Logo
শিরোনাম

খেলার জন্য ভালো খেলোয়াড় খুঁজছেন দীঘি

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুরু হয়ে গেছে ফুটবল উন্মাদনা। অনেক তারকা নিজের পছন্দের দল নিয়ে সামাজিক মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করছেন। আবার কেউ কেউ অংশ নিচ্ছেন বিভিন্ন প্রতিষ্ঠানের বিশেষ ক্যাম্পেইনে। সেরকম একটি প্রচারণামূলক ক্যাম্পেইনে অংশ নিয়েছেন প্রার্থনা ফারদিন দীঘি। এর অংশ হিসেবে সামাজিক মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেছেন তিনি।

ভিডিওর ক্যাপশনে দীঘি লিখেছেন, এই ওয়ার্ল্ডকাপে শুরু হচ্ছে বিকাশ বিশ্বকাপ গেমারু! আর আমি আসছি আমার প্রিয় দলের হয়ে মাঠে নামতে, খুঁজছি সেইসব সেরা ফিফা প্লেয়ারদের, যারা আমাকে হেল্প করবে টুর্নামেটজয়ী হতে। তাই চ্যাম্পিয়ন হওয়ার পথে এগিয়ে যেতে, এখনই তোমরা তোমাদের ফেসবুক ও ইউটিউব চ্যানেল থেকে ফিফা-২০২৩ লাইভ স্ট্রিম শুরু করো। তোমাদের মধ্য থেকে আমি বেছে নেব একজনকে।

ভিডিওবার্তায় দীঘি বলেন, হ্যালো সবাই, আমি প্রার্থনা ফারদিন দীঘি। বিকাশ বিশ্বকাপ গেমারুর জন্য আমি আমার নেইমারকে খুঁজছি। তুমি যদি ভালো ফিফা প্লেয়ার হও, তোমার গেম স্ট্রিম করো। আর আমার নেইমার হয়ে খেলতে চলে আসো আমার সাথে।

এদিকে দীঘিকে সিনেমা কিংবা ওয়েব সিরিজে খুব একটা দেখা যায় না। নায়িকা হিসেবে তুমি আছো তুমি নেই শিরোনামের একটি সিনেমায় অভিনয় করে সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। যদিও পরে শেষ চিঠি নামে একটি ওয়েব কনটেন্টে অভিনয় করে সেই সমালোচনা কাটিয়ে ওঠেন। অভিনয়ের চেয়ে দীঘি এখন বিভিন্ন প্রচারণামূলক ক্যাম্পেইনে অংশ নিচ্ছেন।


আরও খবর



ইইউ প্রতি ব্যারেল ৬০ ডলারে রাশিয়ার তেল কিনবে

প্রকাশিত:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সরকারগুলো রাশিয়ার অফশোর তেল কেনার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে। ইইউ রাশিয়াকে প্রতি ব্যারেল ৬০ ডলার দেবে। বিষয়টির সঙ্গে জড়িত এক কূটনীতিবিদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ডয়চে ভেলে।

প্রতিবেদনে বলা হয়, কম দামে রাশিয়ার সামুদ্রিক অপরিশোধিত তেল কেনার মূল প্রস্তাব ছিল বিশ্বের শীর্ষ সাত অর্থনীতির জোট 'জি-৭' এর। 

'জি-৭' এর প্রস্তাব ছিল, বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দাম সামগ্রিকভাবে ৫ শতাংশ কমাতে ইউরোপীয় ইউনিয়নকে ব্যারেল প্রতি ৬৫ ডলার থেকে ৭০ ডলার দরে তেল কিনতে হবে। তবে পোল্যান্ড 'জি-৭' এর প্রস্তাবিত দামের বিরোধিতা করে। 

পোল্যান্ড লিথুয়ানিয়া ও এস্তোনিয়াকে সমর্থন করে। এই তিনটি দেশের অভিযোগ ছিল, প্রস্তাবিত মূল্যে কেনা ইউক্রেনের যুদ্ধের জন্য রাশিয়ার যথেষ্ট অর্থ প্রদানের বিষয়টি নিশ্চিত করবে।

ওই কূটনীতিবিদ জানিয়েছেন, বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ইউরোপীয় দেশগুলোর সরকার এ বিষয়ে একমত হলেও শুক্রবার (২ ডিসেম্বর) এ বিষয়ে লিখিত অনুমোদন দেওয়া হবে। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) এর পরিসংখ্যানের ওপর ভিত্তি করে, রাশিয়ান অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৬০ ডলার করে বাজারে অপরিশোধিত তেলের দাম ৫ শতাংশ কমিয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ইউরোপীয় দেশগুলোর সরকার এ বিষয়ে একমত হলেও শুক্রবার (২ ডিসেম্বর) এ বিষয়ে লিখিত অনুমোদন দেওয়া হবে।

'জি-৭' এর প্রস্তাবিত রুশ সামুদ্রিক জ্বালানির এই নতুন মূল্য ইউরোপীয় ইউনিয়নে কার্যকর হবে ৫ ডিসেম্বর থেকে। ফলে রাশিয়ার তেলের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করা ইউরোপীয় ইউনিয়ন এখন রাশিয়ার সামুদ্রিক তেল কিনতে পারবে। 

উল্লেখ্য, বিশ্বের মোট অপরিশোধিত তেল উৎপাদনের ১০ শতাংশ একমাত্র রাশিয়াই উৎপাদন করে।


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




৬ ফুট ২ ইঞ্চির পাহাড়ের কাছে আটকে গেলেন মেসিরা, কে এই সৌদি গোলরক্ষক

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের নায়ক কে? সালে আলশেহরি, যিনি সমতা ফেরান? সালেম আলদাওশারি, যিনি আর্জেন্টিনার গোলে দ্বিতীয় বার বল জড়ান? না কি মোহাম্মাদ আলওয়াইসি? যিনি পাহাড়ের মতো দাঁড়িয়ে থাকলেন সৌদির গোলের নীচে। এক বার পেনাল্টি ও তিন বার অফসাইড ছাড়া যাঁকে পরাস্ত করতে পারলেন না লিয়োনেল মেসিরা। গোটা ম্যাচে মোট সাত বার গোল বাঁচিয়েছেন আলওয়াইসি। তিনি না থাকলে হয়তো আরব্য রজনী দেখা যেত না বিশ্বকাপে।

২০১৮ সালের বিশ্বকাপে প্রথম বার খেলতে নেমেছিলেন আলওয়াসি। কিন্তু উরুগুয়ের বিরুদ্ধে একটি ম্যাচেই মাঠে নেমেছিলেন। এ বারের বিশ্বকাপে প্রথম ম্যাচে খেলতে নেমেই জাত চেনালেন ৬ ফুট ২ ইঞ্চির গোলরক্ষক। খেলার শুরুতেই আলওয়াইসি বুঝিয়ে দিয়েছিলেন, গোলের নীচে তাঁকে ভরসা করতে পারে সৌদি। বক্সের মধ্যে থেকে মেসির বাঁ পায়ের শট ডান দিকে ঝাঁপিয়ে আটকে দেন তিনি। নইলে খেলার শুরুতেই এগিয়ে যেত আর্জেন্টিনা।

প্রথমার্ধে এক গোলে পিছিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই জোড়া গোল করে এগিয়ে যায় সৌদি। গোল শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা। তখনই গোলের নীচে আরও লম্বা হয়ে দাঁড়ালেন আলওয়াইসি। ৬৩ মিনিটের মাথায় লাউতারো মার্তিনেজের শট আটকে দেন তিনি।

৭২ মিনিটের মাথায় গোল করার চেষ্টা করেন দি মারিয়া। কিন্তু পারেননি। বল ধরে ফেলেন আলওয়াসি। দুমিনিট পরেই নিজের বক্স ছেড়ে বেরিয়ে এসে মার্তিনেজের পা থেকে একটি বল বার করে দেন আলওয়াসি। নইলে গোল করার সুযোগ বাড়ত মার্তিনেজের।

৮৪ মিনিটের মাথায় মেসিকে আবার আটকে দেন আলওয়াসি। দি মারিয়ার ক্রস ধরে হেডে গোল করার চেষ্টা করেন মেসি। বাঁ দিকে ঝাঁপিয়ে বল ধরে নেন আলওয়াসি।

অতিরিক্ত সময়েও দুবার রক্ষকের ভূমিকায় অবতীর্ণ হন আলওয়াসি। এক বার মার্তিনেজ ও পরের বার আলভারেজের হেড বাঁচিয়ে দেন তিনি। তাঁকে টপকে গোল করতে পারেননি আর্জেন্টিনার স্ট্রাইকাররা। ফলে হেরে মাঠ ছাড়তে হয় মেসিদের।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




এইচএসএসি পরীক্ষা নিয়ে যেসব নির্দেশনা দিল শিক্ষা মন্ত্রণালয়

প্রকাশিত:শনিবার ০৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এইচএসসি ও সমমান পরীক্ষা আগামীকাল রোববার থেকে শুরু হবে। এ বছর প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত, নকলমুক্ত, সুষ্ঠু ও ইতিবাচক পরিবেশে পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ দপ্তর থেকে এ নির্দেশনা জানানো হয়।

এতে বলা হয়, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে। প্রশ্নপত্র ফাঁসের গুজবসৃষ্টিকারী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। কোনো প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক কোনোভাবে পাবলিক পরীক্ষায় বেআইনি কাজ করলে সে প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান-প্রধান ও শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হবে।

পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন পরীক্ষার্থী, কক্ষ প্রত্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্ব নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য) ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

প্রশ্নপত্র বিতরণের আগে সময়সূচি অনুযায়ী বিষয়, বিষয় কোড, পত্র ও সেট কোড নিশ্চিত হয়ে কক্ষ পর্যবেক্ষকরা বিতরণ করবেন।


আরও খবর



যখন তখন পেনাল্টি দেওয়া হতে পারে প্রস্তুতি ম্যাচে!

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ২৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুধু বিশ্বকাপ আয়োজন নিয়েই বিতর্ক নয়, এ বার ফুটবল মাঠে কাতার দলকে নিয়েও প্রশ্ন উঠে গেল। ম্যাচে কাতারকে অন্যায্য সুবিধা দেওয়া হতে পারে, এই বিষয়ে ফিফাকে সতর্ক করে দিল তাদেরই একটি সংস্থা। ইংল্যান্ডের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বিশ্বকাপে কাতারের ম্যাচে রেফারিরা অন্যায্য সুবিধা দিতে পারেন। তাদের যখন তখন পেনাল্টি দেওয়া হতে পারে।

ফিফাকে ওই সংস্থা জানিয়েছে, প্রাক বিশ্বকাপ প্রদর্শনী ম্যাচে কাতারের ম্যাচগুলিতে প্রচুর পরিমাণে পেনাল্টি দেওয়া হয়েছে। বেশির ভাগ ম্যাচই হয় রুদ্ধ দ্বারে হয়েছে, না হলে টিভিতে দেখানো হয়নি। সংস্থার দাবি, সেই ম্যাচগুলিতে কাতারকে প্রচুর পরিমাণে পেনাল্টি দেওয়া হয়েছে, যাতে ম্যাচের ফল তাদের পক্ষে যায়। এটাও বলা হয়েছে, বাকি দেশগুলির তুলনায় অনেক বেশি প্রদর্শনী ম্যাচ খেলেছে কাতার। জুলাই থেকে সাতটি ম্যাচ খেলেছে তারা। সেখানে ইংল্যান্ড মাত্র দুটি ম্যাচ খেলেছে।

সাতটি ম্যাচের মধ্যে পাঁচটি ম্যাচ রুদ্ধ দ্বারে খেলা হয়েছে। সেই ম্যাচে কাউকে প্রবেশ করতে দেওয়া হয়নি। ম্যাচের ফল কী হয়েছে তাও জানানো হয়নি। দলের স্পনসর এবং অতিথি যাঁরা, তাঁদেরও মাঠে ঢুকতে দেওয়া হয়নি। চারটি ম্যাচে কাতার জেতে। ক্রোয়েশিয়ার অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে তারা হারে। ম্যাচ বিশ্লেষণের দায়িত্বে যে সংস্থা ছিল, তারাও কোনও তথ্য জোগাড় করতে পারেনি। ফিফা অবশ্য এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

বিশ্বকাপ আয়োজন করতে চাওয়ার বদলে ফিফাকে ঘুষ দেওয়ার অভিযোগ আগেও উঠেছে কাতারের বিরুদ্ধে। ফিফার প্রাক্তন সভাপতি শেপ ব্লাটার আর্থিক তছরূপের দায়ে ইতিমধ্যেই নির্বাসিত। কিছু দিন আগে তিনিও বলেছেন, কাতারকে বিশ্বকাপ আয়োজন করতে দেওয়া ভুল সিদ্ধান্ত ছিল।

বিশ্বকাপে গ্রুপ এ-তে রয়েছে কাতার। রবিবার প্রথম ম্যাচে তারা খেলবে ইকুয়েডরের বিরুদ্ধে। এ ছাড়াও নেদারল্যান্ডস এবং সেনেগালের বিপক্ষে খেলবে তারা। ২০১৮ বিশ্বকাপে তারা যোগ্যতা অর্জন করতে পারেনি। কিন্তু কোচ ফেলিক্স স্যাঞ্চেসের অধীনে তারা বেশ সাফল্য পেয়েছে। ২০১৯-এ এশিয়ান কাপ জিতেছে। কনকাকাফ গোল্ড কাপের সেমিফাইনালে উঠেছে।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




কাতার বিশ্বকাপ ২০২২

কোস্টারিকার জালে স্পেনের ৭ গোলের উৎসব

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাত গোলের কথা হলে শুরুতেই মনে পড়ে ২০১৪ বিশ্বকাপে ব্রাজিল ও জার্মানির ম্যাচের কথা। কারণ ওই ম্যাচে ব্রাজিলকে তাদেরই মাঠে ৭-১ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়েছিল জার্মানি। এক আসর পর সেই সেভেন আপের ঘটনা আবার ফিরে এলো কাতারের আল থুমামা স্টেডিয়ামে। যেখানে এবার দুই প্রতিপক্ষ হলো স্পেন ও কোস্টারিকা।

বুধবার (২৩ নভেম্বর) আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হয়। স্পেনের হয়ে ২ গোল পেয়েছেন ফেরান টরেস। একটি করে গোল করেছেন দানি ওলমো, মার্কো অ্যাসেনসিও, গাভি, কার্লোস সোলার ও আলভারো মোরাতা।

গ্রুপ ই থেকে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার জালে গোল উৎসব করে স্প্যানিয়ার্ডরা। যার শুরুটা করেছিলেন দানি ওলমো। আর শেষটা করেন আলভারো মোরাতা। মাঝে এই উৎসবে যোগ দিয়েছিলেন মার্কো অ্যাসেনসিও, গাভি, কার্লোস সোলার, ফেরান টরেস।

খেলা শুরুর ৫ মিনিটের মধ্যেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল স্পেনের সামনে। কিন্তু ওলমোর করা শট বারের বাইরে দিয়ে যায়। গোল পোস্টের ৪০ গজ দূর থেকে বাম দিক দিয়ে অসাধারণ ক্রস করেন পেদ্রি কিন্তু ওলমো কাজে লাগাতে পারেননি।

১৯৩৪ বিশ্বকাপের পর এই প্রথম বিশ্বকাপের কোনো ম্যাচের প্রথমার্ধে ৩ গোল দেয় স্পেন। এ ছাড়া ২০১৪ সালে ব্রাজিল-জার্মানি ম্যাচের পর এই প্রথম কোনো দল আধঘণ্টার মধ্যে দুই গোল দেয়।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২