Logo
শিরোনাম

করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত:মঙ্গলবার ১১ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | ১৮৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
দ্রুত একজনের কাছ থেকে অন্যের শরীরে ছড়িয়ে পড়তে পারে। মূলত এ ধরনের কারণে ভারতে করোনা পরিস্থিতি ভয়ঙ্কর রূপ নিয়েছে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো ভারত। সেখানে মৃত্যু ও শনাক্ত বাড়ছে

নতুন করোনাভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়া ভারতীয় ধরনটিকে বিশ্বের উদ্বেগহিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সুইজারল্যান্ডের জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সংস্থাটির কোভিড১৯ বিষয়ক কারিগরি কমিটির প্রধান মারিয়া ফন কারখোভ এ তথ্য জানান।

গত বছরের অক্টোবরে ভারতে প্রথমবারের মতো করোনার বি.১.৬১৭ ধরনটি শনাক্ত হয়। করোনার এ ধরন অতি সংক্রামক। দ্রুত একজনের কাছ থেকে অন্যের শরীরে ছড়িয়ে পড়তে পারে। মূলত এ ধরনের কারণে ভারতে করোনা পরিস্থিতি ভয়ঙ্কর রূপ নিয়েছে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো ভারত। সেখানে মৃত্যু ও শনাক্ত বাড়ছে।

প্রায় ২৪টি দেশে পৌঁছেছে এই ধরনটি। এর তিনটি সাব টাইপর মধ্যে একটি বাংলাদেশেও শনাক্ত হয়েছে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে করোনাভাইরাসের এই ধরনটির অতি সংক্রামক হওয়ার ইঙ্গিত মিলেছে বলে ডব্লিউএইচও জানিয়েছে।

সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর কারিগরি কমিটির প্রধান মারিয়া ফন কারখোভ বলেন, আমরা বিশ্বজুড়ে একে ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে চিহ্নিত করেছি। এ পরিস্থিতিতে ভারতীয় এ ধরন বিশ্বজুড়ে উদ্বেগজনক ধরন হিসেবে চিহ্নিত হয়েছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩