Logo
শিরোনাম

ক্রিসপি চিকেন বার্গার তৈরির রেসিপি

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বার্গারের পেটি তৈরি করা যায় নানাভাবেই। একেকটির স্বাদ আবার একেক ধরনের। তৈরির প্রক্রিয়াও ভিন্ন। যেমন ধরুন ক্রিসপি চিকেন বার্গার আর তন্দুরি চিকেন বার্গারের পেটি তৈরির প্রক্রিয়া এক হবে না। ক্রিসপি চিকেন বার্গার শিশুরা খেতে বেশি পছন্দ করে। এটি তৈরির জন্য জানা থাকা চাই সহজ রেসিপি। চলুন তবে জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে: মুরগির বুকের মাংস- আধা কেজি, গোল মরিচের গুঁড়া- ১ চা চামচ, সরিষা গুঁড়া- ১ চা চামচ, ওয়েস্টার সস- ২ চা চামচ, লবণ- স্বাদ অনুযায়ী, ময়দা- ২ চা চামচ, ডিম- ১ টি, চালের গুঁড়া- ২ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার- ২ চা চামচ, বেকিং পাউডার- সামান্য, দুধ- সামান্য, কর্নফ্লেক্স- পরিমাণমতো, ব্রেড ক্রাম- পরিমাণমতো, তেল- ভাজার জন্য, গোল পাওরুটি- প্রয়োজন অনুযায়ী

পরিবেশনের জন্য যা লাগবে: লেটুস পাতা, টমেটো, চিজ, টমেটোর সস এবং মেয়নিজ।

তৈরি করবেন যেভাবে: মুরগির মাংসে গোল মরিচ, সরিষা গুঁড়া, সস ও লবণ দিয়ে মেখে ২ ঘণ্টা মেরিনেট করে রেখে দিন। এবার ময়দা, ডিম, চালের গুঁড়া, কর্ন ফ্লাওয়ার, লবণ এবং সামান্য বেকিং পাউডারে পানি এবং দুধ দিয়ে মিশ্রণ তৈরি করুন। মাংসে মিশ্রণটি দিয়ে প্রথমে কর্নফ্লেক্স তারপর ব্রেডক্রামে গড়িয়ে নিয়ে ডুবো তেলে বাদারি করে ভেজে তুলুন। চুলার আঁচ অল্প রাখবেন। পাউরুটি গরম করে মাঝে কেটে নিচের অংশে মেয়নিজ ও সস মেখে উপরে ফ্রাইড চিকেন, চিজ, লেটুস পাতা এবং টমেটো দিয়ে পরিবেশন করুন।

নিউজ ট্যাগ: চিকেন বার্গার

আরও খবর

৭ অক্টোবর: আজকের রাশিফল

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




টিভিতে দেখুন আজকের খেলা

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্রিকেট:

পাকিস্তান-ইংল্যান্ড

২য় টি-টোয়েন্টি

রাত ৮টা ৩০মিনিট

সরাসরি, সনি সিক্স

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ

ত্রিনবাগো-সেন্ট কিটস

রাত ৮টা

গায়ানা-সেন্ট লুসিয়া

আগামীকাল ভোর ৫টা

সরাসরি, স্টার স্পোর্টস সিলেক্ট ২

রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ

ভারত-ইংল্যান্ড

রাত ৮টা

সরাসরি, টি স্পোর্টস

ফুটবল:

উয়েফা নেশনস লিগ

লাটভিয়া-মলদোভা

রাত ১০টা

সরাসরি, সনি টেন ২

বেলজিয়াম-ওয়েলস

রাত ১২টা ৪৫মিনিট

সরাসরি, সনি সিক্স

ক্রোয়েশিয়া-ডেনমার্ক

রাত ১২টা ৪৫মিনিট

সরাসরি, সনি টেন ১

ফ্রান্স-অস্ট্রিয়া

রাত ১২টা ৪৫মিনিট

সরাসরি, সনি টেন ২

পোল্যান্ড-নেদারল্যান্ডস

রাত ১২টা ৪৫মিনিট

সরাসরি, সনি টেন ৩

নিউজ ট্যাগ: আজকের খেলা সূচি

আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




ডেঙ্গু হলে দ্রুত সুস্থ হতে যেসব খাবার খাবেন

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচতে নানাভাবে সতর্ক থাকতে হবে। কিন্তু সব সময় রক্ষা পাওয়া সহজ হয় না। কোনো কারণে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গেলে তখন নিজের প্রতি হতে হবে আরও বেশি যত্নশীল। ডেঙ্গুর মতো রোগ নিয়ন্ত্রণ করা না গেলে তা মারাত্মক বিপদের কারণ হতে পারে। এমন কি ঘটতে পারে মৃত্যুও। ডেঙ্গুর লক্ষণগুলো জেনে রাখা জরুরি।

কোনো ধরনের উপসর্গ দেখা দিলেই যাতে সতর্ক হওয়া যায়। ডেঙ্গুর ক্ষেত্রে জ্বর, র‌্যাশ, গায়ে ও হাত-পায়ে ব্যথা ইত্যাদি হলো প্রাথমিক লক্ষণ। এই রোগে আক্রান্ত হলে শরীর অনেকটাই দুর্বল হয়ে যেতে পারে। তাই ডেঙ্গু জ্বরের লক্ষণ দেখা দিলে বা ডেঙ্গু ধরা পড়লে খেতে হবে এই ৫ খাবার-

পানি: ডেঙ্গু হলে শরীরে অনেক ধরনের সমস্যা তৈরি হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই শরীরে পানির ঘাটতি দেখা দেয়। যে কারণে এই জ্বরে আক্রান্ত হলে দিনে অন্তত তিন লিটার পানি পান করতে হবে। সেইসঙ্গে খেতে হবে তাজা ফলের রস, ডাবের পানি, আখের রস ইত্যাদি। এতে দ্রুত সুস্থ হওয়া সহজ হবে।

মাছ ও ডিম: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত মাছ ও ডিম খাওয়া জরুরি। ডেঙ্গু রোগীর জন্যও এটি অবশ্য করণীয়। এক্ষেত্রে খেতে হবে ছোট মাছ। এতে তেল কম ও প্রোটিন বেশি থাকে। শরীরে শক্তি জোগানোর জন্য প্রোটিন খুব জরুরি। সেইসঙ্গে ডিমেও থাকে প্রচুর প্রোটিন। এছাড়া থাকে ক্যালসিয়াম, ভিটামিন ডি-সহ নানা উপাদান। তাই ডেঙ্গু থেকে দ্রুত সুস্থ হতে মাছ ও ডিম খান নিয়মিত।

মুরগির মাংস: ডেঙ্গু রোগীদের ক্ষেত্রে মুরগির মাংস খাওয়া উপকারী। মুরগির মাংসে থাকে যথেষ্ট প্রোটিন। এছাড়া ফ্যাট থাকে অনেক কম। যে কারণে শরীরে শক্তি পাওয়া যায় পর্যাপ্ত। মাসল লস হয় না। তাই দ্রুত সুস্থ হতে মুরগির মাংস খান। অতিরিক্ত মসলাদার নয়, অল্প মসলায় রান্না করা বা মুরগির মাংসের স্যুপ খান।

ফল: ডেঙ্গু রোগীদের জন্য কার্যকরী একটি খাবার হলো ফল। এতে আছে প্রচুর ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। শরীর ভালো রাখতে সাহায্য করে বিভিন্ন ধরনের ফল। এক্ষেত্রে পেঁপে, আপেল, পেয়ারা ও মৌসুমী বিভিন্ন ফল খান।

সবজি: সুস্থ থাকার জন্য সবজি খাওয়ার বিকল্প নেই। সবজি খেলে শরীরে ফাইবারের ঘাটতি পূরণ হয়। ফাইবার শরীর ভালো রাখতে কাজ করে। সেইসঙ্গে সবজিতে থাকে পর্যাপ্ত ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। যে কারণে পর্যাপ্ত সবজি খেলে ডেঙ্গুকে কাবু করা সহজ হয়।


আরও খবর

করোনায় একজনের মৃত্যু, কমেছে শনাক্ত

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




আজ কোথায় কখন লোডশেডিং

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিদ্যুৎ সাশ্রয়ে ১৯ জুলাই থেকে দেশে এলাকাভিত্তিক লোডশেডিং ব্যবস্থা চালু করেছে সরকার। প্রতিদিনই রাজধানীসহ বিভিন্ন এলাকায় সকাল থেকে রাত পর্যন্ত লোডশেডিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। তবে কোন এলাকায় কখন লোডশেডিং, তার সময়সূচি আগেই জানিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশ মোতাবেক মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) লোডশেডিংয়ের সময়সূচি প্রকাশ করেছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) এবং ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো)

এদিকে, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) আওতাভুক্ত এলাকায় এই মুহূর্তে কোনো লোডশেডিং নেই। তবে সংস্থাটি বলছে, লোড বরাদ্দ প্রাপ্তির ভিত্তিতে আরোপিত লোডশেডিং কম-বেশি হতে পারে বিধায় হালনাগাদের তথ্য জানার জন্য ডিপিডিসির ওয়েবসাইট ভিজিট করার জন্য অনুরোধ করা হলো।

 


আরও খবর



সাংবাদিক হয়ে ফিরেছেন নবাবকন্যা সোহা

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দীর্ঘদিন পর অভিনয়ে ফিরলেন নবাবকন্যা সোহা আলী খান। হাশ হাশ নামের একটি সিরিজে ইনভেস্টিগেটিভ জার্নালিস্টের চরিত্রে অভিনয় করছেন তিনি। সিরিজটি ২২ সেপ্টেম্বর  আমাজন প্রাইমে মুক্তি পায়। গল্পটা চার বন্ধুর, যারা একই কমপ্লেক্সে থাকে আর তাদের জীবনে এমন কিছু ঘটে, যা তাদের আরও কাছাকাছি নিয়ে আসে।

সোহা বলেন, সিরিজে আমি একজন সাংবাদিক। চরিত্রটির ভয়ডর একটু কম। মুখের ওপর সব বলে দেয়। এ রকম চরিত্রে আমি কমই অভিনয় করেছি। তবে বাস্তবজীবনে আমি এমনই। ছোটবেলায় গোয়েন্দা কর্মকর্তা হতে চেয়েছিলেন সোহা। বাস্তবে সেটা হতে পারেননি, তবে সিরিজের চরিত্রটা সেই স্বপ্ন পূরণ করেছে কিছুটা হলেও। সোহা তাই বেশ খুশি। আমরা দিল্লিতে থাকতাম। আমাদের খুব বড় পরিবার ছিল। খুব শখ ছিল ডিটেক্টিভ হওয়ার। পরে অবশ্য ইনভেস্টিগেটিভ জার্নালিস্টও হতে চেয়েছিলাম। আমি সবার কাছে গিয়ে দেখতাম, কে কী করছে। তারপর সেসব একটা ছোট্ট নোটবুকে লিখে রাখতাম। একদিন বাবা আমাকে ডেকে বলেন এসব না করতে, তখন ওসব বন্ধ করে দিই। পরে ডায়েরি লেখা শুরু করি।

হাশ হাশ সিরিজের মূল চরিত্রগুলো নারী। অভিনয় করছেন জুহি চাওলা, আয়েশা জুলকা, কারিশমা তান্না, কৃতিকা কামরা ও সাহানা গোস্বামীর মতো অভিনেত্রীরা। পরিচালনা করেছেন তনুজা চন্দ্রা। কেমন অভিজ্ঞতা হলো? সোহা বলেন, একটা স্বাভাবিক বোঝাপড়া তো থাকেই। এই সিরিজের শুটিং হয়েছিল কোভিডের সেকেন্ড ওয়েভের সময়ে, বায়োবাবলের মধ্যে। শুটিংয়ের সময়ে প্রত্যেকের জন্য আলাদা মেকআপ ভ্যান ছিল। কিন্তু সেটে আমরা সব সময় একসঙ্গে সময় কাটাতাম।

মেয়ে ইনায়ার জন্মের পর সিনেমার সংখ্যা বেশ কমিয়ে দিয়েছেন সোহা আলী খান। অনেকেই কিন্তু সন্তান জন্মের কিছুদিন পরই শুটিং শুরু করে দেন। সোহা বলেন, আমি একসঙ্গে অনেক কাজ করতে পারি না। একবারে একটা কাজই করি। মেয়ে হওয়ার পরে দুই বছরের একটা বিরতি নিয়েছিলাম। কিন্তু এখন মনে হয়, অত লম্বা বিরতি না নিলেই হতো। সেই সময় তো আমি অভিনয় বাদ দিয়ে ঘুরে বেড়ানো, বই লেখা, ওয়ার্কআউট... সবই করেছি। আসলে কর্মজীবনে ভারসাম্য রাখাটা খুব জরুরি। আমার মনে হয়, ইন্ডাস্ট্রিতে আমি খুব কম সময় দিয়েছি, খেয়ালখুশিমতো অভিনয় করেছি। তাই ইন্ডাস্ট্রিও আমাকে খুব বেশি সফলতা দেয়নি।

নিউজ ট্যাগ: সোহা আলী খান

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




শোক জানাতে ব্রিটিশ হাইকমিশনে প্রধানমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রয়াত ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের জন্য শোক জানাতে মঙ্গলবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এক টুইট বার্তায় শোক বইয়ের প্রধানমন্ত্রীর স্বাক্ষর করার ছবি প্রকাশ করেছেন।

ব্রিটিশ হাইকমিশনার লিখেছেন, ‌মহামান্য রানী দ্বিতীয় এলিজাবেথের জন্য শোক বই স্বাক্ষরের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে পেরে আমি কৃতজ্ঞ। মাননীয় প্রধানমন্ত্রী মহামান্য রানীর জ্ঞান ও প্রজ্ঞা এবং মহামান্যের সঙ্গে তাঁর ও তাঁর বাবার কহু বৈঠকের কথা স্মরণ করেছেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৯ সেপ্টেম্বর লন্ডনে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে অংশ নিতে পারেন। এরপর তিনি যুক্তরাষ্ট্র সফরে যাবেন। প্রধানমন্ত্রীর ১৫ থেকে ৩০ সেপ্টেম্বর যুক্তরাজ্যের লন্ডন ও যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ও ওয়াশিংটন ডিসি সফর আগে থেকেই নির্ধারিত। আগামী ১৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর লন্ডন থেকে নিউ ইয়র্কে যাওয়ার কথা ছিল। কিন্তু রানির শেষকৃত্যে অংশ নিতে তা এক দিন পেছানো হয়েছে। রানির শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিয়ে ওই দিনই প্রধানমন্ত্রী নিউ ইয়র্কের উদ্দেশে রওনা হবেন।

এদিকে নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চপর্যায়ের বিতর্কে আগামী ২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর ভাষণ দেওয়ার কথা রয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, বরাবরের মতো এবারও প্রধানমন্ত্রী জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন। নিউ ইয়র্কের পর প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসিতে যাবেন। সফর শেষে আগামী ৪ অক্টোবর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর করবেন।


আরও খবর