Logo
শিরোনাম

কয়েক বছর স্থায়ী হতে পারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: ন্যাটো

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ৮৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধ কয়েক বছর ধরে স্থায়ী হতে পারে মন্তব্য করেছেন উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটের (ন্যাটো) মহাসচিব জেন্স স্টোলেনবার্গ। জার্মানির একটি সাপ্তাহিক পত্রিকাকে দেওয়া সাক্ষাতকারের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্টোলেনবার্গ বলেন, ইউক্রেনীকে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করা হলে ডনবাস অঞ্চলকে রুশ নিয়ন্ত্রণ থেকে মুক্ত করার সুযোগ আরও বাড়বে। আমাদের অবশ্যই এ বিষয়ে প্রস্তুত থাকতে হবে যে, এ যুদ্ধ কয়েক বছর ধরে স্থায়ী হতে পারে। একই সঙ্গে ইউক্রেনের প্রতি সমর্থন বন্ধ করা উচিত হবে না বলে মন্তব্য করে তিনি বলেন, সবকিছুর খরচ বাড়লেও শুধু সামরিক সহায়তার জন্য নয়, ইউক্রেনের প্রতি মানবিক সহায়তায়ও দিয়ে যেতে হবে।

চলতি সপ্তাহের শুরুর দিকে ন্যাটোর এ কর্মকর্তা বলেছিলেন যে, এ মাসের শেষের দিকে মাদ্রিদে ন্যাটোর শীর্ষ সম্মেলনে ইউক্রেনের জন্য একটি সহায়তা প্যাকেজের বিষয়ে সবাই সম্মত হবে বলে আশা করা হচ্ছে। এর মাধ্যমে পুরোনো সোভিয়েত আমলের অস্ত্রশস্ত্রর বদলে ন্যাটোর উন্নত অস্ত্র সহায়তা পাবে ইউক্রেন।

এদিকে আগামী আগস্টের শেষের দিকে রাশিয়ার সঙ্গে আবারও শান্তি আলোচনার পরিকল্পনা করছে ইউক্রেন। এর আগেও দুদেশের মধ্যে শান্তি আলোচনা হয়েছে তবে তা থেকে তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি। কিয়েভের প্রধান আলোচক ডেভিড আরাখামিয়া বলেন, আলোচনার জন্য তার দেশ আরও ভালো অবস্থানে থাকবে। ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। বিভিন্ন জায়গায় পাল্টা আক্রমণের পাশাপাশি ইউক্রেনের নানা অভিযান চালানোর কথাও বলেন। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

ইউক্রেনে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ১০ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এ ছাড়া শত শত শিশু আহত বা নিহত হয়েছে বলেও জানানো হয়।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩