Logo
শিরোনাম

কিয়েভে তীব্র হামলার হুমকি রাশিয়ার

প্রকাশিত:শুক্রবার ১৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিস্ফোরণের পর ডুবে গিয়েছিল রুশ যুদ্ধজাহাজ মস্কভা। ইউক্রেন দাবি করেছিল, ওই যুদ্ধজাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল তারা। তবে রাশিয়ার দাবি, অগ্নিকাণ্ডের পর ঝড়ো আবহাওয়ায় ডুবে যায় জাহাজটি। এদিকে, এ ঘটনার পরই ইউক্রেনের রাজধানী কিয়েভকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার পক্ষ থেকে হুমকি দেওয়া হচ্ছে, রাশিয়ায় ইউক্রেনীয় সন্ত্রাসী হামলানাশকতা চালানোর প্রতিশোধ হিসেবে এ ধরনের হামলা তীব্রতর হবে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, দেশটির বেশ কয়েকটি শহরে হামলার জন্য সীমান্তে হেলিকপ্টার পাঠিয়েছে ইউক্রেন। তবে, রাশিয়ার এমন দাবির সত্যতা এখন পর্যন্ত পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

এর আগে রুশ যুদ্ধজাহাজ মস্কভা ডুবে যায় বলে জানিয়েছিল দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়টির দাবি, কৃষ্ণসাগরে রুশ নৌবাহিনীর বহরের নেতৃত্বে থাকা যুদ্ধজাহাজটি ঝড়ো আবহাওয়ার কবলে পড়ে ডুবে গেছে। অন্যদিকে, ইউক্রেন বলছেওই যুদ্ধজাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছিল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রুশ সামরিক বাহিনীর শক্তির প্রতীক হিসেবে ধরা হয় ৫১০-ক্রু-এর মিসাইল ক্রুজার মস্কভাকে। ইউক্রেনে হামলায় রুশ নৌবাহিনীর নেতৃত্ব দিচ্ছিল এ যুদ্ধজাহাজটি।

ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়, ওই জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছিল। তবে মস্কোর পক্ষ থেকে হামলার ব্যাপারে কোনো তথ্য জানানো হয়নি। তারা বলছে, আগুন লাগার পর ঝড়ো আবহাওয়ায় জাহাজটি ডুবে যায়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও বলেছে, অগ্নিকাণ্ডের কারণে যুদ্ধজাহাজে থাকা গোলাবারুদে বিস্ফোরণ ঘটে। এরপরই সেখানে থাকা সবাইকে নিকটবর্তী রুশ জাহাজে সরিয়ে নেওয়া হয়।

নিউজ ট্যাগ: হামলার হুমকি

আরও খবর



মিয়ানমার থেকে ভুট্টা আমদানি বাড়িয়েছে চীন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্চে মিয়ানমার থেকে চীনের ভুট্টা আমদানি বেড়েছে। মূলত খাদ্যশস্য আমদানিতে বৈচিত্র্য আনতে মিয়ানমার থেকে আমদানির অনুমতি দেয়া হয়। এর পরই দেশটি থেকে আমদানি বাড়তে থাকে। সম্প্রতি এসব তথ্য জানিয়েছে দেশটির শুল্ক বিভাগ।

জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস জানায়, চীন বিশ্বের শীর্ষ ভুট্টা আমদানিকারক দেশ। গত মাসে দেশটি মিয়ানমার থেকে সব মিলিয়ে ১৬ হাজার ৪০৮ টন ভুট্টা আমদানি করে। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি ৬৪০ শতাংশ বেড়েছে। ওই বছর দেশটি মিয়ানমার থেকে মাত্র ২ হাজার ৫৩০ টন ভুট্টা আমদানি করে।

মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) দেয়া তথ্যানুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমার থেকে ভুট্টা আমদানির অনুমতি দেয় বেইজিং। দেশটি ২০২০-২১ বছরে সব মিলিয়ে ২৪ লাখ ৫০ হাজার টন ভুট্টা উৎপাদন করেছে। এছাড়া মোট উৎপাদনের ৭০ শতাংশই দেশটি রফতানি করেছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর খাদ্যশস্যের বৈশ্বিক সরবরাহ সংকটের উদ্বেগ তীব্র আকার ধারণ করে। কৃষ্ণ সাগরীয় বন্দরগুলোয় পণ্য পরিবহনে জটিলতা দেখা দেয়। এ পরিস্থিতির মধ্যেও ইউক্রেন থেকে চীনের ভুট্টা আমদানি ৬৪ শতাংশ বেড়েছে। মার্চে দেশটি থেকে ১৩ লাখ ৬০ হাজার টন ভুট্টা আমদানি করা হয় বলে জানায় শুল্ক বিভাগ।

নিউজ ট্যাগ: মিয়ানমার

আরও খবর



উত্তর আমেরিকায় ৬.৫ ট্রিলিয়ন ওন বিনিয়োগ করবে এলজি

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

উত্তর আমেরিকায় নতুন ব্যাটারি কারখানা নির্মাণে ৬ দশমিক ৫ ট্রিলিয়ন ওন বিনিয়োগের পরিকল্পনা করছে এলজি এনার্জি সলিউশনস। সম্প্রতি দক্ষিণ কোরিয়াভিত্তিক কোম্পানিটি জানায়, কানাডার অন্টারিওতে অটোমোবাইল জায়ান্ট স্টেলান্টিসের সঙ্গে একটি ব্যাটারি কারখানা স্থাপন করতে যাচ্ছে তারা।

উত্তর আমেরিকায় ২০২৫ সালের মধ্যে বার্ষিক ২০০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে এলজি এনার্জি। এ লক্ষ্যমাত্রা পূরণে উত্তর আমেরিকার বিভিন্ন অঞ্চলে কারখানা চালু করতে যাচ্ছে এলজি। যুক্তরাষ্ট্রের আরিজোনায় নিজস্ব সিলিন্ডার ব্যাটারি কারখানা চালুর পরিকল্পনা এলজির। এছাড়া কানাডার উইন্ডসরে এক কারখানায় ৪৮০ কোটি ওন বিনিয়োগ করতে যাচ্ছে তারা। ২০২৪ সালে ৪৫ গিগাওয়াট বার্ষিক উৎপাদন সক্ষমতা নিয়ে ওই কারখানা চালু হবে বলে আশা করা হচ্ছে।

আরিজোনা কারখানায় ১ দশমিক ৭ ট্রিলিয়ন ওন বিনিয়োগ পরিকল্পনা এলজি এনার্জির। এ কারখানাতেও ২০২৪ সালে উৎপাদন শুরু হবে। কারখানাটির বার্ষিক উৎপাদন সক্ষমতা ১১ গিগাওয়াটের।


আরও খবর



ছাত্রদলের ৮ ইউনিটের কমিটি ঘোষণা

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাকা মহানগরের গুরুত্বপূর্ণ ৮টি ইউনিটে (১ টি বিশ্ববিদ্যালয়, ২টি মহানগর ও ৫টি কলেজ) নতুন কমিটি ঘোষণা করেছে সংগঠনটির কেন্দ্রীয় সংসদ। নতুন নেতৃত্বকে আগামী ১৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে কেন্দ্রে জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১০ মে) ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবন ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল এসব কমিটি অনুমোদন করেন।

ঘোষিত আটটি ইউনিটের কমিটি হলো- ঢাকা মহানগর উত্তরের সভাপতি মেহেদী হাসান রুবেল ও সাধারণ সম্পাদক রাসেল বাবুসহ ৭ সদস্য বিশিষ্ট; ঢাকা মহানগর পশ্চিমের সভাপতি আবুল কালাম আজাদ নাসির ও সাধারণ সম্পাদক জুয়েল হাসান রাজসহ ৭ সদস্য বিশিষ্ট; ঢাকা কলেজ শাখার সভাপতি শাহিনুর রহমান ও সাধারণ সম্পাদক জুলহাস মৃধাসহ ১৭ সদস্য বিশিষ্ট; তেজগাঁও কলেজ শাখার সভাপতি ফয়সাল দেওয়ান ও সাধারণ সম্পাদক বেলাল হোসেন খানসহ ১৩ সদস্য বিশিষ্ট; কবি নজরুল সরকারি কলেজ শাখার সভাপতি সাইদুর রহমান সাইদ ও সাধারণ সম্পাদক কাউসার হোসেনসহ ১১ সদস্য বিশিষ্ট; সরকারি বাঙলা কলেজ শাখার সভাপতি ইব্রাহিম হোসেন বিপ্লব ও সাধারণ সম্পাদক বেলাল হোসেন সোহাগসহ ১৩ সদস্য বিশিষ্ট।

সরকারি তিতুমীর কলেজ শাখার সভাপতি আরিফুর রহমান এমদাদ ও সাধারণ সম্পাদক ইমাম হোসেনসহ ১১ সদস্য বিশিষ্ট এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আহমেদুল কবীর তাপস ও সাধারণ সম্পাদক বিএম আলমগীর কবীরসহ ৫ সদস্যবিশিষ্ট।


আরও খবর



বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে, তা কেউ বলছে না: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বিশ্ববাজের ভোজ্যতেলের দাম বৃদ্ধি পেয়েছে। কিন্তু এ নিয়ে মিডিয়ায় সংবাদ প্রকাশ হচ্ছে না। তবে, হ্যাঁ দেশে তেলের দাম অস্বাভাবিক হারে বেড়েছে। এতে সাধারণ মানুষের কষ্ট হচ্ছে এটাও সত্যি। সোমবার (০৯ মে) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্যতেলের উৎপাদকদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা চাহিদার মাত্র ১০ শতাংশ তেল উৎপাদন করি, কিন্তু ৯০ শতাংশই আমদানি করতে হয়। আমাদের পাশের দেশ নেপাল, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ প্রায় সব দেশেই তেলের দাম বেড়েছে। গত এক বা দেড় মাসে গ্লোবাল মার্কেটে দামের কেমন তারতম্য সেটা নিয়ে কোনো নিউজ করা হচ্ছে না। তিনি বলেন, তেল নিয়ে কোথায় কোথায় সমস্যা হয়েছে সেটা চিহ্নিত করা হয়েছে। আমরা তা প্রকাশ করব।


আরও খবর



জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় ফয়জুলের যাবজ্জীবন

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বরেণ্য শিক্ষাবিদ, লেখক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলায় প্রধান আসামি মো. ফয়জুল হাসানের যাবজ্জীবন দিয়েছেন আদালত।

এই মামলায় ফয়জুলের বন্ধু মো. সোহাগ মিয়াকে ৪ বছরের কারাদণ্ড এবং পরিবারের বাকী ৪ সদস্যকে খালাস দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ নূরুল আমীন বিপ্লব এ মামলার রায় দেন।

আদালত এসময় ফয়জুলকে ২০ হাজার টাকা এবং সোহাগকে ৫ হাজার টাকা জরিমানা করেন।

খালাসপ্রাপ্তরা হলেন, ফয়জুলের বাবা আতিকুর রহমান, মা মিনারা বেগম, মামা ফজলুর রহমান ও ভাই মো. এনামুল হাসান। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

আদালতের বিশেষ সরকারি কৌঁসুলি মমিনুর রহমান টিটু বলেন, 'এ মামলার ৬২ সাক্ষীর মধ্যে ৩৫ জনের সাক্ষ্যগ্রহণের মাধ্যমে গত ১০ মার্চ সাক্ষ্যগ্রহণ শেষ করেন আদালত। এরপর গত ২১ ও ২২ মার্চ যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত মামলার রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন।'

মমিনুর রহমান টিটু আরও বলেন, 'মামলার প্রধান আসামি ফয়জুল হাসান আগে থেকেই কারাগারে ছিল। যুক্তিতর্কের শেষ তারিখে বাকি ৫ আসামির জামিন স্থগিত করে কারাগারে পাঠানো হয়েছে। আজ সব আসামির উপস্থিতিতে মামলার রায় ঘোষণা করা হয়।'

২০১৮ সালের ৩ মার্চ বিকেল সাড়ে ৫টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ড সংলগ্ন মুক্তমঞ্চে এক অনুষ্ঠান চলাকালে মঞ্চে বসা অধ্যাপক জাফর ইকবালকে পেছন থেকে মাথায় ছুরিকাঘাত করে এক তরুণ মো. ফয়জুল হাসান।

হামলাকারী ফয়জুলকে তখনই আটক করেন উপস্থিত ছাত্র-শিক্ষকরা। তারপর তাকে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়।

গুরুতর আহত অধ্যাপক জাফর ইকবালকে প্রথমে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ও পরবর্তীতে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়।

ঘটনার পরদিন শাবিপ্রবি'র রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বাদী হয়ে সিলেটের জালালাবাদ থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করেন। মামলাটি তদন্ত করে জালালাবাদ থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা ও পরিদর্শক শফিকুল ইসলাম।

তদন্ত শেষে সে বছর ৬ মে ফয়জুলকে প্রধান আসামি করে মোট ৬ জনের বিরুদ্ধে সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ১ম আদালতে অভিযোগপত্র জমা দেন পরিদর্শক শফিকুল ইসলাম।

অভিযোগপত্রের আলোকে সে বছর ৪ অক্টোবর এই ৬ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র গঠন করেন আদালত। পরে ২০২০ সালে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠিত হলে মামলাটি এই ট্রাইব্যুনালে পাঠানো হয়।


আরও খবর