Logo
শিরোনাম

খাবার ও টাকা নিয়ে বানভাসিদের কাছে নায়ক-নায়িকারা

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিলেট-সুনামগঞ্জ অঞ্চলে বানভাসিদের পাশে দাঁড়াতে উদ্যোগের কোনও ঘাটতি নেই। সরকার থেকে সাধারণ মানুষরাও যার যার সাধ্যমতো চেষ্টা করছেন দুর্গতদের পাশে দাঁড়ানোর। যদিও এসব ইস্যুতে ঘোষণার বাইরে তারকাদের সে অর্থে মাঠ পর্যায়ে খুব একটা পাওয়া যায় না। ব্যতিক্রম ঘটালেন নায়ক রিয়াজ, সাইমন ও নায়িকা নিপুণ, জেসমিনসহ একটি টিম। বুধবার (২২ জুন) তারা নৌকা-ট্রলারযোগে শুকনো খাবার, সুপেয় পানি আর নগদ টাকা নিয়ে হাজির হলেন দুর্গতদের দোরগোড়ায়। জানান, তারা এই কাজটি করছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ব্যানারে। 

রিয়াজ জানান, বুধবার সকাল থেকে গোয়াইন ঘাট, লক্ষ্মীনগর, মেওয়ারকান্তি এলাকায় ২৫০০ পরিবারের হাতে খাবার, পানি ও নগদ টাকা তুলে দিয়েছেন।

সমিতির সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক বলেন, সবাই মিলে বানভাসিদের পাশে থাকার বিকল্প নেই এখন। আমরা এসেছি আমাদের মতো করে। আহ্বান করবো, আপনারা যার যেমন সাধ্য আছে এই অসহায় মানুষগুলোর পাশে একটু দাঁড়ান।

নিপুণ বলেন, এই বিপদের দিনে মনে হয়েছে তাদের পাশে থাকা দরকার। তাই চলে এসেছি। এখানে আমরা আড়াই হাজার পরিবারকে ত্রাণ ও নগদ টাকা দিচ্ছি শিল্পী সমিতির পক্ষ থেকে।

রিয়াজ-নিপুণরা সরাসরি মাঠ পর্যায়ে ছুটে গেলেও এরমধ্যে তহবিল গঠনের কথা জানিয়েছেন শাকিব খান, ১০ ট্রাক খাবার পাঠানোর কথা বলেছেন ডিপজল আর ৩০ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন অনন্ত জলিল। বড় তহবিল সংগ্রহ করছে দেশের সংগীত মোর্চা সংগীত ঐক্য বাংলাদেশও।

নিউজ ট্যাগ: সিলেট-সুনামগঞ্জ

আরও খবর

২৭ বছরের সম্পর্কে ইতি টানলেন মীর!

শুক্রবার ০১ জুলাই ২০২২

বড় পর্দায় বাম-কংগ্রেস সন্ত্রাস

শুক্রবার ০১ জুলাই ২০২২




পদ্মা সেতুতে মূত্র ত্যাগকারী যুবককে খুঁজছে পুলিশ

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদ্মা সেতুতে রেলিংয়ের নাট-বল্টু খুলে ফেলার অভিযোগে একজনকে আটকের পর এবার সেতুতে মূত্র বিসর্জন করা যুবককে খুঁজছে পুলিশ। রোববার (২৬ জুন) রাতে গণমাধ্যমকে এ তথ্য জানান পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডির সাইবার পুলিশ সেন্টারের বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ।

তিনি বলেন, ইতোমধ্যে পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খোলায় বায়েজিদ নামে একজনকে আটক করা হয়েছে। একই অভিযোগে আরেক যুবককে খোঁজা হচ্ছে। এ ছাড়া পদ্মা সেতুতে মূত্র বিসর্জন দেওয়া আরেক যুবককে আইনের আওতায় আনার চেষ্টা চলছে।

প্রসঙ্গত, শনিবার (২৫ জুন) পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন রোববার ভোর ৬টা থেকে সব ধরনের যান চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হয়।

কিন্তু শনিবার পদ্মা সেতুর উদ্বোধনের আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর বিপুলসংখ্যক মানুষ উঠে পড়েন মূল সেতুতে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পরে তাদের সরিয়ে দেন। পরদিন সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়ার পর দিনের বিভিন্ন সময়ে বিশৃঙ্খলা দেখা গেছে।


আরও খবর



‘জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না, শিক্ষা প্রতিষ্ঠানেই মূল্যায়ন’

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি বছর অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রবিবার (৫ জুন) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়া হবে না। এখন আর এ পরীক্ষা নেওয়ার সময় ও প্রয়োজন নেই। সে কারণে এবার ক্লাস মূল্যায়নের মাধ্যমে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের সনদ দেওয়া হবে।

তিনি আরও জানান, নতুন কারিকুলামে জেএসসি-জেডিসি পরীক্ষা থাকছে না। ২০২৩ সালে এ পরীক্ষা নেয়ার প্রয়োজন দেখছি না। তাই বলা যায়, আর ৮ম শ্রেণির পাবলিক পরীক্ষা নেয়া হবে না। তবে সরকার নতুন করে কোনো পরিবর্তন আনলে সেটি আগে থেকে বলা যায় না। নতুন আর এ পরীক্ষা নেওয়ার কোনো চিন্তা-ভাবনা নেই।

এ সময় আগামী এক সপ্তাহের মধ্যে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেন ডা. দীপু মনি। শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিওভুক্তির ঘোষণাটি আসার কথা ছিল গত মার্চে। এরপর বলা হয় মে মাসে আসবে। অবশেষে জুন মাসের শুরুতে এমপিওভুক্তির ঘোষণা দিলেন শিক্ষামন্ত্রী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, এনটিআরসিএর চেয়ারম্যান এনামুল কাদের খান প্রমুখ।


আরও খবর



বিলাসী পণ্য আমদানিতে আরও নিয়ন্ত্রণ আসছে

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী অর্থবছরের প্রথম দিন (১ জুলাই) থেকেই অপ্রয়োজনীয় ও বিলাসী পণ্য আমদানিতে আরও কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা হবে। এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাজ করছে। এর মধ্যে অপ্রয়োজনীয় ও বিলাসী পণ্য আমদানিতে এলসি মার্জিন আরও বাড়ানো হবে।

এসব পণ্যের এলসি খোলা ও আমদানির দেনা শোধে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে কোনো বৈদেশিক মুদ্রা দেওয়া হবে না। এছাড়া প্রস্তাবিত বাজেটে বিলাসী পণ্য আমদানিতে শুল্ক ও ভ্যাট বাড়ানো হয়েছে।

এদিকে বৃহস্পতিবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার বলেছেন, বৈদেশিক মুদ্রার সাশ্রয় করতে আগামী ১ জুলাই থেকে আমদানির ক্ষেত্রে আরও নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে।

এর আগে বাংলাদেশ ব্যাংক অপ্রয়োজনীয় ও বিলাসী পণ্য আমদানিতে দুই দফায় এলসি মার্জিন আরোপ করেছে। প্রথমে এসব পণ্যের ওপর ২৫ শতাংশ মার্জিন আরোপ করে। পরে এলসি খোলার হার না কমায় মার্জিন বাড়িয়ে ৫০ থেকে ৭৫ শতাংশ করা হয়। এছাড়া এনবিআর ১৩৬টি বিলাসী পণ্যের ওপর নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করেছে। এসব কারণে পণ্যগুলোর এলসি খোলার হার কমছে। তবে কেন্দ্রীয় ব্যাংক যেভাবে প্রত্যাশা করেছিল যেভাবে কমেনি। এ কারণে এগুলোতে আরও বেশি নিয়ন্ত্রণ আরোপ করতে যাচ্ছে।

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ডলার সাশ্রয় ও বিলাসী পণ্য আমদানিতে শুল্ক ও ভ্যাটের হার বাড়ানো হয়েছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের গাড়ি, বিড়ি-সিগারেট, ল্যাপটপ, প্রিন্টার, বিদেশি পাখি, গ্যাস লাইটার ইত্যাদি।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, বিলাসী পণ্য যেমন-শ্যাম্পো, সাবান, প্রসাধনী সামগ্রী, বিদেশি সোফা, কোমল পানীয়, ফার্নিচার এসব পণ্য যারা ব্যবহার করে তাদের কাছে দাম কোনো বিষয় নয়। দাম যত বেশিই হোক তার চেয়ে প্রয়োজন মেটানোই জরুরি। ফলে ক্রেতার নিশ্চয়তা পেয়ে আমদানিকারকরাও নগদ অর্থে হলেও এসব পণ্য আমদানি করতে এলসি খুলছে। এ কারণে ওইসব পণ্যের আমদানি খুব একটা কমেনি। এ কারণে এ খাতে আরও বেশি নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে।


আরও খবর



৪৯৮ রান তুলে নতুন বিশ্ব রেকর্ড গড়লো ইংল্যান্ড

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নেদারল্যান্ডসের সঙ্গে প্রথম ওয়ানডেতেই ৫০ ওভারে ৪৯৮ রান তুলে নতুন বিশ্ব রেকর্ড গড়ল ইংল্যান্ড। রানের টর্নেডো, টাইফুন, সাইক্লোন, জলোচ্ছ্বাস- এমন আরও যা যা শব্দ আছে তা আজ আমস্টেলভিনে ইংল্যান্ড-নেদারল্যান্ডস প্রথম ওয়ানডেতে ইংল্যান্ডের ইনিংসের জন্য ব্যবহার করা যায়।

নেদারল্যান্ডসের বিপক্ষে আজ সিরিজের প্রথম ম্যাচে আগে ব্যাট করে ৪ উইকেটে ৪৯৮ রান তুলেছে ইংল্যান্ড। ওয়ানডেতে আগের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটিও ইংল্যান্ডের দখলেই ছিল। ২০১৮ সালে নটিংহামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে ৪৮১ রান তুলেছিল ইংল্যান্ড।

সেই রেকর্ড আজ নতুন করে লিখল এউইন মরগানের দল। ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের শীর্ষ চারটি রেকর্ডই ইংল্যান্ডের। লিস্ট ক্রিকেটেও আজ সর্বোচ্চ রানের রেকর্ডটি নতুন করে লিখিয়েছে ইংল্যান্ড।

২০১৫ বিশ্বকাপের পরই ওয়ানডে খেলার ধরন পাল্টেছে ইংল্যান্ড। সে ধারাবাহিকতায় আজ নতুন ইতিহাস লিখলেন জস বাটলার-ডেভিড মালানরা।

এছাড়া এক ইনিংসেই তিন-তিনটি সেঞ্চুরির রেকর্ডও হয়েছে আজ। বাটলার, মালান ও চতুর্থ ওয়ানডে খেলতে নামা ওপেনার ফিল সল্ট শতক তুলে নেন। বাটলার ছিলেন সবচেয়ে ধ্বংসাত্মক। ১৪ ছক্কা ও ৭ চারে ৭০ বলে ১৬২ রানের ইনিংস খেলেন বাটলার। ৩ ছক্কা ও ১৪ চারে ৯৩ বলে ১২২ করেন ফিল সল্ট। ৩ ছক্কা ও ৯ চারে ১০৯ বলে ১২৫ রান করেন মালান। শেষ দিকে লিয়াম লিভিংস্টোন আরেকটু হলে ওয়ানডেতে দ্রুততম অর্ধশতকের রেকর্ড ভেঙে ফেলতেন।

৬ ছক্কাও ৬ চারে ২২ বলে ৬৬ রান করার পথে ১৭ বলে অর্ধশতক তুলে নেন লিভিংস্টোন। ওয়ানডেতে দ্রুততম অর্ধশতকের রেকর্ডটি এবি ডি ভিলিয়ার্সের, ১৬ বলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেটি ছুঁতে না পারলেও ইংল্যান্ডের হয়ে ওয়ানডেতে দ্রুততম অর্ধশতকের রেকর্ড গড়ে ফেলেন লিভিংস্টোন।

এবি ডি ভিলিয়ার্সের আরেকটি রেকর্ডও একটুর জন্য বেঁচে গেছে। ওয়ানডেতে দ্রুততম ১৫০ রানের রেকর্ডও ডি ভিলিয়ার্সের। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৪ বলে রেকর্ডটি গড়েন তিনি। বাটলার ৬৫ বলে ১৫০ রানের মাইলফলক ছুঁলেও একটুর জন্য ভিলিয়ার্সকে পেছনে ফেলতে পারেননি।

৪৮ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৪ উইকেটে ৪৭০। তখন মনে হচ্ছিল ওয়ানডেতে প্রথমবারের মতো ৫০০ রানও দেখা হয়ে যাবে। ইনিংসের পুরো পথে ইংল্যান্ড যেভাবে মার মার কাট কাট ব্যাট করে এসেছে তাতে শেষ দুই ওভারে ৩০ রান অসম্ভব কিছু ছিল না! উইকেটেও ছিলেন বাটলার-লিভিংস্টোন। দুর্ভাগ্য, ৪৯তম ওভারে ৭ রান এবং ৫০তম ওভারে ২১ রান তোলায় পাঁচশ রান আর হয়নি।


আরও খবর



অধিনায়কত্ব ছাড়ার এক ম্যাচ পরই বাদ মুমিনুল

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অধিনায়কত্ব ছেড়েও ফিরে পাননি ফর্ম। শেষ পর্যন্ত দল থেকে বাদই পড়তে হলো মুমিনুল হককে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট ‍লুসিয়া টেস্টে বাংলাদেশের একাদশে নেই তিনি।

তার বদলে প্রায় আট বছর পর টেস্ট দলে জায়গায় করে নিয়েছেন এনামুল হক বিজয়। এক ম্যাচ আগেও বাংলাদেশের টেস্ট অধিনায়ক ছিলেন মুমিনুল। ব্যাটিংয়ে মনোযোগী হওয়ার কথা জানিয়ে নেতৃত্ব ছাড়েন তিনি।

এছাড়াও অ্যান্টিগা টেস্টের একাদশে এসেছে আরও এক পরিবর্তন। মোস্তাফিজুর রহমানকে বিশ্রাম দেওয়া হয়েছে, তার জায়গায় খেলবেন শরিফুল ইসলাম। ওয়েস্ট ইন্ডিজের একাদশেও এসেছে এক পরিবর্তন গুদাকেশ মোতির জায়গায় অভিষেক হচ্ছে অ্যান্ডারসন ফিলিপের।

দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে হেরে গিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর মিশনে টস হেরে আগে ব্যাট করতে হবে সাকিব আল হাসানের দলের।

দ্বিতীয় টেস্টে বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হাসান শান্ত, সাকিব আল হাসান, এনামুল হক বিজয়, লিটন দাস, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, শরীফুল ইসলাম, খালেদ আহমেদ, এবাদত হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ :  ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, রেইমন রেইফার, এনক্রুমাহ বোনার, জার্মেইন ব্ল্যাকউড, কাইল মায়ের্স, জশুয়া ডা সিলভা (উইকেটরক্ষক), আলঝারি জোসেফ, কেমার রোচ, অ্যান্ডারসন ফিলিপ, জেইডেন সিলস।


আরও খবর