Logo
শিরোনাম

জার্মানিতে মসজিদের মাইকে আজান দেওয়ার অনুমতি

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাম্প্রদায়িক সম্প্রীতি বাড়ানোর লক্ষ্যে জার্মানির কোলন শহরের মসজিদের মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে স্থানীয় প্রশাসন। স্থানীয় মুসলিম বাসিন্দাদের অনুরোধে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তবে কেবল শুক্রবার জুমার নামাজের সময় মাইকে আজান দেওয়া যাবে এবং তাও ৫ মিনিটের মধ্যে শেষ করতে হবে। খবর প্রকাশ করেছে ডয়চে ভেলে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিখ্যাত এ শহরটির মেয়র হেনরিয়েত্তে রেকে বলেন, বিভিন্ন ধর্মের মানুষের মাঝে সম্প্রীতি বাড়ানোর লক্ষ্যে দুই বছর মেয়াদী একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে এই পদক্ষেপ।

তিনি বলেন, শহরে অনেক মুসলিম বাসিন্দা আছেন এবং তারা আমাদের জন্য সমান গুরুত্বপূর্ণ। বৈষম্য দূর করা এবং পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর জন্য জুমার নামাজের আজান মসজিদের মাইকে দেওয়ার অনুমতি প্রদান করা হয়েছে।

শহরটিতে মোট ৩৫টি মসজিদ রয়েছে। এখন থেকে সবগুলো মসজিদেই জুমার নামাজের আজান দেওয়া হবে। গতকাল সোমবার (১১ অক্টোবর) এ ঘোষণা দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

নিউজ ট্যাগ: আজান জার্মানি

আরও খবর



দুই মাসের মধ্যে নিবন্ধন করতে হবে সব ই-কমার্স প্রতিষ্ঠানকে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ই-কমার্স ব্যবসার সাথে জড়িতদের আগামী দুই মাসের মধ্যে নিবন্ধন করতে হবে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে রেজিস্ট্রেশন (নিবন্ধন) নেওয়ার এ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় বাংলাদেশ ব্যাংককে যুক্ত রাখার কথাও বলেন তিনি।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) মন্ত্রিপরিষদ সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রধানমন্ত্রী রেজিস্ট্রেশনপ্রাপ্ত ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর নাম জনসাধারণের মধ্যে প্রচারের ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেন। রেজিস্ট্রেশনবিহীন কোন প্রতিষ্ঠানের সাথে আর্থিক লেনদেন না করতে প্রচারণা চালাবে সরকারের সংশ্লিষ্ট দফতর।

সভায় দেশের গোয়েন্দা সংস্থাগুলোকে এ ব্যাপারে সতর্ক থাকতে বলে প্রধানমন্ত্রী বলেন, কোনও প্রতিষ্ঠান যেন ভুয়া তথ্য দিয়ে রেজিস্ট্রেশন না নিতে পারে। কেবিনেটে আলোচ্য সূচির বাইরে অনির্ধারিত আলোচনায় ই-কমার্সের বিষয়টি ওঠে আসে।


আরও খবর



বিয়ে করছেন অভিনেত্রী মৌনী রায়

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ১০৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী বছর জানুয়ারি মাসে বিয়ে করবেন অভিনেত্রী মৌনী রায়। কোচবিহারের মেয়ে মৌনী তাঁর প্রেমিক সূর্য নাম্বিয়ারের সঙ্গে গাঁটছড়া বাঁধবেন বিদেশের মাটিতে। বিয়ের অনুষ্ঠান হবে দুবাইয়ে কিংবা ইটালিতে। অভিনেত্রীর ভাই বিদ্যুৎ রায় সরকার সংবাদমাধ্যমকে এই খবর জানিয়েছেন।

মৌনীর ঘনিষ্ঠ বন্ধু অভিনেত্রী মন্দিরা বেদীর বাড়িতে সূর্য এবং মৌনীর অভিভাবকরা দেখা করেন। সেখানেই পাকা কথা হয়। দুবাই বা ইটালি যেখানেই বিয়ে হোক না কেন, কোচবিহারে নিজের বাড়িতেও একটি অনুষ্ঠানের আয়োজন করবেন মৌনী।

দুবাইয়ে ব্যবসা করেন সূর্য। বেঙ্গালুরুর জৈন পরিবারে জন্ম মৌনীর প্রেমিকের। অন্যদিকে মৌনীর প্রয়াত বাবা অনিল রায় কোচবিহার পুরসভার উচ্চপদস্থ কর্মী ছিলেন। মা এক জন অবসরপ্রাপ্ত শিক্ষিকা।

নিউজ ট্যাগ: মৌনী রায়

আরও খবর

অবশেষে জামিন পেলেন শাহরুখপুত্র

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

আজ ফের হাইকোর্টে আরিয়ানের জামিন শুনানি

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




রেকর্ড গড়ে আবারও মসনদে মমতা

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
রবিবার ভোট গণনার ২১ রাউন্ডে তিনি এগিয়ে ছিলেন ৫৮ হাজার ৩৮৯ ভোটে। এর সঙ্গে যুক্ত হয় পোস্টাল ব্যালটের ৪৪৩ টি ভোট

২০১১ সালের ব্যবধান ছাপিয়ে জয়ী হলেন মমতা। রেকর্ড গড়ে ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভার ভবানীপুর আসনের উপনির্বাচনে বিজয়ী হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৫৮ হাজার ৮৩২ ভোটে জয়ী হলেন তৃণমূল নেত্রী।

রবিবার ভোট গণনার ২১ রাউন্ডে তিনি এগিয়ে ছিলেন ৫৮ হাজার ৩৮৯ ভোটে। এর সঙ্গে যুক্ত হয় পোস্টাল ব্যালটের ৪৪৩ টি ভোট। সব মিলিয়ে ৫৮ হাজার ৮৩২ ভোটে তৃতীয় বারের মুখ্যমন্ত্রিত্ব নিশ্চিত করলেন মমতা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল পেয়েছেন ১৮ হাজার ৮৪৬ ভোট।

ভবানীপুরে মমতা কত ভোটে জিতবেন সে দিকেই নজর ছিল গোটা দেশের। মোট ২১ রাউন্ড ভোটগণনা হয়। প্রথম থেকেই প্রায় প্রতি রাউন্ডে ভোটের ব্যবধান বাড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুরের দিকেই ভবানীপুরের  মোট ভোটের ৭৭ শতাংশ ভোট পান মমতা। বিজেপি পায় ১৯ শতাংশ ভোট।

২০১১ সালেও মুখ্যমন্ত্রী হওয়ার পর এই কেন্দ্রেই উপনির্বাচনে জিতে আসেন মমতা। ভোট পড়েছিল ৪৫ শতাংশেরও কম। মমতা জিতেছিলেন ৫৪ হাজারের কিছু বেশি ভোটে।


আরও খবর



পীরগঞ্জের মাঝিপাড়ায় দুর্বৃত্তদের হামলা-আগুন, আটক ৪২

প্রকাশিত:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়ার জেলেপল্লীতে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এসময় আগুনে পুড়েছে ২০টির বেশি ঘর। ভাঙচুর চালানো হয়েছে বেশ কয়েকটিতে। লুট করা হয়েছে নগদ টাকা, স্বর্ণালংকারসহ গবাদি পশু। এ ঘটনার ৪২ জন আটকের কথা জানিয়েছে পুলিশ।

রোববার (১৭ অক্টোবর) রাতে পীরগঞ্জ উপজেলার ১৩ নম্বর রামনাথপুর ইউনিয়নের বড় করিমপুর মাঝিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে বলে জানায় পুলিশ।

রংপুর জেলার সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান বলেন, স্থানীয় এক কিশোরের বিরুদ্ধে ফেসবুকে ধর্মীয় অবমাননার অভিযোগের পর রোববার এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশ তার বাড়ির নিরাপত্তা নিশ্চিত করতে পারলেও দূরে ১৮-২০টির বেশি বাড়িঘরে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটে। তবে এখন পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

পীরগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার রতন চন্দ্র শর্মা বলেন, খবর পেয়ে রংপুর, মিঠাপুকর ও পীরগঞ্জের চারটি ইউনিট রাত পৌনে ৯টার দিকে ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। তবে একপাশে আগুন নিয়ন্ত্রণে আনতে না আনতেই অন্যদিকে আগুন দেয় দুর্বৃত্তরা।

পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরেষ চন্দ্র বলেন, আগুন দেওয়ার ঘটনায় এখন পর্যন্ত ৪২ জনকে আটক করা হয়েছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো মামলা হয়নি। তবে মামলার বিষয়টি প্রক্রিয়াধীন।

নিউজ ট্যাগ: পীরগঞ্জ রংপুর

আরও খবর



মন্দিরে হামলা-ভাংচুর, নাসিরনগরে নৌকার দুই চেয়ারম্যান প্রার্থী বদল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশজুড়ে আলোচিত ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের হিন্দুপল্লী ও মন্দিরে হামলা-ভাংচুর মামলার চার্জশিটভুক্ত আসামিদের ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান প্রার্থী করার পর সমালোচনার মুখে দুজনকে পরিবর্তন করেছে আওয়ামী লীগ।

নাসিরনগর সদর ইউনিয়নে আবুল হাসেমের পরিবর্তে সাবেক ইউপি সদস্য পুতুল রানী বিশ্বাস এবং হরিপুর ইউনিয়নে দেওয়ান আতিকুর রহমান আঁখির পরিবর্তে মো. ওয়াসিম আহমেদকে আওয়ামী লীগের প্রার্থী করা হয়েছে।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বৃহস্পতিবার এ দুই ইউনিয়নে প্রার্থী পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত মঙ্গলবার আওয়ামী লীগ কর্তৃক মনোনয়নের তালিকা প্রকাশ করা হয়। প্রকাশিত তালিকায় দেখা যায়, নাসিরনগর উপজেলার ১৩টি ইউনিয়নের প্রার্থীদের মধ্যে ২০১৬ সালে হিন্দুদের ওপর হামলার মামলায় অভিযোগপত্রভুক্ত আসামিদের নাম। এতে ব্যাপক সমালোচনা শুরু হয়।

দেশজুড়ে ব্যাপক আলোচিত ও সমালোচিত এ ঘটনার সঙ্গে জড়িতদের মনোনয়ন দেওয়ায় আওয়ামী লীগের উপজেলা ও জেলা শাখার নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। এমন বিতর্কিত তিন ব্যক্তিকে কেন্দ্র থেকে মনোনয়ন দেওয়ায় চরম অস্বস্তিতে পড়েন নাসিরনগর উপজেলা ও জেলা শাখা আওয়ামী লীগের নেতাকর্মীরা।

পরে বুধবার বিতর্কিত প্রার্থীর বিষয়টি পুনর্বিবেচনা করতে ব্রাহ্মণবাড়িয়া জেলা কমিটির পক্ষ থেকে কেন্দ্রীয় আওয়ামী লীগের কাছে চিঠি পাঠানো হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৯ অক্টোবর নাসিরনগর উপজেলার হরিণবেড় গ্রামের জেলে পরিবারের রসরাজ দাস নামের এক যুবক ফেসবুকে ধর্ম অবমাননাকর ছবি পোস্ট করেছে- এমন অভিযোগ তুলে তাকে পিটিয়ে পুলিশে দেয় একদল যুবক। পরদিন ৩০ অক্টোবর এলাকায় মাইকিং করে উপজেলা সদরে পৃথক দুইটি সমাবেশ থেকে ১৫টি মন্দির, হিন্দু সম্প্রদায়ের শতাধিক ঘরবাড়িতে ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়।

এরপর ৪ নভেম্বর ভোরে ও ১৩ নভেম্বর ভোরে আবারো উপজেলা সদরে হিন্দুদের অন্তত ছয়টি ঘরবাড়িতে অগ্নিসংযোগ করা হয়। এসব ঘটনায় দায়ের হওয়া মোট আটটি মামলায় দুই হাজারেরও বেশি লোককে আসামি করা হয়। এসব মামলায় ১২৬ জনকে গ্রেফতার করে আদালতে পাঠিয়েছিল পুলিশ। 

নিউজ ট্যাগ: মন্দিরে হামলা

আরও খবর

৭০ বছর পর ছেলেকে ফিরে পেলেন শতবর্ষী মা

শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১