Logo
শিরোনাম

কিভাবে বুঝবেন সন্তান মিথ্যা বলছে

প্রকাশিত:মঙ্গলবার ৩০ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সন্তানরা অনেক সময় বুঝে বা না বুঝে মিথ্যা কথা বলে ফেলে। কিন্তু সেই মিথ্যা কথা বলা যদি অভ্যাসে পরিণত হয়ে যায় তাহলে সেটা আসলেই সব মা-বাবার জন্য চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। তবে সন্তানের কয়েকটি লক্ষণ দেখেই আপনি বুঝতে পারবেন যে সন্তান মিথ্যা কথা বলছে।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে সন্তানের কয়েকটি লক্ষণ দেখলেই মা-বাবা বুঝতে পারবেন যে সন্তান মিথ্যা কথা বলছে।

চলুন দেখে নেওয়া যাক সেসব লক্ষণগুলো-

তোতলানো

আপনার বাচ্চা যখনই মিথ্যা বলবে সে স্বাভাবিকভাবে কথা বলবে না, বরং তোতলাবে। কারণ মিথ্যা বলার সময় সে আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারবে না।

আই কন্ট্যাক্ট না করা

যখনই শিশু মিথ্যা বলবে সে চোখে চোখ রেখে কথা বলতে সাহস পাবে না। আপনি চোখ দেখলেই বুঝতে পারবেন আপনার সন্তান মিথ্যা নাকি সত্য বলছে।

বারবার বলা

শিশুরা যা বলছে তা পুনরায় বলবে- অর্থাৎ বারবার বলার চেষ্টা করবে যদি মিথ্যা বলে। এই দেখে আপনি ধারণা নিতে পারেন।

অস্থিরতা

অস্থিরতাও অন্যতম একটি উদাহরণ মিথ্য বলার। শিশু মিথ্যা বললে তার মধ্যে অস্থির ভাব ফুটে উঠবে।

গলার স্বর

মিথ্যা বললে স্বাভাবিক গলার স্বর পরিবর্তন হয়ে যাবে। অন্যান্য সময় সে যেভাবে কথা বলে ওই সময় সেভাবে বলবে না।

অনবরত কথা বলা

আপনার সন্তান যদি এমনিতে খুব বেশি কথা না বলে আর নির্দিষ্ট সময় বেশি কথা বলে, তাহলে বুঝতে হবে সে মিথ্যা বলছে।

আত্মরক্ষামূলক

শিশু যদি মিথ্যা বলে তাহলে আত্মরক্ষামূলক বিভিন্ন কথা বলার চেষ্টা করবে। নিজেকে সত্য প্রমাণ করার চেষ্টা করবে।


আরও খবর



গরম বাতাসে ঝিনাইগাতীতে নষ্ট ৫০ হেক্টর জমির ধান

প্রকাশিত:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শেরপুর থেকে সাঈদ আহম্মেদ সাবাব :


শেরপুরের ঝিনাইগাতীতে কালবৈশাখী ঝড়ের সঙ্গে গরম বাতাসে বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলা কৃষি বিভাগের প্রাথমিক হিসাবে উপজেলায় ৫০ হেক্টর জমির ধান (ফুল অবস্থায়) সবুজ থেকে সাদা হয়ে ধানের শীষ নষ্ট হয়েছে। তবে কৃষকদের ভাষ্য মতে, ধান নষ্ট হওয়া জমির পরিমাণ আরো বেশি।

বুধবার (৭ এপ্রিল) সকালে ধান গবেষণা ইনিস্টিটিউট গাজীপুর (ব্রি)-এর কীটতত্ত বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. পান্না আলী বলেন, উপজেলা কৃষি বিভাগের আহবানে আমরা একটি পর্যবেক্ষণ দল এসেছিলাম। পর্যবেক্ষণ শেষে ও কৃষকদের ভাষ্যমতে কালবৈশাখী ঝড়ের সঙ্গে ৩৭ থেকে ৪০ তাপমাত্রার গরম বাতাস হওয়ার কারণে ধান শীষগুলো শুকিয়ে নষ্ট হয়ে গেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে প্রতিবেদন জমা দেওয়া হবে।

এর আগে মঙ্গলবার (৬ এপ্রিল) উপজেলার বিভিন্ন এলাকার জমির ধান পর্যবেক্ষণ করেন ধান গবেষণা ইনিস্টিটিউট গাজীপুর (ব্রি)-এর কীটতত্ত বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. পান্না আলী, উদ্ভিদ রোগতত্ত বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাজী শিরিন আক্তার জাহান, উদ্ভিদ শারীরতত্ত বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হীরেন্দ্র নাথ বর্মণ।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, উপজেলায় চলতি বছর ১৩ হাজার ৭৭৫ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। গত রবিবার (৪ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে নয়টা পর্যন্ত কালবৈশাখী ঝড়ের সঙ্গে গরম বাতাস হওয়ায় উপজেলার নলকুড়া, রাংটিয়া, ডেফলাই, কাংশা, নওকুচি, গান্ধীগাঁও, জামতলী, হালচাটি, বগাডুবি এলাকার ৫০ হেক্টর জমির উঠতি বোরো ধান যে গুলেতে শীষ এসেছে সেগুলো চিটায় পরিণত হয়ে সাদা হয়ে গেছে। ক্ষতির পরিমাণ বেশি হবে কিনা, নিরুপণে মাঠ পর্যায়ে কাজ চলছে।

উপজেলার জামতলী এলাকার কৃষক আব্দুর রশিদ বলেন, রবিবার এমন গরম বাতাস উঠে ছিল যে, বাহিরে থাকা যায়নি, ঘরেও খালি গায়ে থাকতে কষ্ট হয়েছে। এ গরম বাতাসে আমাদের ধান সব শেষ, এখন আমরা সারা বছর খাবো কি।

উপজেলা চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম গরম বাতাসে ধানক্ষেত নষ্ট হয়ে যাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, কৃষকদের অনেক বড় ক্ষতি হয়েছে। আমি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তাদের সাহায্যের জন্য সরকারের নিকট সাহায্যের আবেদন করছি।


আরও খবর



পাঁচ বিভাগে কালবৈশাখীর পূর্বাভাস

প্রকাশিত:মঙ্গলবার ৩০ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা বিভাগের কিছু এলাকাসহ সিলেট, ময়মনসিংহ, রংপুর ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (৩০ মার্চ) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ‌ই তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, ঢাকা বিভাগের কিছু এলাকাসহ সিলেট, ময়মনসিংহ, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে আরও বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। এছাড়া আগামী তিন দিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে এবং তাপমাত্রা বাড়তে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

নিউজ ট্যাগ: কালবৈশাখী ঝড়

আরও খবর



বিশ্বে করোনায় মৃত্যু ২৮ লাখ ৫০ হাজার ছাড়ালো

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ১২৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ লাখ ৫০ হাজার ৩৭১ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১০ কোটি ৫৩ লাখ ৫৩ জন। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ কোটি ৮ লাখ ৬ হাজার ২১১ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ লাখ ৫০ হাজার ৩৭১ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১০ কোটি ৫৩ লাখ ৫৩ জন। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এই তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৫ লাখ ৬৭ হাজার ৬১০ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এই পর্যন্ত ৩ কোটি ১৩ লাখ ১৪ হাজার ৬২৫ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ২৯ লাখ ১২ হাজার ৩৭৯ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ২৮ হাজার ৩৬৬ জনের। তবে মৃত্যু বিবেচনায় মেক্সিকোর অবস্থান তৃতীয়।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে চতুর্থ অবস্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৩ লাখ ৯১ হাজার ১২৯ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৬৪ হাজার ১৪১ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




হারের মধ্য দিয়ে শেষ হলো দুঃস্বপ্নের নিউজিল্যান্ড সফর

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অন্তত একটি জয়ের আশায়  নিউজিল্যান্ডে পাড়ি দিয়েছিল বাংলাদেশ। করোনাকালের প্রথম সফর, সঙ্গে অভিজ্ঞ আর এক তরুণদের আধিক্য। সবমিলিয়ে বেশ ফুরফুরে মেজাজ নিয়েই নিউজিল্যান্ডের বিমানে উঠেছিল। সেখানে গিয়ে মিলেছে পর্যাপ্ত অনুশীলনের সুযোগ। কিন্তু এত কিছুর পর বাংলাদেশের পারফরম্যান্স ছিল হতশ্রী। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং কোনো বিভাগেই জ্বলে উঠতে পারেনি বাংলাদেশ। টানা ব্যর্থতার পর শেষ টি-টোয়েন্টিতে হার দিয়েই শেষ হলো দুঃস্বপ্নের নিউজিল্যান্ড সফর।

আজ বৃহস্পতিবার সফরের শেষ টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশকে ৬৫ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ৩-০ তে জিতে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করল টিম সাউদির দল।

অবশ্য ম্যাচটি হয়েছে ১০ ওভারের। বৃষ্টির কারণে খেলা শুরু হতে দুই ঘণ্টা দেরি হয়। ফলে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ১০ ওভারে। বাংলাদেশি ক্রিকেটারদের নিয়ে ছেলে খেলা করতে ওই ১০ ওভারই যথেষ্ট ছিল নিউজিল্যান্ডের।

নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহর বদলে ম্যাচটিতে বাংলাদেশকে নেতৃত্বে দিয়েছেন লিটন। নিজের নেতৃত্বের প্রথম ম্যাচে টসেও জিতেছেন তিনি। তবে টসে জিতলেও ম্যাচে জিততে পারেননি।

নিউজিল্যান্ডের অকল্যান্ডে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ১০ ওভারে চার উইকেটে ১৪১ রান সংগ্রহ করেছে টিম সাউদির দল। ইনিংসের প্রথম ওভারে নাসুম আহমেদের বলে ছক্কা হাঁকিয়ে শুরু করেন মার্টিন গাপটিল। এরপর তাসকিনের ওভারে আরও দুটি বিশাল ছক্কা হাঁকান। মার্টিনের সঙ্গে রান তোলার উৎসবে যোগ দেন ফিন অ্যালেন।

যদিও ১৯ রানে আউট হতে পারতেন অ্যালেন। শরিফুল ইসলামকে উড়িয়ে মেরে মিড অফে ক্যাচ তুলে দেন তিনি। কিন্তু সেখানে থাকা রুবেল হোসেন ক্যাচটি মুঠোয় নিতে পারেননি। ১৯ রানের পর ২৯ রানেও একবার জীবন পান অ্যালেন। এবার ক্যাচ মিস করেন সৌম্য সরকার।

দুবার জীবন পেয়ে আরও ভয়ানক হয়ে ওঠেন অ্যালেন। মাত্র ১৮ বলে তুলে নেন ব্যক্তিগত হাফসেঞ্চুরি।

মাঝে গাপটিল ঝড় থামান মেহেদি হাসান। লো-ফুল টস ডেলিভারি এক্সট্রা কাভারে তুলে দেন গাপটিল। সেখানে ছিলেন আফিফ হোসেন। ক্যাচটি লুফে নেন তিনি। ১৯ বলে ৪৪ রান করে ফেরেন তিনি। ১৪ রানে ফিলিপসকে ফেরান শরিফুল ইসলাম।

গাপটিল ফেরার পর দারুণ গতিতে ব্যাট চালিয়েছেন অ্যালেন। তাঁর ঝড়ো ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ১৪১ রানের বিশাল পুঁজি পেয়েছে নিউজিল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৭১ রান করা অ্যালেন ২৯ বলে হাঁকিয়েছেন ১০ বাউন্ডারি ও তিন ছক্কা।

১০ ওভারে ১৪২ রানের ঝড়ো লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ দেখিয়েছে হতাশা। উইকেটে টিকে থাকা কিংবা রান তোলার তাড়া ছিল না কারোরই। সবাই মেতেছেন ড্রেসিং রুমে আশা-যাওয়ার মিছিলে। এমন নড়বড়ে ব্যাটিং দিয়ে বেশিদূর যেতে পারেনি বাংলাদেশ। ৭৬ রানে থেমে যায় বাংলাদেশের ইনিংস।


আরও খবর



যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় পুলিশ কর্মকর্তাসহ ১০ জনের প্রাণহানি

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের কলারাডো অঙ্গরাজ্যের বোল্ডার শহরে একটি সুপার মার্কেটে বন্দুকধারীর গুলিতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এর মধ্যে এরিক টেলি (৫১) নামের এক পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

সোমবার (২২ মার্চ) স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে।

কলরাডোর বোলডারের পুলিশ প্রধান মেরিস হেরাল্ড এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, কিং সপার্স সুপারমার্কেটে এ হামলা হয়েছে। কী কারণে হামলা করা হয়েছে তা এখনও জানা যায়নি। এ ঘটনা তদন্ত করা হচ্ছে।

ওই হামলার ঘটনায় এক বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করেছেন কলোরাডো অ্যাটর্নি জেনারেল ফিল ওয়েইসার।

পুলিশ বলছে, সন্দেহভাজন এক বন্দুকধারীকে গ্রেফতার করা হয়েছে। তবে হামলাকারীর সম্পর্কে তাৎক্ষণিকভাবে বিস্তারিত তথ্য জানাতে পারেনি পুলিশ।

ঘটনার এক প্রত্যক্ষদর্শী বলেন, আমি জানি না এখানে কী হচ্ছিল। আমি গোলাগুলির শব্দ শুনতে পেয়েছি। এক বন্দুকধারী লোকজনের ওপর গুলি চালাচ্ছিল।

অপর এক প্রত্যক্ষদর্শী গোলাগুলির ঘটনা ভিডিও করেছেন। সেখানে দেখা গেছে সুপারমার্কেটের ভেতরে এবং বাইরে মরদেহ পড়ে আছে।

এদিকে এক টুইট বার্তায় শোক প্রকাশ করে কলোরাডোর গভর্নর জেয়ার্ড পোলিশ বলেন, এই শোক এবং বিষাদের সময়ে হতাহতদের পরিবারের জন্য আমি প্রার্থনা করছি।

নিউজ ট্যাগ: যুক্তরাষ্ট্র

আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১