Logo
শিরোনাম

করোনা রোধে ব্যর্থ হয়েছে বিশ্ব: ডব্লিউএইচও

প্রকাশিত:বুধবার ২১ জুলাই 20২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেছেন, কোভিড-১৯ মহামারি থামাতে ব্যর্থ হয়েছে বিশ্ব। জাপানের রাজধানী টোকিওতে অলিম্পিক ক্রীড়াযজ্ঞ উদ্বোধনের আগে অলিম্পিক আয়োজক কমিটির এক বৈঠকে অংশ নিয়ে এই মন্তব্য করেছেন তিনি।

গেব্রেইয়েসুস বলেছেন, ভ্যাকসিনের অসম বণ্টন এই সঙ্কটকে আরও গুরুতর করার ঝুঁকি তৈরি করেছে। তবে মহামারি-ক্লান্ত বিশ্বের কাছে এবারের অলিম্পিক একটি ‌আশার বার্তা হতে পারে।

তিনি বলেছেন, মহামারি একটি পরীক্ষা; যা মোকাবিলায় বিশ্ব ব্যর্থ হয়েছে। ৪০ লাখের বেশি মানুষ মারা গেছেন এবং মৃত্যু অব্যাহত আছে। ইতোমধ্যে এই বছরে মৃত্যুর সংখ্যা গত বছরের মোট মৃত্যুর তুলনায় দ্বিগুণেরও বেশি হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, মহামারির হুমকি সর্বত্র শেষ না হওয়া পর্যন্ত কেউই মুক্ত নয়। যদি কেউ মনে করেন যে, মহামারি ফুরিয়ে গেছে, তাহলে তিনি বোকার স্বর্গে বাস করছেন।

টোকিওর বিলাসবহুল একটি রেস্টুরেন্টে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক অধিবেশনে এসব কথা বলেছেন টেড্রোস আধানম গেব্রেইয়েসুস। এ সময় অলিম্পিক কমিটির প্রতিনিধিদের মাস্ক পরিহিত দেখা গেলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের মুখে তা দেখা যায়নি। বক্তৃতা শেষে টেড্রোসের হাতে অলিম্পিকের একটি প্রতীকী মশাল তুলে দেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান থমাস বাচ।

২০১১ সালে ভূমিকম্প, সুনামি এবং পারমাণবিক বিপর্যয়ের মুখোমুখি হওয়া ফুকুশিমায় অলিম্পিকের ক্রীড়া কর্মসূচির উদ্বোধন হয়েছে। টোকিও অলিম্পিক শুক্রবার এক অনাড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন করা হবে; এবারের এই ক্রীড়াযজ্ঞ প্রায় রুদ্ধদ্বার অনুষ্ঠিত হতে যাচ্ছে। করোনাভাইরাসের উল্লম্ফনের কারণে জাপানের রাজধানীতে ইতোমধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ডব্লিউএইচও প্রধান বলেন, বিশ্বের মাত্র ১০টি দেশে করোনাভাইরাসের ৭৫ শতাংশ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। কেউ কেউ খুলছে আবার কেউ কেউ লকডাউনে যাচ্ছে। এটি এমন একটি জিনিষ; যা নরকের আগুনের মতো। আপনি যদি এর একাংশ নিভিয়ে ফেলেন অন্য অংশ জ্বলতে থাকবে।



আরও খবর



দেশে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, শনাক্ত ১২২৩৬

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে করোনায় আক্রান্ত হয়ে আবারও একদিনে ২২৬ জন মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আর গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া রোগীর সংখ্যা গতকালের চেয়ে ১৬ জন বেশি।

বুধবার ( ১৪ জুলাই) ২১০ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর।

আজকের ২২৬ জনের মৃত্যুর মধ্য দিয়ে দেশে টানা পঞ্চম দিনের মতো করোনায় প্রতিদিন মৃত্যু ২০০ এর ওপরে।

এর আগে ১৩ জুলাই ২০৩ জন, ১২ জুলাই ২২০ জন এবং ১১ জুলাই ২৩০ জনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদফতর। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২২৬  জনকে নিয়ে দেশে এখনও পর্যন্ত সরকারি হিসাবে করোনায় মারা গেছেন ১৭ হাজার ২৭৮ জন।

গত ২৪ ঘণ্টায়  নতুন করে ১২ হাজার ২৩৬ জন শনাক্ত হয়েছেন। দেশে এ পর্যন্ত সরকারি হিসেবে করোনায় শনাক্ত হয়েছেন ১০ লাখ ৭১ হাজার ৭৭৪ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আট হাজার ৩৯৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৯ লাখ পাঁচ হাজার ৮০৭ জন।


আরও খবর



ভারতের মানচিত্র থেকে জম্মু-কাশ্মীর লাদাখ বাদ!

প্রকাশিত:সোমবার ২৮ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ১০৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ভারত সরকারের নতুন ডিজিটাল আইন নিয়ে টুইটার কর্তৃপক্ষের সঙ্গে আগে থেকেই সমস্যা চলছিল মোদি সরকারের

জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতীয় ভূখণ্ডের বাইরে রেখে মানচিত্র প্রকাশ করেছে বিশ্বের জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটার। এ নিয়ে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের সঙ্গে নতুন করে টানাপোড়েন শুরু হয়েছে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, বাক স্বাধীনতা নিয়ে আগে থেকেই শীতল লড়াই চলছে দুপক্ষের মধ্যে। নতুন এ কাণ্ডে টুইটারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে দিল্লি।

খবরে বলা হয়, টুইটারের টুইপ লাইফ বিভাগে ভারতের যে মানচিত্র রয়েছে, তাকে ঘিরেই নতুন করে বিতর্ক মাথাচাড়া দিয়েছে। ওই মানচিত্রে কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতের বাইরে দেখানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এ ঘটনায় টুইটারের বিরুদ্ধে পদক্ষেপ করতে নড়েচড়ে বসেছে কেন্দ্র। দিল্লি সূত্রে জানা গেছে, অত্যন্ত কড়া পদক্ষেপ গ্রহণ করার কথা ভাবা হচ্ছে।

ভারত সরকারের নতুন ডিজিটাল আইন নিয়ে টুইটার কর্তৃপক্ষের সঙ্গে আগে থেকেই সমস্যা চলছিল মোদি সরকারের। নতুন এ আইনের আওতায় ফেসবুক, টুইটার ও হোয়াটসঅ্যাপকে ডিজিটাল বার্তার উৎসস্থল জানাতে হবে।

টুইটার তাদের বিবৃতিতে উল্লেখ করেছে, ভারতের এই ডিজিটাল আইন ‌ফ্রিডম অব এক্সপ্রেশন বা বাকস্বাধীনতার হস্তক্ষেপের শামিল।


আরও খবর



পৃথিবীর দিকে ১৬ লাখ কি.মি বেগে ধেয়ে আসছে সৌর ঝড়!

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শক্তিশালী একটি সৌর ঝড় ধেয়ে আসছে পৃথিবীর দিকে। স্পেসওয়েদার ওয়েবসাইট অনুযায়ী ১.৬ মিলিয়ন কিলোমিটার প্রতি ঘণ্টায় এই ঝড় ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আজকে বা সোমবার এই ঝড় আছড়ে পড়বে পৃথিবীর উপর। সূর্যের বায়ুমণ্ডল থেকে এই ঝড়ের উত্পত্তি। এই ঝড়ের ফলে দুর্দান্ত দৃশ্য দেখা যাবে উত্তর এবং দক্ষিণ মেরু থেকে। গত বেশ কয়েক মাস ধরেই সূর্যের মধ্যে অস্থিরতা নজর করা গিয়েছে।

নাসার দাবি, এই দ্রুত গতির ঝড়ের দেরে স্যাটেলাইট সিগ্নাল বিঘ্নিত হতে পারে। যার জেরে জিপিএস এবং মোবাইল সিগ্নালে বিঘ্ন ঘটতে পারে। উল্লেখ্য, মে মাসেই বিজ্ঞানীরা দাবি করেন যে ঘুম থেকে জেগে উঠেছে সূর্য। সেই সময় কয়েক লক্ষ টন প্রচণ্ড গরম গ্যাস সূর্য থেকে ছড়িয়ে পড়ে। সৌর ঝড়ের সময় সূর্য থেকে ছড়িয়ে পড়া গরম গ্যাসে ইলেকট্রিক চার্জ যুক্ত গ্যাস রয়েছে যেখান থেকে সৃষ্টি হয় চৌম্বকীয় তরঙ্গ। এর জেরে বিশ্বের বেতার, জিপিএসের উপর প্রভাব পড়তে পারে বলে বিজ্ঞানীদের আশঙ্কা। কিন্তু এর ফলে সরাসরি পৃথিবীতে কোনও প্রভাব সরাসরি পড়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।

উল্লেখ্য, ২০২০ সালে সূর্য এর ১১ বছরের নতুন সাইকেল শুরু করে। এই সাইকেল ২০২৫ সালে চরম পর্যায়ে পৌঁছবে। বিশ্বের উপর শেষ সৌর ঝড় আঘাত হেনেছিল ১৭ বছর আগে। তবে সেই সময়ের তুলনায় বর্তমানে প্রযুক্তির উপর আমাদের নির্ভরশীলতা বেড়েছে কয়েক গুণ। তবে এই সৌর ঝড় বিশ্বজুড়ে প্রযুক্তিকে ব্যাহত করতে পারে বলে আশঙ্কা বিজ্ঞানীদের। 



আরও খবর



করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু নামলো দুইশর নিচে

প্রকাশিত:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৮৭ জনের মৃত্যু হয়েছে।  এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ১৭ হাজার ৪৬৫ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ১২ হাজার ১৪৮ জন। 

শুক্রবার (১৬ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।  


আরও খবর



পোশাক কারখানায় ছুটি ১৮ জুলাই, আগেই হবে বেতন-বোনাস

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
আগামী ১৫ জুলাইয়ের মধ্যে বেতন ও ১৯ জুলাইয়ের মধ্যে বোনাস পরিশোধ করবেন মালিকরা। সরকারি সিদ্ধান্ত না হলেও মালিকরা নিজেদের উদ্যোগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করছেন

আগামী ২১ জুলাই দেশব্যাপী পবিত্র ঈদুল আজহা পালিত হবে। ঈদকে সামনে রেখে সব অফিস-আদালত বন্ধ থাকবে। সরকারি ছুটি থাকবে (২০-২২ জুলাই) তিন দিন। অন্যদিকে দেশের রফতানি আয়ের ৮৪ শতাংশ যোগান দেয়া পোশাক খাতের শ্রমিকরা ছুটি পাচ্ছেন ১৮ জুলাই থেকেই। ঈদের সরকারি ছুটি শুরুর আগে তাদের ধারাবাহিক ছুটি চলবে ২০ জুলাই পর্যন্ত।

মূলত শ্রমিকরা যাতে স্বাস্থ্যবিধি মেনে নিজ বাড়িতে ঈদ করতে পারেন এজন্যই তাদের ধারাবাহিক ছুটির ব্যবস্থা করা হয়েছে। তৈরি পোশাক মালিক-রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর একাধিক সদস্যভুক্ত কারখানা মালিকরা এ তথ্য নিশ্চিত করেছেন।

অন্যদিকে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে আগামী ১৫ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের বেতন বোনাস পরিশোধ করার আহ্বান জানিয়েছে শ্রমিক সংগঠনগুলো। আর মালিকপক্ষ বলছে, তৈরি পোশাক কারখানায় ইতোমধ্যে বেতন দেয়া শুরু হয়েছে। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে বেতন ও ১৯ জুলাইয়ের মধ্যে বোনাস পরিশোধ করবেন মালিকরা। সরকারি সিদ্ধান্ত না হলেও মালিকরা নিজেদের উদ্যোগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করছেন।

পোশাক কারখানায় ছুটি বিষয়ে বিকেএমইএর সহ-সভাপতি ফজলে শামীম এহসান বলেন, আমরা চাই আমাদের শ্রমিকরা নিরাপদে থাকুক। তারা স্বাস্থ্যবিধি মেনে পরিবারের সাথে ঈদ করবে, এটাই আমাদের চাওয়া। শ্রমিকরা যাতে দল বেধে নিজ নিজ বাড়িতে না যান এ জন্য পর্যায়ক্রমে ১৮ জুলাই থেকে কারখানায় ছুটি দেবো।

বেতন-বোনাস নিয়ে শ্রমিক সংগঠনগুলো বলছে, প্রত্যেক ঈদ উৎসবেই দেখা যায় বেতন-বোনাস নিয়ে মালিকরা সমস্যা সৃষ্টি করেন। ঈদের দিনেও শ্রমিকদের বেতন-বোনাসের জন্য কারখানায় অবস্থান করতে হয়। এ বিষয়ে বাংলাদেশ ওএসকে গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত বলেন, আগামী ১৫ জুলাইয়ের মধ্যেই সব কারখানায় সম্পূর্ণ বেতন-বোনাস পরিশোধ করার আহ্বান থাকবে আমাদের। অনেক কারখানা ১৮/১৯ তারিখে বেতন-বোনাস পরিশোধের কথা বলছে। এর ফলে দেখা যাবে ব্যাংকের ঝামেলার কথা বলে শ্রমিকদের বেতন বোনাস অনিশ্চিত করে তুলবে মালিকরা।

এ নিয়ে পোশাক শিল্প উদ্যোক্তা ও ফতুল্লা অ্যাপারেলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফজলে শামীম এহসান বলেন, পোশাক কারখানাগুলোতে গত সপ্তাহে বেতন দেয়া শুরু হয়েছে। অধিকাংশ কারখানা মালিক বেতন দেয়া শেষ করেছেন এখন তারা বোনাস দেয়ার চিন্তা করছেন। আশা করছি, কারখানা ছুটির আগেই সব শ্রমিক বেতন-বোনাস নিয়েই নিজ পরিবারের সাথে ঈদ করতে পারবেন।


আরও খবর