Logo
শিরোনাম

কান ফেস্টিভালে বিজয়ের মুকুট ছিনিয়ে নিলেন জুলিয়ার

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৬জন দেখেছেন
এস এম মনির

Image

২০২১ সালের কান ফেস্টিভালে বিজয়ের মুকুট ছিনিয়ে নিলেন ফরাসি নারী নির্মাতা জুলিয়ার দুকুরনো। তার টাইটেন চলচ্চিত্রটি এবারের ৭৪তম কান উৎসবের সেরা পুরস্কার স্বর্ণ পাম বা পাম দ্যর জিতে নিয়েছে।

১৭ জুলাই স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে সমাপনী আয়োজনে এ ঘোষণা দেওয়া হয়। চলচ্চিত্র আসরের বিচারক প্রধান স্পাইক লি পুরস্কারের আগেই তথ্য বলে ফেলেছিলেন বলে পরে দুঃখ প্রকাশ করেন।

কানে গত ২৮ বছর পর দ্বিতীয় নারী নির্মাতা হিসেবে জুলিয়া সেরা নির্মাতার এই পুরস্কার জয় করে নিলেন। কানের ইতিহাসে নারী নির্মাতাদের মধ্যে কেবল জেন ক্যাম্পিয়ন স্বর্ণ পাম জেতেন ১৯৯৩ সালে। দ্বিতীয়বারের মতো কোনো নারী নির্মাতার ছবি স্বর্ণ পাম জিতে গেলো ২০২১ সালে এসে।

এদিকে কানের অফিসিয়াল সিলেকশনে প্রথমবার নির্বাচিত হয়েছিল বাংলাদেশের আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত রেহানা মরিয়ম নূর। গত ৭ জুলাই আ সার্তে রিগা বা তরুণ নির্মাতাদের বিভাগে ছবিটি প্রদর্শিত হওয়ার পর থেকেই প্রশংসায় ভাসছিল ছবিটি।

ধারণা করা হয়েছিল, এই ছবিটি পুরস্কার পাবে। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হয়নি টিম রেহানা মরিম নূরের। খালি হাতেই ফিরতে হলো বাংলাদেশি এই সিনেমা ও তার টিমকে।

গত ১৬ জুলাই আ সার্তে রিগায় ৬টি বিভাগে পুরস্কার প্রদান করা হয়। এতে সেরা পুরস্কার গ্রান্ড প্রাইজ, রাশিয়ান নারী নির্মাতা কিরা কোভালেনকো পরিচালিত চলচ্চিত্র আনক্লেনচিং দ্য ফিস্টস। জুরি প্রাইজ , গ্রেট ফ্রিডম (সেবাস্টিয়ান মাইজে), এনসেম্বল প্রাইজ, বোন মের (হাফসিয়া হেরৎসি), প্রাইজ অব কারেজ, লা সিভিল (তিওডোরা আনা মিহাই), প্রাইজ অব অরিজিনালিটি , ল্যাম্ব (ভ্লাদিমির জোহানসন), স্পেশাল মেনশন, নচে দে ফুয়েগো (তাতিয়ানা উয়েজো)।


আরও খবর



চালু হতে পারে গণপরিবহন

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মহামারি করোনার সংক্রমণ রোধে আগামী ১৪ জুলাই পর্যন্ত রয়েছে কঠোর বিধিনিষেধ। কঠোর বিধিনিষেধ উপেক্ষা করেই রাজধানীতে বেড়েছে যানবাহন। কোথাও কোথাও দেখা যাচ্ছে যানজট। এ ছাড়া ফেরিঘাটেও দেখা যাচ্ছে যাত্রী ও পরিবহনের চাপ।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, আসন্ন কোরবানির ঈদের আগেই যানবাহন চলাচলে কিছুটা শিথিল হতে পারে। বিশেষ করে পশুর হাটে আসার জন্য সীমিত পরিসরে যান চলাচলের অনুমতি দেওয়া হতে পারে। এ ছাড়া ঈদকে সামনে রেখে খুলে দেওয়া হতে পারে বিপণিবিতানও। আবার সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে ঈদে সবাইকে কর্মস্থলে রাখারও চিন্তাভাবনা করছে সরকার।

এদিকে লকডাউন শিথিলতার বিষয়ে রবিবার (১১ জুলাই) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ১৪ জুলাইয়ের পরও বিধিনিষেধ থাকছে। তবে বিধিনিষেধে শিথিলতা থাকছে কি না, সেটি পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে ঈদুল আজহাকে সামনে রেখে সীমিত সময়ের জন্য দোকানপাট খোলার আবেদন জানিয়েছে দোকান ব্যবসায়ী কল্যাণ সমিতি বাংলাদেশ। রবিবার (১১ জুলাই) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে দেওয়া এক চিঠিতে এ আবেদন করেছেন তারা।

অন্যদিকে মহামারি আকার ধারণ করা করোনাভাইরাস রোধে দেশে কারফিউ বা ১৪৪ ধারা জারির পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল এনসিডিসি পরিচালক ও অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন।


আরও খবর



সবাই স্বাস্থ্যবিধি না মানলে পরিস্থিতি আরও ভয়াবহ: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের হাসপাতালগুলোতে করোনা রোগীদের জন্য নির্ধারিত শয্যা খালি নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, এ কারণে সবাই স্বাস্থ্যবিধি মেনে না চললে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে। পরে সামাল দেওয়া কঠিন হতে পারে।

‘খুরশীদস ডিকোডিং সার্জারি নামের একটি বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠানে আজ শনিবার দুপুরে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সামনে কোরবানির ঈদ। ধর্মীয় একটা বিষয় থাকে। জীবন-জীবিকার একটা বিষয় রয়েছে। সবকিছু বিবেচনা করেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা লকডাউন শিথিলের নির্দেশনা দিয়েছেন। আশা করি, ঈদের এই কয়েকটা দিন আমরা সবাই স্বাস্থ্যবিধি মেনে চলব।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে হাসপাতালের শয্যা প্রায় শেষ হয়ে আসছে। চিকিৎসা সেবা দিতে দিতে ডাক্তারও ক্লান্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় নতুন করে চার হাজার চিকিৎসক ও চার হাজার নার্স নিয়োগ হচ্ছে। আমরা যতই নিয়োগ দিই না কেন সংক্রমণের হার যদি তিন-চারগুণ বেড়ে যায়, ১০ থেকে ১৫ হাজার শয্যার পরিবর্তে ৪০ হাজার রোগী হয়। তখন সবাইকে চিকিৎসা দেওয়া সম্ভব হবে না। পরিস্থিতি ভয়াবহ হবে।

তিনি আরো বলেন, অনেকেই আমাদের অনেকভাবে সমালোচনা করেন। কিন্তু চিকিৎসা সেবা দিচ্ছে হাসপাতাল। যারা সমালোচক তারা হাসপাতালে এসে চিকিৎসা দিচ্ছে না। সমালোচনা না করে কীভাবে সংক্রমণ নিয়ন্ত্রণ করা যায়, সংক্রমণের উৎপত্তিস্থল চিহ্নিত করে এটা নিয়ন্ত্রণে কাজ করা উচিত।

ভার্চুয়াল অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও শিক্ষা সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেনসহ বিভিন্ন মেডিক্যাল কলেজের সার্জনরা।



আরও খবর



বর্জ্য অপসারণ করা হবে ২৪ ঘণ্টার মধ্যে : তাপস

প্রকাশিত:বুধবার ২১ জুলাই 20২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২১ জুলাই) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের নামাজ আদায় শেষে তিনি এ ঘোষণা দেন। মেয়র তাপস বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রধান ও প্রথম জামাতে অংশ নেন।

ঈদের নামাজ আদায় শেষে তিনি সাংবাদিকদের ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা শহর থেকে সব বর্জ্য অপসারণ অপসারণ করা হবে।

তিনি বলেন, আজ থেকেই আমাদের পরিচ্ছন্নকর্মীরা বর্জ্য অপসারণের কাজ করবেন। আমাদের কর্মীরা বর্জ্য সংগ্রহে মাঠে থাকবেন। আপনারা কোরবানির বর্জ্য তাদের হাতে দেবেন। যাতে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন নগরী আমরা ঢাকাবাসীকে উপহার দিতে পারি।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রধান ও প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। এই জামাতে ইমাম ছিলেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। মুকাব্বির ছিলেন বায়তুল মুকাররমের মুয়াজ্জিন মো. আতাউর রহমান।

ঈদুল আজহার দুই রাকাত নামাজ শেষে হাজারো মুসল্লির অংশগ্রহণে অনুষ্ঠিত মোনাজাতে করোনাভাইরাস থেকে মুক্তির জন্য দোয়া করা হয়। বায়তুল মোকাররমে এবার ঈদুল আজহার মোট পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায় এবং চতুর্থ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হয়। আর পঞ্চম ও শেষ জামাত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

এর আগে গতকাল মঙ্গলবার ২৪ ঘণ্টার মধ্যেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে বলে আশা করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

আতিক বলেন, আসন্ন ঈদুল আজহায় স্থানীয় কাউন্সিলরসহ সকলের আন্তরিক সহযোগিতায় ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে। বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় আসন্ন ঈদুল আজহায় ঢাকা উত্তর সিটি করপোরেশনে সর্বমোট ১১ হাজার ৫০৮ জন কর্মী কোরবানির বর্জ্য অপসারণ কাজে নিয়োজিত থাকবে।

তিনি বলেন, কোরবানি পশুর বর্জ্য অপসারণে গুলশানের নগর ভবনে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোল রুমের নম্বরগুলো হলো- ০২৫৮৮১৪২২০, ০৯৬০২২২২৩৩৩ এবং ০৯৬০২২২২৩৩৪।

তিনি আরও বলেন, কোরবানির পশুর বর্জ্য দ্বারা যাতে অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টি না হয়, সে জন্য ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে নগরবাসীর মাঝে ইতোমধ্যে ছয় লাখ ৫০ হাজার বর্জ্য ব্যাগ, ৫০ মেট্রিক টন ব্লিচিং পাউডার এবং ৫ লিটার আয়তনের ১০০৫ ক্যান স্যাভলন বিতরণ করা হয়েছ।


আরও খবর



ইউরোর ইতিহাসে নতুন রেকর্ড: বেলজিয়ামকে কাঁদিয়ে সেমিতে ইতালি

প্রকাশিত:শনিবার ০৩ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৯৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফিফা র‌্যাংকিংয়ে বিশ্বের শীর্ষ দল বেলজিয়ামকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে চলমান ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে পৌঁছেছে ইতালি। এর মধ্য দিয়ে দীর্ঘ নয় বছর পর টুর্নামেন্টটির শেষ চারে উঠলো দলটি।

শুক্রবার (২ জুলাই) দিবাগত রাতে জার্মানির মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় অনুষ্ঠিত ইউরোর দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামকে হতাশায় ডুবিয়ে শিরোপার দিকে আরও একধাপ এগিয়ে গেলো রবার্তো মানচিনির শিষ্যরা। বেলজিয়ামকে হতাশায় ডুবিয়ে সেমিতে ইতালি

এর আগে সবশেষ ২০১২ সালে সেমিফাইনালে উঠেছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেবার ফাইনালও খেলে, কিন্তু স্পেনের কাছে হেরে রানার্সআপ হতে হয়েছে। এবার সেই দলটির সঙ্গে সেমিফাইনালেই মুখোমুখি হতে হবে তাদের। আগামী শুক্রবার যুক্তরাজ্যের ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনালে যাওয়ার লক্ষ্যে উভয় দল মাঠে নামবে।

এদিন, আলিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচের ১৩ মিনিটের মাথায় প্রথম গোলের দেখা পায় ইতালি। অবশ্য রেফারি অফসাইডের সিগন্যাল দেওয়ায় সেটি বাতিল হয়ে যায়। পরে ৩১ মিনিটে স্কোর করে তারা। ডান পায়ের শটে গোল আদায় করে নেন নিকোলো বারেলা। ৪৪ মিনিটের মাথায় লরেঞ্জে ইনসিগনির গোলে ব্যবধান দ্বিগুণ হয়।

বিরতিতে যাওয়ার আগে অতিরিক্ত যোগ করা সময়ে একটি গোল শোধ করে বেলজিয়াম। ইতালির জিওভানি ডি লরেঞ্জো বক্সের মধ্যে ফাউল করায় পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সেটি থেকে গোল আদায় করেন রোমেলু লুকাকু।

বিরতির পর গোল পেতে মরিয়া হয়ে উঠে বেলজিয়াম। কিন্তু একের পর এক আক্রমণ ও দারুণ সুযোগ তৈরি করেও স্কোর বাড়াতে ব্যর্থ হয় তারা। ইতালিও কিছুটা রক্ষণাত্মক পন্থায় চলে যায়। ফলে শেষ পর্যন্ত ২-১ গোলেই ম্যাচ শেষ হয়েছে।



আরও খবর



কাল থেকে পঞ্চগড়ে সকল পশুর হাট বন্ধ ঘোষণা

প্রকাশিত:শনিবার ০৩ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পঞ্চগড় প্রতিনিধি:

সারাদেশের ন্যায় পঞ্চগড়ে চলমান কঠোর বিধিনিষেধের পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জেলার সকল পশুহাট বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামী রবিবার (৪ জুলাই) থেকে এটি কার্যকর করা হবে বলে জানা যায়।

তবে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত কোন ভাবেই গরুর হাট বসানো যাবে না বলে জানা গেছে। তবে এর মাঝে যদি ডিজিটাল প্লাটফ্রম অনলাইনে কেউ গরু বিক্রির উদ্দোগ নেয় তবে তাদের উৎসাহীত করা হবে।

শনিবার (৩ জুলাই) সন্ধায় পঞ্চগড় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, পঞ্চগড়ে করোনার সংক্রামন কিছুটা বেড়ে যাওয়ার পাশাপাশি গরুর হাট বসায় মানুষের সুরক্ষার কথা চিন্তা করে জেলা প্রশাসনের সাথে কথা বলে পঞ্চগড় সদরের ৫টি গরুর হাটসহ জেলার মোট ১১টি গরুর হাট রবিবার থেকে বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

এর আগে দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে এ বিষয়ে আলোচনা সভায় পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফ হোসেন, সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, পঞ্চগড় পৌর মেয়র জাকিয়া খাতুন, পঞ্চগড় রাজনগর গরু হাটের ইজারাদার মোশারফ হোসেন উপস্থিত থেকে এই সিদ্ধান্ত গ্রহণ করেন।

নিউজ ট্যাগ: পঞ্চগড় পশুরহাট

আরও খবর