Logo
শিরোনাম

ক্যামেরুনের বিপক্ষে এক গোলের জয় সুইজারল্যান্ডের

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাতার বিশ্বকাপে গ্রুপ 'জি' এর প্রথম ম্যাচে আফ্রিকার দেশ ক্যামেরুনকে এক গোলে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলো সুইজারল্যান্ড। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ ৪ টায় মাঠে নামে এই দু'দল। প্রথম ম্যাচ জিতে বিশ্বকাপ শুভসূচনা করলো সুইজারল্যান্ড।

ম্যাচের শুরু থেকেই ক্যামেরুনের ওপর বেশ চড়াও হয়ে খেলতে থাকে সুইজারল্যান্ড। তবে ম্যাচের ১০ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে ভালো সুযোগ তৈরী করে ক্যামেরুন। তবে গোল করতে ব্যর্থ হয় তারা। প্রথমে ক্যামেরুনের নেওয়া জোড়ালো শট রুখে সুইস গোলরক্ষক সোমার। ফিরতি বলে নেওয়া শট চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। ফলে প্রথম সুযোগ হাত ছাড়া হয় ক্যামেরুনের।

ম্যাচের ১৪ মিনিটে মাঝমাঠে থেকে বল নিয়ে একক প্রচেষ্টায় এগিয়ে যায় ক্যামেরুনের চৌপো-মোটিং। ডি বক্সে ঢুকে তার নেওয়া দুর্বল শট আবারও রুখে দেন সোমার। অন্যদিকে বেশ কয়েকবার গুছিয়ে আক্রমণে যায় সুইজারল্যান্ড। তবে গোলের দেখা পায় না তারা। ম্যাচের ২৩ মিনিটে আবারও কাউন্টার অ্যাটাকে যায় ক্যামেরুন। তবে বল জালে জড়াতে ব্যর্থ হয় ক্যামেরুন। 

ম্যাচের ২৯ মিনিটে সাজানো আক্রমণ করে ক্যামেরুন। ডি বক্সে ঢুকে প্লেসিং শট রুখে দেন সোমার। পরে কর্নারের মাধ্যমে বল ক্লিয়ার করেন সুইস ডিফেন্ডার। ম্যাচের ৩৫ মিনিটে সহজ সু্যোগ পায় ক্যামেরুন। তবে বল জালে জড়াতে ব্যর্থ হয় তারা। ডান দিক থেকে বাড়ানো বলে পা ছোঁয়াতে ব্যর্থ হয় ক্যামেরুনের স্ট্রাইকার। ম্যাচের ৩৬ মিনিটে ফাউল করার কারণে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন ক্যামেরুনের কলিনস ফাই।

ম্যাচের ৩৯ মিনিটে সুইজারল্যান্ডের ব্রেল এমবোলো ডি বক্সে বল নিয়ে ঢুকে যায়। তবে ডিফেন্ডারের নির্ভুল ট্যাকেলে বিপদ মুক্ত করে ক্যামেরুন। ম্যাচের ৪০ মিনিটে সুইজারল্যান্ডের গোলপোস্ট লক্ষ্য করে জোড়ালো শট করে চৌপো-মোটিং। তবে টা ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়।

ম্যাচের অতিরিক্ত সময়ে বা দিক দিয়ে ক্রস করে শাকিরি। তবে সেই বলে মাথা ছোঁয়াতে ব্যর্থ হয় সুইস স্ট্রাইকাররা। শেষ পর্যন্ত গোল না হলে গোলশূন্য থেকে বিরতিতে যায় সুইজারল্যান্ড-ক্যামেরুন।

বিরতি থেকে ফিরেই গোলের দেখা পায় সুইজারল্যান্ড। ম্যাচের ৪৭ মিনিটে সাজানো আক্রমণ থেকে গোল করেন ব্রেল এমবোলো। ডান দিক থেকে শাকিরির ক্রস থেকে বল জালে জড়ান এমবোলো।

ম্যাচের ৫৬ মিনিটে বল নিয়ে সুইজারল্যান্ডের ডি বক্সে ঢুকে পড়ে চৌপো-মোটিং। কিন্তু আবারও টা রুখে দেন সুইস গোলরক্ষক সোমার। ম্যাচের ৬৬ মিনিটে কাউন্টার অ্যাটাকে যায় সুইজারল্যান্ড। ডান দিক থেকে বাড়ানো বলে পা ছোঁয়ালেও ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানা টা রুখে দেন। কর্নার পায় সুইজারল্যান্ড। কর্নার থেকে সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি সুইস স্ট্রাইকার। এরপর দুদলই বেশ কয়েকটি আক্রমণ চালালেও গোল করতে ব্যর্থ হয়।

ম্যাচের ৮০ মিনিটে দূর থেকে আচমকা শট করে ক্যামেরুন। তবে তা চলে যায় গোলপোস্টের বাইর দিয়ে। ম্যাচের ৮২ মিনিটে বাম প্রান্ত দিয়ে আক্রমণ সাজায় সুইজারল্যান্ড। তবে তা কর্নারের বিনিময়ে ক্লিয়ার করে ক্যামেরুনের ডিফেন্ডার। ম্যাচের ৮৯ মিনিটে ডি বক্সের বাইর থেকে শট করেন জাকা। তবে তা রুখে দেন ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানা।  ম্যাচের শেষ দিকে গোলের সুজোগ তৈরী করলেও তা ক্যামেরুন ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সুইজারল্যান্ড।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ২

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নরসিংদীতে যাত্রীবাহী বাস ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত হয়েছেন। এছাড়া এই দুর্ঘটনায় নারী-শিশুসহ আহত হয়েছেন আরও ৪ জন। আজ বৃহস্পতিবার সকালে নরসিংদী-ঘোড়াশাল আঞ্চলিক সড়কে এই দুর্ঘটনা ঘটে ।

নরসিংদীর মাধবদী থানার উপপরিদর্শক শাহাদাত হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

দুর্ঘটনায় নিহতরা হলেন- টাঙ্গাইলের বেলদোয়া থানার শুক্কুর আলীর ছেলে আমির হামজা (৩৫) ও নরসিংদীর পাঁচদনার ইউনিয়নের কামারচর এলাকার একাব্বর মিয়ার ছেলে মজিবুর রহমান (৪০)।

দুর্ঘটনাস্থলের আশপাশের বাসিন্দাদের কাছ থেকে জানা যায়, সকালে নরসিংদী সদরের পাঁচদোনা মোড় থেকে অটোরিকশাটি ঘোড়াশালের উদ্দেশে ছেড়ে যায়। এটি ঘোড়াশাল-নরসিংদী আঞ্চলিক সড়ক ধরে ভাটপাড়া বাজার এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা সিলেটগামী এনা পরিবহনের একটি যাত্রীবাহী বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই একজন মারা যান।

মাধবধী থানার পুলিশ উপপরিদর্শক জানান, দুর্ঘটনার পর বাসের চালক পালিয়ে গেছেন। নিহতদের মরদেহ ময়নাতদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর



কাতার বিশ্বকাপ : দল ঘোষণা করল ইংল্যান্ড

প্রকাশিত:শুক্রবার ১১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১৯৬৬ বিশ্বকাপের পর থেকে আরেকটি শিরোপার খোঁজে আছে ইংল্যান্ড। সর্বশেষ ২০১৮ সালে আশা জাগিয়ে সেমিফাইনালে গেলেও ফাইনালের টিকিট আর কাটা হয়নি থ্রি লায়নস’দের। বিশ্বকাপের দ্বিতীয় শিরোপায় চোখ রেখে এবার কাতার যাবে ইংলিশরা। সে লক্ষ্যে দলও ঘোষণা করেছেন ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট।

লেস্টার সিটি তারকা জেমস ম্যাডিসনের অন্তর্ভুক্তি ছাড়া ইংল্যান্ডের বিশ্বকাপ দলে বড় কোনো চমক নেই। এক রকম প্রত্যাশিত তারকাদের নিয়েই ২৬ সদস্যের দল দিয়েছেন সাউথগেট।

চোট নিয়ে দুই মাস বাইরে থেকে সম্প্রতি মাঠে ফেরা মিডফিল্ডার ক্যালভিন ফিলিপস এবং ছন্দহীনতায় সমালোচনার মুখে থাকা হ্যারি ম্যাগুয়ার দলে জায়গা করে নিলেও ঠাঁই হয়নি এসি মিলান সেন্টার ব্যাক ফিকাইও টোমোরি, ব্রেন্টফোর্ড স্ট্রাইকার ইভান টোনি এবং ওয়েস্ট হাম ফরোয়ার্ড জ্যারড বাওয়েনের।

গোলরক্ষক হিসেবে সাউথগেট ভরসা রেখেছেন এভারটনের জর্ডান পিকফোর্ড, নিউক্যাসলের নিকো পোপ এবং এ মৌসুমের চমক দেখানো আর্সেনাল গোলরক্ষক অ্যারন রামসডেল। তবে ১ নম্বর গোলরক্ষক হিসেবে পিকফোর্ডের কাঁধেই পোস্ট সামলানোর দায়িত্ব দেবেন ইংলিশ কোচ।

রক্ষণে কিছুটা চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে সাউথগেটকে। ম্যাগুয়ারের মতো ছন্দে হারিয়ে নিজেকে খুঁজতে থাকা ট্রেন্ট আলেকজান্ডার–আরনল্ডকে দলে রেখেছেন তিনি। মূলত চেলসি ডিফেন্ডার রিস জেমস এবং বেন চিলওয়েল চোটে পড়ে ছিটকে যাওয়াতে ম্যাগুয়ার এবং আরনল্ডের ওপর ভরসা করতে হচ্ছে ইংলিশ কোচকে।

মিডফিল্ডে ইংল্যান্ডের বড় ভরসা তারুণ্য। ম্যাসন মাউন্ট, ডেকলান রাইস, জেমস ম্যাডিসন এবং জুড বেলিংহামের মতো তরুণদের কাঁধেই এখন বড় দায়িত্ব। সঙ্গে অবশ্য লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসনের অভিজ্ঞতাকেও পাচ্ছে ইংল্যান্ড।

ইংল্যান্ডের আক্রমণভাগেও তারকা ছড়াছড়ি। ফিল ফোডেন, জ্যাক গ্রিলিশ, হ্যারি কেইন, রাহিম স্টার্লিং, বুকায়ো সাকাদের মধ্য থেকে ফরোয়ার্ড নির্বাচনে হিমশিম খেতে হতে পারে সাউথগেটকে।

ইংল্যান্ডের বিশ্বকাপ দল:

গোলরক্ষক: জর্ডান পিকফোর্ড (এভারটন), নিকো পোপ (নিউক্যাসল), অ্যারন রামসডেল (আর্সেনাল)।

ডিফেন্ডার: হ্যারি ম্যাগুয়ার (ম্যানচেস্টার ইউনাইটেড), লুক শ (ম্যানচেস্টার ইউনাইটেড), এরিক ডায়ার (টটেনহাম), জন স্টোনস (ম্যানচেস্টার সিটি), কাইল ওয়াকার (ম্যানচেস্টার সিটি), কিয়েরেন ট্রিপিয়ার (নিউক্যাসেল), কনর কোডি (এভারটন), বেন হোয়াইট (আর্সেনাল), ট্রেন্ট আলেকজান্ডার–আরনল্ড (লিভারপুল)।

মিডিফল্ডার: জুড বেলিংহাম (বরুসিয়া ডর্টমুন্ড), ম্যাসন মাউন্ট (চেলসি), কনর গালাঘার (চেলসি), ডেকলান রাইস (ওয়েস্ট হাম), জর্ডান হেন্ডারসন (লিভারপুল), ক্যালভিন ফিলিপস (ম্যানচেস্টার সিটি), জেমস ম্যাডিসন (লেস্টার সিটি)।

ফরোয়ার্ড: ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি), জ্যাক গ্রিলিশ (ম্যানচেস্টার সিটি), হ্যারি কেইন (টটেনহাম), বুকায়ো সাকা (আর্সেনাল), রাহিম স্টার্লিং (চেলসি), ক্যালাম উইলসন (নিউক্যাসল), মার্কাস রাশফোর্ড (ম্যানচেস্টার ইউনাইটেড)।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




রাজধানীতে নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:রবিবার ০৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর পল্লবী এলাকায় অজ্ঞাত এক নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে থানা পুলিশ। শনিবার (৫ নভেম্বর) রাত সাড়ে ৯টার দিকে ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করা হয় বলে জানান পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম।

তিনি বলেন, পল্লবীর বিহারী পল্লীতে এক নারীর মৃত্যুর খবর শুনে ঘটনাস্থলে গিয়ে ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়। নিহতের নাম পরিচয় এবং কি কারণে আত্মহত্যা করেছেন বিষয়টি এখনো জানা যায়নি।

স্থানীয় একটি সূত্র জানায়, নিহত ওই নারী পল্লবী এলাকার জাহিদ হোসেনের (২২) স্ত্রী। চলতি বছরের ২২ ফেব্রুয়ারি রাতে বাংলা স্কুলের সামনে দুই পক্ষের মারামারিতে খুন হন জাহিদ। পূর্ব শত্রুতার জেরে তাকে হত্যা করা হয়। সবশেষ জাহিদের মৃত্যুর সাত মাস না যেতেই তার স্ত্রীর লাশ মিলল।


আরও খবর



পুরুষ সেজে নারীদের যৌন হয়রানি, মনির ৬ বছরের জেল

প্রকাশিত:রবিবার ০৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হবিগঞ্জের নবীগঞ্জে ফরজুন আক্তার মনি (৪০) নামের এক প্রতারককে ডিজিটাল নিরাপত্তা আইনে ছয় বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ রোববার সিলেট সাইবার ট্রাইব্যুনালের বিচারক আবুল কাশেম সরকার আসামি ফরজুন আক্তার মনির উপস্থিতিতে মামলার রায় ঘোষণা করেন। রায়ে তাঁকে ছয় বছর কারাদণ্ডের সঙ্গে চার লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছর নয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ফরজুন আক্তার মনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে পত্রিকার সাংবাদিক, বিভিন্ন সংগঠনের নেত্রী, ফেসবুকের ব্র্যান্ড গবেষক, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তার আত্মীয়, স্থানীয় সংসদ সদস্যের মেয়েসহ বিভিন্ন পরিচয় দিয়ে চাঁদাবাজি ও মানুষকে হয়রানি করতেন। এ ছাড়া তিনি পুরুষ সেজে নবীগঞ্জের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিকে যৌন হয়রানিমূলক খুদেবার্তা দিতেন।

এজাহার সূত্রে আরও জানা গেছে, নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি এম এ আহমদ আজাদ ফরজুন আক্তার মনিকে এসব কাজ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেন। এতে তিনি আরও ক্ষিপ্ত হয়ে ওঠেন। বিভিন্ন সময় ফরজুন আক্তার মনি নিজের ফেসবুক অ্যাকাউন্টে সাংবাদিক এমএ আহমদ আজাদকে নিয়ে অশ্লীল মন্তব্য ও একাধিক মানহানিকর পোস্ট দেন।

এ ঘটনায় ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর এম এ আহমদ আজাদ বাদী হয়ে নবীগঞ্জ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

সিলেট জেলা ও দায়রা জজ আদালতের সহকারী সরকারি কৌঁসুলি মোস্তাফা দেলোয়ার আল আজহার বলেন, আদালত সার্বিক দিক বিবেচনা করে বহুরূপী মনিকে এই শাস্তি দিয়েছেন। এতে আমরা ন্যায়বিচার পেয়েছি।’


আরও খবর



ডেঙ্গু আমাদের পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে: তাপস

প্রকাশিত:বুধবার ১৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ডেঙ্গু সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। তিনি বলেন, আমাদের নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে দুই মাসব্যাপী ডেঙ্গুর উৎসগুলো ধ্বংসের কার্যক্রম নিয়েছি৷ যার ফলে এডিশ মশার উপদ্রব থেকে ঢাকাবাসীকে রক্ষা করতে পেরেছি। বুধবার গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বহুতল শপিংমলের নির্মাণ কাজের উদ্বোধন করে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ডেঙ্গু নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দক্ষিণ সিটি মেয়র ফজলে নূর তাপস বলেন, এই মৌসুমে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন গত বছরের তুলনায় এডিশ মশা ও ডেঙ্গুর প্রার্দুভাব বৃদ্ধি পাবে। তারা বলেছিলেন ২০১৯ সালে ডেঙ্গু যে রকম মহামারি আকার ধারণ করেছিল, সে রকম হতে পারে। আমরা এজন্য প্রথম থেকে ও আগাম প্রস্তুতি নিয়ে ছিলাম। আমাদের কাছে যে জরিপ এসেছিল সে ভিত্তিতে চিরুনি অভিযান কার্যক্রম করেছি। দুই মাসজুড়ে আমাদের নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে ডেঙ্গুর উৎসগুলো ধ্বংসের কার্যক্রম চলেছে।

মেয়র ফজলে নূর তাপস বলেন, বিশেষ করে ঢাকা দক্ষিণ সিটিতে মঙ্গলবার পর্যন্ত মৌসুমের শেষ প্রান্তে এসে জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টি হচ্ছে। ফলে ডেঙ্গুর প্রার্দুভাব একটু বৃদ্ধি পেয়েছে। তারপরও কালকের হিসাব অনুযায়ী আমাদের দক্ষিণ সিটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা ৪০ জন। এই মৌসুমে এটা দক্ষিণ সিটিতে সর্বোচ্চ। আমরা যে কার্যক্রম নিয়েছি এতে ডেঙ্গু রোগীর সংখ্যা ১৫, ২০, ২৫ জনে রাখতে পেরেছি। আমরা মনে করি ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।

ডিএসসিসি মেয়র তাপস বলেন, এ বছর ঢাকাবাসী অনেক এগিয়ে এসেছেন, সচেতন হয়েছেন এবং আমাদের সহযোগিতা করেছেন। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরকে বিভিন্ন তথ্য দিয়েছেন এলাকাবাসী। যেখানেই এডিসমশার উৎস পাওয়া গেছে সেগুলো নিধন করছি। আমাদের কার্যক্রম পুরোদমে চলছে। মৌসুম শেষ না হওয়া পর্যন্ত আমাদের এ কার্যক্রম অব্যাহত রাখব।


আরও খবর