Logo
শিরোনাম

ঝরে পড়া শিক্ষার্থীর হাতেই তৈরি চ্যাটজিপিটি

প্রকাশিত:শনিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ১০৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চ্যাটজিপিটি শব্দটি এখন কম বেশি সবার কাছেই পরিচিত। ওপেনআইয়ের তৈরি একটি গুগলের মতোই এইটি সার্চ ইঞ্জিন এটি। তবে গুগলের চেয়ে অনেকটাই আলাদা এর কার্যকলাপ। অন্য সার্চ ইঞ্জিনের মতো চ্যাটজিপিটি এখনো লাইভ বা সরাসরি ইন্টারনেটে কাজ করে না। চ্যাটজিপিটি ৫৭০ গিগাবাইট তথ্য সমৃদ্ধ, যার শব্দ ভান্ডার ৩০০ বিলিয়নেরও বেশি।

গত বছরের নভেম্বরে তৈরি হওয়ার পর সারা বিশ্বেই এখন চ্যাটজিপিটি নিয়ে একটা আগ্রহ তৈরি হয়েছে। শুধু জানুয়ারি মাসেই বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি চ্যাটবট সিস্টেম বা আলাপচারিতা করার অ্যাপলিকেশন।

চ্যাটজিপিটির এটি হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার এমন একটি অ্যাপলিকেশন যাকে বলা হয় লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল টুলস। এটি চালু করেছে ওপেনএআই। এর পূর্ণ রূপ হচ্ছে চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফর্মার। চ্যাটজিপিটি রেসিপি থেকে শুরু করে গণিত সমাধান, ভার্সিটির অ্যাসাইনমেন্ট, রিপোর্টের সব ধরনের তথ্য পাবেন এ চ্যাটবটে। এমনকি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার এই চ্যাটবট আপনার রিপোর্ট-প্রেজেন্টেশন তৈরি করে দেবে মুহূর্তেই। চ্যাটজিপিটি রচনা লিখতে পারে, চাকরির বা ছুটির আবেদন, চুক্তিপত্র, কোন ঘটনা সম্পর্কে ব্যাখ্যা, ছোটখাটো প্রতিবেদন তৈরি করে দিতে পারে। এটি কম্পিউটার প্রোগ্রাম, গান বা কবিতাও লিখে দিতে পারে ব্যবহারকারীর জন্য। তবে জানেন কি এর নির্মাতা কে? চ্যাটজিপিটি যার হাতে তৈরি তিনি স্যাম অল্টম্যান। মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইতে বড় হন তিনি। ছোটবেলা থেকেই কোডিংয়ের প্রতি আগ্রহ ছিল তার। মাত্র আট বছর বয়সে তিনি প্রোগ্রামিং শুরু করেন।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্সের ছাত্র ছিলেন স্যাম। দুই বন্ধুর সঙ্গে লোপট নামের একটি অ্যাপ তৈরি করেন। এসময় তিনি কলেজ ছেড়ে ছেন। লোপট হচ্ছে বন্ধুদের লোকেশন শেয়ার করতে দেয় এমন একটি অ্যাপ। পরবর্তীতে এই অ্যাপ বিক্রি করার জন্য ৪৩ মিলিয়ন মার্কিন ডলার দর ওঠে। লোপট বিক্রি করার পর হাইড্রাজিন ক্যাপিটাল নামক আর একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন স্যাম অল্টম্যান। ২০১৫ সালে ইলন মাস্কের সঙ্গে ওপেনআই প্রতিষ্ঠা করেন স্যাম। যদিও ২০১৮ সালে ইলন মাস্ক সরে দাঁড়ান ওপেনআই থেকে। শুরু থেকে একাধিক এআই টুল তৈরি করেছে ওপেনআই, যার মধ্যে অন্যতম দুটি হলো চ্যাটজিপিটি ও ডেল.ই। এই দুই কৃত্রিম মেধা নির্ভর টুলই আজ সারা বিশ্বে সমাদৃত।

স্যাম একজন কলেজ ড্রপ আউট। যার হাতেই তৈরি হচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় এআই চ্যাটবট চ্যাটজিপিটি। শুধু স্যাম নয়, কলেজ ড্রপ আউট ছিলেন বিশ্বের আরও অনেক বিখ্যাত মানুষ। রবীন্দ্রনাথ থেকে বিল গেটস, কিংবা স্টিভ জবস, মার্ক জাকারবার্গ কারও-ই নেই প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট।

নিউজ ট্যাগ: চ্যাটজিপিটি

আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩