Logo
শিরোনাম

খালেদা জিয়ার হার্টে রিং পরানো হয়েছে

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এনজিওগ্রাম সম্পন্ন হয়েছে এবং ব্লক ধরা পড়ায় সেখানে রিং পরানো হয়েছে। শনিবার (১১ জুন) দুপুরে জরুরিভিত্তিতে তার এনজিওগ্রাম শুরু হয়। দুপুর ২টা ৫০ মিনিটে বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ডা. জাহিদ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, খালেদা জিয়ার এনজিওগ্রাম সম্পন্ন হয়েছে। তার হার্টে বেশ কয়েকটি ব্লক ধরা পড়ে। তার মধ্যে একটি ব্লক ছিল ৯৫ শতাংশ। সেটিতে রিং পরানো হয়েছে। তার অবস্থা ক্রিটিক্যাল না হলেও স্থিতিশীল নয় বলে জানান তিনি।

এর আগে দুপুর দেড়টার দিকে তিনি বলেন, ডা. শাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধানে তার এনজিওগ্রাম করা হবে। তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

খালেদা জিয়াকে রোববার (১০ জুন) দিবাগত রাত ৩টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করা হয়।


আরও খবর



করোনা: বিশ্বজুড়ে দৈনিক বেড়েছে সংক্রমণ-মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাত শতাধিক মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখ।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ব্রাজিলে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে তাইয়োন। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, ইতালি, রাশিয়া ও ফ্রান্স। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৪ কোটি ৪৭ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৩ লাখ ৪১ হাজার।

মঙ্গলবার (২১ জুন) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে দেড় শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ৪১ হাজার ৭৩২ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১ হাজার ১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৪৫ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ কোটি ৪৭ লাখ ৯৮ হাজার ৯৬৮ জনে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ২১৮৩

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২




পদ্মা সেতুর টোলপ্লাজায় গাড়ির চাপ নেই

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার সীমানাধীন পদ্মা সেতুর মাওয়া টোলপ্লাজায় গাড়ির চাপ নেই। স্বাভাবিক গতিতেই পারাপার হচ্ছে যানবাহন। মঙ্গলবার সকাল থেকেই পদ্মা সেতুর উত্তর প্রান্তে দেখা যায় এমন চিত্র।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের সংখ্যা বাড়লেও টোলপ্লাজায় যানজট কিংবা কোনও যানবাহনকে অপেক্ষায় থাকতে দেখা যায়নি। অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী প্রতিনিয়তই মাইকিং করছে ও সেতুতে টহল দিচ্ছে।

সেতু বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন জানান, বাস, ট্রাক, প্রাইভেটকারসহ অন্যান্য ভারী যানবাহন যথারীতি পারাপার হচ্ছে। বর্তমানে গাড়ির কোনও চাপ বা যানজট নেই মাওয়া প্রান্তে। তবে কিছু কিছু পিকআপে করে মোটরসাইকেল পারাপার হচ্ছে। এদিকে পুলিশ, আর্মিসহ আইনশৃঙ্খলা বাহিনী তাদের তদারকি অব্যাহত রেখেছে।

লৌহজং সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইলিয়াস হোসেন জানান, মঙ্গলবার সকাল থেকে সেতুতে ঠিকঠাক মতো যানবাহন পারাপার হচ্ছে। মূলত মোটরসাইকেলের কারণেই সেতুতে যানযট বা বিশৃঙ্খলা হয়। মোটরসাইকেল চলাচল এখন নেই। সে জন্য সুশৃঙ্খলভাবে গাড়ি চলাচল করছে। পুলিশের টিম সার্বক্ষণিক টহলে রয়েছে। তবে এখন পর্যন্ত কোনও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়নি।


আরও খবর



ফরিদপুরে তলিয়ে গেছে ২৬৪ হেক্টর বাদামক্ষেত

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদ্মা নদীর পানি বৃদ্ধির সঙ্গে কয়েক দিনের টানা বর্ষণে ফরিদপুরে চরাঞ্চলের ২৬৪ হেক্টর জমির বাদামক্ষেত তলিয়ে গেছে। এতে ফরিদপুর সদরের পদ্মা নদী বেষ্টিত নর্থচ্যানেল, চরমাধবদিয়া এবং ডিক্রিরচর ইউনিয়নের চরাঞ্চলে বাদাম চাষ করা কয়েকশ কৃষক ক্ষতির মুখে পড়েছেন।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় গোয়ালন্দ পয়েন্টে পানি বিপৎসীমার লেভেল ৮ দশমিক ৬৫ সেন্টিমিটার। এখানে নতুন করে পদ্মা নদীতে ২৫ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার শূন্য দশমিক ৭ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পদ্মাসহ কয়েকটি নদীতে জেগে ওঠা চরাঞ্চলে চলতি মৌসুমে পাঁচ হাজার ২৬৫ হেক্টর জমিতে বাদাম চাষ করা হয়। এর মধ্যে পাঁচ হাজার এক হেক্টর জমির বাদাম ঘরে তুলতে পারলেও গত কয়েকদিনে পানি বৃদ্ধি পাওয়ায় কৃষকদের ২৬৪ হেক্টর জমির বাদাম তলিয়ে গেছে।

আগামী কয়েকদিনের মধ্যে পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে বলে জানিয়েছেন জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এতে নতুন করে আরও বাদামের জমি তলিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

ফরিদপুর কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. হজরত আলী বলেন, এ এলাকায় সারা বছরই বাদাম চাষ হয়। বাদাম চাষের ফলন পেতে পাঁচ মাস সময় লাগে। ফলে অনেক সময় কিছু নদীর চর জাগতে দেরি হওয়ায় কৃষকরা একটু দেরিতে বাদাম চাষ করেন। এ কারণে প্রকৃতির ওপর নির্ভর করে বাদামের ফলন নির্ভর করে। ৯০ শতাংশ কৃষক এরই মধ্যে বাদাম ঘরে তুলতে পেরেছেন। বাকি কৃষকদের বাদাম ক্ষেত হয়তো তলিয়ে গেছে। তবে এ পানিতে বাদামচাষিদের বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে না বলে জানান তিনি।


আরও খবর



বরিস জনসন এ যাত্রায় উতরে গেলেন

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আস্থা ভোটে উতরে গেলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। গতকাল সোমবার আস্থা ভোটে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ২১১ জন এমপি জনসনের পক্ষে ভোট দেন। বিপক্ষে ভোট পড়ে ১৪৮টি। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ক্ষমতায় টিকে গেলেও এই ভোটাভুটি জনসন কিংবা তার দলের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। কারণ এ ধরনের ভোটাভুটিতে দলের অস্থিরতা অনেকটা প্রকাশ্যে চলে আসে। খবর বিবিসি।

জনসন প্রধানমন্ত্রী থাকবেন কিনা, সেই সিদ্ধান্ত নিতে গতকাল আস্থা ভোটের ডাক দেন কনজারভেটিভ এমপিরা। গতকাল সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায় ভোটাভুটি শুরু হয়; শেষ হয় রাত ১টায়। আর ফল ঘোষণা করা হয় রাত ২টায়। ক্ষমতায় টিতে থাকতে জনসনের ১৮১টি ভোট পেলেই চলত। লকডাউনের মধ্যে দেশবাসীকে বিধিনিষেধে আটকে রেখে জনসনের মদপানের পার্টি করা নিয়ে শোরগোল, অর্থনৈতিক নীতি এবং জনসনের নেতৃত্বের ধরন নিয়ে বিভেদের প্রেক্ষাপটে এই আস্থা ভোটের ডাক দেওয়া হয়।

এই ভোটে জেতায় অন্তত এক বছরের জন্য তাকে আর আস্থা ভোটের মুখে পড়তে হবে না। আর হেরে গেলে ক্ষমতা ছাড়তে হতো তাকে। প্রতিদ্বন্দ্বিতা করতে পারতেন না দলের নেতৃত্ব পাওয়ার ক্ষেত্রেও। ভোট শুরুর আগেই অবশ্য ১৪১ এমপি এবং মন্ত্রিসভার বেশির ভাগ সদস্য জনসনের পক্ষে নিজেদের সমর্থনের কথা জানান।

এ ছাড়া এমপিদের সঙ্গে এক বৈঠকে জনসন বলেন, আমি আবার আপনাদের জন্য জয়ী হব।

যুক্তরাজ্যের ইতিহাস বলছে, রাজনৈতিক নেতারা আস্থা ভোটে উতরে গেলেও পুরো মেয়াদে ক্ষমতায় থাকতে পারেন না। এর আগে সাবেক প্রধানমন্ত্রী টেরেসা মে হাউস অব কমন্সে দুই-তৃতীয়াংশ সহকর্মীর সমর্থন পেয়েছিলেন। কিন্তু মাস ছয়েক পরই ক্ষমতা ছাড়তে হয় তাকে।


আরও খবর



নগ্ন হয়ে পথে পথে ঘুরে বেড়ালেন এক ঝাঁক সাইকেল আরোহী

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সম্প্রতি ইংল্যান্ডের রাস্তায় হয়ে গেল ওয়ার্ল্ড নেকেড বাইক রাইড। কারো শরীরে রং করা,  কারো বা তা-ও নেই। সম্পূর্ণ নগ্ন হয়ে একসঙ্গে প্রায় কয়েকশো সাইকেল আরোহী ঘুরে বেড়ালেন পথে পথে।

এই কর্মসূচির অন্যতম লক্ষ্য মানুষকে বিশ্ব উষ্ণায়ন নিয়ে সচেতন করা। এছাড়াও সাইকেল চালানোর উপকারিতা এবং প্রয়োজনীয়তার বিষয়ে সবাইকে অবগত করতে এই পদক্ষেপ।

অত্যধিক হারে বেড়েছে গাড়ির ব্যবহার। পরিবেশের উপর তার প্রভাব পড়ছে। ফলে পরিবেশ বাঁচাতে গাড়ির বদলে সাইকেলের ব্যবহার বৃদ্ধি করাই এই উদ্যোগের কারণ। সাইকেল চালালে জীবাশ্ম জ্বালানির ব্যবহারও কম হবে।

এই কর্মসূচিতে অংশ নেয়া প্রত্যেক সদস্যেই ছিলন নগ্ন। গায়ে একটি সুতাও নেই। বিভিন্ন রং দিয়ে নিজেদের শরীর ঢেকে নিয়েছেন অনেকে। ২০০৪ সালে শুরু হয় এই নেকেড বাউক রাইড। লন্ডন ছাড়াও আমেরিকা, মেক্সিকো, মাদ্রিদ, টরন্টোর মতো আরো অন্যান্য জায়গার মানুষ এমন কর্মসূচিতে সামিল হয়ে থাকেন।


আরও খবর