Logo
শিরোনাম

করোনা: বিশ্বজুড়ে কমেছে মৃত্যু ও শনাক্ত

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে পাঁচশোর বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে প্রায় আড়াই লাখে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে তাইওয়ানে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৪ কোটি ৪২ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৩ লাখ ৪০ হাজার।

সোমবার (২০ জুন) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে দেড়শো। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ৪০ হাজার ৬৬৮ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৬ হাজার ৯৬৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ১ লাখের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ কোটি ৪২ লাখ ৫০ হাজার ৩৭০ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে তাইওয়ানে। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৭২ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৫০ হাজার ৬৩৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩২ লাখ ৯৫ হাজার ৭৬ জন এবং মৃত্যু হয়েছে ৫ হাজার ২২১ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ২১৮৩

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২




স্ত্রীর বাবা-মাকে দায়ী করে ফেসবুক লাইভে যুবকের বিষপান

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার কৃষ্ণনগর ইউনিয়ন দৌলতপুরে স্ত্রীর বাবা-মাকে দায়ী করে ফেসবুক লাইভে এসে বিষপান করেন আরফান হাসান (২০) নামে এক যুবক। রোববার দুপুরে তার নিজ বাড়িতে এ ঘটনাটি ঘটে। আরফান হাসান দৌলতপুর গ্রামের মো. শাহজাহান মিয়ার ছেলে।

জানা যায়, ওই গ্রামের শাহজাহান মিয়ার ছেলে আরফান হাসানের সঙ্গে একই ইউনিয়নের পূর্ব কৃষ্ণনগর গ্রামের মফিজুল ইসলামের মেয়ে মাহিমা আক্তারের দীর্ঘদিন ধরে প্রেমের সম্পর্ক ছিল। গত তিন মাস পূর্বে তাদের কোর্ট ম্যারেজ হয়। এর পর তাদের বিয়ে মেনে নিবে বলে বলে মেয়ের মা তাদের বাড়িতে আনে। পরবর্তীতে মেয়েকে জোর করে মেয়ের বাবা তাদের বাড়িতে নিয়ে যান এবং তাদের এই বিয়ে মেনে নিবে না বলে জানান।

এ ঘটনায় রোববার দুপুরে নিজের ফেসবুক থেকে লাইভে এসে স্ত্রীর বাবা ও মাকে দায়ী করে বিষপান করেন আরফান।বিষপানের পর স্থানীয়রা বিষয়টি টের পেলে ঘরের দরজা ভেঙ্গে তাকে উদ্ধার করে নবীনগর সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে প্রেরণ করেন। বর্তমানে তার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

এ বিষয়ে নবীনগর থানার ওসি মো আমিনুর রশীদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ছেলে এবং মেয়ে দুজনেই অপ্রাপ্তবয়স্ক হওয়ায় পরিবার তাদের এই সম্পর্ক মেনে না নেওয়ায় ওই যুবক বিষ পানে আত্মহত্যা চেষ্টা করেছে। তাকে উদ্ধার করে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতাল থেকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হচ্ছে।

 


আরও খবর



সোনাইমুড়ীতে আওয়ামী লীগের দুগ্রুপের সংঘর্ষ, আহত ৯

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোয়াখালীর সোনাইমুড়ীতে আওয়ামী লীগের দুগ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ৯ জন আহত হয়েছেন।রোববার বিকাল ৫টার দিকে উপজেলার চাষিরহাট ইউনিয়নের পৌরকরা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

আহতরা হলেন রবিউল হাসান (২৭), ইয়াছিন আরাফাত বাদশা (২৬), সাব্বির (১৮), রাকিব (২০), শামিম (২০), সাইফুল (২৪), মোখলেসসহ (২৬) ৯ জন।

স্থানীয় সূত্রে জানা যায়, রোববার বিকালে ব্যালটের মাধ্যমে চাষিরহাট ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন চলছিল। এ সময় ওই ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি পদপ্রার্থী মহসিন মেম্বারের অনুসারীদের সঙ্গে আরেক সভাপতি পদপ্রার্থী মুনাফের অনুসারীদের ব্যালট নিয়ে কথা কাটাকাটি হয়।

একপর্যায়ে উভয় প্রার্থীর অনুসারীরা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়ায়। এতে উভয়পক্ষের ৯ জন আহত হন এবং চেয়ার-টেবিল ভাঙচুর করে হামলাকারীরা। খবর পেয়ে সোনাইমুড়ী থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ বিষয়ে জানতে উভয় প্রার্থীর মুঠোফোনে কল করা হলেও তারা ফোন রিসিভ করেননি।  

এ বিষয়ে জানতে চাইলে সোনাইমুড়ী থানার ওসি হারুন অর রশিদ জানান, ব্যালটের মাধ্যমে ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন চলছিল। ওই সময় ওয়ার্ড আওয়ামী লীগের দুগ্রুপ সংঘর্ষে জড়ায়।  এতে উভয়পক্ষের ৩-৪ জন আহত হন। তবে এ ঘটনায় এখনো কোনো পক্ষ থানায় লিখিত অভিযোগ করেনি।


আরও খবর

অভাব অনটনে কৃষকের আত্মহত্যা

শুক্রবার ০১ জুলাই ২০২২




৪১০ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছাড়লো

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি বছরের প্রথম হজ ফ্লাইট ৪১০ জন যাত্রী ঢাকা ছেড়েছে। রবিবার (৫ জুন) সকাল ৯টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়। গত শুক্রবার (৩ জুন) হজ কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে গেলো ২ বছর বাংলাদেশে থেকে কেউ হজে অংশ নিতে পারেননি। এবার হজে সারা বিশ্বের ১০ লাখ মুসল্লি অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। হজযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী বিভিন্ন দেশের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে। এবার নির্ধারিত সময়ের অনেক পরে সৌদি আরব সরকার ঘোষণা করে বাংলাদেশে থেকে হজে যাওয়ার সুযোগ দেওয়ার কথা। তবে কমিয়ে দেওয়া হয় হজযাত্রীর কোটা।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের সুযোগ পাচ্ছেন। যদিও আগে প্রায় ১ লাখ ৩০ হাজার মানুষ বাংলাদেশ থেকে হজে অংশ নেওয়ার সুযোগ পেতেন। এবছর ৬৫ বছরের বেশি বয়সীদের হজে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে না সৌদি সরকার।


আরও খবর

দুই বছর পর পুরনো রূপে রথযাত্রা

শুক্রবার ০১ জুলাই ২০২২




আজ মেসির জন্মদিন

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মধ্য ত্রিশ পার করলেন লিওনেল মেসি। অনেকের কাছে তিনি গোট, মানে সর্বকালের সেরা। বিশ্ব ফুটবলের আইকন। আজ তার ৩৫তম জন্মদিন। সোশ্যাল মিডিয়ায় জন্মদিনের শুভেচ্ছায় ভাসছেন মেসি।

জিমি পল নামে একজনের টুইট, ফুটবলের ঈশ্বর। শুভ জন্মদিন লিওনেল মেসি।ইতালির সাবেক ফুটবলার ক্রিস্টিয়ান ভিয়েরি একবার বলেছিলেন, মেসি একজন জাদুকর। ফুটবলের হ্যারি পটার। যেদিন সে খেলা বন্ধ করবে আমি আমার টিভি ছুড়ে ফেলবো। আমি আর টিভিতে কাজ করবো না। নেটফ্লিক্স দেখবো। কারণ সে যখন খেলা বন্ধ করবে তখন আর দেখার কিছু নেই।

১৯৮৭ সালের ২৪ জুন আর্জেন্টিনার রোজারিওতে জন্ম। মাত্র ১৩ বছর বয়সে হুট করে স্প্যানিশ জায়ান্ট এফসি বার্সেলোনায় পা পড়ে তার। নাটকীয়ভাবেই চুক্তিটা হয়েছিল ন্যাপকিন পেপারে। তারপরের গল্প আর অজানা নয়। একের পর এক রেকর্ড তার পায়ে লুটিয়ে পড়েছে।

২০০৯-১০ মৌসুমের কথাই ধরুন। সাবেক বার্সা তারকা ক্লাব ফুটবলের ইতিহাসে প্রথম ও একমাত্র খেলোয়াড় হিসেবে একই মৌসুমে গোল্ডেন বুট, পিচিচি ট্রফি ও ব্যালন ডিঅর জিতেছিলেন। ট্রফি খচিত ক্যারিয়ারে সম্মানজনক গোল্ডেন শু পেয়েছেন ছয়বার। তার চেয়ে বেশি এই স্বীকৃতি পায়নি আর কেউ।  ২০১২ সালে এক বর্ষপঞ্জিকায় সর্বোচ্চ ৯১ গোলের রেকর্ডও তার। সবচেয়ে বেশি আটটি পিচিচি ট্রফিও তার।

বার্সার সঙ্গে ১০টি লা লিগা, ৮টি স্প্যানিশ সুপার কাপ, ৭টি কোপা দেল রে, ৪টি চ্যাম্পিয়নস লিগ, তিনটি ক্লাব বিশ্বকাপ ও তিনটি ইউরোপিয়ান সুপার কাপ জিতেছেন মেসি। একই ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড ভেঙেছেন তিনি কাতালানদের জার্সিতে ৬৭২ গোল করে।

এত এত রেকর্ড যখন ভেঙে চুরমার, তখনও মেসির শ্রেষ্ঠত্ব নিয়ে সন্দেহ ছিল কোনো আন্তর্জাতিক ট্রফি না জেতার কারণে। সেটাও দূর করে দেন গত বছর কোপা আমেরিকা জিতে। আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা ঘুচে যায় তার হাত ধরে। এখানেই শেষ নয়। মেসি এতটাই অনুপ্রেরণা যোগাচ্ছেন আর্জেন্টিনাকে যে, এবারের কাতার বিশ্বকাপের হট ফেভারিট তারা। ২০১৪ সালে একটুর জন্য ছোঁয়া হয়নি অধরা ট্রফিটা। এবার অনুপ্রাণিত আর্জেন্টিনাকে সোনালি ট্রফি এনে দিতে পারবেন তো মেসি!

কোপায় যেভাবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন, সেই একই ধারাবাহিকতায় চললে হয়তো এই একমাত্র অপ্রাপ্তিও প্রাপ্তিতে গিয়ে ঠেকবে। এই তো চলতি মাসে প্রথম খেলোয়াড় হিসেবে ক্লাব ও জাতীয় দলের হয়ে এক ম্যাচে পাঁচ গোল করা প্রথম ফুটবলার হন মেসি। এস্তোনিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে ৫-০ গোলের জয়ে সব গোল করেন তিনি। টানা ৩৩ ম্যাচ অজেয় থাকার রেকর্ড তাদের।

যদিও পিএসজিতে প্রথম মৌসুমে ফর্মে ছিলেন না মেসি। কিন্তু তিনি বলে দিয়েছেন, সামনে ভালো কিছু আসছে। ক্লাব প্রেসিডেন্ট নাসের আল খেলাইফিরও বিশ্বাস, সামনের মৌসুমে মেসির সর্বকালের সেরা রূপ দেখা যাবে। বোঝাই যাচ্ছে- নতুন আশা, নতুন স্বপ্ন নিয়ে ৩৫তম জন্মদিন পালন করছেন আর্জেন্টিনা অধিনায়ক। শুভ জন্মদিন লিও মেসি!


আরও খবর



স্কুইড গেমের দ্বিতীয় সিজনে নেটফ্লিক্সের সবুজ সংকেত

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্কুইড গেম ফিরছেএ খবরে দুনিয়াজুড়ে দর্শকরা নড়েচড়ে বসেছেন। নেটফ্লিক্স কয়েক সেকেন্ডের টিজার প্রকাশ করে জানিয়েছে স্কুইড গেমের দ্বিতীয় সিজন আসছে। টিজারের ভিডিওর সঙ্গে বার্তা দেয়া হয়েছে—‘রেড লাইট...গ্রিন লাইট!। টিজারে দেখা গিয়েছে একটা বড় অ্যানিমেটরোনিক পুতুল।

দক্ষিণ কোরীয় সিরিজ স্কুইড গেমের পরিচালক, লেখক ও প্রযোজক হোয়াং ডং হিউক বলেছেন, ১২ বছরের চেষ্টায় গত বছর আমরা স্কুইড গেম পর্দায় এনেছিলাম। তারপর ১২ দিনে স্কুইড গেম নেটফ্লিক্সের সবচেয়ে জনপ্রিয় সিরিজে পরিণত হয়। লেখক, পরিচালক ও প্রযোজক হিসেবে আমি সারা বিশ্বে ছড়িয়ে থাকা দর্শকদের প্রতি কৃতজ্ঞ। স্কুইড গেম দেখা ও সিরিজটিকে ভালোবাসার জন্য আপনারদের ধন্যবাদ।

হোয়াং সিজন টু নিয়ে কিছুটা ধারণা দিয়েছেন। সিজন ওয়ানের মুখ্য চরিত্র সেওং জি-হান (লি জুং-জে) ও মুখোশে ঢাকা ফ্রন্ট ম্যান (লি বিয়ুং হান) উভয়ই ফিরবেন নতুন সিজনে। নতুন সিজন দেখার জন্য তিনি দর্শকদের আমন্ত্রণ জানিয়েছেন।