Logo
শিরোনাম

জাতীয় পতাকা দিবস আজ

প্রকাশিত:মঙ্গলবার ০২ মার্চ 2০২1 | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৩১২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ ২ মার্চ, বাংলাদেশের জাতীয় পতাকা দিবস। একাত্তরের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে প্রথম জাতীয় পতাকা তোলা হয়েছিল। সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত পতাকা ওইদিন উত্তোলন করেছিলেন ডাকসুর সহ-সভাপতি আ স ম আবদুর রব।

তার পরের দিন ৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন মোহাম্মদ শাজাহান সিরাজ। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম নিজ হাতে ধানমন্ডিতে তার নিজ বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন ১৯৭১ সালের ২৩ মার্চ। আর বিদেশের মাটিতে সর্বপ্রথম অর্থাৎ ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল।

পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ, অন্যায়, অত্যাচার, অবিচারের বিরুদ্ধে তৎকালীন ডাকসু নেতাদের উদ্যোগে ২ মার্চ সাড়া দিয়েছিলের আমজনতা। প্রকৃতপক্ষে সেদিনের পতাকা উত্তোলনের মধ্য দিয়েই বাঙালি ছাত্র-জনতা স্বাধীনতা সংগ্রামের অগ্নিমন্ত্রে উজ্জীবিত হয় এবং স্বাধীনতা অর্জনের পথে যাত্রা শুরু করে। পতাকা উত্তোলনই জানান দেয় স্বাধীন বাংলাদেশের বিকল্প নেই। দীর্ঘ ৯ মাসের বহু ত্যাগ, রক্তের বিনিময়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় ঘটে। স্বাধীনতা সংগ্রামের ৯ মাস এই পতাকাই বিবেচিত হয় আমাদের জাতীয় পতাকা হিসেবে।

নিউজ ট্যাগ: পতাকা দিবস

আরও খবর

ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস আজ

রবিবার ২৪ জানুয়ারী ২০২১




আবু ত্ব-হা আদনানের সন্ধান চেয়ে অ্যামনেস্টির বিবৃতি

প্রকাশিত:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিখোঁজ ইসলামিক বক্তা আদনানের সন্ধান চেয়ে বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সোমবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সাউথ এশিয়ার ভেরিফায়েড টুইটার থেকে ওই বিবৃতি দেয়া হয়।

গত চারদিন ধরে নিখোঁজ বাংলাদেশের আলোচিত ইসলামিক বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান। আবু ত্ব-হা যদি নিরাপত্তা বাহিনীর হেফাজতে থাকে, তাহলে দ্রুত মুক্তি দেওয়ারও দাবি জানিয়েছে সংস্থাটি।


সোমবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সাউথ এশিয়ার ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে ত্ব-হা নিখোঁজ সংক্রান্ত বাংলাদেশের একটি ইংরেজি দৈনিক পত্রিকার প্রতিবেদন শেয়ার করা হয়েছে। এর সঙ্গে দেওয়া বিবৃতিতে সংস্থাটি বলেছে, আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ও তাঁর তিন সঙ্গী গত বৃহস্পতিবার ঢাকা থেকে নিখোঁজ হন।

অ্যামনেস্টির দাবি, নিখোঁজ আবু ত্ব-হা ও তাঁর সঙ্গীদের অবস্থান শনাক্তে বাংলাদেশের কর্তৃপক্ষকে দ্রুত এবং নিরপেক্ষভাবে তদন্ত করতে হবে। আর তারা যদি রাষ্ট্রীয় হেফাজতে থাকে, তাহলে অবিলম্বে মুক্তি দিতে হবে।

এর আগে গত বৃহস্পতিবার (১০ জুন) রংপুর থেকে ঢাকায় রওনা হওয়ার পর থেকে আবু ত্ব-হার খোঁজ মিলছে না বলে জানিয়েছে তার পরিবার। একই সঙ্গে তার সঙ্গে থাকা আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ ও গাড়িচালক আমির উদ্দীন ফয়েজেরও খোঁজ মিলছে না।


আরও খবর



হেফাজত নেতাদের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে দুদক

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কওমি মাদ্রাসাভিত্তিক আলোচিত-সমালোচিত সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় নেতাদের আর্থিক বিষয়ে অনুসন্ধান করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এজন্য বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএএফইইউ) এর কাছে তথ্য চেয়েছে দুর্নীতিবিরোধী সংস্থাটি।

বুধবার বিকালে দুদকের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার জানিয়েছেন এই তথ্য। দুদক প্রধান কার্যালয়ের সামনে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

দুদক সচিব বলেন, আমাদের যে জায়গাগুলোতে তথ্যের জন্য যোগাযোগ করা করা দরকার, সেইসব জায়গায় আমরা ইতিমধ্যে তথ্য চেয়ে চিঠি দিয়েছি। এখনো আমরা সব তথ্য পাইনি। কেন্দ্রীয় আর্থিক গোয়েন্দা বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এই বিষয়ে কাজ করছে।

হেফাজত নেতাদের বিষয়ে দুদকের তদন্তের অগ্রগতি জানতে চাইলে তিনি বলেন, হেফাজত নেতাদের জমি-জমার হিসাব চাওয়া হয়েছে। তাদের বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে লেনদেনের তথ্য চাওয়ার কথা আপানারা ইতিমধ্যে জেনেছেন। বিএফআইইউ তথ্য সংগ্রহ করছে, সে তথ্যগুলো পেতে একটু দেরি হচ্ছে।

দুর্নীতি দমন কমিশন হেফাজত ইসলাম নেতাদের জিজ্ঞাসাবাদ করবে কি না এমন প্রশ্নে দুদক সচিব বলেন, তদন্তকারী কর্মকর্তাদের এসব বিষয়ে এখতিয়ার দেয়া আছে। তারা যদি প্রয়োজন মনে করেন অবশ্যই জিজ্ঞাসাবাদ করবেন। সেটা তারা তদন্তের স্বার্থেও জিজ্ঞাসাবাদ করতে পারেন।

এখন পর্যন্ত দুদক সর্বমোট ৫০ জন হেফাজত নেতার তথ্য চেয়েছে জানিয়ে তিনি বলেন, এখনো কোনো তথ্য আসেনি। তদন্ত অনুসন্ধান করতেও আমাদের কিছু তথ্য লাগবে। ডিবির তথ্য যদি আমাদের দেয় তাহলে সেটা আমরা আমলে নেব। তারপর এসব বিষয়ে কাজ করবো।

হেফাজত নেতাদের দেশত্যাগে নিষেধাজ্ঞার বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হবে কি না জানতে চাইলে সচিব বলেন, হেফাজত নেতাদের পাসপোর্টসংক্রান্ত বিষয়ে ইমিগ্রেশনে চিঠি দেয়া হয়েছে। তাদের বিদেশযাত্রা ও পাসপোর্ট সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে। প্রয়োজন হলে তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেয়া হবে।

দুদক সচিব বলেন, আজকে বর্তমান কমিশনের তৃতীয় সভা এবং চলতি বছরের চতুর্থ সভা অনুষ্ঠিত হয়েছে। কমিশনে ৭টা ইস্যু ছিল। মামলা ও প্রশাসনিক ইস্যু ছিল। এর মধ্যে একটা গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। কমিশনে লোকবলের খুব সংকট। যত লোকবল খালি আছে, সেটা নিয়োগের একটা সিদ্ধান্ত হয়েছে। যত দ্রুত সম্ভব নিয়োগ করা হবে।


আরও খবর



করোনার উপসর্গ নিয়ে রাজশাহীতে আরো ১০ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ও করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন ১০ জন। এরমধ্যে রাজশাহী ৭ জন, চাঁপাইনবাবগঞ্জে, নাটোর ও নওগাঁর ১ জন করে মারা গিয়েছেন।

বৃহস্পতিবার (১৭ জুন) সকালে রামেক উপ-পরিচালক সাইফুল ফেরদৌস এ তথ্য নিশ্চিত করে জানান, রামেকের দুই ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে ৪০০ জনের আর করোনা শনাক্ত হয়েছে ১৬৬ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৪১.৫%।

আজ বৃহস্পতিবার (১৭ জুন) জেলা প্রশাসনের ঘোষণা অনুযায়ী ৭ম দিনের মত চলছে রাজশাহী মহানগরীতে সর্বাত্মক লকডাউন। এ সর্বাত্মক লকডাউন পরিস্থিতি সবসময় অবলোকন করছেন প্রশাসন কিন্তু রাজশাহী নগরীর মানুষ লকডাউন মানলেও আর্থিক প্রতিষ্ঠান অর্থাৎ ব্যাংক-বীমা, কাঁচা বাজার খোলা রাখা ও আম পরিবহন ও বিপণনের কারণগুলোর জন্য বেশ কিছু মানুষকে বিভিন্ন সময়ে বাহিরে চলাচল করতে দেখা গেছে।

এদিকে পুলিশ প্রশাসন এ ব্যাপারে বেশ সতর্ক দৃষ্টি রেখেছেন। তারা লকডাউনে বাহিরে চলাচলকারীদের পথ রোধ করছেন এবং সন্তোষজনক উত্তর পেলেই তাদের গন্তব্যে যেতে দিচ্ছেন। এ সর্বাত্মক লকডাউনে আমসহ কৃষিজাত পণ্য পরিবহন ও জরুরী সেবা পরিবহন ছাড়া দূরপাল্লার বাস, স্থানীয় গণপরিবহন ও রাজশাহী রেল স্টেশন থেকে সব ট্রেন চলাচল বন্ধ রয়েছে।


আরও খবর



চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ২২৫ জনের

প্রকাশিত:সোমবার ১৪ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৬২জন দেখেছেন
Image

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ২২৫ জনের। এ নিয়ে মোট আক্রান্ত ৫৫ হাজার ৩২ জন।

সোমবার (১৪ জুন) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামের ১০টি ল্যাবে ৯১৫টি নমুনা পরীক্ষা করা হয়।

এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৮০টি, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ১৯৭টি, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৮০টি এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১০৫টি নমুনা পরীক্ষা করা হয়।

এতে চবি ল্যাবে ১১৪ জন, বিআইটিআইডি ল্যাবে ১২ জন, চমেক ল্যাবে ১৭ জন এবং সিভাসু ল্যাবে ১১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।  

এছাড়া ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১০০টি নমুনা পরীক্ষা করে ২৫ জন, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৮৩টি নমুনা পরীক্ষা করে ১১ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১১টি নমুনা পরীক্ষা করে ৩ জন, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২০টি নমুনা পরীক্ষা করে ৮ জন, এপিক হেলথ কেয়ার ল্যাবে ১৮টি নমুনা পরীক্ষা করে ৯ জন এবং মেডিক্যাল সেন্টার হাসপাতালে ১৬টি নমুনা পরীক্ষা করে ৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।


আরও খবর



আমের লোভ দেখিয়ে জঙ্গলে নিয়ে শিশুকে ধর্ষণ

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় এক শিশুকে (৮) ধর্ষণের অভিযোগে আব্দুল মতিন বেগকে (৪০) গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃত আব্দুল মতিন বেগকে (৪০) উপজেলার বাংলাবাজার ইউনিয়নের জুমগাঁও (মোকামছড়া) গ্রামের বাবুল বেগের ছেলে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, শুক্রবার ৮ বছরের এক শিক্ষার্থীকে আম খাওয়ানোর লোভ দেখিয়ে পাশের জঙ্গলে নিয়ে ধর্ষণ করে আব্দুল মতিন বেগ। এ ঘটনায় শিশুর পরিবার দোয়ারাবাজার থানায় একটি মামলা দায়ের করে। পরে একই দিন সন্ধ্যায় পুলিশ অভিযুক্ত আব্দুল মতিন বেগকে গ্রেপ্তার করে।

এ বিষয়ে দোয়ারাবাজার থানার ওসি মোহাম্মদ নাজির আলম জানান, মতিনকে গ্রেপ্তার করে আদালতে প্রেরণ করা হয়েছে। নির্যাতিত শিশুটিকে ডাক্তারি পরীক্ষার জন্য সুনামগঞ্জ সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: শিশুকে ধর্ষণ

আরও খবর