Logo
শিরোনাম

মাউশির ৩ অঞ্চলে উপপরিচালক বদলি

প্রকাশিত:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) তিনটি অঞ্চলের উপপরিচালককে বদলি করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের (সরকারি মাধ্যমিক-১) সিনিয়র সহকারী সচিব মোসাম্মৎ রহিমা আক্তার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালক এ.এস.এম আব্দুল খালেককে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ঢাকা অঞ্চলের উপপরিচালকের (ভারপ্রাপ্ত) দায়িত্ব দেওয়া হয়েছে। আর খুলনার জেলা শিক্ষা অফিসার খোঃ রুহুল আমীনকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালকের (ভারপ্রাপ্ত) দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া নীলফামারী জেলা শিক্ষা অফিসার মো. শফিকুল ইসলামকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রংপুর অঞ্চলের উপপরিচালকের (ভারপ্রাপ্ত) দায়িত্ব দেওয়া হয়েছে। আর বাগেরহাট জেলা শিক্ষা অফিসার মো. কামরুজ্জামানকে বদলি করা হয়েছে খুলনার জেলা শিক্ষা অফিসার পদে।

প্রজ্ঞাপনে আরও জানানো হয়, জনস্বার্থে জারি করা এ আদেশ খুব শিগগিরই কার্যকর হবে।


আরও খবর



সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করল মার্কিন প্রতিনিধি পরিষদ

প্রকাশিত:বুধবার ২৮ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য সরকারের একের পর এক পদক্ষেপ নিচ্ছে। এবার যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যদের ব্যবহৃত সব ডিভাইসে চীনা ভিডিও অ্যাপ টিকটক নিষিদ্ধ করা হয়েছে।

গার্ডিয়ানের খবর অনুসারে, প্রতিনিধি পরিষদের প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয় বলছে, কেন্দ্রীয় পর্যায়ে কার্যকর হতে যাওয়া একটি আইনকে অনুকরণ করে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

মঙ্গলবার প্রতিনিধি পরিষদের আইনপ্রণেতা ও কর্মীদের কাছে প্রধান প্রশাসনিক কর্মকর্তার (সিএও) পাঠানো এক বার্তায় বলা হয়, কিছুসংখ্যক নিরাপত্তা ইস্যুকে কেন্দ্র করে অ্যাপটিকে উচ্চ ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচনা করা হচ্ছে। প্রতিনিধি পরিষদের সবগুলো ডিভাইস থেকে অ্যাপটি অবশ্যই মুছে ফেলতে (ডিলিট) হবে।

সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যসরকারের একের পর এক পদক্ষেপ নিচ্ছে।  সরকারি ডিভাইসে আংশিক বা পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে—যুক্তরাষ্ট্রে এমন অঙ্গরাজ্যের সংখ্যা গত সপ্তাহ নাগাদ ১৯টিতে দাঁড়িয়েছে। তাদের আশঙ্কা, মার্কিন নাগরিকদের ওপর নজরদারি চালাতে চীন সরকার এ অ্যাপ ব্যবহার করে থাকতে পারে।


আরও খবর



বেসরকারি হাসপাতালে অতিরিক্ত ফি আদায় বন্ধে ডিসিদের নির্দেশনা

প্রকাশিত:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ১৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বেসরকারি ক্লিনিকগুলোতে রোগীদের কাছ থেকে বাড়তি ফি আদায় করছে কি না, তা তদারকি করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, স্বাস্থ্যখাত নিয়মের মধ্যে আনার কাজ স্বাস্থ্য মন্ত্রণালয় একা করতে পারবে না। এর জন্য সবাই মিলে কাজ করতে হবে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ডিসি সম্মেলন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী বলেন, 'বেসরকারি হাসপাতালে ডিসিদের ভিজিট বাড়ানো ও ফার্মেসিতে নকল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। সেইসঙ্গে অপ্রয়োজনীয় সিজার এবং অতিরিক্ত ফি দিতে রোগীদের বাধ্য করা হচ্ছে কি না, তা তদারকি করতে বেসরকারি ক্লিনিক পরিদর্শনের জন্য আমরা ডিসিদের অনুরোধ করেছি।'

স্বাস্থ্যমন্ত্রী জানান, ভেজাল খাবার, দুষিত পানি এসব বন্ধে ডিসিদের অভিযান করার কথা বলা হয়েছে। খেজুরের রস সরাসরি না খাওয়া, পাখির খাওয়া ফল না খাওয়ার বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য অনুরোধ করা হয়েছে।

সরকার স্বাস্থ্যসেবাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, 'পর্যাপ্ত পরিকাঠামো তৈরি করা হয়েছে এবং সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। এখন আমাদের অগ্রাধিকার হচ্ছে উপজেলা পর্যায়ে রোগীদের মানসম্মত সেবা নিশ্চিত করা।'


আরও খবর



শনিবার ঢাকা আসছেন মার্কিন মন্ত্রী ডোনাল্ড লু

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু আগামী শনিবার ঢাকা আসছেন। তার বাংলাদেশ সফরের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। শনিবার বাংলাদেশে এলেও লু আজ বৃহস্পতিবার ভারতে পৌঁছাবেন। সূত্র জানায়, দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক দেখভালের বিশেষ দায়িত্বপ্রাপ্ত ডোনাল্ড লুর সফরে ঢাকা-ওয়াশিংটন দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার বিষয়ে তাৎপর্যপূর্ণ আলোচনা হবে।

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা, মানবাধিকার, আগামী সংসদ নির্বাচন ইস্যুসহ বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে যখন অস্বস্তি, টানাপড়েন- ঠিক সেই সময় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। মার্কিন পররাষ্ট্র

দপ্তরের ঘোষণায় বলা হয়, ডোনাল্ড লু জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম অধিকার, মানবাধিকারসহ নানা ধরনের অগ্রাধিকারের বিষয় নিয়ে আলোচনার জন্য ১২ থেকে ১৫ জানুয়ারি ভারত ও বাংলাদেশ সফর করবেন। তিনি দিল্লিতে ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে অংশ নেবেন।

সূত্র জানায়, লুর ঢাকা সফরে আলোচনায় র‌্যাবের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার, জিএসপি পুনর্বহাল, শান্তিরক্ষা ও প্রতিষ্ঠা, প্রতিরক্ষা সহযোগিতা, জলবায়ু পরিবর্তনের ঝুঁঁকি মোকাবিলা, রোহিঙ্গা সমস্যার সমাধানে অগ্রাধিকার দেবে ঢাকা। অন্যদিকে ওয়াশিংটনের তরফ থেকে মানবাধিকার, গণতন্ত্র, নির্বাচন, রাষ্ট্রদূত পিটার হাসসহ পদস্থ মার্কিন কূটনীতিক এবং অন্যদের নিরাপত্তার বিষয়টি আলোচনায় আসতে পারে।

গত ১৪ ডিসেম্বর রাজধানীর শাহীনবাগে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে একটি অপ্রীতিকর ঘটনা ঘটে। সেখানে রাষ্ট্রদূতের নিরাপত্তা হুমকির মুখে পড়ায় সরকারের শীর্ষপর্যায়ে জানানোর সঙ্গে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূতকে ডেকেছিলেন ডোনাল্ড লু। তা ছাড়া পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পেছনেও তার হাত ছিল বলে অভিযোগ রয়েছে। ইমরান খান প্রায়শই লুর নাম নিয়ে অভিযোগ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা সফরকালে ডোনাল্ড লু ১৫ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে পৃথক বৈঠক করবেন। একই দিন আইনমন্ত্রীর সঙ্গেও তার দেখা হতে পারে। এ ছাড়া দূতাবাসের নিজস্ব আয়োজনে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে তিনি আলাদাভাবে কথা বলবেন।


আরও খবর



বন্দুকধারীদের গুলিতে ক্যালিফোর্নিয়ায় মা-শিশুসহ নিহত ৬

প্রকাশিত:মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ১৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি বাড়িতে বন্দুকধারীর গুলিতে ছয়জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ছয় মাস বয়সী শিশু ও তার কিশোরী মা রয়েছে। ক্যালিফোর্নিয়া পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় সোমবার ভোরে এ ঘটনা ঘটেছে।

ক্যালিফোর্নিয়ার তুলার শহরের কাউন্টি শেরিফ মাইক বউড্রোক্স সাংবাদিকদের বলেছেন, সোমবার ভোররাত সাড়ে ৩টার দিকে দুই ব্যক্তি ক্যালিফোর্নিয়ার ওই বাড়িতে ঢুকে বেশ কয়েকটি গুলি চালিয়েছেন। তাঁরা গ্যাং ও মাদক সহিংসতার সঙ্গে যুক্ত থাকতে পারেন।

মাইক বউড্রোক্স আরও বলেন, গুলির শব্দ শুনে একজন প্রতিবেশী পুলিশকে খবর দেন। খবর পাওয়ার সাত মিনিটের মাথায় পুলিশ এসে দেখে বাড়ির বাইরে ও ভেতরে মরদেহ পড়ে আছে। নিহতদের মধ্যে একজন ১৭ বছর বয়সী মা ও তার ছয় মাস বয়সী শিশু রয়েছে। দুজনের মাথাতেই গুলি করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, বাড়ির ভেতরে লুকিয়ে থাকা দুজন হামলা থেকে প্রাণে বেঁচে গেছে। এ ছাড়া আরও বেশ কয়েকজন আহত হয়েছে। আহতদের জরুরি চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে একজনকে হাসপাতালে নেওয়ার পরে মারা গেছে।

এই হামলার সঙ্গে মাদকের সংশ্লিষ্টতা রয়েছে বলে মনে করেন শেরিফ মাইক বউড্রোক্স। তিনি বলেছেন, আমরা মনে করি না যে এটি কোনো অপরিকল্পিত হামলা। বরং পরিকল্পিতভাবেই পরিবারটির ওপর হামলা করা হয়েছে। এর সঙ্গে মাদক কারবারিরা জড়িত বলে ধারণা করা হচ্ছে। কারণ এক সপ্তাহ আগে এই ভবনে মাদক তল্লাশির অভিযান পরিচালনা করেছিল পুলিশ।

ক্যালিফোর্নিয়ার তুলার শহরটি সান ফ্রান্সিসকো ও লস অ্যাঞ্জেলেসের মধ্যে সান জোয়াকিন উপত্যকায় অবস্থিত। শহরটিতে অন্তত ৭০ হাজার মানুষ বাস করে।এএফপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ২০২১ সালে প্রায় ৪৯ হাজার মানুষ বন্দুকের গুলিতে নিহত হয়েছে। এর মধ্যে অর্ধেকেরও বেশি ছিল আত্মহত্যা।


আরও খবর



মেট্রোরেলে সন্তান জন্ম দিলেন সোনিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর আগারগাঁও স্টেশনে এক ছেলে শিশুর জন্ম দিয়েছেন সোনিয়া রানি রায় নামে এক যাত্রী। চিকিৎসকের কাছে যাওয়ার সময় মেট্রোরেলে উঠেন তিনি। হঠাৎ তার প্রসব বেদনা উঠলে ফার্স্ট এইড সেন্টারে সন্তান প্রসব করেন ওই নারী। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল ৯টায় আগারগাঁও স্টেশনে এ ঘটনা ঘটে।

মেট্রোরেলের ভেতর অসুস্থ হয়ে পড়লে রোভার স্কাউট ও মেট্রোরেলের প্রাথমিক প্রতিবিধানকারীর তত্ত্বাবধানে সন্তান প্রসব করেন তিনি। এ সময় অন্য যাত্রীরা সহযোগিতা করেছেন বলে জানান সোনিয়ার স্বামী সুকান্ত সাহা।

সুকান্ত সাহা বলেন, আমার স্ত্রী সন্তানসম্ভবা হওয়ায় নিয়মিতই চিকিৎসকের কাছে চেকআপ করাতে হতো। আজ হাসপাতলে ভর্তি করানোর জন্য বাসা থেকে তাকে নিয়ে যাচ্ছিলাম। পরে মেট্রোরেলেই প্রসব বেদনা উঠে সোনিয়ার। মা এবং ছেলে দুইজনেই সুস্থ আছে। এখন তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।  আমি কৃতজ্ঞতা প্রকাশ করে শেষ করতে পারবো না। সবাই তাৎক্ষণিকভাবে সহযোগিতা করেছেন। এরপর মেট্রোরেল কর্তৃপক্ষই আমাকে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করে দিয়েছেন বলে জানান নবজাতকের বাবা।

সেসময় মেট্রোরেল প্রত্যক্ষদর্শী অন্য যাত্রী সালমা আঁখি বলেন, মেট্রোরেলে এক নারী চিৎকার করছিলেন। চিৎকার শুনে এগিয়ে এসে দেখি প্রসব বেদনা উঠেছে। এরপর কর্তৃপক্ষের সহযোগিতার তার সন্তানপ্রসবের ব্যবস্থা করা হয়। স্বাভাবিক সন্তানপ্রসব হওয়ায় কোনো জটিলতা তৈরি হয়নি। মা ও সন্তান উভয়েই সুস্থ আছে।  এর আগে, ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পরের দিন থেকে চালু হয় মেট্রোরেলের যাত্রী চলাচল। তখন থেকেই কেবল আগারগাঁ ও উত্তরার দিয়াবাড়ী স্টেশনের মাঝে চলাচল করছে। মাঝের কোনো স্টেশনে থামছে না।


আরও খবর

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

রাজধানীতে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩