Logo
শিরোনাম

লক্ষ্মীপূজা আজ

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান লক্ষ্মীপূজা আজ। শারদীয় দুর্গা উৎসবের পর এটি অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। লক্ষ্মী ধনসম্পদ তথা ঐশ্বর্যের দেবী হিসাবে পূজিত হন। এ ছাড়া উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিব), আলো, জ্ঞান, সৌভাগ্য, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবীও তিনি। শারদীয় দুর্গোৎসব শেষ হওয়ার পরবর্তী পূর্ণিমা তিথিতে হিন্দু সম্প্রদায় লক্ষ্মীপূজা উদ্যাপন করে থাকে। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবটি কোজাগরি লক্ষ্মীপূজা নামেও পরিচিত।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দির, রামসীতা মন্দির, পঞ্চানন্দ শিব মন্দির, গৌতম মন্দির, রাধা মাধব বিগ্রহ মন্দির, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দিরসহ বিভিন্ন মন্দির এবং পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, সূত্রাপুর, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজারসহ বিভিন্ন এলাকায় লক্ষ্মীপূজার বিভিন্ন ধর্মীয় কর্মসূচি আয়োজন করা হয়েছে।


আরও খবর

শ্যামাপূজা আজ, হচ্ছে না দীপাবলির উৎসব

বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১

শুভ প্রবারণা পূর্ণিমা আজ

বুধবার ২০ অক্টোবর ২০21




বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

প্রকাশিত:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডিজেলের দাম বাড়ার প্রতিবাদে ডাকা ধর্মঘটের মুখে সরকার বাস ভাড়া বাড়িয়েছে। ডিজেলচালিত দূরপাল্লার এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরে বাস-মিনিবাসের ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

রোববার সন্ধ্যায় সরকারের সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়।

এর আগে ভাড়া বাড়ানোর দাবিতে সারা দেশে তিন দিন ধরে চলা ধর্মঘটের মধ্যেই রোববার সাড়ে ১১টার দিকে ঢাকার বনানীতে বিআরটিএ দপ্তরে পরিবহণ মালিকদের সঙ্গে সাড়ে পাঁচ ঘণ্টার বৈঠক শেষে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার প্রেস ব্রিফিংয়ে জানান, ডিজেলের দাম বাড়ানোয় বাস ভাড়াও বাড়ানো হয়েছে। দূরপাল্লার প্রতি কিলোতে ১ টাকা ৮০ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর মহানগরে প্রতি কিলোতে ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। আগামীকাল (সোমবার) থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে।

বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী, মহানগরে বাস ভাড়া সর্বনিম্ন ৮ এবং ১০ টাকা করা হয়েছে। তবে সিএনজিচালিত কোনো গাড়ির ভাড়া বাড়বে না।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন- বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহসাধারণ সম্পাদক রাকেশ ঘোষ, বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনসহ সরকারি-বেসরকারি সংগঠনের প্রতিনিধিরা।

গত ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৬৫ থেকে ৮০ টাকা করে প্রজ্ঞাপন জারি করে সরকার। ওইদিন রাত ১২টা থেকেই কার্যকরের নির্দেশনা দেওয়া হয় প্রজ্ঞাপনে। পরদিন থেকেই ক্ষোভে ফেটে পড়েন দেশের মানুষ। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ থেকে শুরু করে শিক্ষার্থী, রাজনৈতিক দলসহ সামাজিক সংগঠনগুলোও ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে।

ডিজেলের দাম বৃদ্ধি প্রতিবাদে শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে সারা দেশে ধর্মঘট শুরু পরিবহণ মালিক-শ্রমিকরা। এই পরিবহণ ধর্মঘটে সারা দেশ অচল হয়ে পড়েছে। তিন দিন ধরে পরিবহণে ধর্মঘটে জিম্মি রয়েছেন সাধারণ মানুষ। শিকার হচ্ছেন সীমাহীন দুর্ভোগের।

তিন দিন পরে সরকারের সঙ্গে আজ (রোববার) বৈঠকে এ বিষয়ে সমাধান এলো।

নিউজ ট্যাগ: প্রজ্ঞাপন জারি

আরও খবর



পুঁজিবাজারে আধা ঘণ্টায় লেনদেন ২শ কোটি টাকা

প্রকাশিত:সোমবার ০১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সূচকে মিশ্রপ্রবণতার মধ্যদিয়ে চলছে দেশের পুঁজিবাজারে লেনদেন। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ নভেম্বর) প্রথম আধা ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে প্রায় ২শ কোটি টাকা।

সকাল ১০টা থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে কমেছে ৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও।

ডিএসইর তথ্যমতে, এ সময়ে বাজারে ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৪৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৩টির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে ছয় হাজার ৯৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য দুই সূচকও কমেছে। এর মধ্যে ডিএসইএস সূচক কমেছে দুই পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট কমেছে। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৭৯ কোটি ১৭ লাখ ৬২ হাজার টাকার শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে ২০ হাজার ৪৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময় লেনদেন হয়েছে ৪ কোটি ৬৮ লাখ ৯৮ হাজার ৯২৪ টাকার শেয়ার।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩২টির, কমেছে ৫০টির, আর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারের দাম।


আরও খবর

মূল্যসূচকের পতনে চলছে লেনদেন

রবিবার ২৮ নভেম্বর ২০২১




করোনায় ৬ জনের মৃত্যু, শনাক্ত ২১১

প্রকাশিত:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় নতুন শনাক্তের সংখ্যা বেড়েছে। তবে কমেছে মৃত্যু। ৩০ অক্টোবর সকাল ৮টা থেকে ৩১ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত ২১১ জনের মধ্যে করোনা ধরা পড়েছে। আগের ২৪ ঘণ্টায় শনাক্তের সংখ্যা ছিল ১৬৬ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ছয় জন। আগের দিন মৃত্যু হয়েছিল আট জনের। রবিবার (৩১ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

জানা গেছে, দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬৯ হাজার ৫৩৯ জন। আর মৃতের সংখ্যা দাঁড়ালো ২৭ হাজার ৮৬৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষার জন্য ১৭ হাজার ৫৮টি নমুনা সংগৃহীত হয়েছে। তবে পরীক্ষা করা নমুনার সংখ্যা ১৭ হাজার ২২৬টি। তবে আগের দিনের চেয়ে শনাক্তের হার কমেছে। গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ১ দশমিক ২২ শতাংশ। গতকাল তা ছিল ১ দশমিক ২৫ শতাংশ।

দেশে এখন পর্যন্ত মোট ১ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৮৭০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭৫ লাখ ২২ হাজার ৯৩৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২৮ লাখ ২৬ হাজার ৯৩৬টি পরীক্ষা হয়েছে।

মোট পরীক্ষা অনুপাতে শনাক্তের হার ১৫ দশমিক ১৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১ দশমিক ৭৮ শতাংশ।

করোনা থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৭৬ জন। তাদের নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩৩ হাজার ৪২৩ জন সুস্থ হলেন।


আরও খবর



যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিলো বাংলাদেশের মেয়েরা

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শারমীন আখতারের ১৩০ রানে ভর করে বাংলাদেশ মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপের দ্বিতীয় ম্যাচে ৫ উইকেটে ৩২২ রানের বিশাল সংগ্রহ করে। তারপর ৩০.৩ ওভারে ৫২ রানে গুটিয়ে দিয়েছেন বোলাররা।

হারারে সানরাইজ স্পোর্টস ক্লাব মাঠে ২৭০ রানে জিতে বাছাইয়ের সুপার সিক্স নিশ্চিত করল বাংলাদেশ। আগামী ২৫ নভেম্বর থাইল্যান্ডের বিপক্ষে গ্রুপের তৃতীয় ম্যাচ খেলবে তারা, আর শেষ ম্যাচটি ২৯ নভেম্বর স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে।

৩২৩ রানের বিশাল লক্ষ্যে নেমে যুক্তরাষ্ট্র ২৫ রানেই হারায় ৬ উইকেট। রুমানা আহমেদ ও সালমা খাতুন দুটি করে উইকেট নিয়ে টপ অর্ডারে ধস নামান।

টারা নরিস ও মোকশা চৌধুরী উইকেট যাওয়ার আসার মিছিলে বিরতি দেন। ২৭ রানের এই জুটি ভেঙে আবারো ধাক্কা দেয় বাংলাদেশ, ইনিংস সেরা ১৬ রানে টারা আউট হন জাহানারা আলমের বলে। পরের ওভারে মোকশাকে (৮) বোল্ড করেন ফাহিমা খাতুন।

ফাহিমা তার পরের ওভারে আকশাথা রাওকে নিজের দ্বিতীয় শিকার বানান। উজমা ইফতিখার অ্যাবসেন্ট হার্ট হওয়ায় ১০ ব্যাটসম্যানকে নিয়েই শেষ করেছে যুক্তরাষ্ট্র।


আরও খবর



ফ্রান্সের প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স। স্থানীয় সময় সোমবার সন্ধ‌্যায় তার দপ্তর বিষয়টি নিশ্চিত করে। রয়টার্সের তথ্য মতে, জিন ক্যাসটেক্স এখন ১০ দিনের আইসোলেশনে থেকে কাজ করছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫৬ বছর বয়সী জিন ক্যাসটেক্স সোমবার সকালেও ব্রাসেলসে ছিলেন। সেখানে তিনি বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দ্য ক্রোর সঙ্গে সাক্ষাৎ করেন।

সেসময় তার সঙ্গে বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাও ছিলেন। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী গেরাল্ড ডারমানিন ও ইউরোপের মন্ত্রী ক্লেমেন্ট বিউনও ছিলেন তার সফরসঙ্গী। তবে প্রধানমন্ত্রীর করোনার দুই ডোজ ভ্যাকসিন নেওয়া আছে।

এদিকে ইউরোপসহ বেশ কিছু দেশে আবারও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সোমবার থেকে অস্ট্রিয়ায় পুনরায় লকডাউন আরোপ করা হয়েছে।


আরও খবর