Logo
শিরোনাম

মাইগ্রেন বা অসুস্থতা ছাড়াও মাথাব্যথার কারণ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৮৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মাথাব্যথা মানেই এই নয় যে মাইগ্রেন বা অন্য কোনো অসুখ। এসব ছাড়াও অন্যসব কারণে মাথা ব্যথা করতে পারে। আমেরিকার মায়ো ক্লিনিক নামের এক চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত অনলাইন জার্নালের পক্ষ থেকে মাথাব্যথার উপর সমীক্ষা চালানো হয়েছে। সমীক্ষায় দেখা গেছে, অসুখের কারণে মাথাব্যথা হয় এমন মানুষদের বাদ দিলে বাকিদের বিভিন্ন কারণেই মাথাব্যথা হয়।

এবার তাহলে সমীক্ষাকারী দলের চিকিৎসকদের তৈরি তালিকা থেকে মাথাব্যথার বড় বড় কারণগুলো জেনে নেয়া যাক-

চোখের পাওয়ারে পরিবর্তন বা টানা দীর্ঘক্ষণ কম্পিউটার-ফোনের দিকে তাকিয়ে থাকা।

মদ্যপান বা কালো কফি পান।

বিশেষ কিছু খাবার খাওয়ার পর মাথার যন্ত্রণা।

ঘুমের অভ্যাস বা ঘুমের সময় পরিবর্তন।

ঘুমানোর সময় ঘাড় বা কাঁধ সংলগ্ন পেশিতে চাপের ফলেও মাথাব্যথা হয়ে থাকে।

দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে।

মানসিক চাপ।

হঠাৎ করেই অ্যালার্জি হওয়া।

পরোক্ষ ধূমপানের কারণেও মাথাব্যথা করে থাকে।

কোনো কিছুর কড়া সুগন্ধি বা গন্ধ।

কোনো রাসায়নিকের গন্ধ।

এছাড়া যারা নিয়মিত খোঁপা বা ঝুঁটি রাখেন না তারা যদি হঠাৎ করে লম্বা চুল রাখা শুরু করেন, খোঁপা বা ঝুঁটি রাখেন তাহলে তাদের মাথাব্যথা হতে পার।


আরও খবর

গাজরের মালাই পাটিসাপ্টা

রবিবার ২৫ জুলাই ২০২১

মেজবানি মাংস রান্না করবেন যেভাবে

বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১




পুরনো বন্ধু রূপে মেসি-নেইমার

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লিওনেল মেসি ও নেইমারের বন্ধুত্ব বেশ পুরনো। একসময় বার্সেলোনায় একে অন্যের সতীর্থ ছিলেন।

একসঙ্গে জিতেছেন বেশকিছু শিরোপা। পরে দুজনের পথ আলাদা হয়ে গেলেও বন্ধুত্বে এতটুকু মরচে ধরেনি। কিন্তু মাঠের লড়াইয়ের সময় সেই বন্ধুত্ব এক পাশে সরিয়ে রেখে শিরোপা জেতার দিকে সব নজর দেন নেইমার জুনিয়র। এক্ষেত্রে কোনো ছাড় দেননি কেউ কাউকে।

এমনকি তাতে যদি বন্ধুত্ব ভেঙেও যায় তাহলেও একচুলও ছাড় দেবেন না বলে জানিয়েছিলেন ব্রাজিল তারকা।

শিরোপা নির্ধারণী ম্যাচে অবশ্য ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার ট্রফি জিতেছে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। রবিবার ঐতিহাসিক মারাকানায় আনহেল দি মারিয়ার একমাত্র গোলে উদযাপনে মাতে আলবিসেলেস্তারা।

একইসঙ্গে নিজের ক্যারিয়ারে প্রথম কোনো মেজর টুর্নামেন্টের শিরোপা জিতলেন অধিনায়ক লিওনেল মেসি।

এই শিরোপা জয়ে কোপা আমিরেকার সর্বোচ্চ ট্রফি ঘরে তোলার রেকর্ডে উরুগুয়ের পাসে বসলো আর্জেন্টিনা। এবার ১৫তম শিরোপা জিতল ম্যারাডোনার দেশ।

ম্যাচ শেষে অবশ্য পুরনো সেই বন্ধু রূপে দেখা যায় মেসি-নেইমারকে। একজন আরেকজনকে আলিঙ্গন করেন। 


আরও খবর



পঞ্চগড়ের বোদায় পৃথক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ০৪ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ের বোদায় পৃথক স্থানে পুকুরের পানিতে পড়ে এক শিশু ও মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে এক কিশোরাসহ ২ জনের মৃত্যু হয়েছে। রবিবার (৪ জুলাই) বিকেলে বোদা উপজেলার পাঁচপীর ইউনিয়নের বাগপুল কালিতলা ও উত্তর কালিবাড়ি নামক স্থানে এই দুর্ঘটনাগুলো ঘটে।

নিহতরা হলেন, বোদা উপজেলার পাঁচপীর ইউনিয়নের বাগপুল কালিতলা গ্রামের অজয় বর্মনের মেয়ে সুমিত্রা রাণী (৩) ও রামগবিন্দ হিসাবিয়া গ্রামের শফিকুল ইসলামের ছেলে হৃদয় ইসলাম (১৭)।

জানা যায়, সুমিত্রা নামে ওই শিশু বাড়ির আঙ্গিনায় খেলা করছিলো। একসময় বাড়ির সবার অজান্তে বাড়ির পাশে থাকা পুকুরের পানিতে পড়ে যায়। কিছুক্ষণ পর পরিবারের লোকেরা তাকে দেখতে না পেয়ে খোঁজাখুজি করলে একপর্যায়ে তাকে পুকুরের পানিতে মৃত অবস্থায় ভাসতে দেখে স্থানীয়দের সহযোগীতায় মৃতদেহ উদ্ধার করে।

অপরদিকে, হৃদয় নামে ওই কিশোর মোটরসাইকেল নিয়ে বাজারে যাওয়ার পথে পাঁচপীর ইউনিয়নের উত্তর কালিবাড়ি নামক স্থানে পৌঁছালে অভার ইস্পিড থাকায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি ইটের দেয়ালে তার সংঘর্ষ হয়। এসময় স্থানীয়রা দ্রুত তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথে হৃদয় মৃত্যুবরণ করে।

পাঁচপীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান  হুমায়ুন কবির প্রধান পুকুরের পানিতে পড়ে সুমিত্রা নামে ওই শিশুর মৃত্যু বিষয়টি ও বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ চৌধুরী সড়ক দূর্ঘটনায় ওই কিশোরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।


আরও খবর



শেখ হাসিনা সরকার খামারিদের পাশে আছে: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৭ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ১০৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মৎস্য ও প্রাণিসম্পদ খাতকে টিকিয়ে রাখার জন্য সরকার বিভিন্ন রকম উদ্যোগ নিয়েছে। এ দুটি খাতকে কীভাবে সম্প্রসারিত করা যায় সেজন্য ব্যবস্থা গ্রহণ করেছে সরকার

মৎস্য ও প্রাণিসম্পদ খাতে করোনায় ক্ষতিগ্রস্ত আরো ১ লাখ ৭৯ হাজার ২১ জন খামারিকে দ্বিতীয় ধাপে ২১৬ কোটি ৮৬ লাখ ৩০ হাজার টাকা নগদ প্রণোদনা দেয়া হয়েছে।

রবিবার (২৭ জুন) বিকেলে রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদফতরের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রণোদনা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

প্রণোদনা প্রদান অনুষ্ঠানে মন্ত্রী বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ খাতের খামারিদের অতীতে কখনোই আমরা প্রণোদনা দিতে পারিনি। এর একটা শুভ সূচনা এ বছর আমরা করলাম, যার পুরো কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তিনি নির্দেশনা দিয়েছেন, আমাদের অনুপ্রাণিত করেছেন। মৎস্য ও প্রাণিসম্পদ খাতকে টিকিয়ে রাখার জন্য সরকার বিভিন্ন রকম উদ্যোগ নিয়েছে। এ দুটি খাতকে কীভাবে সম্প্রসারিত করা যায় সেজন্য ব্যবস্থা গ্রহণ করেছে সরকার।

তিনি আরো বলেন, করোনায় ক্ষতিগ্রস্ত খামারিরা যাতে ঘুরে দাঁড়াতে পারে, সেজন্য আমরা প্রণোদনা কার্যক্রম হাতে নিয়েছি। ৬ লাখ ৯৮ হাজার ৭৪ জন খামারিকে ৮৪৬ কোটি টাকা প্রণোদনার সংস্থান রাখা হয়েছে। এর মধ্যে প্রথম ধাপে ৪ লাখ ৭৬ হাজার ৮১ জন খামারিকে ৫৫৭ কোটি ৩৮ লাখ ২০ হাজার ৭৪ টাকা দেয়া হয়েছে। দ্বিতীয় ধাপে ১ লাখ ৭৯ হাজার ২১ জন খামারিকে ২১৬ কোটি ৮৬ লাখ ৩০ হাজার টাকা দেয়া হয়েছে।

রেজাউল করিম, যাচাই-বাছাই করে করোনায় ক্ষতিগ্রস্ত বাকি খামারিদের প্রণোদনা দেয়া হবে। লক্ষ্য একটাই, মৎস্য ও প্রাণিসম্পদ খাত যাতে কোনোভাবেই স্তিমিত হয়ে না যায়, ভেঙে না পড়ে। আশা করি এ প্রণোদনা দিয়ে খামারিরা ঘুরে দাঁড়াতে পারবে। শেখ হাসিনা সরকার খামারিদের পাশে আছে।

মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. শেখ আজিজুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন মৎস্য অধিদফতরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজ। মন্ত্রণালয়, মৎস্য অধিদফতর ও প্রাণিসম্পদ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং মৎস্য ও প্রাণিসম্পদ খাতের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আরও খবর



করোনাভাইরাস : বগুড়ায় একদিনে ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৪৪

প্রকাশিত:শনিবার ২৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বগুড়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় ও উপসর্গ নিয়ে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় ছয়জন ও উপসর্গে ১৮ জনের মৃত্যু হয়েছে। জেলার দুটি হাসপাতালে তারা চিকিৎসাধীন ছিলেন। শনিবার (২৪ জুলাই) ১১টায় বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

করোনায় মৃতরা হলেন, দুপচাঁচিয়ার শিশির চন্দ্র (৭০), সদরের সরদার রহমতুল্লাহ (৮৩), শেরপুরের জাহানারা (৭৩) ও চাঁন মিয়া (৪৫), গাবতলীর সামেদ আলী (৯৫) ও সদরের সেলিনা (৬৯)।

শুক্রবার (২৩ জুলাই) শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের (শজিমেক) পিসিআর ল্যাবে ২৮২টি নমুনায় ১২৬ জন, ঢাকায় পাঠানো ৪৯টি নমুনায় আটজনের ও টিএমএসএস মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১৪টি নমুনায় ১০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে ।

নতুন আক্রান্তদের মধ্যে সদরের ১০০ জন, সোনাতলার ১৪ জন, গাবতলীর ১৩ জন, দুপচাঁচিয়ার ১০ জন, শাজাহানপুরে তিনজন এবং শিবগঞ্জ, আদমদীঘি, শেরপুর ও কাহালুতে একজন করে ব্যক্তি রয়েছেন।

শনিবার সকালে সর্বশেষ পাওয়া ফল অনুযায়ী, বগুড়ায় করোনাভাইরাসে মোট আক্রান্ত ১৭ হাজার ৮৫২ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ হাজার ৪২২ জন। আর করোনায় মৃত্যু হয়েছে জেলার ৫৩৩ জনের। বর্তমানে জেলায় চিকিৎসাধীন রয়েছে ১ হাজার ৮৯৭ জন।



আরও খবর



খুলনায় করোনাভাইরাসে ১২ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২৯ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খুলনার তিন হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু হয়েছে। খুলনার ১৩০ শয্যাবিশিষ্ট করোনা ডেডিকেটেড হাসপাতাল, বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতাল ও ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে তাদের মৃত্যু হয়। এর মধ্যে ১১ জন করোনা পজিটিভ ছিলেন। অপর একজন করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন।

খুলনার করোনা ডেডিকেটেড হাসপাতালের মুখপাত্র ডা. সুহাস রঞ্জন হালদার জানান, হাসপাতালটিতে গত ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু হয়েছে।

গাজী মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ডা. গাজী মিজানুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় এই হাসপাতালের করোনা ইউনিটে চারজন

অপরদিকে, খুলনা ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের চিকিৎসক ডা. কাজী রাশেদ জানান, হাসপাতালটিতে আরও তিনজন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। তারা তিনজনই খুলনার বাসিন্দা। 


আরও খবর