Logo
শিরোনাম

খাওয়ার আগে না পরে দাঁত ব্রাশ করবেন?

প্রকাশিত:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ৬৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঘুম থেকে উঠে আর রাতে ঘুমানোর আগে কমবেশি সবাই দাঁত ব্রাশ করেন। তবে খাওয়ার আগে নাকি পরে দাঁত ব্রাশ করা উচিত সে সম্পর্কে অনেকেরই সঠিক ধারণা নেই। ব্রাশ করার মাধ্যমে দাঁতে জমে থাকা খাবার ও ফলক অপসারণ হয় সহজেই। বিশেষ করে চিনিযুক্ত খাবার বা স্ন্যাক খাওয়ার পরে দাঁতে প্লাকের ব্যাকটেরিয়া অ্যাসিড তৈরি করে, যা দাঁতের এনামেলের ক্ষতি করে।

ওই অ্যাসিড দাঁতের এনামেল ভেঙে ফেলে ও মাড়ির মাঝে গর্তের সৃষ্টি করে। এক্ষেত্রে দাঁত ও মাড়িতে প্রদাহ হয়, যা মাড়ির রোগের কারণ হয়ে দাঁড়ায়। এ কারণে দাঁত পরিষ্কারের বিষয়ে সতর্ক থাকতে হবে। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন প্রতিবার দুই মিনিটের জন্য ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে দিনে অন্তত দুবার দাঁত ব্রাশ করার পরামর্শ দেয়।

আপনি কখন দাঁত ব্রাশ করবেন তা কিন্তু নির্ভর করে কী খাবার খাচ্ছেন তার ওপরে। আপনি যদি অ্যাসিডিক খাবার বা পানীয় পান করেন তাহলে খাওয়ার পরপরই দাঁত ব্রাশ করবেন না। খাবারের অ্যাসিডগুলো দাঁতের এনামেল দুর্বল করে দেয়।

চিকিৎসকদের মতে, দিনে দুবার দাঁত ব্রাশ করাই যথেষ্ট। ঘুম থেকে উঠে ও ঘুমাতে যাওয়ার আগে। তবে দাঁত ভালো রাখতে প্রতিবার খাওয়ার পরে দাঁত ব্রাশ অথবা ফ্লস করা জরুরি।

দাঁত ও মুখের স্বাস্থ্য ভালো রাখতে ব্রাশ করার পাশাপাশি আরও যা যা করবেন: প্রতিদিন ফ্লস করুন, ব্রাশ ও ফ্লস করার পর মাউথওয়াশ ব্যবহার করুন, প্রচুর পানি পান করুন, স্বাস্থ্যকর খাবার খান, চিনিযুক্ত খাবার ও পানীয় সীমিত করুন, ঘন ঘন স্ন্যাকিং এড়িয়ে চলুন, টুথব্রাশ প্রতি ৩-৪ মাস পরপর বদলে ফেলুন, নিয়মিত দাঁতের চেকআপ করুন।

নিউজ ট্যাগ: দাঁত ব্রাশ

আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩