Logo
শিরোনাম

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের ১২ বছরের সাজা বহাল

প্রকাশিত:বুধবার ২৪ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ অক্টোবর ২০২৩ | ৪৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দুর্নীতি মামলায় মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ১২ বছরের সাজা বহাল রেখেছেন দেশটির একটি আদালত। ওয়ানএমডিবি আর্থিক কেলেঙ্কারির মামলায় মঙ্গলবার (২৩ আগস্ট) তার বিরুদ্ধে এই রায় ঘোষণা করেন বিচারক।

আদালতের রায়ে স্বাগত জানিয়েছেন বিরোধী নেতা এবং অনেক কর্মী। এটিকে মালয়েশিয়ানদের জন্য একটি বিজয় বলে অভিহিত করেছেন তারা। নজিবের সরকারকে অপসারণ এবং বিচারের আওতায় আনতে ২০১৮ সালে ভোট দিয়েছিলেন তারা।

রাষ্ট্রীয় তহবিল তছরুপের দায়ে ২০২০ সালে তার সাজা হয়। সাজার বিরুদ্ধে তার সর্বশেষ আপিলটিও সর্বোচ্চ আদালত খারিজ করে দিয়েছেন। নাজিব রাজাকই হচ্ছেন মালয়েশিয়ার প্রথম কোনও প্রধানমন্ত্রী, দুর্নীতির দায়ে যাকে জেল খাটতে হচ্ছে। পাঁচ সদস্যের ফেডারেল কোর্ট জানিয়েছে, হাইকোর্টের সিদ্ধান্তই সঠিক ছিল এবং নাজিবের আপিল যোগ্যতাহীন ছিল।

উল্লেখ্য, ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাড (ওয়ানএমডিবি) তহবিল থেকে সাড়ে চারশো কোটি ডলার অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা নাজিবের জোটের নির্বাচনি পরাজয়ে এই কেলেঙ্কারির ভূমিকা রয়েছে।

২০০৯ সালে মালয়েশিয়ায় নতুন অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ওয়ান মালয়েশিয়া ডেপেলপমেন্ট বেরহাদ বা ওয়ান এমডিবি তহবিলটি গঠন করা হয়। তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক ছিলেন এর প্রতিষ্ঠাতা। নাজিবের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাৎ করে তিনি নিজ ব্যাংক হিসাবে জমা করেছেন।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩