Logo
শিরোনাম

করোনায় আরও ১৪ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৯ অক্টোবর ২০২১ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ১৪ জন প্রাণ হারিয়েছেন। গতকাল যা ছিল ১১ জনে। এ নিয়ে ভাইরাসটি দেশের ২৭ হাজার ৭১৩ জনের প্রাণ কেড়ে নিল।

মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।এর আগে গত সাত মাসের সর্বনিম্ন ৭ জনের মৃত্যু হয় শুক্রবার (৮ অক্টোবর)।তার আগের দিন ছিল ১২ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৫৪৩ জন।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেই বছর সর্বোচ্চ মৃত্যু হয়েছিল ৬৪ জনের।

ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় চলতি বছর জুন থেকে রোগীর সংখ্যা হু-হু করে বাড়তে থাকে। ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল।

চলতি বছরের গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়। এর মধ্যে ৫ ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যু হয়, যা মহামারির মধ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যু।

বেশকিছু দিন ২ শতাধিক মৃত্যু হয়। এরপর গত ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২০০ এর নিচে নামা শুরু করে। দীর্ঘদিন শতাধিক থাকার পর গত ২৮ আগস্ট মৃত্যু ১০০ এর নিচে নেমে আসে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

আরও ১৭৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

করোনায় মৃত্যু কমেছে, শনাক্ত বেড়েছে

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




আবারও আত্মপক্ষ সমর্থনের সময় পেলেন সেই শিক্ষক

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) ১৪ শিক্ষার্থীর চুল কাটার ঘটনায় আত্মপক্ষ সমর্থনে সাক্ষ্য দিতে তদন্ত কমিটি অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনকে আবারও সময় দিলেন। এ দফায় তিনি আগামী ২১ অক্টোবর পর্যন্ত সময় পাচ্ছেন।

মঙ্গলবার (১৩ অক্টোবর) দুপুর থেকে বিকেল পর্যন্ত তদন্ত কমিটির সদস্যরা জরুরি আলোচনা শেষে সময় বাড়াতে কমিটির প্রধান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বরাবর আবেদন করেন। প্রাথমিকভাবে এ আবেদনে অনুমোদন দেন উপাচার্য আব্দুল লতিফ।

এ বিষয়য়ে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল জানান, ফারহানা ইয়াসমিনের আবেদনের প্রেক্ষিতে সম্পূর্ন মানবিক কারণে, তাছাড়াও চলমান শারদীয় পূজা, এবং ছুটি জনিত কারণে আমরা এই সময় বর্ধিত করেছি। এ ব্যাপারে আন্দোলনরত ছাত্রদের সাথেও কথা হয়েছে। তারাও এই সিদ্ধান্তের প্রতি সম্মাতি জ্ঞাপন করেছে।

অসুস্থতার কারণ দেখিয়ে দুই সপ্তাহের সময় চেয়ে গত এক সপ্তাহ আগে ফারহানা ইয়াসমি বিশ্ববিদ্যালয়ের ই-মেইলে লিখিত আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতেই তাকে সময় বাড়িয়ে সুযোগ দেওয়া হলো। আগামী ২১ অক্টোবরের মধ্যেই সশরীরে বিশ্ববিদ্যালয়ে এসে তদন্ত কমিটির মুখোমুখি হয়ে আত্মপক্ষ সমর্থনে উপযুক্ত সাক্ষ্য বা বক্তব্য দিতে হবে। এটাই চূড়ান্ত বর্ধিত সময় বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

উপাচার্য আব্দুল লতিফ বলেন, সময় না দিলে শিক্ষক ফারহানা উচ্চ আদালতের শরণাপন্ন হয়ে শেষ পর্যন্ত পুরো তদন্ত বা বিচার প্রক্রিয়াটাই ঝুলিয়ে দেওয়ার সুযোগ নিতে পারেন। এ জন্যই তাকে সময় দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সংস্কৃতি ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুলকেটে দেওয়ার ঘটনায় রাতে বিভাগের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন, এরই প্রেক্ষিতে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন দায়িত্বে থাকা ৩টি পদ থেকে পদত্যাগ করেন।


আরও খবর



করোনা : ২৪ ঘণ্টায় ছয়জনের মৃত্যু, আক্রান্ত ৩৬৮ জন

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ছয়জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৭ হাজার ৭৯১ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে ৩৬৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৬৬ হাজার ৬৬৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে ৪৮১ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৬৬ হাজার ৬৬৪ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ বুধবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৮৩২টি ল্যাবে ২০ হাজার ৩৯৩টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ১৯ হাজার ৯৯৮টি। করোনা শনাক্তের হার এক দশমিক ৮০ শতাংশ। এই পর্যন্ত গড় শনাক্তের হার ১৫ দশমিক ৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন ছয়জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ চারজন ও নারী দুজন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন ১৭ হাজার ৮০২ জন ও নারী নয় হাজার ৯৮৯ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিনজন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে চট্টগ্রাম বিভাগে তিনজন, রাজশাহী বিভাগে দুজন এবং খুলনা বিভাগে একজন। এ ছাড়া সরকারি হাসপাতালে পাঁচজন ও বেসরকারি হাসপাতালে একজন মৃত্যুবরণ করেছে।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।


আরও খবর

আরও ১৭৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

করোনায় মৃত্যু কমেছে, শনাক্ত বেড়েছে

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




রওশন এরশাদ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে: জিএম কাদের

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন বলে জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। তিনি ঢাকার স‌ম্মি‌লিত সা‌ম‌রিক হাসপাতালে চিকিৎসাধীন।

বৃহস্প‌তিবার দুপু‌রে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয়ে বেগম রওশন এরশাদের রোগমুক্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিলে জিএম কাদের এই তথ্য জানান। তিনি রওশন এরশাদের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। বেগম রওশন এরশা‌দের রোগমু‌ক্তি ও সুস্থতা কামনায় দোয়া মাহফিলে জাতীয় পার্টির মহাস‌চিব মু‌জিবুল হক চুন্নুসহ শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

দলীয় সূত্রে জানা যায়, রওশন এরশাদের ফুসফুসে জটিলতা দেখা দেয় গত ১৪ আগস্ট। ধীরে ধীরে অক্সিজেন লেভেলও কমতে শুরু করে। পরে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। এক পর্যায়ে তাকে আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হয়। কিছুটা উন্নতি হলে তাকে কেবিনে নেওয়া হয়।

হাসপাতালে থাকাকালেই গত ২০ অক্টোবর আবার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে দ্বিতীয় দফায় আইসিইউতে নেওয়া হয়। এর আগে গত ২৩ মে টানা ২৪ দিন হাসপাতালে চিকিৎসা নিয়ে বাসায় ফেরেন সাবেক এই ফার্স্ট লেডি।

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের স্ত্রী রওশন এরশাদ ময়মনসিংহ-৪ আসনের সংসদ সদস্য। তিনি সংসদে গত দুই মেয়াদে বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালন করে আসছেন। তিনি জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক (চিফ প্যাট্রন)।

নিউজ ট্যাগ: রওশন এরশাদ

আরও খবর



সূচকের উত্থানে চলছে পুঁজিবাজারে লেনদেন

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সূচকের উত্থানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে।

এ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্সের লেনদেন শুরু হয় ৭ হাজার ২৪৩ পয়েন্ট থেকে।  বেলা ১১টা ১৫ মিনিট পর্যন্ত লেনদেনে ডিএসইএক্স সূচক ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৭ হাজার ২৭৬ পয়েন্টে।  এ ছাড়া ডিএসই শরিয়াহ সূচক কোনো পয়েন্ট না বেড়ে অবস্থান করে ১৫৬৮ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২৭২৯ পয়েন্টে।

এ পর্যন্ত লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯২টি কোম্পানির শেয়ারের।  দাম কমেছে ১২৮টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫০টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১২৭ পয়েন্ট বেড়ে ২১ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থান করছে।

 


আরও খবর



সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা আসছে রাতে

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চীনের সিনোফার্মের আরও ৫৫ লাখ ডোজ করোনা টিকা বৃহস্পতিবার দিবাগত রাতে দেশে আসবে। স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার এ তথ্য জানিয়েছিল।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ টিকার এই চালান আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে দেশে গত সোমবার রাতেও ২০ লাখ ডোজ টিকা এসেছে। এর মধ্যে ছিল চীনের সিনোফার্মের ১০ লাখ ডোজ এবং অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ টিকা।

দেশে এখন পর্যন্ত করোনার টিকা নিবন্ধনকারী সংখ্যা সাড়ে পাঁচ কোটি ছাড়িয়েছে। তাদের মধ্যে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে পাঁচ কোটি ৪২ লাখ ৫৮ হাজার ২১৫ জন ও পাসপোর্ট এর মাধ্যমে সাত লাখ ৭৭ হাজার ৪৬১ জন নিবন্ধন করেন।

এদিকে দেশে এতোদিন প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়া হলেও গত বৃহস্পতিবার থেকে স্কুলগামী শিশুদের টিকা প্রদান শুরু হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন দেশে এক কোটির বেশি শিশুকে করোনা টিকা দেয়া হবে।


আরও খবর