Logo
শিরোনাম

করোনায় একদিনে আরও ৬৯ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ০২ মে 2০২1 | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৬৯ জনের মৃত্যু হয়েছে।এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৩৫৯ জন।

রবিবার (২ মে) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গত ৭ এপ্রিল দেশে একদিনে করোনা শনাক্ত হয় সাত হাজার ৬২৬ জন। যা দেশে একদিনে করোনা শনাক্তে সর্বোচ্চ রেকর্ড। আর গত ৬ এপ্রিল একদিনে করোনা শনাক্ত হয়েছিল সাত হাজার ২১৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।  


আরও খবর



৫৪১ রানে ইনিংস ঘোষণা করল বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিন বাংলাদেশ শুরু করেছিল ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে। আগের দিন বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো জানিয়েছিলেন, ৫২০ করতে পারলে ভালো সুযোগ থাকবে তাদের।

বাংলাদেশ করল তার চেয়ে কিছুটা বেশি। তৃতীয় দিন প্রথম সেশনে বাংলাদেশ তাদের ইনিংস ঘোষণা করে ৭ উইকেটে ৫৪১ রানে।

টেস্টে এটি বাংলাদেশের ষষ্ঠ সর্বোচ্চ দলীয় ইনিংস। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ।

টাইগারদের হয়ে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন মুশফিকুর রহিম। ১৫৬ বল খেলে তার ব্যাট থেকে আসে ৬৮ রানে।

তৃতীয় দিনে ১৮ ওভার ব্যাট করে বাংলাদেশ যোগ করে ৬৭ রান। মুশফিকের পাশাপাশি ফিফটি তুলে নেন লিটন দাসও। কিন্তু ফিফটি ছোঁয়ার পরপরই বিশ্ব ফার্নান্দোর বলে গালিতে ওশাদা ফার্নান্দোকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। তার ব্যাট থেকে আসে ৫০।

মেহেদি হাসান মিরাজ ফেরেন মাত্র ৩ রানে। সুরাঙ্গা লাকমলের এক ওভারে দারুণ নাটক হয় মিরাজের উইকেট নিয়ে। প্রথমে একবার আম্পায়ার তাকে কট বিহাইন্ডে আউট দিলে রিভিউ নিয়ে বাঁচেন তিনি। পরের বলেই আম্পায়ার আউট না দিলেও রিভিউ নেয় শ্রীলঙ্কা। তাতে দেখা যায় ব্যাটে বল লাগেনি। বেঁচে যান মিরাজ।

তার ভাগ্য শেষ হয় এক বল পরেই। উইকেটকিপারের কাছে ক্যাচ দিয়েই লাকমলের বলে ফেরেন মিরাজ।

পুরো ইনিংস ধীরতালে ব্যাট করলেও একদম শেষ ভাগে আক্রমণের চেষ্টা চালান মুশফিক। ১৭৩ ওভার শেষ হওয়ার পর ইনিংস ঘোষণা করে দেন অধিনায়ক মুমিনুল হক। তাতে শেষ হয় ওভারের হিসেবে বাংলাদেশের দ্বিতীয় দীর্ঘতম ইনিংস।

এর আগে বাংলাদেশ এই বড় সংগ্রহের ভিত্তি পায় তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত ও মুমিনুলের ব্যাটে। তামিম ৯০ করে আউট হলেও সেঞ্চুরি তুলে নেন শান্ত ও মুমিনুল। আউট হওয়ার আগে শান্ত করেন ১৬৩, মুমিনুল করেন ১২৭।

শ্রীলঙ্কার হয়ে সেরা বোলার ছিলেন বিশ্ব ফার্নান্দো, তিনি তুলে নেন ৪ উইকেট। একটি করে উইকেট পান লাকমল, ধনঞ্জয় ডি সিলভা ও লাহিরু কুমারা।


আরও খবর



গার্মেন্টস শ্রমিক নেতাদের দাবি নাকচ, ছুটি খাকছে ৩ দিনই

প্রকাশিত:রবিবার ০৯ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঈদে ছুটি বাড়ানোর জন্য গার্মেন্টস শ্রমিক নেতাদের দাবি নাকচ করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। তিনি বলেন, ঈদের সরকারি ছুটি তিনদিনের বেশি দেওয়ার এখতিয়ার নেই।

এসময় শ্রমিকদের ওভারটাইম করাবেন না, পরে ছুটি দেবেন সেটি মালিক ও শ্রমিকপক্ষ নির্ধারণ করবেন।  রবিবার (৯ মে) রাজধানীর শ্রম ভবনে আয়োজিত আরএমজি বিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ (টিসিসি) সভায় তিনি একথা বলেন।

মন্নুজান সুফিয়ান বলেন, সরকার নির্ধারিত তিনদিনের বেশি যদি কাউকে ছুটি দেওয়া হলে তবে তাকে অবশ্যই কর্মস্থলেই থাকতে হবে। কোনোভাবেই কর্মস্থল ত্যাগ করা যাবে না।

তিনি আরো বলেন, সরকারি ছুটি তিনদিন নির্ধারণ করা হয়েছে। এ বাইরে অনেক গার্মেন্টেসে ৫ থেকে ৭ দিন ছুটি দিয়েছে। ছুটি যাই হোক কর্মস্থলে অবস্থান করতে হবে।

এর আগে আলোচনা পর্বে সরকারঘোষিত তিনদিনের ছুটির পরিবর্তে পাঁচদিন করার দাবি জানান গার্মেন্ট শ্রমিক নেতারা।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, বছরে দুটি ঈদ উদযাপন করে। তাই শ্রমিকরা তিনদিনের ছুটি মানতে পারছে না। ছুটি আরও দুদিন বাড়ানোর দাবি করছি।

নিউজ ট্যাগ: ঈদের ছুটি

আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




সিরাজগঞ্জে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১০ মে ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরাজগঞ্জ থেকে সেলিম রেজা

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার পাঙ্গাসী ইউনিয়নের নাড়ুয়া গ্রামে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে বাড়ির পাশে পুকুরে গোসল করতে নেমে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন রায়গঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহীদুল ইসলাম। মারা যাওয়া শিশু দুটি হলো পাঙ্গাসী ইউনিয়নের নাড়ুয়া গ্রামের সেলিম হোসেনের ছেলে হামজেলা (৫) ও আব্দুল হাশেমের মেয়ে আয়েশা মনি (৪)।

ওসি শহীদুল ইসলাম বলেন, সকাল সাড়ে ৮টার দিকে শিশু দুটি বাড়ির পাশে পুকুরে গোসল করতে নেমে সেখানেই ডুবে মারা যায়।

তিনি আরও বলেন, পরে রায়গঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। আইনি প্রক্রিয়া শেষ করে লাশ দুটি তাদের পরিবারের নিকট হস্তান্তর করা হবে।


আরও খবর



বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাতে করোনা থেকে মুক্তির প্রার্থনা

প্রকাশিত:শুক্রবার ১৪ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির ছিলেন মুয়াজ্জিন হাফেজ কারী কাজী মাসুদুর রহমান।

শুক্রবার (১৪ মে ) সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে খুতবা পেশ করা হয়। তারপর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত।

জানা গেছে, মসজিদের প্রবেশ পথে জীবাণুনাশক স্প্রে করা হয়। যে সকল ব্যক্তিদের মুখে মাস্ক নেই তাদেরকে বিনামূল্যে মাস্ক সরবরাহ করছেন মসজিদ কর্তৃপক্ষ। এ সময় মুসল্লিরা স্বাস্থ্যবিধি মেনে জামাতে অংশ নেন। তবে মুসল্লিরা সবাই মাস্ক পরলেও সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি।

ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে আরও ৪টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এদিকে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এবার হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে না। তবে প্রতি বছরের মতো এবারও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়াও নিরাপত্তার জন্য বায়তুল মোকাররম এলাকায় পুলিশ ও র‌্যাব সদস্যকে দায়িত্ব পালন করতে দেখা গেছে।

উল্লেখ্য, বর্তমান করোনা পরিস্থিতিতে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ের বিষয়ে নির্দেশনা দেয় ধর্ম মন্ত্রণালয়। নির্দেশনায় বলা হয়, ইসলামি শরিয়তে ঈদের জামাত ঈদগাহ বা খোলা জায়গায় আদায়ের ব্যাপারে উৎসাহিত করা হলেও বর্তমান করোনা পরিস্থিতিতে মসজিদে আদায় করার জন্য অনুরোধ করা হলো। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাত করা যাবে। এছাড়া ঈদগাহে কোলাকুলি, করমর্দন করা থেকে বিরত থাকাসহ নামাজ আদায়ে ১২ দফা নির্দেশনা দেয় মন্ত্রণালয়।



আরও খবর

সৌদিতে কাল ঈদ

বুধবার ১২ মে ২০২১




সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পালিত হচ্ছে ঈদুল ফিতর

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ বৃহস্পতিবার উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। একইসঙ্গে পশ্চিমা দেশগুলোতেও আজ ঈদুল ফিতর পালন করা হচ্ছে।

এরই মধ্যে সংযুক্ত আরব আমিরাতের দুবাইসহ অন্যান্য শহরে, অস্ট্রেলিয়ার সিডনি, ইন্দোনেশিয়ার জাকার্তা, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিলিপাইনে ঈদের নামাজের জামাত হয়েছে।

এ ছাড়া দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান ও আফগানিস্তানেও আজ বৃহস্পতিবার ঈদুল ফিতর পালন করা হচ্ছে বলে জানা গেছে। তবে বাংলাদেশে ও ভারতের অধিকাংশ মুসলমান আগামীকাল শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করবে।

দুবাইয়ের মুসল্লিরা ঈদের নামাজে অংশ নিতে খোলা ময়দানে সমবেত হন। অস্ট্রেলিয়ার সিডনির লাকেম্বা শহরতলিতে আজ বৃহস্পতিবার সকালে মুসলিমদের ঈদের জামাতে অংশ নিতে দেখা গেছে।

এ ছাড়া ইন্দোনেশিয়ার জাকার্তা ও অন্যান্য শহরে স্বাস্থ্যবিধি মেনে খোলা ময়দানে ঈদের নামাজের জামাতে অংশ নেওয়ার দৃশ্য দেখা গেছে।

অন্যদিকে, আরব দেশগুলো যখন আজ ঈদের আনন্দ ভাগাভাগির প্রস্তুতি নিচ্ছে, ঠিক তখন মধ্যপ্রাচ্যেরই আরেক দেশ ফিলিস্তিন করছে অস্তিত্ব রক্ষার লড়াই। ফিলিস্তিনের অলিগলিতে নেই কোনো উৎসবের আমেজ, দোকানপাট বন্ধ এবং রাস্তায় সুনসান নিরবতা। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর দফায় দফায় বিমান হামলায় ধংসস্তুপে পরিণত হয়েছে এলাকাটি। আর তাই এ বছর ঈদ উৎসব থেকে বিরত রয়েছে ফিলিস্তিনবাসী।

উল্লেখ্য, বিশ্বব্যাপী মহামারি নভেল করোনাভাইরাসের প্রকোপ চলছে। মহামারিকালীন তৃতীয় ঈদ এটি। সব দেশেই সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের নির্দেশনা দেওয়া হয়েছে।


আরও খবর