Logo
শিরোনাম

কারিগরির স্থগিত পরীক্ষা ৭ ডিসেম্বর

প্রকাশিত:শুক্রবার ১৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩২জন দেখেছেন

Image

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) কারিগরি শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কেপায়েত উল্লাহ স্বাক্ষরিত সংশোধিত এ রুটিন প্রকাশ করেছে।

রুটিনে বলা হয়েছে, ২০২২ সালের এইচএসসি (বিএমটি) একাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষা-২০২২-এর গত ৬ নভেম্বর স্থগিত হওয়া পরীক্ষা বিষয় ও কোড : বাংলা-১, ২১৮১১ (নতুন সিলেবাস), ১৮১১ (পুরাতন সিলেবাস) আগামী ৭ ডিসেম্বর দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

গত ৬ নভেম্বর পরীক্ষা শুরুর একঘণ্টা পর স্থগিত করা হয়েছিল। কারিগরি শিক্ষাবোর্ডের পরীক্ষা স্থগিতের নোটিশে বলা হয়েছে, অনিবার্য কারণবশত পরীক্ষা স্থগিত করা হয়েছে।

ওইদিন কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেছিলেন, একাদশ শ্রেণিতে এ বছর নতুন সিলেবাসে পরীক্ষা হওয়ার কথা। কিন্তু ভুল করে পুরাতন সিলেবাসে প্রশ্ন ছাপা হয়েছে। পরীক্ষা শুরুর পর বিষয়টি নজরে আসায় পরীক্ষাটি স্থগিত করা হয়েছে।


আরও খবর



হাইড্রোজেন দিয়ে উড়বে উড়োজাহাজ

প্রকাশিত:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্যালিসবারি শহরের একটি সংরক্ষিত সামরিক এলাকায় পরীক্ষানিরীক্ষা চলছে ছোট একটি জেট ইঞ্জিনের। অতিসাধারণ এক ঘটনা মনে হলেও এই জেট ইঞ্জিনটি উড়োজাহাজ শিল্পে যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসতে পারে। এটি একটি রোলস রয়েস এই-২১০০এ গ্যাস টারবাইন। এই ডিজাইন সারা বিশ্বের অভ্যন্তরীণ এয়ারলাইনের উড়োজাহাজগুলোতে ব্যবহৃত হয়। ইঞ্জিনটির প্রায় সবটুকুই একটি সাধারণ জেট ইঞ্জিনের মতো হলেও, যে ব্যাপারটি এই জেট ইঞ্জিনকে অন্য সব ইঞ্জিন থেকে আলাদা করে তা হচ্ছেএর জ্বালানি। এই প্রথম কোনো আধুনিক উড়োজাহাজের ইঞ্জিন চালানো হচ্ছে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার করে।

ডার্বিতে উন্নয়নকাজ সম্পন্নের পর ব্রিটিশ এয়ারলাইন কোম্পানি ইজি জেটের সঙ্গে যুক্ত হয়ে ইঞ্জিনটির পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে রোলস-রয়েস। এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, উড়োজাহাজ চালনা শিল্পের বিকাশ অব্যাহত রাখতে হাইড্রোজেন জ্বালানিকে প্রধান ভূমিকায় রাখা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাস করা।

রোলস-রয়েসের মহাকাশ প্রযুক্তির পরিচালক অ্যালেন নিউবি ব্যাখ্যা বলেন, সাধারণত আমরা কেরোসিনের মাধ্যমে জেট ইঞ্জিন চালাতাম। কেরোসিন একটি হাইড্রোকার্বন, তাই এটি পোড়ালে কার্বন ডাই অক্সাইড উৎপন্ন হয়। হাইড্রোজেনকে জ্বালানি হিসেবে ব্যবহারের সবচেয়ে ভালো দিক হচ্ছেএতে কোনো কার্বন নেই। তাই এটিকে পোড়ানো হলে কার্বন-ডাই-অক্সাইড উৎপন্ন হয় না।

প্রকল্পটিতে অর্থের জোগান দিচ্ছে ইজি জেট। জেট ইঞ্জিনটির পরীক্ষায় এর মধ্যেই কয়েক মিলিয়ন পাউন্ডের জোগান দিয়েছে প্রতিষ্ঠানটি।

ইজি জেটের প্রধান অপারেটিং অফিসার ডেভিড মরগান বলেন, আমরা কয়েক বছর আগে থেকেই ভবিষ্যতের উড়োজাহাজ চালনায় কী জ্বালানি ব্যবহার করা যেতে পারে তা ভাবা শুরু করেছিলাম। আমরা ব্যাটারি প্রযুক্তি নিয়েও ভেবেছিলাম। তবে এটি স্পষ্ট ছিল যে, আমাদের বৃহৎ বাণিজ্যিক উড়োজাহাজ ওড়ানোর জন্য ব্যাটারি প্রযুক্তি যথেষ্ট হবে না। শেষ পর্যন্ত আমরা হাইড্রোজেন ব্যবহারের সিদ্ধান্তে উপনীত হই।

যে সুবিধাটি ব্যাটারি থেকে হাইড্রোজেনকে এগিয়ে রাখে তা হলোহাইড্রোজেন প্রতি কেজিতে ব্যাটারির চেয়ে অনেক বেশি শক্তি দেয়। বড় উড়োজাহাজগুলোতে শক্তি দিতে হলে অনেক ভারী ব্যাটারির প্রয়োজন হবে। এখন পর্যন্ত হওয়া পরীক্ষাগুলোতে বোঝা গেছে, হাইড্রোজেন ব্যবহার করে জেট ইঞ্জিন ভালো মতোই চালানো যাবে। তবে গতি কিছুটা কম হবে।


আরও খবর

পুরোনো টুইট আর্কাইভ করবেন যেভাবে

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




আজকের রাশিফল ৯ নভেম্বর ২০২২

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজকের রাশিফল এর ওপর চোখ রেখে শুরু করুন আপনার দিন। রাশিফল হল জ্যোতিষ শাস্ত্রের একটি অন্যতম অঙ্গ। বহু মানুষ রাশিফলের দিকে নজর রেখেই পদক্ষেপ নেন জীবনে। কারণ, রাশিফলই আপনাকে জানিয়ে দিতে পারে গোটা দিনের এক সামগ্রিক ছবি। পাশাপাশি, জীবনে চলার প্রতিটি পদক্ষেপে আপনার ভাগ্যের চাকা কোন দিকে ঘুরছে সে সম্পর্কেও আঁচ পেতে পারেন আপনি। এছাড়াও, সতর্ক হওয়া যায় আসন্ন বিপদ থেকেও। তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি:

মেষ রাশি: কর্মক্ষেত্র বা ব্যবসায়ে কোনো অবহেলা করলে আজ আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন। আজ মানসিক উত্তেজনা এবং চাপ এড়িয়ে চলুন। আপনার আজ অনেক কিছু অর্জন করার ক্ষমতা থাকবে। তাই, সুযোগ এলেই সেগুলিকে কাজে লাগান। জীবনসঙ্গীর সাথে আজ দুর্দান্ত দিন কাটবে। কোনো পদক্ষেপ গ্রহণ করার আগে আজ অবশ্যই সতর্ক হন। আত্মীয়দের সাথে দেখা হতে পারে আজ।

বৃষ রাশি: আপনার জ্ঞান এবং উত্তম রসবোধ আজ আপনার চারপাশে থাকা মানুষের মনে রেখাপাত করতে পারে। জীবনসঙ্গীর সাথে আজ কোথাও বেড়াতে গিয়ে দুর্দান্তভাবে সন্ধ্যেটি কাটবে। ব্যবসায়ীরা আজ লাভবান হতে পারেন। যা তাঁদের মানসিক শান্তি এনে দেবে। নিজের কাজে আজ মনোনিবেশ করুন। আজ আপনি শ্বশুরবাড়ির কাছ থেকে কিছু খারাপ খবর পেতে পারেন। যা আপনার মানসিক চাপ বৃদ্ধি করবে।

মিথুন রাশি: আর্থিক দিক থেকে আজকের দিনটি নিঃসন্দেহে ভালো। সন্ধ্যে নাগাদ আজ বাড়িতে অতিথিরা আসতে পারেন। আপনার দয়ালু মনোভাব আজ একাধিক খুশির মুহূর্ত বয়ে আনবে। আজ আপনি অর্থ উপার্জনের অসংখ্য সুযোগ পেয়ে যাবেন। নিজের অবসর সময়টিকে সঠিকভাবে ব্যবহার করুন আজ। আপনি সবসময় যেরকম কাজ করতে চেয়েছিলেন, অফিসে সেই ধরণের কাজই আজ পেতে পারেন।

কর্কট রাশি: আজ বাড়িতে অন্যদের অসন্তুষ্ট না করে পারিবারিক প্রয়োজনের সাথে নিজেকে মানিয়ে নিন। অত্যধিক ব্যস্ততার কারণে আজ আপনি খিটখিটে হয়ে উঠতে পারেন। বাড়তি টাকাপয়সা উপার্জনের ক্ষেত্রে নিরাপদ আর্থিক পরিকল্পনাগুলিতে বিনিয়োগ করতে পারেন। এর ফলে আপনি লাভবান হবেন। আজ আপনার মধ্যে উপার্জন ক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় মনোবল এবং ব্যবহারিক জ্ঞান বজায় থাকবে। অর্ধাঙ্গিনীর সাথে দুর্দান্ত সময় কাটবে।

সিংহ রাশি: কর্মক্ষেত্রে আজ সুন্দর দিন কাটবে। রক্তচাপের রোগীরা তাঁদের রক্তচাপ কমাতে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখার জন্য রেড ওয়াইনের সাহায্য নিতে পারেন। এর ফলে তাঁরা আরও আরাম পাবেন। পারিবারিক দায়িত্বগুলি আজ এড়িয়ে যাবেন না। মনে রাখবেন, আজ আপনার প্রিয়জনের মন খারাপের শ্রেষ্ঠ প্রতিষেধক হিসেবে কাজ করবে আপনার হাসি। তাই, অবশ্যই আজ নিজের মন ভালো রাখুন। প্রাচীন জিনিস এবং গয়নায় বিনিয়োগ করলে লাভ এবং সমৃদ্ধি আসবে।

কন্যা রাশি: আজ কোনো অমীমাংসিত সমস্যা মানসিক চাপ বৃদ্ধি করবে এবং অর্থব্যয়ও ঘটাতে পারে। আপনি আপনার দিনটি যোগ ব্যায়াম এবং ধ্যান দিয়ে শুরু করতে পারেন। এর ফলে আপনার মন ভালো থাকবে এবং ভরপুর আত্মবিশ্বাসও বজায় থাকবে। দূরের কোনো ভ্রমণ অত্যন্ত ক্লান্তিকর প্রমাণিত হলেও তা লাভজনক হবে। কোনো সমস্যায় আজ বন্ধুদের কাছ থেকে সাহায্য পাবেন। বিবাহিতদের জন্য দিনটি সত্যিই ভালো।

তুলা রাশি: আজ আপনি আপনার ভালোবাসার মানুষটির সাথে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করলেও শেষ মুহূর্তে কিছু গুরুত্বপূর্ণ কাজ পড়ে যাওয়ার কারণে আপনি যেতে পারবেন না। অভিজ্ঞ ব্যক্তিদের পরামর্শ মেনে আজ অর্থ বিনিয়োগ করুন। আজ কর্মক্ষেত্রে আপনার কোনো পুরোনো কাজের প্রশংসা করা হতে পারে। পাশাপাশি, আপনার কর্মদক্ষতার জন্য আপনার পদোন্নতিও হতে পারে। ব্যবসায়ীরা আজ তাঁদের ব্যবসা সম্প্রসারণের প্রসঙ্গে কোনো অভিজ্ঞ ব্যক্তির কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ নিতে পারেন।

বৃশ্চিক রাশি: ডাক মারফত আসা কোনো চিঠি আজ পুরো পরিবারের জন্য খুশির খবর বয়ে আনবে। আজ আপনি আপনার স্বাস্থ্য এবং ব্যক্তিত্ব উন্নত করার চেষ্টা করুন। ভালোবাসার মানুষটির কাছ থেকে দূরে থাকার জন্য আজ মন খারাপ হতে পারে। কর্মক্ষেত্রে কোনো কাজে উর্ধ্বতনদের পাশাপাশি সহকর্মীদের কাছ থেকে পাওয়া সমর্থন আপনার সাহস বাড়িয়ে তুলবে। রাত্রিবেলায় আজ আপনি একাকী বাড়ির ছাদে বা কোনো পার্কে হাঁটাহাঁটি করতে পছন্দ করবেন।

ধনু রাশি: আজ আপনি কাউকে প্রেম নিবেদন করতে পারেন। আপনার দয়ালু মনোভাব আজ একাধিক খুশির মুহূর্ত বয়ে আনবে। কর্মক্ষেত্রে আজ দুর্দান্ত সময় কাটবে। যদি আপনি আপনার বন্ধুদের সাথে আজ কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন সেক্ষেত্রে সতর্ক হয়ে অর্থ ব্যয় করুন। নাহলে আর্থিক সঙ্কটে পড়তে পারেন। আজ আপনি প্রচুর আকর্ষণীয় আমন্ত্রণ পাবেন। এমনকি, একটি আকষ্মিক উপহারও আপনার জন্য আসতে পারে।

মকর রাশি: সন্তানদের মাধ্যমে আজ আপনি আর্থিক সুবিধা অর্জন করতে পারেন। পাশাপাশি, আপনি আপনার সন্তানের জন্য গর্বিতও হবেন। পারিবারিক দায়বদ্ধতাগুলিতে অবিলম্বে মনোযোগ দিন। আজ আপনি কোনো দীর্ঘস্থায়ী অসুস্থতা থেকে সুস্থ হয়ে উঠবেন। দীর্ঘদিন ধরে কাজের চাপে আপনি আপনার বিবাহিত জীবনে সময় দিতে না পারলেও আজ আপনার কাছে প্রচুর সময় থাকবে। আজ স্বার্থপর এবং বদমেজাজি ব্যক্তিদের এড়িয়ে চলুন।

কুম্ভ রাশি: আপনি খুব সহজেই আজ সবাইকে আকৃষ্ট করতে পারবেন। আজ সমগ্ৰ দিন জুড়ে মানসিক শান্তি বিরাজ করবে। অতীতের কোনো ভুলের ক্ষমার জন্যে আজ আপনার জীবন সুন্দর হয়ে উঠবে। দীর্ঘদিন ধরে স্থগিত থাকা পরিকল্পনাগুলি আজ বাস্তবায়িত হবে। একটি দীর্ঘ সময় পরে আপনি আপনার জীবনসঙ্গীর সঙ্গে প্রচুর সময় ব্যয় করতে পারবেন। অবসর সময়টিতে আজ আপনি কোনো অপ্রয়োজনীয় কাজ করতে পারেন।

মীন রাশি: আপনার প্রেমিকাকে আজ কোনো অভিমানের কথা জানাবেন না। আপনি কোনো দীর্ঘস্থায়ী অসুস্থতা থেকে আজ পরিত্রাণ পেতে পারেন। বাড়ির বাইরে বেরিয়ে আজকে আপনি খোলা বাতাসে হাঁটাহাঁটি করতে পছন্দ করবেন। কোনো দীর্ঘমেয়াদী পরিকল্পনায় বিনিয়োগ করলে উল্লেখযোগ্য লাভ পাবেন। সন্তানের অসুস্থতার কারণে আজ আপনি ব্যস্ত থাকবেন। আজ সবার কাছ থেকে সঠিক উপদেশ গ্রহণ করুন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

আপনার আজকের দিন- ৩০ নভেম্বর, ২০২২

বুধবার ৩০ নভেম্বর ২০২২

আজকের রাশিফল!

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২




২৪ ঘণ্টায় মৃত্যু নেই, আক্রান্ত ১৫ জন

প্রকাশিত:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ১৯৩ জনের নমুনা পরীক্ষায় ১৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। আগের দিন ১ হাজার ৫২৯ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছিল ১০ জন। এদিন কোনো মৃত্যু নেই। সংক্রমণ বেড়েছে দশমিক ৩ শতাংশ। শনিবার শনাক্তের হার ছিল দশমিক ৬৫ শতাংশ। আজ বেড়ে হয়েছে দশমিক ৬৮ শতাংশ।

রোববার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ৪৩৪ জন। মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে এখন পর্যন্ত ১ কোটি ৫১ লাখ ৬ হাজার ১৭৪ জনের নমুনা পরীক্ষায় মোট শনাক্ত হয়েছে ২০ লাখ ৩৬ হাজার ৬৩৭ জন। এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৪৮ শতাংশ।

করোনা আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৫৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৯ লাখ ৮৬ হাজার ৯৮৯ জন। সুস্থতার হার ৯৭ দশমিক ৫১ শতাংশ। গতকালও সুস্থতার হার ছিল ৯৭ দশমিক ১০৭ শতাংশ।

এদিকে, রাজধানীসহ ঢাকা জেলায় গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৪৩৬ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ১২ জন। শনাক্তের হার দশমিক ৮৩ শতাংশ। গতকাল শনাক্তের হার ছিল দশমিক ৪৫ শতাংশ।


আরও খবর



৩ হাজার গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করছে তিতাস

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বকেয়া বিল না পেয়ে ঢাকার তিন হাজার আবাসিক গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করতে অভিযান শুরু করেছে বিতরণ সংস্থা তিতাস। সোমবার সকাল ১০টা থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় এই অভিযান শুরু হয়েছে।

তিতাসের মেট্রো ঢাকা বিপণন ডিভিশনের (উত্তর) এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ৪২টি দলে ভাগ হয়ে এসব সংযোগ বিচ্ছিন্ন করতে অভিযান চালানো হচ্ছে। একদিনে সব সংযোগ বিচ্ছিন্ন করতে না পারলে অভিযান দ্বিতীয় দিনে গড়াবে।

তিনি আরও বলেন, বকেয়া পরিশোধ করলে আবার সংযোগ দেওয়া হবে।

জানা গেছে, ঢাকার রামপুরা ব্রিজ থেকে উত্তরা এবং কারওয়ান বাজার থেকে সাতারকুল পর্যন্ত এলাকা তিতাসের কুড়িল কার্যালয়ের আওতায় পড়েছে। এসব এলাকার প্রায় ৩ হাজার আবাসিক গ্রাহকের বিল বকেয়া রয়েছে, যা দীর্ঘদিন তাগাদা দেওয়ার পরও তারা পরিশোধ করছেন না। তাই পূর্ব ঘোষণা অনুযায়ী এসব সংযোগ বিচ্ছিন্ন করতে নেমেছে তিতাস কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, গ্যাস সঙ্কটের কারণে দেশে বিদ্যুৎ উৎপাদন ব্যহত হওয়ার পাশাপাশি শিল্প ও কলকারাখানা স্থবির হয়ে পড়েছে। গ্যাস সঙ্কটের মধ্যে অবৈধ গ্যাস সংযোগ ও বকেয়া নিয়েও আলোচনা হচ্ছে।


আরও খবর



আজ রাজধানীতে কোথায় কখন লোডশেডিং জেনে নিন

প্রকাশিত:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনের ঘাটতি কমাতে সারাদেশে লোডশেডিং ব্যবস্থা চালু করেছে সরকার। গত ১৯ জুলাই থেকে এই লোডশেডিং ব্যবস্থা চালু হয়।

এরপর থেকে কোন এলাকায় কখন লোডশেডিং তার সময়সূচি প্রকাশ করে আসছে দেশের বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো।

রাজধানীর বিদ্যুৎ বিতরণ সংস্থা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) কোথায়, কখন লোডশেডিং করবে, সে শিডিউল জানিয়ে দিয়েছে। 

ডিপিডিসি বলেছে, এ মুহূর্তে তাদের আওতাধীন এলাকাতে কোনো লোডশেডিং নেই।

সম্ভাব্য লোডশেডিং শিডিউল জানতে ডেসকোর গ্রাহকরা ক্লিক করুন ।  


আরও খবর