Logo
শিরোনাম

খুলনায় বিএনপির ইফতার মাহফিলে শেষে ৫ জনকে কুপিয়ে জখম

প্রকাশিত:মঙ্গলবার ১৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২২৬জন দেখেছেন
আব্দুল্লাহ আল মামুন

Image

খুলনা জেলা বিএনপির ইফতার মাহফিল শেষে জেলা যুবদলের ৫ জন নেতাকে কুপিয়ে জখম করেছে সন্ত্রাসীরা। মঙ্গলবার সন্ধ্যার পর খুলনা ক্লাবের সামনে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে রয়েছেন জেলা যুবদলের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক নাদিমুজ্জামান জনির অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। এদিকে এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেপ্তারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন খুলনা জেলা বিএনপির নেতারা।

প্রত্যক্ষদর্শী ও আহতরা জানিয়েছেন, খুলনা ক্লাবে জেলা বিএনপির ইফতার মাহফিলে ইফতারির প্যাকেট বণ্টনকে কেন্দ্র করে নগর ছাত্রদল ও জেলা যুবদলের কতিপয় নেতার মধ্যে বাগবিতণ্ডার ঘটনা ঘটে। এ সময়ে কিছু ছাত্রদল নেতা উপস্থিত জেলা যুবদল নেতাদের দেখে নেবার হুমকি দিয়ে ইফতার না করেই স্থান ত্যাগ করেন। এ ঘটনার জেরধরে ইফতারের পর খুলনা ক্লাবের সামনে ১৫ থেকে ২০টি মোটরসাইকেল ধারালো অস্ত্রধারীরা অতর্কিত হামলা চালিয়ে এলোপাতাড়ি কুপিয়ে ৫জন যুবদল নেতাকে রক্তাক্ত জখম করে। খুলনা সদর থানার অফিসার ইনচার্জ হাসান আল মামুন বলেন, ঘটনার পরপরই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। ইফতার মাহফিলে এরকম ঘটনা ঘটতে পারে, এমন ধারণাই ছিল না। এখনো কোনোপক্ষই লিখিত অভিযোগ দাখিল করেননি। তবে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এদিকে বিএনপির ইফতার পরবর্তীতে খুলনা ক্লাবের সামনে বহিরাগত সন্ত্রাসীদের হামলায় যুবদলের পাঁচজন নেতা গুরুতর জখম হয়েছেন বলে এক বিবৃতিতে জানানো হয়। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতারপুর্বক দৃষ্টান্তমুলক শাস্তির জোর দাবি জানিয়েছেন খুলনা জেলা বিএনপির নেতৃবৃন্দ।বিবৃতিদাতারা হলেন জেলা বিএনপির আহ্বায়ক আমীর এজাজ খান, সদস্য সচিব এসএম মনিরুল হাসান বাপ্পী ও যুগ্ম-আহ্বায়ক শেখ আবু হোসেন বাবু প্রমুখ।

বিবৃতিতে নেতারা জানিয়েছেন, খুলনা জেলা বিএনপির ইফতার মাহফিল পরবর্তীতে খুলনা ক্লাব থেকে বের হচ্ছিলেন যুবদল নেতারা। এসময়ে ১৫-২০টি মোটরসাইকেলে ৪০ থেকে ৫০জন ধারালো অস্ত্রধারী সন্ত্রাসী অতর্কিত হামলা চালিয়ে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে জেলা যুবদলের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক নাদিমুজ্জামান জনি, যুবদল নেতা তৌহিদ উদ্দিন দারা, রাজিব, ডুমুরিয়া উপজেলা যুবদলের যুগ্ম-আহ্বায়ক সোহাগ গোলদার ও কয়রা উপজেলা যুবদলের যুগ্ম-আহ্বায়ক অলিদকে। সন্ত্রাসীদের ধারালো অস্ত্রের আঘাত রক্তাক্ত জখম হয়েছেন তারা। পরে তাদের উদ্ধার করে খুলনা জেনারেল ও খুমেক হাসপাতালে ভর্তি করা হয়।

নিউজ ট্যাগ: কুপিয়ে জখম

আরও খবর



নবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৯জন দেখেছেন

Image

নবীগঞ্জ প্রতিনিধি:

সিলেট-ঢাকা মহাসড়কের নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের মুশকিল হাসান মাজার নামক সড়ক দুর্ঘটনায় ফাহিম আহমদ (২৫) নামের এক যুবক নিহত হয়েছে৷

সোমবার দুপুরে মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে। অপর একজন আহত হয়েছেন। হাইওয়ে পুলিশ সূত্রে জানা যায় উল্লখিত স্থানে সিলেটগামী  একটি মালবাহী ট্রাক (ঢাকা মেট্রা-ট ১২-০৩১৪) ধাক্কায় ধান মাড়াই কাজের নিয়জিত হারভেস্টার গাড়ির চালক গজনাইপুর ইউনিয়নের সাতাইহাল মোকাম পাড়া গ্রামের সাবেক ইউপি সদস্য চুনু মিয়ার পুত্র ফাহিম আহমেদ নিহত হন।

দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে শেরপুর হাইওয়ে থানার অফিসার ইনচার্জ পরিমল দেব বলেন, দুর্ঘটনায় কবলিত গাড়িটি আটক করে শেরপুর হাইওয়ে থানায় নিয়ে আসা হয়।


আরও খবর



কান উৎসবে সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন ফরেস্ট হুইটেকার

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন অস্কারজয়ী অভিনেতা ফরেস্ট হুইটেকার। আগামী ১৭ মে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন ৬০ বছর বয়সী এই আমেরিকান তারকা। ফরেস্ট হুইটেকারের শিল্পীসুলভ চমৎকার পরিভ্রমণ, সহজাত সৃজনশীল দক্ষতা, অসাধারণ ব্যক্তিত্ব এবং গুরুত্বপূর্ণ মানবিক সংকটে বিচক্ষণ ও বলিষ্ঠ প্রতিশ্রুতির প্রতি সম্মান জানাতে তাকে দেওয়া হবে স্বর্ণপাম।

কান উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমোঁ বলেন, ফরেস্ট হুইটেকার অনন্যসাধারণ প্রতিভাবান ও আলোকিত একজন শিল্পী। চলচ্চিত্র জগতে তার কাজের তালিকা একইসঙ্গে দৃষ্টিনন্দন ও মার্জিত। মানুষ হিসেবে তার প্রত্যয় এবং নতুন প্রজন্মের প্রতি মনোযোগ আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছি। উন্নত বিশ্বে নিজের বিশ্বাস ও প্রতিশ্রুতির মাধ্যমে তিনি একটি ভালো জায়গা তৈরিতে অবদান রাখছেন। এত সুন্দর ভারসাম্য বজায় রাখতে পারেন অসাধারণ শিল্পীরা, ফরেস্ট হুইটেকার সেটি অর্জনের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করেছেন।

কান উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউরের কথায়, যারা ইতিহাস সৃষ্টি করেছেন তাদের সম্মান জানানো কান উৎসবের ঐতিহ্য, ফরেস্ট হুইটেকার তাদের মধ্যে অন্যতম। তিনি বিশ্বের নিপীড়িত ও প্রতিকূলতার সঙ্গে মোকাবিলা করা মানুষের তরে হাত বাড়িয়ে দিয়েছেন। এবারের স্বর্ণপাম হলো চলচ্চিত্র জগতের তরফ থেকে একটি কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ।

এক বিবৃতিতে ফরেস্ট হুইটেকার বলেন, ৩৪ বছর আগে প্রথমবারে কান উৎসবে অংশগ্রহণ করে আমার জীবন বদলে যায়। চলচ্চিত্রের মাধ্যমে মানবতার মাঝে সংযোগ খুঁজে পেতে নিজেকে নিয়োজিত করার সঠিক সিদ্ধান্ত নেওয়ার আত্মবিশ্বাস পেয়েছি তখনই। সুন্দর এই উৎসবে নিজের কাজ নিয়ে ফিরে আসা এবং বিশ্বের সেরা শিল্পীদের মাধ্যমে অনুপ্রাণিত হওয়া বরাবরই বিশেষ ব্যাপার। কানের জন্য তাৎপর্যপূর্ণ ৭৫তম আসরের অংশ হতে পারছি বলে আমি দারুণ সম্মানিত।

১৯৮৮ সালের কান উৎসবে ক্লিন্ট ইস্টউডের বার্ড ছবির সুবাদে মাত্র ২৭ বছর বয়সে সেরা অভিনেতার পুরস্কার জেতেন ফরেস্ট হুইটেকার। এটি ছিল জ্যাজ স্যাক্সোফোনিস্ট চার্লি পার্কারের বায়োপিক। এর মাধ্যমে অভূতপূর্ব একজন অভিনেতাকে আবিষ্কার করে বিশ্ব। কানের স্পেশাল স্ক্রিনিং শাখায় আগামী ১৮ মে দেখানো হবে ফরেস্ট হুইটেকার প্রযোজিত নতুন ছবি ফর দ্য সেক অব পিস। এটি পরিচালনা করেছেন ক্রিস্তফ ক্যাস্তানে ও থমাস সামেটিন। এর প্রেক্ষাপট বিশ্বের সর্বকনিষ্ঠ দেশ দক্ষিণ সুদান। ২০১১ সালে প্রতিষ্ঠার পর দেশটিতে এখন পর্যন্ত গৃহযুদ্ধে সাড়ে তিন লাখের বেশি মানুষ নিহত হয়েছে। এমন অন্ধকারেও শান্তির আশার আলো খুঁজে বেড়ায় তরুণ-তরুণীরা। জুবার একটি শরণার্থী শিবিরের রেফারি গাটজং উপজাতি শিশু-কিশোর ও তরুণদের মধ্যে শান্তির সংস্কৃতি ফিরিয়ে আনতে খেলাধুলাকে ব্যবহার করে। অন্যদিকে কিদেপো উপত্যকার বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে প্রাণঘাতী দ্বন্দ্ব মোকাবিলায় সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে সফল মধ্যস্থতাকারী হয়ে ওঠেন অল্পবয়সী মা নান্দেগে। তাদের গল্পের মাধ্যমে মানবতার উন্মুক্ত পথের দেখা মেলে।

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে এ নিয়ে ষষ্ঠবার জায়গা পেলেন ফরেস্ট হুইটেকার। এছাড়া প্রতিযোগিতা শাখায় নির্বাচিত হয় তার অভিনীত বার্ড, বিল ডিউকের অ্যা রেজ ইন হারলেম (১৯৯১), আবেল ফেরারার বডি স্ন্যাচার্স (১৯৯৩) এবং জিম জারমাশের গোস্ট ডগ: দ্য ওয়ে অব দ্য সামুরাই (১৯৯৯)। ২০১৩ সালে কান উৎসবের সমাপনী ছবি জুলুতে অভিনয় করেছেন তিনি।

দ্য লাস্ট কিং অব স্কটল্যান্ড (২০০৬) ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য অস্কারে ও গোল্ডেন গ্লোবসে সেরা অভিনেতা হন ফরেস্ট হুইটেকার। তার ঝুলিতে আরও আছে মার্টিন স্করসেজির দ্য কালার অব মানি (১৯৮৬), অলিভার স্টোনের প্লাটুন (১৯৮৬), ব্যারি লেভিনসনের গুড মর্নিং, ভিয়েতনাম (১৯৮৭), দ্য ক্রাইং গেম (১৯৯২), স্মোক (১৯৯৫), প্যানিক রুম (২০০২), ফোন বুথ (২০০২), স্ট্রিট কিংস (২০০৮), ভানটেজ পয়েন্ট (২০০৮), দ্য বাটলার (২০১৩), সাউথপাউ (২০১৫), রোগ ওয়ান: অ্যা স্টার ওয়ারস স্টোরি (২০১৬), ব্ল্যাক প্যান্থার (২০১৮), রেসপেক্ট (২০২১)। অভিনয়ের বাইরে চারটি ছবি পরিচালনা করেছেন ফরেস্ট হুইটেকার। এগুলো হলো স্ট্র্যাপড (১৯৯৩), ওয়েটিং টু এক্সহেল (১৯৯৫), হোপ ফ্লোটস (১৯৯৮) এবং ফার্স্ট ডটার (২০০৪)। ২০১৩ সালে কানের আঁ সাঁর্তে রিগা শাখায় নির্বাচিত রায়ান কুগলারের ফ্রুটভেল স্টেশন, ২০১৫ সালে কানের প্যারালাল শাখা ডিরেক্টরস ফোর্টনাইটে প্রদর্শিত ক্লোয়ি জাও পরিচালিত সংস মাই ব্রাদারস টট মি এবং সানড্যান্স চলচ্চিত্র উৎসবে দেখানো ডোপ (২০১৫) প্রযোজনা করেছেন ফরেস্ট হুইটেকার।

ফরেস্ট হুইটেকার ২০১২ সালে গড়ে তোলেন হুইটেকার পিস অ্যান্ড ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (ডব্লিউপিডিআই)। উগান্ডা, দক্ষিণ সুদান, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, ক্যামেরুন, চাদ, গ্যাবন এমনকি লস অ্যাঞ্জেলসে কাজ করে থাকে এই এনজিও। সশস্ত্র সংঘাত এবং সহিংসতাপ্রবণ দেশগুলোতে শান্তি ও অর্থনৈতিক সহনশীলতার জন্য সহায়তা দেয় ডব্লিউপিডিআই। ইতোমধ্যে ১৫ লাখেরও বেশি মানুষকে সাহায্য করেছে এনজিওটি। ডব্লিউপিডিআইকে সহায়তা দিয়েছে আড়াই হাজারের বেশি তরুণ-তরুণী এবং ১৪টি শিক্ষাকেন্দ্রের সমন্বয়ে গঠিত একটি নেটওয়ার্ক। ফরেস্ট হুইটেকার ইউনেস্কোর শান্তি ও সৌহার্দ্যের বিশেষ দূত এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অ্যাডভোকেসি গ্রুপের সদস্য।

২০০২ সাল থেকে কানে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়া হচ্ছে, যারা কখনো প্রতিযোগিতা শাখায় স্বর্ণপাম জেতেননি। এ তালিকায় উল্লেখযোগ্য ইতালির বের্নার্দো বের্তোলুচ্চি, ফ্রান্সের নারী পরিচালক আনিয়েস ভারদা, আমেরিকান নির্মাতা উডি অ্যালেন, ক্লিন্ট ইস্টউড, অভিনেত্রী জেন ফন্ডা, জোডি ফস্টার।


আরও খবর



নিউমার্কেটে অ্যাম্বুলেন্স ভাঙচুরের ঘটনায় ২০০ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ী-কর্মচারীদের মধ্যে সংঘর্ষ চলাকালীন সময় রোগীবাহী অ্যাম্বুলেন্স ভাঙচুরের ঘটনায় নতুন করে আরও একটি মামলা দায়ের করা হয়েছে। অ্যাম্বুলেন্স ভাঙচুরের ঘটনায় ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো. সুজন বাদী হয়ে অজ্ঞাতনামা ১৫০-২০০ জনকে আসামি করে নিউমার্কেট থানায় একটি মামলা দায়ের করেন।

এ নিয়ে সংঘর্ষের ঘটনায় মোট পাঁচটি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে সংঘর্ষ চলাকালীন সময় পুলিশের কাজে বাধা, ককটেল বিস্ফোরণের দায়ে পুলিশ বাদী হয়ে দুটি মামলা ও ঘটনায় নিহতদের পরিবার বাদী হয়ে দুটি হত্যা মামলা দায়ের করে। সর্বশেষ গত ২৩ এপ্রিল অ্যাম্বুলেন্স ভাঙচুরের ঘটনায় একটি মামলা দায়ের করা হয়।

সোমবার রাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ ম কাইয়ুম গণমাধ্যমকে বলেন, ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ী-কর্মচারীদের সংঘর্ষের সময় মঙ্গলবার দুপুর ১২টার দিকে রোগীবাহী একটি অ্যাম্বুলেন্স ভাঙচুর করা হয়। এ ঘটনায় অ্যাম্বুলেন্স প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো. সুজন বাদি হয়ে অজ্ঞাতনামা অন্তত ১৫০-২০০ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন।

থানায় দায়ের করা পাঁচটি মামলা নিয়ে আমরা কাজ করছি। এ ঘটনার ইন্ধনদাতা, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।


আরও খবর



চট্টগ্রাম পৌঁছেছেন সাকিব

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্র থেকে ফিরেই করোনা টেস্টে পজিটিভ ফল আসে সাকিব আল হাসানের। এতে শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টে তার খেলা অনিশ্চয়তায় পড়ে। তবে বৃহস্পতিবার রাতে করোনা পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট আসে তার। যে কারণে সাকিব প্রথম টেস্টে খেলতে পারবেন কি না, এ নিয়েই এখন চলছে আলোচনা।

যদিও শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টকে সামনে রেখে চট্টগ্রামে দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব। আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় বিমানে করে চট্টগ্রামে পৌঁছেছেন তিনি।

টিম ম্যানেজার নাফিস ইকবাল খান এ খবর নিশ্চিত করেন জানান, বিমানবন্দর থেকে সোজা টিমে হোটেলে দলের সঙ্গে যোগ দেন সাকিব।

তবে চট্টগ্রামে গেলেও সাকিব প্রথম টেস্টে খেলবেন কি না, সেই নিশ্চয়তা এখনো পাওয়া যায়নি। এ বিষয়ে হেড কোচ রাসেল ডমিঙ্গো আজ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে বলেছিলেন, সাকিবের ফিটনেস পরীক্ষা করতে হবে। দুই তিন-সপ্তাহেরও বেশি সময় হয়ে গেছে ও ব্যাটিং বা বোলিং কিছু করেনি। হঠাৎ করে এসে পাঁচদিনের টেস্ট ম্যাচ খেলা কঠিন এবং পারিপার্শ্বিক অনেক কিছু চিন্তা করতে হবে। আমরা তাকে আগামীকাল পরীক্ষা করে দেখব।


আরও খবর



ডলারের বিপরীতে ফের টাকার মান কমাল বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্কিন ডলারের বিপরীতে আবারও টাকার মান কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার প্রতি মার্কিন ডলারের বিনিময়মূল্য ২৫ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এতে রপ্তানিকারক ও প্রবাসীরা লাভবান হবেন। অন্যদিকে আমদানিকারকদের খরচ বাড়বে।

এর আগে জানুয়ারি মাসের শুরুতে ডলারের বিনিময়মূল্য ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা করেছিল কেন্দ্রীয় ব্যাংক। আর ২৩ মার্চ তা আবার ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ২০ পয়সা করা হয়েছিল। আর গত ২৭ এপ্রিল ২৫ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ৪৫ পয়সা করা হয়েছিল।

বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে প্রতিনিয়ত ডলার বিক্রি করছে। আর ডলারের চাহিদা বেশি হলে ধীরে ধীরে দাম বাড়াচ্ছে। এভাবে বাজার নিয়ন্ত্রণ করছে কেন্দ্রীয় ব্যাংক। তবে অর্থনীতিবিদেরা ডলারের দাম চাহিদা-জোগানের ওপর ছেড়ে দেওয়ার পক্ষে।

ব্যাংকাররা বলছেন, ঈদের কারণে দেশে ভালো প্রবাসী আয় এসেছে। তবে আমদানি খরচ যে হারে বেড়েছে, প্রবাসী আয় ও রপ্তানি আয় দিয়ে সেই খরচ মেটানো যাচ্ছে না। ফলে ডলার নিয়ে দেশের মুদ্রাবাজারে এখন অস্থিরতা বিরাজ করছে।

ব্যাংকাররা জানান, ডলারের সংকট শিগগিরই কমার কোনো লক্ষণ নেই। এ সংকটের প্রভাব পড়ছে কেন্দ্রীয় ব্যাংকে গচ্ছিত বৈদেশিক মুদ্রার রিজার্ভে। পাশাপাশি ব্যাংক ব্যবস্থায় নগদ টাকারও সংকট দেখা দিয়েছে। কারণ, বাংলাদেশ ব্যাংক ডলার বিক্রি করে ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছে। এতে চলতি হিসাবে লেনদেন ভারসাম্যেও ঘাটতি তৈরি হচ্ছে।

বিশ্ববাজারে পণ্যের দাম বেড়ে যাওয়ায় এখন আমদানি খরচ অনেক বেড়ে গেছে। সেই তুলনায় প্রবাসী আয় খুব বেশি বাড়েনি।

যে কারণে ব্যাংক ব্যবস্থা ও খোলাবাজারে মার্কিন ডলারের ওপর চাপ বাড়ছে। আর এ সময়ে রপ্তানি আয় যা বেড়েছে, তা দিয়ে ডলারের চাহিদা মিটছে না। এ কারণে প্রতিনিয়ত ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। এতে কমছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ।


আরও খবর