Logo
শিরোনাম

করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
দেশে বর্তমানে ৫১০টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে হচ্ছে ১৩২টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে ৪৪টি পরীক্ষাগারে

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৫৩৭ জন, যা কিনা গতকালের চেয়েও বেশি। গতকাল শনাক্ত হয়েছিলেন দুই হাজার ৩২২ জন। নতুন শনাক্ত হওয়া ২ হাজার ৫৩৭ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় সরকারি হিসাবে মোট শনাক্ত হলেন আট লাখ ১৭ হাজার ৮১৯ জন। তবে শনাক্ত বাড়লেও গত ২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৬ জন। তার আগের ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ২৬৭ জন। তাদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে সুস্থ হলেন সাত লাখ ৫৭ হাজার ৫৬৯ জন। বুধবার (৯ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১২ দশমিক ৩৩ শতাংশ।  এখন পর্যন্ত করোনায় রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৩৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬৩ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৫৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহীত হয়েছে ২০ হাজার ৬০৪টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৫৮৪টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬১ লাখ ছয় হাজার ৭৯১টি।  এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ৫৩ হাজার ৯০টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ১৬ লাখ ৫৩ হাজার ৭০১টি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ৫১০টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে হচ্ছে ১৩২টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে ৪৪টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে ৩৩৪টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৬ জনের মধ্যে পুরুষ ১৭ জন আর নারী ১৯ জন। দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন নয় হাজার ৩১৯ জন আর নারী তিন হাজার ৬৩০ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৬০ বছরের বেশি বয়স ২১ জনের। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ৮ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৪ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২ জন আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন মারা গেছেন।।

মৃতদের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ছয় জন করে, রাজশাহী বিভাগের নয় জন, খুলনা বিভাগের ১০ জন, সিলেট বিভাগের একজন আর রংপুর বিভাগের চারজন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩৩ জন আর বেসরকারি হাসপাতালে মারা গেছেন ৩ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া দুই হাজার ২৬৭ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ১০২ জন, চট্টগ্রাম বিভাগের ৭১৩ জন, রংপুর বিভাগের ৬০ জন, খুলনা বিভাগের ১৫৭ জন, বরিশাল বিভাগের ৪১ জন, রাজশাহী বিভাগের ১১০ জন, সিলেট বিভাগের ৭৮ জন আর ময়মনসিংহ বিভাগের ছয় জন।


আরও খবর



আজ থেকে ট্রেনের টিকিট কাউন্টারে বিক্রি শুরু

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দীর্ঘ দুই মাস পর আজ মঙ্গলবার থেকে রেলস্টেশনের কাউন্টারে ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়েছে। আজ সকাল ৮টা থেকে রাজধানীর কমলাপুর ও বিমানবন্দর রেল স্টেশনসহ দেশের সব স্টেশনের কাউন্টারে টিকিট বিক্রি শুরু হয়। ঈদের পর ট্রেন চালু হলেও করোনার বিধিনিষেধের কারণে শুধু অনলাইনে বিক্রি হতো টিকিট।

বাংলাদেশ রেলওয়ে এক বিজ্ঞপ্তিতে জানায়, করোনার ঝুঁকি এড়াতে সরকারি নির্দেশনা মেনে অর্ধেক আসনে ট্রেন চলাচল করছে। এসব ট্রেনের টিকিট একই সঙ্গে কাউন্টার ও অনলাইনে পাওয়া যাচ্ছে। ট্রেনের মূল আসন সংখ্যার ২৫ শতাংশ টিকিট মোবাইল অ্যাপস্ এবং ২৫ শতাংশ টিকিট কাউন্টারে বিক্রি করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যাত্রার ৪৮ ঘণ্টা আগে অবিক্রিত টিকিট একই সঙ্গে অনলাইন অথবা কাউন্টার থেকে কেনা যাবে। এছাড়া, নির্দিষ্ট সময়ের মধ্যে আগে কেনা আন্তঃনগর ট্রেনের টিকিট ফেরতও (রিফান্ড) দেয়া যাবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির কারণে সরকারের নির্দেশনা মোতাবেক গত ৫ই এপ্রিল তারিখ থেকে বাংলাদেশ রেলওয়ের সব যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ ছিল। তবে গত ২৪শে মে থেকে ট্রেন চলাচল শুরু হয়।


নিউজ ট্যাগ: ট্রেনের টিকিট

আরও খবর



ইসরাইলে নেতানিয়াহু যুগের ‘অবসান’

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অবশেষে নেতানিয়াহুকে হটাতে ইসরায়েলের বিরোধীদলগুলো সরকার গঠনে একমত হয়েছে। দেশটির বিরোধী ৮ দল জোট সরকার গঠন করলো। ইসরায়েলের নতুন সরকারের প্রধান হচ্ছেন ইয়ামিনা দলের প্রধান নাফতালি বেনেত।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরার বরাতে জানা যায়, ইসরায়েলের রাষ্ট্রপতির কার্যালয় থেকে জানানো হয়েছে ডানপন্থী ইয়ামিনা দলের প্রধান বেনেত পরবর্তী ইস্রায়েলি প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন এবং লাপিদ বিকল্প প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন

টুইটারে এক বিবৃতিতে ইয়ার লাপিদ বলেন, এই সরকার ইসরায়েলি সমাজ কে ঐক্যবদ্ধ করতে বদ্ধপরিকর। নতুন সরকার সবার জন্য কাজ করবে, যারা আমাদের পক্ষে তাদের জন্য যারা আমাদের পক্ষে না তাদের জন্যও।

দেশটির অতি ডানপন্থী নেতা নেফতালি বেনেতের নেতৃত্বাধীন ইয়ামিনা পার্টির সঙ্গে সেন্ট্রিস্ট পার্টির নেতা ইয়ার ল্যাপিড ঐক্য করার পর এই জোট সরকার গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত হলো। তবে দেশটির সরকার হিসেবে দায়িত্ব নেওয়ার আগে সংসদীয় ভোটের মাধ্যমে নির্বাচিত হয়ে ক্ষমতায় বসতে হবে। এর মধ্য দিয়ে ইসরায়েলে অবসান হতে চলেছে বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসন।



আরও খবর



আজ আসছে না ফাইজারের টিকা

প্রকাশিত:রবিবার ৩০ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাস প্রতিরোধী টিকা ফাইজারের টিকা আজ আসছে না। রবিবার রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা দেশে পৌঁছানোর কথা ছিল।

করোনা পরিস্থিতি নিয়ে রবিবার দুপুরে (৩০ মে) স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের নন কমিউনিক্যাবল ডিজিজের লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন।

তিনি আরও বলেন, ফাইজারের এ টিকা অত্যন্ত সংবেদনশীল, এটি অত্যন্ত হিমায়িত অবস্থায় রাখতে হয়। মাইনাস ৭৩ ছাড়া এ টিকা টিকিয়ে রাখা যায় না।

এর আগে সকালে স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য-সচিব ডা. শামসুল হক জানান, রবিবার রাতে কোভেক্স ফেসিলিটি থাকে এক লাখ ৬ হাজার টিকা আসবে।

গত ১৯ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম জানিয়েছিলেন, আগামী ২ জুন কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে ফাইজারের অন্তত এক লাখ ৬০০ টিকা বাংলাদেশে আসবে।


আরও খবর



গোল্ডেন মনিরসহ ৩ জনের ১৭০টি ব্যাংক হিসাব জব্দ

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মামলার অনুসন্ধান চলাকালে তদন্ত কর্মকর্তা সিআইডির পুলিশ পরিদর্শক মোহাম্মদ ছাদেক আলী গোল্ডেন মনিরসহ তিনজনের এসব হিসাব জব্দের আবেদন করেন

অর্থ পাচারের মামলায় মনির হোসেন ওরফে গোল্ডেন মনিরসহ তিনজনের ১৭০টি ব্যাংক হিসাব জব্দের আদেশ দিয়েছে আদালত। সিআইডির আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ এই আদেশ দেন।

গোল্ডেন মনির ছাড়াও সিরাজগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান রিয়াজ উদ্দিন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. শফিকুল ইসলাম ওরফে শফিকের হিসাব জব্দের আদেশ দেওয়া হয়েছে।

মামলার অনুসন্ধান চলাকালে তদন্ত কর্মকর্তা সিআইডির পুলিশ পরিদর্শক মোহাম্মদ ছাদেক আলী গোল্ডেন মনিরসহ তিনজনের এসব হিসাব জব্দের আবেদন করেন। শুনানি শেষে বিচারক সেই আবেদন মঞ্জুর করেন।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল এ তথ্য জানান। গত ১১ মে গোল্ডেন মনিরের স্ত্রী রওশন আক্তার ও ছেলে রাফি হোসেনসহ ১০ জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করে সিআইডি।

নিউজ ট্যাগ: গোল্ডেন মনির

আরও খবর



কুমিল্লায় বাস-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ৩

প্রকাশিত:শুক্রবার ১৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুমিল্লায় শ্যামলী পরিবহনের একটি বাসের ধাক্কায় প্রাইভেটকারের তিন যাত্রী নিহত হয়েছেন। শুক্রবার ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সদর দক্ষিণ উপজেলার জোড়কানন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেনঢাকার খিলগাঁও তালতলা এলাকার মোবারক হোসেনের ছেলে মো. মিরাজ হোসেন (১৮), শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার আবদুল মজিদের ছেলে বেলাল হোসেন (৩৫) ও লক্ষ্মীপুর জেলার বাসিন্দা ফখরুল আলম (৩৫)।

এ বিষয়ে কুমিল্লার ময়নামতি হাইওয়ে থানার এসআই আবদুর রহমান বলেন, ঢাকা থেকে লক্ষ্মীপুরগামী প্রাইভেটকারটি ওই এলাকায় ইউটার্ন নেওয়ার সময় শ্যামলী পরিবহনের একটি বাস ধাক্কা দেয়। এতে প্রাইভেটকারটি দুমড়ে-মুচড়ে যায়। এ সময় ঘটনাস্থলে মো. মিরাজ হোসেন ও বেলাল হোসেন মারা যান। পরে ঢাকা নেওয়ার পথে ফখরুল আলমের মৃত্যু হয়।

তিনি বলেন, ঘটনাস্থল থেকে ঘাতক বাসটিকে জব্দ ও দুর্ঘটনায় বিধ্বস্ত প্রাইভেটকারটি উদ্ধার করা হয়েছে। তবে বাসচালক ও হেলপার পালিয়ে গেছে।


আরও খবর