Logo
শিরোনাম

মালয়েশিয়ায় সরকার গঠনে অচলাবস্থা, সুলতানদের ডাকলেন রাজা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মালয়েশিয়ায় সাধারণ নির্বাচনের পাঁচদিন পার হলেও সরকার গঠনে অচলাবস্থা কাটেনি। নতুন প্রধানমন্ত্রী বাছাই নিয়ে আলোচনা করতে বিশেষ বৈঠকে বসতে যাচ্ছেন রাজা আল-সুলতান আবদুল্লাহ। প্রাসাদ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন সরকার গঠন নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার এই বৈঠক হবে।

দেশটিতে ২২২ আসনের পার্লামেন্টে আনোয়ার ইব্রাহিমের পিপলস জাস্টিস পার্টি ৮২টি আসনে জয়ী আর মুহিউদ্দিন ইয়াসিনের পারিকাতান ন্যাশনাল জয়ী ৭৩টি আসনে। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ১১২টি আসনে জয় পায়নি কোনো দল।

গেল ৫ দিনে নিজেদের মধ্যে সমঝোতা করে জোট সরকার গঠনেও ব্যর্থ রাজনৈতিক দলগুলো। এ অবস্থায় সমস্যা সমাধানে মাঠে নেমেছেন রাজা আল-সুলতান আবদুল্লাহ। ৯ প্রাদেশিক প্রধানকে নিয়ে কাউন্সিল অব রুলার্স এর বৈঠকে বসেছেন তিনি। ধারণা করা হচ্ছে, এ বৈঠক থেকেই নির্ধারিত হতে পারে দেশটির পরবর্তী সরকার প্রধান।

প্রসঙ্গত, মালয়েশিয়ার মোট প্রদেশের সংখ্যা ৯টি। দেশটির সংবিধান অনুযায়ী, প্রতিটি প্রদেশের প্রাদেশিক প্রধানের পদবী সুলতান। এই সুলতানরা সবাই রাজপরিবারের সদস্য।

অচলাবস্থা কাটাতে রাজার পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বী দুই দলকে ঐক্য সরকার গঠনের পরামর্শ দেওয়া হয়। কিন্তু মুহিউদ্দিনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, তিনি আনোয়ার ইব্রাহিমের সঙ্গে কাজ করতে চান না।

মুহিউদ্দিন ইয়াসিন মালয় মুসলিম রক্ষণশীল জোটের নেতৃত্ব দিচ্ছেন। অন্যদিকে আনোয়ার ইব্রাহিম বিভিন্ন গোষ্ঠীর সমন্বয়ে তৈরি একটি প্রগতিশীল জোটের নেতৃত্ব দিচ্ছেন।

নিউজ ট্যাগ: মালয়েশিয়া

আরও খবর



নোয়াখালীতে গৃহবধূ হত্যা: স্বামীর মৃত্যুদণ্ডাদেশ

প্রকাশিত:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৭জন দেখেছেন

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর বেগমঞ্জে গৃহবধূ বিবি ফাতেমা পলি (৩৭) হত্যার দায়ে তার স্বামী মঈন উদ্দিনের (৪২) মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দণ্ডপ্রাপ্ত মঈন উদ্দিন বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নের অন্তত পুর গ্রামের কাজী বাড়ির গোলাপ রহমানের ছেলে। বর্তমানে তিনি পলাতক আছেন।

রোববার (২৭ নভেম্বর) দুপুর ২টার দিকে নোয়াখালী স্পেশাল জজ আদালতের বিচারক এ এন এম মোর্শেদ খান এ প্রদান করেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, গৃহবধূ বিবি ফাতেমা পলি একটি বেসরকারি কোম্পানীতে চাকরি করতেন। বাড়ি ফেরার পথে  স্থানীয় কিছু বখাটেরা ধর্ষণ করার চেষ্টা করলে ভুক্তভোগী তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলা থেকে রেহাই পেতে কৌশলে মঈন উদ্দিন ভুক্তভোগী বিবি ফাতেমাকে বিবাহ করেন। বিয়ের পর মাত্র ১ দিন স্বামীর বাড়িতে ছিলেন। বাসা ভাড়া নেওয়ার কথা বলে ৩১ আগস্ট হত্যা করে ড্রেনে ফেলে রাখে। মেয়ে বাড়িতে না ফেরায় ফাতেমার বাবা ইব্রাহিম মিয়া থানায় নিখোঁজ ডায়েরি করেন। ২ নভেম্বর ইব্রাহিম মিয়া জানতে পারেন তার মেয়ের লাশ ভেসে উঠেছে। ঘটনার পরদিন নিহতের পিতা ইব্রাহিম মিয়া বাদী হয়ে স্বামী মঈন উদ্দিনসহ ১০ জনের নাম  উল্লেখ করে  করে বেগমগঞ্জ মডেল থানায় হত্যা মামলা করেন।  দীর্ঘ ১৭ বছর পর ১৭ জনের সাক্ষ্যগ্রহণ শেষে  আদালত এ মামলায়  আজ রায় ঘোষণা করেন।

আদালতের স্টেনোগ্রাফার চন্দন কুমার মজুমদার বিষয়টি নিশ্চিত করে বলেন, আসামি ১৬৪ ধারায় আদালতে নিজের দোষ স্বীকার করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ায় আদালত শুনানি শেষে স্বামী মঈন উদ্দিনকে মৃত্যুদণ্ড দিয়েছেন। পাশাপাশি ৫০ হাজার টাকা জরিমানা করেন। এছাড়াও বাকী আসামিদের খালাস দেওয়া হয়।


আরও খবর



খালেদা জিয়া সমাবেশে যোগ দিলে ব্যবস্থা নেবেন আদালত: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:বুধবার ৩০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যদি ১০ ডিসেম্বর দলটির ঢাকা বিভাগীয় সমাবেশে যোগ দেন, তাহলে আদালত ব্যবস্থা নেবেনবলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বুধবার (৩০ নভেম্বর) রাজারবাগে বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের বার্ষিক প্রশিক্ষণ সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। বলেন, সমাবেশের নামে তারা (বিএনপি) যদি আইনশৃঙ্খলা পরিস্থিতি নষ্ট করে, তাহলে ভুল করবে। সুন্দর পরিবেশের জন্যই তাদের সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সমাবেশের জন্য বিএনপি দুইটি জায়গার কথা বলেছে, সোহরাওয়ার্দী উদ্যান ও মানিক মিয়া অ্যাভিনিউ। তাদের চাওয়াকে লক্ষ্য রেখেই সুন্দর পরিবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।

উল্লেখ্য, গতকাল বুধবার ২৬টি শর্তে আগামী ১০ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ করার অনুমতি দেয়া হয়েছে।


আরও খবর



সোহরাওয়ার্দী উদ্যান নয়, নয়াপল্টনেই সমাবেশ হবে : বিএনপি

প্রকাশিত:মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিএনপিকে আগামী ১০ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিয়েছে পুলিশ। কিন্তু দলটি নয়াপল্টনে তাদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনেই সমাবেশ করার সিদ্ধান্তে অনড় রয়েছে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) ২৬টি শর্তে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিয়ে বিএনপিকে চিঠি দেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, নয়াপল্টনেই তারা সমাবেশ করতে চান। সোহরাওয়ার্দী উদ্যানে নয়। তারা নয়াপল্টনের সমাবেশের ব্যাপারে অনড়।

দলটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেন, নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনেই সমাবেশ করব, এটাই আমাদের দলের সিদ্ধান্ত। আমরা তো সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের জন্য অনুমতি চাইনি, নয়াপল্টনের জন্য চেয়েছিলাম। এখন ডিএমপির পক্ষ থেকে যে চিঠি দেওয়া হয়েছে সে বিষয়ে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, খালেদা জিয়াসহ রাজনৈতিক বন্দিদের মুক্তি ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধিসহ বেশ কিছু দাবিতে গত অক্টোবর থেকে বিভাগীয় শহরগুলোতে গণসমাবেশ করছে বিএনপি। এরই ধারাবাহিকতায় আগামী ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ করতে চায় বিএনপি।


আরও খবর



ছিনতাই ঠেকাতে রাবির ৮ শতাধিক পরিবহনে বিশেষ স্টিকার

প্রকাশিত:বুধবার ৩০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বহিরাগতদের উৎপাত ও ছিনতাই ঠেকাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সংশ্লিষ্ট সব পরিবহনে বিশেষ স্টিকার ব্যবহার করার নির্দেশনা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবং ওই বিশেষ স্টিকারে থাকছে প্রক্টরের সাক্ষর। 

এই নির্দেশনা জারির পর থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছ থেকে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা বিশেষ এ স্টিকার সংগ্রহ করতে শুরু করেছেন। ইতোমধ্যে প্রায় ৮ শতাধিক পরিবহনে এ স্টিকার লাগানো হয়েছে বলেন নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের অধিকাংশ পরিবহনে বিশেষ এ স্টিকার লাগানো হয়েছে। এমনকি বাদ যায়নি বিশ্ববিদ্যালয়ের নীল-সাদা বাসগুলোও। তবে এখনো অধিকাংশ পরিবহন এ স্টিকারের আওতায় আসেনি বলে জানা গেছে। 

প্রক্টর দপ্তর সূত্রে জানা যায়, শিক্ষার্থীদের ২১০টি মোটরসাইকেল নিবন্ধিত হয়েছে, শিক্ষককের গাড়ি ও মোটরসাইকেল ২৫০, কর্মকর্তা-কর্মচারী গাড়ি ও মোটরসাইকেল ২৫৫, সহায়ক কর্মচারী মোটরসাইকেল ৪৭, সাধারণ কর্মচারী মোটরসাইকেল ৭০, রাবির স্কুল এন্ড কলেজ পরিবহনে ৫। সব মিলিয়ে প্রায় ৮ শতাধিক পরিবহন বিশেষ স্টিকারের আওতায় এসেছে।

৫০ টাকা মূল্যের ওই স্টিকার সংগ্রহ করতে হয় প্রক্টর কার্যালয় থেকে। স্টিকার সংগ্রহকারীকে অবশ্যই তাদের আইডি কার্ড ও গাড়ির বৈধ কাগজপত্র দেখিয়ে স্টিকার সংগ্রহ করতে হচ্ছে। স্টিকারে প্রত্যেকের জন্য স্বতন্ত্র নম্বর দেওয়া রয়েছে। যার ফলে একজন চাইলেই দুটো স্টিকার সংগ্রহ করতে পারছে না।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক জানান, বিজ্ঞপ্তি জারির পর থেকে এখন পর্যন্ত প্রায় ৮ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর পরিবহন এ স্টিকারের আওতায় এসেছেন। এ সংখ্যা দিন দিন বাড়ছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর পরিবহনে স্টিকার লাগানো থাকলে আমাদের গার্ডরা দেখলে তাদেরকে সহজেই শনাক্ত করতে পারেন। শিক্ষক-শিক্ষার্থীদের সহযোগিতায় আমরা ছিনতাই ঠেকানোসহ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরিবেশ সুন্দর করতে পারবো। অধিকাংশ সময় দেখা গেছে, বহিরাগত মোটরসাইকেল আরোহীরা বেপরোয়াভাবে যানবাহন চলাচলের ফলে ক্যাম্পাসে অরাজকতা সৃষ্টি হয়। এখনো যারা বিশেষ স্টিকারের বাইরে রয়েছেন তাদের দ্রুত বিশেষ স্টিকার সংগ্রহ করতে আহবান জানান।


আরও খবর



শিশু আয়াতের আরেকটি খন্ডিতাংশ উদ্ধার

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামে অপহরণের পর ছয় টুকরো করা শিশু আলিনা ইসলাম আয়াতের লাশের আরেকটি অংশ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে চট্টগ্রাম মহানগরীর বন্দরটিলার আকমল আলী ঘাটসংলগ্ন স্লুইসগেট এলাকা থেকে আলিনার মাথা উদ্ধার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

বিষয়টি নিশ্চিত করে পিবিআই চট্টগ্রামের পরিদর্শক মোস্তাফিজুর রহমান চৌধুরী গণমাধ্যমকে জানান, ছয় দিন ধরে তারা তল্লাশি কার্যক্রম চালাচ্ছেন। আজ সকালে পিবিআইয়ের একটি দল ঘটনাস্থলে গেলে স্থানীয় জেলেরা একটি খণ্ডিত মাথা দেখতে পাওয়ার কথা জানান। পরে মাথাটি উদ্ধার করে আলিনার পরিবারকে খবর দেওয়া হয়। পরিবার নিশ্চিত করেছে মাথাটি আলিনারই।

এর আগে বুধবার বিকালে একই এলাকা থেকে আলিনার দুটি পা উদ্ধার করা হয়েছিল।

প্রসঙ্গত, গত ১৫ নভেম্বর নিখোঁজ হয় আলিনা। নিখোঁজের ১০ দিন পর পরিবারের সদস্যরা জানতে পারেন, ৫ বছরের শিশু আলিনাকে হত্যা করে ছয় টুকরো করে ফেলে দেওয়া হয়েছে।

নগরের ইপিজেড থানার বন্দরটিলা এলাকায় আলিনাদের বাসা। তার বাবা সোহেল রানা। তিনি স্থানীয় একটি মুদিদোকানের মালিক। বাসার পাশের একটি মক্তবে পড়তে যাওয়ার সময় আলিনাকে অপহরণ করা হয়েছিল।

পুলিশ বলছে, মুক্তিপণ আদায়ের জন্য আলিনাকে অপহরণ করেছিলেন তাদের বাসার ভাড়াটিয়া আবির মিয়া (১৯)।

২৫ নভেম্বর আবিরকে গ্রেফতার করা হয়। তিনি খুনের কথা পুলিশের কাছে স্বীকার করেন।


আরও খবর

টেকনাফে পর্যটকবাহী জাহাজে আগুন

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২