Logo
শিরোনাম

কলেজে ভর্তির ৭১ বছর পর স্নাতক পাস!

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ৩০ জুলাই ২০২৩ | ৩০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের বাসিন্দা জয়েস ডিফাউ-এর বয়স ৯০ বছর। বিশ্ববিদ্যালয়ের চৌকাঠে যেদিন প্রথম পা রেখেছিলেন, তখন তিনি তরুণী। ভর্তির ৭১ বছর পর স্নাতক শেষ করলেন তিনি।

ভর্তির পর বছর কয়েক গড়াতেই বিশ্ববিদ্যালয়ে যাওয়া বন্ধ হয় তার। এরপর বহু বছর ছিলেন পড়াশোনা থেকে বিচ্ছিন্ন। শেষ পর্যন্ত স্নাতক শেষ করে বুঝিয়ে দিলেন পড়ালেখার ক্ষেত্রে বয়স কোনো বাধা হতে পারে না।

১৯৫১ সালে নর্দান ইলিনয় ইউনিভার্সিটিতে গার্হস্থ্য অর্থনীতিতে ভর্তি হয়েছিলেন জয়েস ডিফাউ। ১৯৫৫ সালে  ডন ফ্রিম্যান নামের এক ব্যক্তিকে বিয়ে করেন। সেখানে দুটো সন্তানের মা হন তিনি। ডন ফ্রিম্যানের মৃত্যুর পর আবার বিয়ে করেছিলেন রয় ডিফাউ নামের এক ব্যক্তিকে। এই সংসারে তার আরও ছয়টি সন্তান হয়। বর্তমানে জয়েসের ১৭ জন নাতি-নাতনি। আর এই নাতি-নাতনিদের ঘরে রয়েছে ২৪ সন্তান।

জীবনের শেষভাগে এসে ২০১৯ সালে জয়েসের শখ জাগে পড়াশোনা শেষ করার। পরে নর্দান ইলিনয় ইউনিভার্সিটিতে আবার ভর্তি হন তিনি। জয়েস বলেন, আমার মনে হয়, আমি আফসোস করেছিলাম যে কেন পড়ালেখা শেষ করিনি। এরপর আমার নাতি-নাতনিরা আবার কলেজে ভর্তি হওয়ার জন্য উৎসাহ দেয়।’

বয়সের কারণে জয়েসকে কলেজ ক্যাম্পাসে যেতে হয়নি। বাসায় বসে কম্পিউটারের মাধ্যমে অনলাইনে ক্লাস করেছেন। করোনাকালেও এভাবেই পড়ালেখা চালিয়ে গেছেন। এভাবে পড়াশোনা চালিয়ে যাওয়ার তিন বছর পর স্নাতক শেষ হয়েছে তার।

নিউজ ট্যাগ: স্নাতক পাস

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩