকে ধাক্কা দিয়ে ফেলে দেন ঘানার ডিফেন্ডার  সালিসু । পেনাল্টি পায় পর্তুগাল। তা থেকে বিদ্যুৎ গতির শট জালে জড়িয়ে নেন তিনি।

এর আগে ফুটবলের সর্বোচ্চ মঞ্চে চারটি আসরে খেলেছেন রোনালদো। ১৭ ম্যাচে ৩৭ বছর বয়সী ফরোয়ার্ড করেছিলেন ৭ গোল। সবগুলোই এসেছে প্রথম রাউন্ডে। আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলের মালিকও তিনি। পর্তুগালের জার্সিতে ২০০৩ সালে অভিষেক হয়েছিল তার।

জার্মানির মাটিতে ২০০৬ সালের বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়েছিলেন রোনালদো। গ্রুপ পর্বে অ্যাঙ্গোলার বিপক্ষে ফুটবলের মহাযজ্ঞে অভিষেক হয়েছিল তার। ইরানের বিপক্ষে পরের ম্যাচে পেনাল্টি থেকে বিশ্বকাপে নিজের প্রথম গোল পান তিনি। তখন তার বয়স ছিল মাত্র ২১ বছর ১৩২ দিন। ফলে তিনি হয়ে যান পর্তুগালের পক্ষে বিশ্বকাপে গোল করা সর্বকনিষ্ঠ ফুটবলার।

গত ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বেও আলো ছড়িয়ে চারবার নিশানা খুঁজে পেয়েছিলেন রোনালদো। স্পেনের সঙ্গে পর্তুগালের ৩-৩ ব্যবধানে ড্রয়ে দলের সবকটি গোল করেন। এতে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে হ্যাটট্রিকের রেকর্ড গড়েন তিনি। সেদিন তার বয়স ছিল ৩৩ বছর ১৩০ দিন। তবে পর্তুগিজরা বেশিদূর এগোতে পারেনি। শেষ ষোলোতে তারা ২-১ গোলে উরুগুয়ের কাছে হেরে আসর থেকে বিদায় নেয়।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২