Logo
শিরোনাম

লো প্রেশারে যে ৪ খাবার উপকারী

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুস্থ থাকার জন্য ব্লাড প্রেশার বা রক্তচাপ স্বাভাবিক রাখা জরুরি। কারণ ব্লাড প্রেশার বেড়ে গেলে বা কমে গেলে সেখান থেকে দেখা দিতে পারে অনেক ধরনের শারীরিক অসুস্থতা। তাই হাই ব্লাড প্রেশার বা উচ্চ রক্তচাপে যেমন ভয় থাকে তেমনই লো ব্লাড প্রেশার বা নিম্ন রক্তচাপেও একইরকম ভয়। অনেকে আছেন যারা লো ব্লাডপ্রেশার বা নিম্ন রক্তচাপের সমস্যায় ভুগছেন। নর্মাল ব্লাড প্রেশার ১২০/৮০ থাকে। কিন্তু সেটি যদি ৯০/৬০ পৌঁছে যায় তখন দেখা দেয় সমস্যা। এরকমটি হলে তা অবশ্যই চিন্তার বিষয়। কারণ লো প্রেশারের কারণে হার্ট, ব্রেন, কিডনি ও ফুসফুসে ক্ষতিকর প্রভাব পড়ে।

ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে চাইলে খাবারের দিকটিতে খেয়াল রাখতে হবে। যদি প্রেশার লো হয়ে যায় তাহলে এমন খাবার খেতে হবে যা ব্লাড প্রেশার বাড়াতে সাহায্য করে। একটানা দীর্ঘ সময় না খেয়ে থাকলেও ব্লাড প্রেশার লো হয়ে যেতে পারে। তাই তখন এমন খাবার খেতে হবে যা দ্রুত ব্লাড প্রেশার স্বাভাবিক হতে সাহায্য করবে। চলুন জেনে নেওয়া যাক-

কফি: হঠাৎ ব্লাড প্রেশার লো হয়ে গেলে সেই অবস্থায় তাড়াতাড়ি কফি পান করে নিতে হবে। কারণ কফির মধ্যে যে ক্যাফেইন উপকরণ থাকে তা ব্লাড প্রেশার বৃদ্ধি করবে। ফলে লো প্রেশার থেকে স্বাভাবিক হবে। এতে আপনি দ্রুতই এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

লবণ: অতিরিক্ত লবণ খাওয়ার অনেক ক্ষতিকর দিক আছে। তবে পরিমিত লবণ প্রতিদিন খেতে হবে। কারণ আমাদের শরীরের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ লবণ গ্রহণ করা জরুরি। যদি আপনার লো ব্লাড প্রেশারের সমস্যা দেখা দেয় তবে সঙ্গে সঙ্গে কিছুটা লবণ খেয়ে নিন। লেবু-পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতে শরীরে দ্রুত শক্তি আসবে।

বাদাম: বাদাম খাওয়ার অনেক উপকারিতা। এটি কিন্তু কাজ করে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণেও। রাতে একমুঠো বাদাম পানিতে ভিজিয়ে রাখুন। সকালে সেটি ফুটিয়ে ঠান্ডা করে পিষে নিন। ব্লাড প্রেশার স্বাভাবিক রাখতে এটি খেতে পারেন। হঠাৎ প্রেশার কমে গেলে এই খাবার খেলে তা দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে।

পানি: পর্যাপ্ত পানি পান করা অনেক কারণেই জরুরি। এদিকে শরীরে পানির পরিমাণ কমে গেলে প্রেশার লো হবেই। তাই বিশেষজ্ঞরা প্রতিদিন অন্তত ২-৩ লিটার পানি পান করার পরামর্শ দেন। শরীরে পানির পরিমাণ ঠিক রাখতে নিয়মিত ডাবের পানি, লেবুর শরবত ইত্যাদি পান করা উচিত।

নিউজ ট্যাগ: ব্লাড প্রেশার

আরও খবর

করোনায় একজনের মৃত্যু, কমেছে শনাক্ত

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




বিসর্জনের পর প্রতিমার অলংকার ও কাপড় চুরি ঠেকাবে নৌ-পুলিশ

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিরাপদে প্রতিমা বিসর্জন নিশ্চিত করতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে নৌ-পুলিশ। বিসর্জনের পর প্রতিমার সঙ্গে থাকা দামি অলংকার ও কাপড় যাতে চুরি না হয় সে বিষয়ে তারা নিরাপত্তা নিশ্চিত করবে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর পুলিশ প্লাজায় নৌ-পুলিশ সদর দফতরে আয়োজিত মতবিনিময় সভায় নৌ-পুলিশ প্রধান বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি মো. শফিকুল ইসলাম এই তথ্য জানান।

তিনি বলেন, ভক্ত ও দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিতে বিসর্জনের সময় ডুবুরি, পেট্রল টিম কাজ করবে। এছাড়া বিসর্জনের পর প্রতিমায় থাকা মূল্যবান কাপড় ও অলংকার যাতে চুরি না হয় সেদিকেও নজর রাখা হবে বলে জানান তিনি।

অতিরিক্ত আইজি জানান, প্রতিবছর প্রতিমা বিসর্জনের পর একশ্রেণির অসাধু ব্যক্তি দামি অলংকার ও কাপড় তুলে নিয়ে যায়, এমন অভিযোগ পাওয়া যায়। সেই বিষয়টি মাথায় রেখে এই নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

দিনের আলো থাকতে থাকতেই বিসর্জন শেষ করার আহ্বান জানান শফিকুল ইসলাম। যদি রাত হয়ে যায় সেক্ষেত্রে স্থানীয় প্রশাসনের সাহায্য নিয়ে ঘাটগুলোকে আলোকিত করার অনুরোধও করেন নৌ-পুলিশের এই কর্মকর্তা। 

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, মহানগর সর্বজনীন পূজা কমিটি ও নারায়ণগঞ্জ মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি ও প্রতিনিধিরা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এবং নৌ-পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সরাসরি ও ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন সভায়। বক্তারা আসন্ন দুর্গাপূজা উদযাপন উপলক্ষে নিজ নিজ এলাকার পূজা পূর্ববর্তী, পূজাকালীন ও প্রতিমা বিসর্জনের সময় নিরাপত্তা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য জানান।

নৌ-পুলিশ প্রধান তাদের বক্তব্য শোনেন। তিনি জানান, নৌ-পুলিশের অধিক্ষেত্রে নদীকেন্দ্রিক ৭৭টি গুরুত্বপূর্ণ প্রতিমা বিসর্জন ঘাট ও ৭৯২টি পূজামণ্ডপে নৌ-পুলিশ দায়িত্ব পালন করবে। প্রতিমা বিসর্জনের দিনেও নৌ-পুলিশের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। একটি সুন্দর ও নিরাপদ পূজা উদযাপনে নৌ-পুলিশ সবসময় পাশে থাকবে।

নিউজ ট্যাগ: নৌ-পুলিশ

আরও খবর



মিথিলার কঠিন সময়ের গল্প

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আন্তর্জাতিক দাতব্য সংস্থা ব্র্যাকের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট বিভাগের প্রধান হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করছেন অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। চাকরির কারণে বিভিন্ন দেশে  যেতে হয় তাঁকে। সেখানকার নৈসর্গিক সৌন্দর্যের ছবি তিনি ফেসবুকেও পোস্ট করেন। আর সেসব ছবি দেখে অনেকেই তাঁর চাকরি এবং ঘুরে বেড়ানোর আনন্দের কথা জানেন। কিন্তু আনন্দের মধ্যেও যে কষ্ট আছে, তা অনেকের অজানাই থেকে যায়। সেই অজানা গল্পের কিছুটা হলেও এবার জানান দিয়েছেন তিনি।

মিথিলা জানান, গত দুই সপ্তাহ তিনি উগান্ডায় বিভিন্ন রকম ট্রেনিং, ওয়ার্কশপ, ফিল্ড ভিজিটে ব্যস্ত ছিলেন। উগান্ডা থেকে ওয়েস্ট আফ্রিকার সিয়েরা লিওনে আসেন সেখানকার শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট-বিষয়ক কর্মশালার আয়োজন করতে। কর্মশালা শুক্রবার শেষ হয়। শুক্রবার রাতেই ছিল সিয়েরা লিওন থেকে কলকাতায় যাওয়ার ফ্লাইট। শুক্রবার বিকেলবেলা থেকেই প্রচণ্ড ঝড়-বৃষ্টি সিয়েরা লিওনে। রাজধানী ফ্রিটাউন আটলান্টিক মহাসাগরের তীরে অবস্থিত।

সিয়েরা লিওনের এয়ারপোর্ট ফ্রিটাউন থেকে অনেকটা দূরে লুঙ্গি শহরে। ফ্রিটাউন থেকে এক ঘণ্টার পথ। ফেরিতে আটলান্টিক পার হয়ে লুঙ্গি এয়ারপোর্টে যেতে হয়। ঝড়-বৃষ্টির কারণে চিন্তিত ছিলাম। কারণ সমুদ্র যেমন ভালো লাগে, তেমনি উত্তাল সমুদ্র ভয়ও লাগে। আমার ফেরি, যেটাকে ‘‘সি-কোচ’’ বলা হয়, সেটার টাইম ছিল রাত দুইটায়। শেষ পর্যন্ত ভয়ে ভয়ে রাত ১টায় সি-কোচ টার্মিনালে গিয়েছিলাম। ফেরি থেকে নেমে টার্মিনাল অবধি বৃষ্টির মধ্যে দৌড়ে যেতে যেতেই ভিজে কাক হয়ে গেলাম। তারপর একটা বাসে চড়ে লুঙ্গি এয়ারপোর্টে পৌঁছাতে বাজল ভোর ৪টা। আমার ফ্লাইট ছিল এয়ার মারোক, যেটা লাইবেরিয়ার রাজধানী মনরোভিয়া হয়ে কাসাবলানকা যাবে। সাত ঘণ্টার মতো জার্নি করে বেলা দুইটায় কাসাবলানকায় পৌঁছাই। পরে টার্কিশ এয়ারলাইনসে চড়ে অনেক ঝক্কি-ঝামেলা পেরিয়ে ঢাকা আসি।

যাঁরা মিথিলার বিভিন্ন দেশের ভ্রমণের সুন্দর ছবিগুলোই দেখেন, তাঁর পেছনের কঠিন সময়ের গল্পগুলো জানেন না, তাঁদের জন্য এই জার্নির গল্পটা বলেছেন তিনি। এমন কত কিছুর মুখোমুখি হয়েই মিথিলার পথচলা।

মিথিলা বলেন, এই যে তিন সপ্তাহ ধরে মেয়েকে বাড়িতে রেখেহাজার হাজার মাইল বিভিন্ন দেশে, শহর থেকে গ্রামাঞ্চলেজার্নি করে বিভিন্ন জনগোষ্ঠীর সঙ্গে কাজ করা, সেটা নিতান্তই জীবিকার তাগিদে; আমোদ-ফুর্তির জন্য না। সব সময় সুন্দর ছবি আর ভালো কথাগুলো শেয়ার করি। কারণ আমার যা কিছু ভালো আর পজিটিভ, সেটাই ভাগ করে নিতে চাই। একজন আন্তর্জাতিক উন্নয়নকর্মী হিসেবে আমার কাজ এবং বিভিন্ন দেশে ব্র্যাকের কন্ট্রিবিউশন নিয়ে আমি ভীষণ গর্ববোধ করি। তাই পেছনের কঠিন সময়গুলোকেও অভিজ্ঞতা হিসেবেই দেখি।


আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




ঢাকায় আজ কখন কোথায় লোডশেডিং

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে বিদ্যুতের ঘাটতি কমাতে ১৯ জুলাই থেকে চলছে শিডিউল করে এলাকাভিত্তিক লোডশেডিং। প্রতিদিনই রাজধানীর বিভিন্ন এলাকায় সকাল থেকে রাত পর্যন্ত দফায় দফায় লোডশেডিং কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে সেই ধারাবাহিকতায় শুরু হবে লোডশেডিং কার্যক্রম। চলবে রাত ১২টা পর্যন্ত।

রাজধানীর বিদ্যুৎ বিতরণ সংস্থা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) এলাকায় আজ কোনো লোডশেডিং নেই। তবে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) কোথায় কখন লোডশেডিং করবে, সে তালিকা জানিয়ে দিয়েছে।

ডেসকো আওতাভুক্ত যেসব এলাকায় আজ লোডশেডিং হবে তা জানতে ক্লিক করুন


আরও খবর



কংগ্রেস ছেড়ে বিজেপিতে ৮ বিধায়ক

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের গোয়ার আট জন কংগ্রেস বিধায়ক দল ত্যাগ করে যোগ দিয়েছেন বিজেপিতে। বুধবার গোয়ার প্রবীণ কংগ্রেস নেতা দিগম্বর কামাত এবং মাইকেল লোবোর নেতৃত্বে আট বিধায়ক বিজেপিতে যোগ দেন বলে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার।

কংগ্রেসের মুখপাত্র পবন খেরার সমালোচনা করে বলেছেন বিজেপি সব রকমের ষড়যন্ত্র করেছে। কেন্দ্রীয় এজেন্সিকে কাজে লাগিয়েছে। গুণ্ডাদের দিয়ে বিরোধীদের হুমকি দিয়েছে, বড় অঙ্কের টাকার প্রলোভন দেখিয়েছে এ সবই তারা করছে। কারণ, রাহুল গান্ধী ভারত জোড়ো যাত্রা করছেন।

গোয়ায় এখন বিজেপিরই সরকার। চলতি বছরে গোয়ার বিধানসভা নির্বাচনে ৪০টির মধ্যে ২০টি আসনে জিতে বিজেপি ক্ষমতায় এসেছে। বিরোধী দল কংগ্রেসের বিধায়ক ছিলেন ১১ জন। তার মধ্যে ৮ জনই আজ দলত্যাগ করে শাসকদলে যোগ দিয়েছেন।  


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




ওমরাহ ভিসার মেয়াদ বাড়াল সৌদি

প্রকাশিত:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ২৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ওমরাহ ভিসার মেয়াদ বাড়াল সৌদি আরব। এক মাস থেকে বাড়িয়ে মেয়াদ তিন মাস করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী তাওফিগ আল রাবেয়াহ এই ঘোষণা দেন।

উজবেকিস্তানের মন্ত্রীদের সাথে বৈঠকের পর এক বিবৃতিতে হজ মন্ত্রী জানান, ওমরাহ পাল করতে যাওয়া সব দেশের নাগরিকরা এই সুবিধা পাবেন। সোমবার খালিজ টাইমসে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ভিসার মেয়াদ কম থাকায় প্রতি বছরই ওমরাহ করতে গিয়ে বিড়ম্বনায় পড়েন। বিশ্বের দেশের লাখ লাখ মানুষের কথা বিবেচনায় রেখে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী তাওফিগ আল রাবেয়াহ। তিনি বলেন, ওমরাহ ও হজ করতে যাওয়া মুসল্লীদের জন্য সর্বোচ্চ সুবিধা দেয়ার চেষ্টা করছে দেশটি। ভিসা জটিলতা সংক্রান্ত নানা ধরণের অসুবিধার বিষয়েও সমাধানের চেষ্টা অব্যাহত রয়েছে।

নিউজ ট্যাগ: পবিত্র ওমরাহ হজ

আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২