শিরোনাম

মানবপাচার মামলায় কুয়েত আদালতে পাপুলের ৭ বছর কারাদণ্ড

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশের লক্ষ্মীপুর-২ আসনের এমপি কাজী শহিদ ইসলাম পাপুলকে মানবপাচার মামলায় সাত বছরের কারাদণ্ড দিয়েছে কুয়েতের একটি আদালত। এর আগে কুয়েতের বহুল আলোচিত অর্থ ও ঘুষের মামলায় তাকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়।

একটি হাই প্রোফাইল মানব পাচার মামলায় সাবেক এই বাংলাদেশি এমপিকে সাত বছরের কারাদণ্ড এবং ২৭ লাখ কুয়েতি দিনার জরিমানা প্রদানের আদেশ দিয়েছেন কুয়েতের শীর্ষ আপিল আদালত।

পাপুল ছাড়াও কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডারসেক্রেটারি মেজর জেনারেল মাজেন আল-জাররাহ, জনশক্তি পরিচালক হাসান আল খিদরকেও ৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া কুয়েতের ওই সরকারি কর্মকর্তাদের ঘুষের মামলায় নিজ নিজ পদ থেকে বহিষ্কারেরও নির্দেশ দেওয়া হয়েছে। কুয়েতের সাবেক এমপি সালাহ খুরশিদকেও সাত বছরের কারাদণ্ড এবং প্রায় সাড়ে সাত লাখ কুয়েতি দিনার জরিমানা করা হয়েছে।

গত ৬ জুন কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ পাপলুকে গ্রেফতার করে। সে সময় গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, পাপুলের বিরুদ্ধে কুয়েতের সরকারি কৌঁসুলিরা তিনটি অভিযোগ তুলেছেন। অভিযোগগুলো হলো- মানবপাচার, অবৈধ মুদ্রাপাচার এবং স্বদেশী কর্মীদের কাছে রেসিডেন্ট পারমিট বিক্রি।

পাঁচ বাংলাদেশি তার বিরুদ্ধে অভিযোগ তোলার পর পাপুলকে গ্রেফতার করা হয়। ওই বাংলাদেশিরা জানান, পাপুল তাদের কুয়েতে পাঠানোর জন্য প্রত্যেকের কাছে সোয়া আট লাখেরও বেশি করে টাকা নিয়েছেন। এছাড়া রেসিডেন্সি ভিসা নবায়নের জন্য প্রতি বছর পাপুলকে নতুন করে অর্থ প্রদান করতে হতো তাদের।

পাপুলের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর মধ্যে উল্লেখ করা হয়েছে যে, তিনি কুয়েতে সরকারি কর্মকর্তাদের ঘুষ হিসেবে পাঁচটি বিলাসবহুল গাড়ি সরবরাহ করেছিলেন, যাতে তিনি সেখানে যে সংস্থাটি চালাচ্ছিলেন তার চুক্তি পেতে পারেন।


আরও খবর



কলকাতা পৌর ভোট: বহু এগিয়ে তৃণমূল

প্রকাশিত:মঙ্গলবার ২১ ডিসেম্বর 20২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কলকাতা পৌর নির্বাচনে জয়ের ধারা বজায় রাখল তৃণমূল কংগ্রেস। দুপুর ১২টা পর্যন্ত গণনায় ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৩২টিতে এগিয়ে রয়েছে মমতার দল। বিরোধী দলশূন্য এই ভোট সম্পূর্ণ তৃণমূলের পক্ষেই, গণনার ধারাও বলছে, তৃণমূলের জয় নিশ্চিত। তবে ভোটের ফলাফল এখনো সম্পূর্ণ নয়।

দুপুর ১২টা পর্যন্ত সবশেষ ফলাফলে তৃণমূল কংগ্রেসের ১৩২টির বিপরীতে বিজেপি এগিয়ে রয়েছে মাত্র ৫টি ওয়ার্ডে। এছাড়া বামফ্রন্ট ২, কংগ্রেস ২ এবং অন্যরা এগিয়ে রয়েছে ৩টিতে।

এমন ফল সামনে আসার পর বিজেপিসহ বিরোধীরা অভিযোগ করেছে, ভোট লুট করা হয়েছে। সাধারণ মানুষকে ভয় দেখানো হয়েছে। তবে মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, নাচতে না জানলে উঠান বাঁকা। মানুষ বিরোধীদের ভোট দেয়নি।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




ফেব্রুয়ারিতে ফের শুরু রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আন্তর্জাতিক অপরাধ আদালতে আগামী ২১ ফেব্রুয়ারি থেকে নতুন করে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি শুরু হবে। মামলার বাদিপক্ষ গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল দাওদা জাল্লৌ শুক্রবার বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতিসংঘের পর্যবেক্ষক দল ও বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠী তাদের প্রতিবেদনে জানিয়েছে, মিয়ানমারে জাতিগতভাবে রোহিঙ্গাদের নির্মূল করতেই ২০১৭ সালে এই গণহত্যা চালিয়েছিল দেশটির সেনাবাহিনী।

মহামারির কারণে এতদিন মামলার কার্যক্রম অনেকটাই স্থবির ছিল। তবে মিয়ানমারের সামরিক বাহিনীকে আদালত নির্দেশ দিয়েছিলেন- প্রতি ৬ মাস পর পর যেন রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে আদালতে প্রতিবেদন জমা দেয় সেনাবাহিনী।

উল্লেখ্য, ২০১৯ সালে এই মামলার কার্যক্রম শুরু হলে, সে সময় আদালতে মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী ও তৎকালীন স্টেট কাউন্সিলর অং সান সু চি। তবে বর্তমানে দেশের ক্ষমতা হারিয়ে কারাবন্দি থাকায় সু চির মনোনীত কোনো প্রতিনিধি এই মামলার শুনানির সময় তার পরিবর্তে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন বাদিপক্ষ। 


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




নাচোলে ১৪৪ ধারা জারি

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে একই সময়ে একই স্থানে উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়র সমাবেশ ডাকায় আইন-শৃঙ্খলা অবনতির আশঙ্কায় ১৪৪ ধারা জারি করে সভা-সমাবেশ বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন। উপজেলার নাচোল বাসস্ট্যান্ড, ডাক বাংলো পরিষদ, উপজেলা পরিষদ ও এর আশপাশে সোমবার (৩ জানুয়ারি) সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ আদেশ বহাল থাকবে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরিফ আহম্মেদ।

তিনি বলেন, নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের এবং পৌর মেয়র ও আওয়ামী লীগের সভাপতি আব্দুর রশিদ খাঁন ঝালু সোমবার সকাল ১০টায় নাচোল বাসস্ট্যান্ডে সমাবেশ ডাকেন। এতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা থাকায় সোমবার সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে। তবে পরিস্থিতি বিবেচনায় এ আদেশের সময় বাড়তে পারে।

নাচোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজার বলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের ও পৌর মেয়র আব্দুর রশিদ খাঁন ঝালু সোমবার সকালে একই স্থানে একই সময় সভা ডাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। 

জানা যায়, পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুর রশিদ খাঁন ঝালু শহরের বাসস্ট্যান্ডে সোমবার সকালে মানববন্ধন করার প্রস্তুতি নেন। সম্প্রতি নারী কেলেঙ্কারির একটি ভিডিও ভাইরাল হলে আওয়ামী লীগের একটি অংশ মেয়রের নেতৃত্বে প্রতিবাদ ও আন্দোলন করে আসছে। 

অপরদিকে একই দিনে একই স্থানে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে সমাবেশ ডাকার প্রস্তুতি নেয়। এরই ধারাবাহিকতায় আজ সোমবার সকালে উপজেলা প্রশাসন আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় সোমবার সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে। দীর্ঘদিন ধরে এ দুই নেতার নেতৃত্বে আওয়ামী লীগ দ্বিধাবিভক্ত হয়ে বিভিন্ন কমসূচি পালন করে আসছে।


আরও খবর



বাসে অর্ধেক যাত্রী: ভাড়া নির্ধারণে চলছে বৈঠক

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে সরকারি বিধিনিষেধে গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে হবে। এরই মধ্যে ট্রেনে ভাড়া না বাড়িয়ে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত হয়েছে।

বাস এবং লঞ্চে যাত্রী পরিবহনে কেমন ভাড়া নেওয়া হবে তার সিদ্ধান্ত হয়নি। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বাসে যাত্রী পরিবহনে মালিকদের নিয়ে বৈঠকে বসেছে বাংলাদেশ সড়ক পরিবহন (বিআরটিএ)।

বুধবার (১২ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে রাজধানী বনানীর বিআরটিএ ভবনে বৈঠক শুরু হয়। এ বৈঠকে বাসের ভাড়া বাড়ানো, চালক ও সহকারীদের সনদ বাধ্যতামূলক করার বিষয়টি তুলবেন মালিকরা। 

আগামী ১৩ জানুয়ারি থেকে মানুষের চলাচলে বিধিনিষেধ আরোপ করে সোমবার (১০ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এতে গণপরিবহনের ক্ষেত্রে বলা হয়, ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেওয়া যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। সর্বপ্রকার যানের চালক সহকারীদের আবশ্যিকভাবে করোনা টিকা সনদধারী হতে হবে।


আরও খবর

অ্যাটর্নি জেনারেল করোনা আক্রান্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




কুমিল্লায় দুই সন্তানের জননী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২১জন দেখেছেন

Image

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লা লাকসাম পৌর-শহর ৬নং ওয়ার্ড পশ্চিমঁগাও আল আমিন স্কুল সংলগ্ন এলাকায় এক প্রবাসীর স্ত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন।

রোববার (১৬ জানুয়ারী) বিকালে লাকসাম পৌরশহরে পশ্চিমঁগাও এলাকায় মতিন প্রফেসর বাড়ি থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

এ সময় ঘটনাস্থল থেকে চিরকুটটি উদ্ধার করা হয়। নিহত গৃহবধূ নাজমা আক্তার মনোহরগঞ্জ উপজেলার সরেসপুর ইউনিয়নের গোপালপাড়া গ্রামের মৃত রোওউশন আলী মেয়ে ও একই গ্রামের মৃত জয়নাল আবেদীনের ছেলে প্রবাসী নাছির উদ্দীনের স্ত্রী।

স্বামী বিদেশ থাকায় দুই সন্তান নিয়ে নাজমা আক্তার অনেক বছর ধরে লাকসাম দক্ষিণ বাইপাসসহ লাকসাম পৌরশহরে পশ্চিঁমগাও এলাকায় ভাড়া বাসায় নিয়ে থাকতেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, লাকসাম পৌরশহরে ৬নং ওয়ার্ড পশ্চিঁমগাও এলাকায় আবদুল মতিন প্রফেসরের ৪তলা ভবনের নিচ তালায় ভাড়া থাকতেন নাজমা আক্তার। দুই দিন আগে বড় ছেলে নাহিদ (৭) নানার বাড়ির মনোহরগঞ্জে যায়। রোববার ছোট ছেলে নাফিজকে (৪) সঙ্গে নিয়ে দুপুরের খাবার খেয়ে শোবার ঘরে যান। পরে নাজমা আক্তার তার স্বামী নাছির উদ্দীনের সঙ্গে মুঠোফোনে কথা বলেন। এ সময় তাদের মধ্যে কথা-কাটাকাটি হয়। পরে বিকাল ৪টার দিকে ছেলে নাফিজের সামনে গলায় ওড়না পেচিয়ে ফাঁস দিয়ে আত্মহত্যা করেন নাজমা। এ সময় নাফিজের চিৎকারে আশে-পাশের লোকজন এগিয়ে এসে নাজমাকে ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় দেখতে পায়।

খবর পেয়ে পুলিশ এসে লাশ উদ্ধার করে। এ সময় তার হাতে থাকা চিরকুটটি উদ্ধার করে। 

আমি বাচঁতে চাই না, আমি মরতেই চাই, আমার মৃত্যুর জন্য আমার স্বামীই দায়ী চিরকুটে এ কথা লিখে নিজ ঘরে ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন দুই সন্তানের জননী নাজমা আক্তার (২৮)

লাকসাম  থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেজবাহ উদ্দিন ভূঁইয়া বলেন, গৃহবধূর আত্মহত্যার খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে গিয়েছি। প্রাথমিক সিমটম দেখে এটিকে আত্মহত্যা বলেই মনে হয়েছে। তবু মৃত্যুর সঠিক কারণ সম্পর্কে নিশ্চিত হতে তার লাশ ময়নাতদন্তের জন্য কুমিল্লা হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।


আরও খবর

কুমিল্লার লাকসামে বাসচাপায় নিহত-২

বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২